টিপসটেকনোলজিমোবাইল ফোন

মোবাইলে চার্জ থাকে না কেন?

মোবাইলে চার্জ না থাকা বহুল প্রচলিত একটি সমস্যা। আপনার মোবাইলেও এমন সমস্যা হতে পারে। সঠিকভাবে মোবাইল ব্যবহার না করলে এ সমস্যা হতে পারে। তাই জেনে নিন- মোবাইলে চার্জ থাকে না কেন এবং এর থেকে পরিত্রাণের উপায়।

অধিকাংশ মোবাইল ব্যবহারকারী দ্রুত চার্জ শেষ হয়ে যাওয়ার সমস্যায় পড়েন। মোবাইলের হার্ডওয়্যার (Hardware), সফটওয়্যার (Software) জনিত সমস্যার কারণে এমন হতে পারে। তবে ব্যবহারিক ভুলের কারণেই এই সমস্যা প্রকট হয়। মোবাইলে চার্জ থাকে না কেন তার সঠিক কারণ জেনে নানাবিধ উপায়ে এর থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব। 

সূচিপত্রঃ

মোবাইলে চার্জ না থাকার কারনসমূহ

বিভিন্ন কারণে মোবাইলের চার্জ দ্রুত শেষ হয়ে যায়। মোবাইলে চার্জ না থাকার ১০ টি প্রধান কারণ নিয়ে নিচে আলোচনা করা হলো:

(১) মোবাইলের ব্যাটারি জনিত সমস্যা

মোবাইল কিংবা ব্যাটারি কিছুটা পুরাতন হলে চার্জিং বিষয়ে নানারকম সমস্যা হয়। এক্ষেত্রে খুব দ্রুত মোবাইল ১০০% চার্জড (Charged) দেখায়। কিন্তু খুব দ্রুতই তা ফুরিয়ে যায়। কখনো কখনো মোবাইল অনেক বেশি গরম হয়ে থাকে। এগুলো ফোনের বিভিন্ন হার্ডওয়্যারের কারণেও হতে পারে। তবে ব্যাটারির কার্যক্ষমতা হারিয়ে ফেলাই এর মূল কারন। 

(২) ভাইরাস কিংবা ম্যালওয়ার জনিত সমস্যা

মোবাইলে (Virus) ভাইরাস কিংবা ম্যালওয়ার (Malware) জনিত সমস্যা খুবই সাধারণ। এর ফলে বিভিন্ন সফটওয়্যার এর পাশাপাশি হার্ডওয়্যারেও প্রভাব পড়ে। মোবাইল হ্যাং করা, অটোমেটিক কাজ করা, সুইচ অফ হয়ে যাওয়া ইত্যাদি। মোবাইলে চার্জ থাকে না কেন – তার অন্যতম উত্তরও হতে পারে ভাইরাস কিংবা ম্যালওয়ার।

অনিরাপদ সোর্স থেকে অ্যাপস ইন্সটল করলেও ফোনে ভাইরাস আক্রমণ করতে পারে। এক্ষেত্রে অ্যান্টিভাইরাস (Antivirus) দিয়ে মোবাইল ক্লিন করতে হবে। অন্যথায়, ব্যাটারি দুর্বল হয়ে যায়।

(৩) হার্ডওয়্যার ও সফটওয়্যার জনিত সমস্যা

মোবাইলের বিভিন্ন হার্ডওয়্যার (Hardware) ও সফটওয়্যার (Software) এর সমস্যার কারণেও চার্জ দ্রুত শেষ হতে পারে। বিশেষ করে মোবাইলের মাদারবোর্ড (Motherboard) এর যান্ত্রিক সমস্যার কারণে দ্রুত চার্জ শেষ হয়। তাছাড়া ব্যাটারি কতটা দীর্ঘায়ু হবে তা অনেকাংশে নির্ভর করে প্রসেসরের (Processor) উপর। এগুলো নীরব ঘাতক হয়ে দ্রুত চার্জ শেষ করে।

