ইমেইলখবরটেকনোলজি

জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় | জিমেইল পাসওয়ার্ড রিকভার করার নিয়ম

বর্তমান বিশ্বে প্রায় দুই বিলিয়ন জিমেইল ইউজার রয়েছেন। প্রয়োজনে একই ব্যক্তি কয়েকটি জিমেইল ব্যবহার করে থাকেন। ফলে স্বাভাবিকভাবেই আমরা অনেকে জিমেইলের পাসওয়ার্ড ভুলে যাই এবং জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি তা অনেকেরই জানা নেই। ইন্টারনেটের এই যুগে একটি জিমেইল আপনার খুবই গুরুত্বপূর্ণ তথ্য বহন করতে পারে। তাই জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি তা আমাদের সকলেরই জানা প্রয়োজন

সূচিপত্রঃ

জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে করণীয়

জিমেইল অ্যাকাউন্ট ব্যবহারের জন্য পাসওয়ার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ। নতুন ডিভাইসে লগইন করতে, পুরাতন পাসওয়ার্ড চেঞ্জ করতে, রিকভারি মোবাইল নাম্বার বা ইমেইল এড করতে পাসওয়ার্ড প্রদানের প্রয়োজন হয়। তাই, জিমেইলের পাসওয়ার্ড ভুলে গেলে অবশ্যই তা রিকভার করে নতুন পাসওয়ার্ড সেট করতে হবে।

বর্তমানে তিনটি উপায়ে জিমেইলের পাসওয়ার্ড রিকভার করতে পারবেন।

  • রিকভারি ইমেইল এড্রেসের মাধ্যমে
  • রিকভারি মোবাইল নাম্বারের মাধ্যমে
  • ইমেইল ও মোবাইল নাম্বার ছাড়া গুগল ভেরিফাই এর মাধ্যমে।

এছাড়াও, পূর্বে আপনার মোবাইলে সেই জিমেইলটি সাইন ইন করে থাকলে মোবাইলের আইপি এড্রেস ভেরিফাই এর মাধ্যমেও পাসওয়ার্ড রিসেট করতে পারবেন।

জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় হলো- আপনার জিমেইলে পূর্বেই রিকভারি ইমেইল এড্রেস ও রিকভারি মোবাইল নাম্বার এড করা থাকলে খুব সহজেই তা ব্যবহার করে ভেরিফিকেশন কোড এর মাধ্যমে পাসওয়ার্ড রিসেট করা। তবে, ইমেইল ও মোবাইল নাম্বার ছাড়া পাসওয়ার্ড রিসেট করতে চাইলে গুগলের পলিসি অনুযায়ী যাচাই করে পাসওয়ার্ড রিসেট করার সুযোগ দেওয়া হয়।

ইমেইলের মাধ্যমে জিমেইল পাসওয়ার্ড রিকভার করার নিয়ম

জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় প্রথম উপায়- জিমেইলের সাইন ইন পেজে জিমেইল এড্রেস দিয়ে নেক্সট (Next) পেজ এ ফরগট পাসওয়ার্ড (Forgot Password) লেখাতে ক্লিক করে রিকভারি ইমেইল (Recovery Email) এর মাধ্যমে প্রাপ্ত ভেরিফিকেশন কোড লিখে জিমেইল পাসওয়ার্ড রিকভার করতে পারবেন।

আপনার জিমেইলে পূর্বেই অন্য কোন ইমেইল এড্রেসকে রিকভারি ইমেইল হিসেবে সেট করে থাকলে নিচের ধাপগুলো অনুসরন করুন- 

ধাপ ১: জিমেইল সাইন ইন পেইজে প্রবেশ করুন

আপনার মোবাইল এর জিমেইল এপ্স এর প্রোফাইলে অপশনে ক্লিক করুন। তারপর, এড এনাদার একাউন্ট (Add another account) অপশনে প্রবেশ করে গুগল সিলেক্ট করলে জিমেইল এর সাইন ইন পেইজ চলে আসবে।

 

জিমেইল পাসওয়ার্ড রিকভার করার নিয়ম। ধাপঃ ১

অথবা, আপনার কম্পিউটারের ক্রোম ব্রাউজার থেকে জিমেইল (Gmail) লিখে সার্চ করেও জিমেইলের সাইন ইন পেইজে প্রবেশ করতে পারেন।

ধাপ ২: জিমেইল আইডি প্রদান করুন

জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় বিষয়ের এই ধাপে, কাঙ্খিত জিমেইলটি ইমেইল অপশনে লিখে নেক্সট (Next) বাটনে ক্লিক করুন।

জিমেইল পাসওয়ার্ড রিকভার করার নিয়ম। ধাপঃ ২

ধাপ ৩: ফরগট পাসওয়ার্ড

আপনার জিমেইলের পূর্বের পাসওয়ার্ড দিয়ে নেক্সট (Next) বাটনে ক্লিক করে চেষ্টা করুন। যদি ভূল প্রদর্শিত হয়, তবে ফরগট পাসওয়ার্ড (Forgot password) লেখাটিতে ক্লিক করুন।

জিমেইল পাসওয়ার্ড রিকভার করার নিয়ম। ধাপঃ ৩

ধাপ ৪: রিকভারি ইমেইলের কোন প্রদান 

ফরগট পাসওয়ার্ড (Forgot Password) অপশনে ক্লিক করার পর আপনার জিমেইলে যেই রিকভারি ইমেলটি অ্যাড করা ছিল তার কিছু অংশ দেখানো হবে। এবং সেই ইমেইলে একটি ভেরিফিকেশন কোড সমৃদ্ধ মেইল পাঠানো হবে। 

জিমেইল পাসওয়ার্ড রিকভার করার নিয়ম। ধাপঃ ৪

এই ট্যাবটি ওপেন রেখেই অন্য একটি ট্যাবে আপনার রিকভারি ইমেইলে প্রবেশ করে, গুগলের ভেরিফিকেশন কোড (Google Verification Code) দেখতে পাবেন। জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় উপায়ে প্রাপ্ত এই কোডটি গোপনীয়তার সাথে রক্ষা করুন। একাউন্ট রিকভারি (Account Recovery) ট্যাবে পুনরায় গিয়ে এন্টার কোড (Enter Code) খালি ঘরে ভেরিফিকেশন কোডটি লিখুন।

ধাপ ৫: নতুন পাসওয়ার্ড দিন

ইমেইল কোড ভেরিফিকেশন সম্পন্ন হলে আপনার জিমেইল একাউন্টে সাইন ইন করতে পারবেন। কন্টিনিউ (Continue) বাটনে ক্লিক করলে পাসওয়ার্ড প্রদান না করেই জিমেইল অ্যাকাউন্টে সাইন ইন করা যায়। তবে পরবর্তীতে পুনরায় অ্যাকাউন্ট ভেরিফিকেশন করার মত জটিলতা এড়াতে আপডেট পাসওয়ার্ড (Update Password) অপশনে ক্লিক করে আপনার জিমেইলের নতুন পাসওয়ার্ড সেট করে নিন।

জিমেইল পাসওয়ার্ড রিকভার করার নিয়ম। ধাপঃ ৫

এক্ষেত্রে, আপনি মনে রাখতে পারবেন এমন একটি শক্তিশালী পাসওয়ার্ড (Strong Password) লিখুন। প্রথমে, ক্রিয়েট পাসওয়ার্ড (Create Password) অপশনে ৮ অক্ষরের/ সংখ্যার একটি পাসওয়ার্ড লিখে পুনরায় কনফার্ম (Confirm) অপশনে একই পাসওয়ার্ড লিখে সেভ পাসওয়ার্ড (Save Password) বাটনে ক্লিক করলে নতুন পাসওয়ার্ড সেট হয়ে যাবে।

ধাপ ৬: গুগল টার্মস এন্ড পলিসি (Google Terms and Policy)

সর্বশেষ, এই ধাপে গুগলের টার্মস অব সার্ভিস (Terms of Service) ও প্রাইভেসি পলিসি (Privacy Policy) সম্পর্কিত পেজ দেখতে পাবেন। এখান থেকে আই এগ্রি (I Agree) বাটনে ক্লিক করলেই আপনার জিমেইল একাউন্ট রিকভার হয়ে যাবে।

জিমেইল পাসওয়ার্ড রিকভার করার নিয়ম। ধাপঃ ৬

ব্যাস, জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় ধাপগুলো সম্পন্ন হলে মোবাইলের জিমেইল অ্যাপস এ কিংবা কম্পিউটার ব্রাউজারে আপনার উক্ত জিমেইলটি সাইন ইন করা অবস্থায় দেখতে পাবেন।