(৪) অতিরিক্ত তাপমাত্রায় ব্যাটারি ক্ষতিগ্রস্ত হয়

মোবাইলে চার্জ থাকে না কেন- এই প্রসঙ্গে মোবাইল বিশেষজ্ঞদের অন্যতম মত, বেশি তাপমাত্রা। মোবাইল খুব বেশি গরম হয়ে গেলে ব্যাটারীতে প্রভাব ফেলে। বর্তমানের অনেক ফোন নতুন অবস্থায়ও কিছুটা ব্যবহারেই গরম হয়ে যায়। তাছাড়া দীর্ঘক্ষণ চার্জ করলে মোবাইল গরম হয়ে যায়। ফলে ব্যাটারির চার্জ দ্রুত শেষ হয়।

(৫) দুর্বল নেটওয়ার্ক সিগনাল

দুর্বল নেটওয়ার্ক সিগন্যাল (Poor Network Signal) হলে ফোনের উপর বাড়তি চাপ পড়ে। মোবাইলকে অতিরিক্ত শক্তি খরচ করতে হয় সিগন্যাল পেতে। তাছাড়া মোবাইলের বিভিন্ন কার্যক্রম ধীরগতির হয়। ফলে ব্যাটারি ও অন্যান্য হার্ডওয়্যারে প্রভাব পড়ে এবং চার্জ দ্রুত শেষ হয়।

(৬) বেতার সংযোগ, জিপিএস এবং অটো সিংক চালু থাকা

মোবাইলের বিভিন্ন বেতার সংযোগ (Wireless Connection), ওয়াই-ফাই (WiFi), ব্লুটুথ (Bluetooth), জিপিএস লোকেশন (GPS), অটো সিংক (Auto Sync) ইত্যাদি চালু রাখেন অনেকেই। ব্যবহার শেষেও এগুলো চালু থাকলে তা ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে। মোবাইলে চার্জ থাকে না কেন- তার কারণ না জানায় অনেকে এই ভুল করেন।

(৭) ডিসপ্লের ব্রাইটনেস ও এনিমেটেড ওয়ালপেপার

ডিসপ্লের ব্রাইটনেস (Display Brightness) বাড়িয়ে রাখা দ্রুত চার্জ শেষ হওয়ার কারন। স্বাভাবিকভাবেই অতিরিক্ত আলো তৈরির ফলে মোবাইলের চার্জ দ্রুত শেষ হয়। অনেকে এনিমেটেড ওয়ালপেপার (Animated Wallpaper) /ভিডিও ওয়ালপেপার (Video Wallpaper) ব্যবহার করেন। যা চার্জ শেষ হওয়ার অন্যতম কারন।

(৮) ব্যবহারের পর অ্যাপস বন্ধ না করা

অনেক সময় বিভিন্ন অ্যাপস ব্যবহারের পর আমরা হোম বাটনে (Home Button) ক্লিক করে বেড়িয়ে যাই। ফলে মোবাইল অ্যাপসটি ব্যাকগ্রাউন্ডে (Background) চলতে থাকে। মোবাইলে চার্জ থাকে না কেন – তার অন্যতম কারণ ব্যাকগ্রাউন্ড অ্যাপস।

(৯) চার্জিং অবস্থায় ফোন ব্যবহার করা

মাঝে মাঝে আমরা অনেকেই চার্জিং অবস্থায় ফোন ব্যবহার করি। এতে মোবাইল দ্রুত চার্জ হতে বাধাগ্রস্থ হয়। একইসাথে ব্যাটারির উপর চাপ পড়ে। এসময় মোবাইলের গরম হয়ে যাওয়া এবং ধীরগতিতে কাজ করা আমরা অনেকেই লক্ষ্য করি। পরবর্তীতে সেই ব্যাটারি দীর্ঘক্ষণ চার্জ ধরে রাখার ক্ষমতা হারায়।

(১০) ফাস্ট চার্জার ব্যবহার করা

ফাস্ট চার্জার (Fast Charger) আমরা অনেকেই ব্যবহার করে থাকি। এতে করে ব্যাটারিতে অতি দ্রুত বিদ্যুৎ প্রবাহিত হয়। যার ফলে ব্যাটারির কোষগুলোর চার্জ ধারণ ক্ষমতা ক্ষতিগ্রস্ত হয়। এক্ষেত্রে শুধুমাত্র মোবাইল ফোন ক্রয়ের সময় পাওয়া অরিজিনাল চার্জার (Original Charger) ব্যবহার করা সর্বোত্তম।