মোবাইল নাম্বারের মাধ্যমে জিমেইল পাসওয়ার্ড রিকভার করার নিয়ম

জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে মোবাইল নাম্বার ব্যবহার করে তা রিকভার করা যায়। আপনার জিমেইলের সিকিউরিটি (Security) অপশনে পূর্বেই কোন রিকভারি মোবাইল নাম্বার সেট করে থাকলে জিমেইলের সাইন ইন পেজ থেকে ফরগট পাসওয়ার্ড (Forgot Password) অপশনে ক্লিক করে সেই মোবাইল নাম্বারের মাধ্যমে প্রাপ্ত ভেরিফিকেশন কোড প্রদান করে জিমেইল পাসওয়ার্ড রিকভার করতে পারবেন।

মোবাইল নাম্বারের মাধ্যমে জিমেইল পাসওয়ার্ড রিকভার করতে ছবিসহ উপস্থাপন করা নিচের ধাপগুলো অনুসরণ করুন-

ধাপ ১: জিমেইল সাইন ইন পেজে প্রবেশ করুন

জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় প্রাথমিক ধাপ হলো জিমেইল সাইন ইন পেজে প্রবেশ করে আপনার কাঙ্ক্ষিত জিমেইল আইডিটি লিখে নেক্সট (Next) বাটনে ক্লিক করুন। অতঃপর পরবর্তী পেইজে এন্টার ইউর পাসওয়ার্ড (Enter your password) বক্সের নিচে থাকা ফরগট পাসওয়ার্ড অপশনে ক্লিক করুন।

মোবাইলে জিমেইল পাসওয়ার্ড রিকভার করার নিয়ম। ধাপঃ ১

ধাপ ২: রিকভারি মোবাইল নাম্বার লিখুন

ফরগট পাসওয়ার্ড (Forgot Password) লেখাতে ক্লিক করার পর উক্ত জিমেইলের সাথে পূর্বেই সংযুক্ত করা কোন রিকভারি মোবাইল নম্বর থাকলে জিমেইলে আইডির মালিকানা যাচাইয়ের জন্য গুগল সেই মোবাইল নম্বর রিকমেন্ড (Recommend) করবে। এক্ষেত্রে, আপনার সেট করা মোবাইল নাম্বারের শেষের ২ টি ডিজিট সহ “Confirm the phone number you provided in security settings:——-58”- এরকম লেখা দেখতে পাবেন।

মোবাইলে জিমেইল পাসওয়ার্ড রিকভার করার নিয়ম। ধাপঃ ২

এখান থেকে আপনার দেশের কান্ট্রি কোড (Country Code) সিলেক্ট করে সম্পূর্ণ ফোন নাম্বারটি সঠিকভাবে লিখুন। মোবাইল নাম্বারটি সাথে না থাকলে ‘আই ডোন্ট হ্যাভ মাই ফোন’ (I don’t have my phone) বাটনে ক্লিক করে ভিন্ন পন্থা অবলম্বন করতে পারেন। তবে, জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় হিসেবে ভেরিফিকেশন সম্পন্ন করতে নেক্সট (Next) বাটনে ক্লিক করুন।

ধাপ ৩: মোবাইল নাম্বার কোন ভেরিফাই করুন

আপনার দেওয়া মোবাইলে গুগলের পক্ষ থেকে একটি ভেরিফিকেশন কোড সহ এসএমএস (SMS) পাঠানো হবে। সেই এসএমএসে থাকা কোডটি একাউন্ট রিকভারি (Account Recovery) পেইজের এন্টার কোড (Enter Code) অপশনে লিখে নেক্সট বাটনে ক্লিক করুন।

মোবাইলে জিমেইল পাসওয়ার্ড রিকভার করার নিয়ম। ধাপঃ ৩

ধাপ ৪: আপডেট পাসওয়ার্ড করুন

মোবাইল ভেরিফিকেশনের পর আপনার জিমেইল একাউন্ট এ সাইন ইন করতে পারবেন। তবে পাসওয়ার্ড রিসেট করতে চাইলে আপডেট পাসওয়ার্ড (Update Password) লেখাটিতে ক্লিক করে পরবর্তী পেইজে যান। ক্রিয়েট পাসওয়ার্ড (Create Password) ও কনফার্ম (Confirm) নামে দুটি অপশন দেখতে পাবেন। 

মোবাইলে জিমেইল পাসওয়ার্ড রিকভার করার নিয়ম। ধাপঃ ৪

প্রথম অপশনে ৮ টি ক্যারেক্টারের একটি স্ট্রং পাসওয়ার্ড লিখে একই পাস ওয়ার্ড কনফার্ম অপশনে লিখুন। অতঃপর সেভ পাসওয়ার্ড (Save Password) বাটনে ক্লিক করুন।

ধাপ ৫: গুগল টার্মস এন্ড পলিসি (Google Terms and Policy)

এই ধাপে গুগলের কিছু নীতিমালা ও প্রাইভেসি পলিসি সম্পর্কে দেখতে পাবেন। আপনি চাইলে, গুগল টার্মস অব সার্ভিস (Google terms of service)ও প্রাইভেসি পলিসি (Privacy Policy) লেখাতে ক্লিক করে বিস্তারিত তথ্য জেনে নিতে পারেন। সর্বশেষ, আই এগ্রি (I Agree) বাটনে ক্লিক করলে আপনার জিমেইল একাউন্ট রিকভার হয়ে যাবে।

মোবাইলে জিমেইল পাসওয়ার্ড রিকভার করার নিয়ম। ধাপঃ ৫

 

ইমেইল ও মোবাইল নাম্বার ছাড়া জিমেইল পাসওয়ার্ড রিকভার

কোন জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় ইমেইল ও মোবাইল নাম্বার রিকভারি অপশন গুলো সেট করা না থাকলে এবং পূর্বে সাইন ইন করা কোন মোবাইল ব্যবহার না করলে একাউন্ট ফিরে পেতে জটিলতার সম্মুখীন হতে হয়। এক্ষেত্রে, জিমেইল আইডি রিকভারি গুগলের তৎপরতার উপর নির্ভর করে। তবে, নিচের ধাপগুলো অনুসরণ করে জিমেইল পাসওয়ার্ড রিকভার করতে পারবেন।

ধাপ ১: ফরগট পাসওয়ার্ড অপশনে প্রবেশ

ইমেইল ও মোবাইল নাম্বার ছাড়া জিমেইল পাসওয়ার্ড রিকভার করার নিয়ম, ধাপঃ ১

জিমেইলের সাইন ইন পেজ থেকে জিমেইল আইডি লিখে ফরওয়ার্ড পাসওয়ার্ড (Forgot Password) অপশনে প্রবেশ করার পর ট্রাই এনাদার ওয়ে (Try another way) লেখাটিতে ক্লিক করুন।

ধাপ ২: গুগল ভেরিফিকেশন কোড প্রদান

আপনার জিমেইলটি যেই মোবাইলে সাইন ইন করা ছিলো সেই মোবাইলের নাম, মডেল দেখানো হবে। জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় জেনারেল ইন্সট্রাকশন গুলো, যেমন- Settings App >> Google >> Manage your Google Account >> Tap Security Code >> সর্বশেষ, সিকিউরিটি কোড (Security Code) পেতে আপনার যেকোনো একটি ইমেইল অ্যাকাউন্ট নির্বাচন করা ইত্যাদি কোনটির পরে কোন অপশনে যেতে হবে তা ধাপে ধাপে দেখতে পাবেন।

ইমেইল ও মোবাইল নাম্বার ছাড়া জিমেইল পাসওয়ার্ড রিকভার করার নিয়ম, ধাপঃ ২

আপনার দেওয়া ইমেইল একাউন্টে কোড সংগ্রহ করার পর একাউন্ট রিকভারি (Account Recovery) পেজে এন্টার কোড (Enter Code) অপশনে লিখে নেক্সট বাটনে ক্লিক করুন। তবে, এভাবেও কোড জেনারেট করতে না পারলে ট্রাই এনাদার ওয়ে (Try another way) লেখাতে ক্লিক করুন।

ধাপ ৩: অ্যাকাউন্ট রিকভারি টিপস

ইমেইল ও মোবাইল নাম্বার ছাড়া জিমেইল পাসওয়ার্ড রিকভার করার নিয়ম, ধাপঃ ৩

উপরোক্ত সকল উপায়ে ব্যর্থ হলে, গুগল একাউন্ট রিকভার করা যাবেনা। তবে, সর্বশেষ পেজে গুগল আপনাকে কিছু রিকভারি টিপস জানাবে। যেমন-

  • সাইন ইন করার সময় পূর্বে সাইন ইন হয়েছে এমন ডিভাইস ব্যবহার করুন।
  • পূর্বের ব্যবহৃত ওয়াই-ফাই (Wi-Fi) নেটওয়ার্ক ব্যবহার করুন।
  • গুগলের বিভিন্ন প্রশ্নের সঠিক উত্তর দিতে চেষ্টা করুন ইত্যাদি।

এভাবে, গুগলের কাঙ্খিত তথ্য পেলে জিমেইল আইডি রিকভার করার সুযোগ দিবে।

নিজের জিমেইল পাসওয়ার্ড কিভাবে দেখবো?