উপরোক্ত কারণগুলো ছাড়াও মোবাইলে চার্জ থাকে না কেন- তার পেছনে অন্যান্য কারণ থাকতে পারে।

মোবাইল চার্জ না হলে করনীয়

মোবাইলে চার্জ না হওয়ার প্রধান কারণ হতে পারে চার্জার কিংবা ব্যাটারি সমস্যা। এছাড়াও হার্ডওয়্যার ও এন্ড্রয়েড সিস্টেম জনিত সমস্যা হতে পারে।

হঠাৎ করে মোবাইলে চার্জ না হলে আপনার মোবাইলটি রিস্টার্ট (Restart) করুন। এর ফলে মোবাইলের ব্যাকগ্রাউন্ড প্রসেস বন্ধ হয়। সেই সাথে সিস্টেমেটিক (Systematic) সমস্যা থাকলে দূর হয়। টেম্পরারি গ্লিচ (Temporary Glitch) এর কারণে সমস্যা হলেও রিস্টার্ট করে সমাধান পাবেন। 

সমস্যা সমাধান না হলে, চার্জিং পোর্ট (Charging Port) পরিষ্কার করুন। তারপর সেফ মোড (Safe Mode) অন করে চার্জ দিন। ফলাফল না পেলে অন্য চার্জার কেবল (Charger Cable)/ এডাপ্টার (Adapter) ব্যবহার করুন। বিভিন্ন সফটওয়্যার জনিত সমস্যা আছে কিনা চেক করুন। মোবাইলে চার্জ থাকে না কেন কিংবা মোবাইল চার্জ না হওয়ার কারণ বিশ্লেষণ করুন। কোন সমাধান না পেলে সার্ভিস সেন্টারে (Service Center) যোগাযোগ করুন।

মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম

মোবাইল চার্জের ক্ষেত্রে অধিকাংশ ব্যবহারকারিই ভুল পন্থায় চার্জ দেয়। তবে সঠিক নিয়মে মোবাইল চার্জ দিলে ব্যাটারিজনিত ও অন্যান্য সমস্যা দূর হবে।

  • মোবাইলে চার্জ শেষ হওয়ার পূর্বেই, কমপক্ষে ১৫% – ২০% চার্জ থাকতেই চার্জে দিন। 
  • একবারে দীর্ঘক্ষণ সময় দিয়ে মোবাইল সম্পূর্ণ চার্জ করুন।
  • চার্জিং অবস্থায় মোবাইল ব্যবহার করবেন না। 
  • মোবাইল ফোনের চার্জ কখনো ১০০% হওয়ার দরকার নেই। চার্জ ৮০ অথবা ৯০% হলে চার্জার খুলে ফেলুন। 
  • খেয়াল রাখতে হবে যেন আপনার চার্জার ও মোবাইলের ব্যাটারির এম্পিয়ার (Battery MPR) সামঞ্জস্যপূর্ণ হয়। 
  • অতিরিক্ত ফাস্ট চার্জার ব্যবহার করা থেকে বিরত থাকুন। 
  • চার্জিং অবস্থায় ইন্টারনেট ও অন্যান্য কানেকশন এবং ব্যাকগ্রাউন্ড অ্যাপস বন্ধ রাখুন।

মোবাইলে চার্জ থাকে না কেন- তার পেছনে অন্যতম কারণ চার্জিং বিষয়গুলো না মানা। তাই এগুলো বিবেচনায় রাখুন।

চার্জ তাড়াতাড়ি হওয়ার উপায়

মোবাইল তাড়াতাড়ি চার্জ হওয়া অনেকাংশে নির্ভর করে- চার্জার, মোবাইল স্পেসিফিকেশন (Mobile Specification) ও ব্যাটারির উপর। উপরোক্ত মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম অনুসরণ করলে দ্রুত চার্জ হবে।