গুগল কখনোই জিমেইলের পাসওয়ার্ড দেখার অপশন রাখেনি। জিমেইলের প্রোফাইল থেকে ম্যানেজ ইউর গুগল একাউন্টে (Manage your Google Account) প্রবেশ করে পাসওয়ার্ড (Password) অপশনে প্রবেশ করতে চাইলেও প্রথমে পূর্বের পাসওয়ার্ড দিতে হয়। 

জিমেইল পাসওয়ার্ড দেখার অপশন না থাকায় জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় উপায় ফরগট পাসওয়ার্ড অপশন থেকে পাসওয়ার্ড রিকভারি করে নিতে পারেন।

শেষকথা

জিমেইল এবং এর পাসওয়ার্ড বর্তমান যুগের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। তাই, সঠিকভাবে এর সংরক্ষণ করুন। একাউন্ট সম্পর্কিত জটিলতা এড়াতে পূর্বেই আপনার জিমেইলের সিকিউরিটি (Security) অপশনে একাউন্টে রিকভারি ইমেইল এড্রেস (Recovery Email) ও রিকভারি মোবাইল নাম্বার (Recovery Mobile) সেট করে রাখুন। এছাড়াও, জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় উপায়গুলো সম্পর্কে ধারণা রাখুন।

অনবরত জিজ্ঞাসিত প্রশ্নাবলি

১। আমার জিমেইলের পাসওয়ার্ড পরিবর্তন করবো কিভাবে?

মোবাইল বা কম্পিউটারে জিমেইল সাইন ইন অবস্থায় থাকলে প্রোফাইল আইকন থেকে ম্যানেজ ইউর গুগল একাউন্টে (Manage your Google Account) প্রবেশ করে সিকিউরিটি (Security) সেকশন থেকে (Password) অপশনে গিয়ে পুরাতন পাসওয়ার্ড দিন। তারপর নিউ পাসওয়ার্ড ও কনফার্ম নিউ পাসওয়ার্ড দিয়ে চেঞ্জ পাসওয়ার্ড (Change password) বাটনে ক্লিক করলেই আপনার জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন হয়ে যাবে।

২। কিভাবে জিমেইলে রিকভারি ইমেইল যুক্ত করবো?

জিমেইল একাউন্টে সাইন ইন করে প্রোফাইল আইকন থেকে Manage your Google Account >> Security >> স্ক্রল করে নিচে Recovery Email অপশনে পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করে কাঙ্খিত রিকভারি ইমেইল এড্রেসটি লিখুন। সেই ইমেইলে গুগলের পক্ষ থেকে পাঠানো ভেরিফিকেশন কোডটি এখানে লিখে সেভ বাটনে ক্লিক করুন।

৩। জিমেইল রিকভারি মোবাইল নাম্বার যুক্ত করবো কিভাবে?

জিমেইল একাউন্টে সাইন ইন করে প্রোফাইল আইকন থেকে Manage your Google Account >> Security >> স্ক্রল করে নিচে Recovery Mobile অপশনে প্রবেশ করে রিকভারি মোবাইল নাম্বার লিখুন। সেই নাম্বারে একটি ভেরিফিকেশন কোড পাবেন, তা এই পেইজে লিখে সেভ (Save) বাটনে ক্লিক করুন।

৪। জিমেইলে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করা গুরুত্বপূর্ণ কেন?

বর্তমানে জিমেইল একাউন্টে আমাদের মোবাইল বা কম্পিউটারের বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষিত থাকে যা নিরাপদে রাখতে জিমেইলে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। পাসওয়ার্ড সেট করার ক্ষেত্রে- ছোট ও বড় হাতের অক্ষর, সংখ্যা ও প্রতীক অবশ্যই রাখুন। জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় উপায়গুলোও জেনে রাখুন।

রিলেটেড আর্টিকেল গুলো

Back to top button