ফোনের চার্জ ধরে রাখার উপায়

মোবাইলে চার্জ থাকে না কেন সে সম্পর্কে আমরা পূর্বে জেনেছি। মোবাইলে হার্ডওয়্যার জনিত সমস্যা হলে চার্জ ধরে রাখা কঠিন। তাছাড়া মোবাইলের ব্যাটারির সক্ষমতা হারালে চার্জ দ্রুত শেষ হওয়াই স্বাভাবিক। এছাড়া অন্য কোন কারণে চার্জ শেষ হয়ে গেলে তা থেকে রক্ষা পেতে পারেন। মোবাইল ফোনের চার্জ ধরে রাখার কয়েকটি কার্যকরী উপায় জেনে নিন:

(১) ডার্ক মোড অন করুন/ ব্রাইটনেস কমিয়ে রাখুন

বর্তমানে অধিকাংশ মোবাইলেই ডার্ক মোড অপশন থাকে। এর মাধ্যমে ফোন ব্যবহারে চোখের সমস্যা থেকে রক্ষা পাওয়া যায়। পাশাপাশি মোবাইল স্ক্রিনে আলো তুলনামূলক হালকা হওয়ায় চার্জ সাশ্রয় হয়। মোবাইল সেটিংস এর পাশাপাশি বিভিন্ন অ্যাপসেও আলাদা ভাবে ডার্ক মোড অপশন থাকে। এছাড়াও মোবাইলের মেন্যুয়াল ব্রাইটনেস কমিয়ে রাখতে পারেন।

যেমন- ইউটিউব (YouTube), ফেসবুক (Facebook), টুইটার (Twitter), হোয়াটসঅ্যাপ (WhatsApp) ইত্যাদি। এসকল অ্যাপসের ডার্ক মোড অন করে ব্যবহার করুন। এতে ফোনের চার্জ ধরে রাখা সম্ভব।

(২) অপ্রয়োজনীয় অ্যাপস আনইন্সটল করে দিন

প্রয়োজনের ক্ষেত্রে বিভিন্ন ধরনের থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করতে হয়। এগুলো আমাদের মোবাইলের প্রসেসর (Processor) ও বিভিন্ন হার্ডওয়্যারের পাশাপাশি ব্যাটারিকেও ক্ষতিগ্রস্ত করে। অনেক সময় বিভিন্ন গেমস অন্যান্য অ্যাপসও এ ধরনের সমস্যার সৃষ্টি করতে পারে। 

মোবাইল ব্যবহারের ক্ষেত্রে আপনার জন্য অতি গুরুত্বপূর্ণ নয় এমন অ্যাপস গুলো আনইন্সটল করে দিন। 

(৩) প্রয়োজন ছাড়া সকল বেতার সংযোগ বন্ধ রাখুন 

মোবাইলে চার্জ থাকে না কেন তার অন্যতম কারণ ছিল- ব্যবহারের পরও মোবাইলে ইন্টারনেট কানেকশন চালু রাখেন। যেমন: ডাটা কানেকশন (Data Connection), জিপিআরএস (GPRS), জিপিএস (GPS), ওয়াইফাই (WiFi), ব্লুটুথ (Bluetooth) ইত্যাদি। 

এর ফলে মোবাইলের ব্যাকগ্রাউন্ডে বিভিন্ন অ্যাপ্লিকেশন চলতে থাকে। তাই আপনার প্রয়োজন শেষ হলে এ ধরনের সংযোগ বিচ্ছিন্ন রাখুন।

(৪) পুশ নোটিফিকেশন বন্ধ রাখুন 

ফেসবুক, টুইটার, ইমেইল, গুগল প্লাসসহ বিভিন্ন এপ্লিকেশনে পুশ নোটিফিকেশন (Push Notification) নামে একটি অপশন রয়েছে। এটা চালু থাকলে মোবাইল ফোন নির্দিষ্ট সময় পরপর সার্ভার থেকে বিভিন্ন তথ্য সংগ্রহ করে। এর ফলে ফোন ব্যাকগ্রাউন্ডে নিজের কাজ করতে থাকে এবং চার্জ খরচ হয়। তাই এ ধরনের পুশ নোটিফিকেশন গুলো বন্ধ রাখুন। 

(৫) ব্যাটারি সেভিং মোড চালু রাখুন

দীর্ঘক্ষণ চার্জ ধরে রাখতে আপনার মোবাইলের ব্যাটারি সেভিং মোড (Battery Saving Mode) চালু রাখুন। বিশেষ করে ব্যাটারিতে বেশি চাপ পড়ে এমন গেমস (Games) খেলা, ভিডিও (Video) দেখার সময় এই সেটিংসটি অন করে রাখুন। মোবাইল তার নিজস্ব নিয়মে ব্যাটারির সঞ্চিত শক্তি সাশ্রয়ী ভাবে খরচ করে।

(৬) সময়মতো অ্যাপস আপডেট করুন 

প্রায় সবগুলো মোবাইল অ্যাপ্লিকেশনের পুরাতন ভার্সনের বিভিন্ন সমস্যা সমাধান করে এবং ব্যবহার উপযোগী করতে আপডেট ভার্সন (Update Version) বের হয়। এসময় আপডেট না করলে অ্যাপ্লিকেশন গুলোতে বিভিন্ন জাঙ্ক ফাইল সৃষ্টি হয়। ফলে মোবাইলের অভ্যন্তরীণ নানা সমস্যা হয়। মোবাইলে চার্জ থাকে না কেন- তার অন্যতম কারণ হতে পারে অ্যাপস আপডেট না করা।

(৭) দুর্বল নেটওয়ার্কে ইন্টারনেট ব্যবহার না করা

দুর্বল নেটওয়ার্ক সিগন্যালযুক্ত স্থানে ইন্টারনেট ব্যবহার করা অনুচিত। এর ফলে তাৎক্ষণিকভাবে ফলাফল হয় ব্যাটারির চার্জ দ্রুত শেষ হওয়া, মোবাইল গরম হয়ে যাওয়া এবং হ্যাং করা। একইসাথে ব্যাটারির কার্যক্ষমতায়ও ক্ষতি করে। তাই এটি পরিহার করুন।

(৮) ফুল চার্জ হওয়ার পর প্ল্যাগ-ইন করে রাখা

স্মার্ট ফোন ফুল চার্জ হওয়ার পর প্ল্যাগ-অন (Plug-in) করে রাখা অনুচিত। বর্তমানের চার্জারগুলোতে এর ফলে তেমন কোন প্রভাব পড়ে না। অধিকাংশ মোবাইল ব্যাটারি ফুল চার্জ হওয়ার পর বৈদ্যুতিক শক্তি সংগ্রহ করে না। তবুও এর ফলে চার্জারের উপর বিরূপ প্রভাব পড়ে। চার্জার অতিরিক্ত গরম হয়ে যায় এবং দীর্ঘক্ষণ চার্জ ধরে রাখার ক্ষমতা হারায়। তাই ৮০% – ৯০% চার্জ হওয়ার পরে চার্জার প্লাগ খুলে রাখুন।

(৯) বার বার চার্জ না দেওয়া 

বারবার চার্জ দেওয়া থেকে একবারে দীর্ঘক্ষণ চার্জ দেওয়া ভালো। বারবার চার্জ দেওয়া ও বিচ্ছিন্ন করার ফলে ব্যাটারি দ্রুত চার্জ হওয়ার ক্ষমতা হারিয়ে ফেলে। একইসাথে ব্যাটারির দীর্ঘক্ষণ চার্জ ধরে রাখার সক্ষমতা কমে যায়। 

মোবাইলে চার্জ থাকে না কেন তার অন্যতম কারণ হতে পারে বারবার চার্জ দেওয়া। তাই একবারে দীর্ঘক্ষণ চার্জ করুন।

(১০) চার্জিং অবস্থায় ফোন ব্যবহার না করা

চার্জিং অবস্থায় ফোন ব্যবহারের ফলে ব্যাটারির কার্যক্ষমতা নষ্ট হয়। তাই অতি প্রয়োজনীয়তা ছাড়া চার্জিং অবস্থায় ফোন ব্যবহার করা থেকে বিরত থাকুন।

এছাড়াও মোবাইলে চার্জ থাকে না কেন তার সঠিক কারণ খুঁজে বের করুন। এবং সে অনুযায়ী ব্যবস্থা নিন। ফ্লাইট মোড অন করে রাখা, ভাইব্রেশন মোড বন্ধ রাখা ইত্যাদি উপায়েও দীর্ঘক্ষণ মোবাইলের চার্জ ধরে রাখতে পারবেন।

মোবাইল চার্জ দিলে গরম হয় কেন?

মোবাইল চার্জ দিলে গরম হওয়ার নানাবিধ কারণ থাকতে পারে। যেমন:

  • চার্জারের সমস্যা।
  • ফাস্ট চার্জার ব্যবহার করলে ব্যাটারি গরম হয়ে যাওয়া।
  • মোবাইলের হার্ডওয়্যার জনিত সমস্যা।
  • চার্জে রেখে মোবাইল ব্যবহার করা। 

এছাড়া ব্যাটারি পুরাতন হলেও মোবাইল চার্জ দেওয়ার সময় গরম হতে পারে।

শেষকথা

মোবাইলে চার্জ থাকে না কেন সে বিষয়ে বিভিন্ন কারণ উল্লেখ করা যায়। তবে উপরোক্ত কারণ গুলোই সবচেয়ে বেশি প্রভাব ফেলে। এর থেকে পরিত্রাণের উপায় গুলো অনুসরণ করুন। সেই সাথে সঠিক পদ্ধতিতে মোবাইল চার্জ দিন। ব্যাটারি কিংবা হার্ডওয়্যারের সমস্যা হলে দ্রুত পরিবর্তন করে নেওয়া উচিত।

অনবরত জিজ্ঞাসিত প্রশ্নাবলী

(১) মোবাইল ব্যাটারির কি কি উপাদান দিয়ে তৈরি?

উত্তরঃ বর্তমানের বেশিরভাগ স্মার্টফোন গুলোতে ব্যাটারিগুলো লিথিয়াম আয়ন ব্যবহৃত হয়। এই ব্যাটারির ৩ টি মূল অংশ হলো ক্যাথোড, অ্যানোড ও ইলেকট্রোলাইট। ক্যাথোড হিসেবে গ্রাফাইটের গুঁড়া ও পলিমার মিশ্রণ, অ্যানোড হিসেবে অ্যালুমিনিয়াম ব্যবহার হয়। ইলেকট্রোলাইট হিসেবে ব্যবহার করা হয় ইউরিয়া ও অ্যালুমিনিয়াম ক্লোরাইডের মিশ্রণ।

(২) মোবাইল ব্যাটারির চার্জ লেভেল কত থাকা সবচেয়ে ভালো?

উত্তরঃ মোবাইল ব্যাটারির আদর্শ চার্জ লেভেল- ২০% – ৮০% পর্যন্ত বলা হয়ে থাকে। ব্যাটারির চার্জ লেভেল (Charge Level) এর মধ্যবর্তী থাকলে সর্বোত্তম পারফরম্যান্স (Performance) পাওয়া যায়। 

(৩) মোবাইল চার্জে রেখে গেমস খেললে কি হয়?

উত্তরঃ মোবাইল চার্জে রেখে গেমস খেললে মাদারবোর্ড, প্রসেসর এবং ব্যাটারিতে চাপ পড়ে। বারবার এভাবে ব্যবহারের ফলে মোবাইল ধীরগতির এবং হ্যাং (Hang) হতে পারে। এছাড়াও মোবাইল ব্যাটারি দ্রুত চার্জ হওয়ার ও দীর্ঘক্ষণ চার্জ ধরে রাখার ক্ষমতা হারায়।

(৪) মোবাইলের ব্যাটারি ভালো রাখার সঠিক তাপমাত্রা কত?

উত্তরঃ সাধারণত ১৫° সেলসিয়াস তাপমাত্রা মোবাইলের ব্যাটারির জন্য আদর্শ। এর থেকে বেশি তাপমাত্রায় ব্যাটারির কর্মক্ষমতা কমে যায়। ব্যাটারির তাপমাত্রা ৫০° সেলসিয়াসের উপরে হলে তা ফেটে যাওয়া এমনকি বিস্ফোরণ হওয়ারও সম্ভাবনা থাকে।

রিলেটেড আর্টিকেল গুলো

Back to top button