অনলাইন ব্যাংকিংঅভিবাসনব্যাংকিং

দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম

আজকে আমরা দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আমাদের দেশ থেকে প্রতিনিয়ত অনেক মানুষ বিভিন্ন কাজের উদ্দেশে দুবাই এ যেয়ে থাকে। তারা কঠোর পরিশ্রম করে টাকা রোজগার করে থাকে এবং তারা তাদের এই উপার্জিত টাকা দেশের আত্মীয় স্বজনদের কাছে পাঠাতে চায় কিন্তু অনেকেই দেশে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে অবগত নেই যার ফলে তারা দেশে টাকা পাঠাতে পারেন না। আবার আমাদের দেশের অনেক ফ্রিলান্সার আছে যারা দুবাই এর বিভিন্ন ক্লাইন্ট এর কাজ করে থাকে এবং তারাও ক্লাইন্ট এর থেকে কিভাবে পেমেন্ট নিবে সেই বিষয়ে অবগত নেই। তো আপনারা যদি দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে সকল তথ্য জানতে চান তাহলে আমাদের নিবন্ধনটি সম্পূর্ণ পড়ুন কারণ আমাদের এই নিবন্ধনে বিস্তারিতভাবে দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠানোর সকল নিয়ম আলোচনা করা হয়েছে। তাহলে চলুন শুরু করা যাক।

সূচিপত্রঃ

দুবাই থেকে বাংলাদেশে কি কি মাধ্যমে টাকা পাঠানো যায়?

বর্তমানে দুবাই থেকে বাংলাদেশ টাকা পাঠানোর জন্য অনেক গুলো মাধ্যম রয়েছে। এর মধ্যে দেশি ও বিদেশি অনেক প্রতিষ্ঠান আছে যারা বিভিন্ন ধরণের এজেন্সির সাথে চুক্তিবদ্ধ হয়ে এই সেবা প্রদান করে থাকে। মাধ্যম গুলো নিচে দেওয়া হলোঃ

  • ওয়াইজ এর মাধ্যমে
  • ওয়েস্টার্ণ ইউনিয়ন এর মাধ্যমে
  • ব্যাংক এর মাধ্যমে
  • ট্যাপ ট্যাপ সেন্ড অ্যাপ এর মাধ্যমে

আপনি আপনার সুবিধামতো উপরিউক্ত যেকোনো একটি মাধ্যমে আপনার টাকা দেশে পাঠাতে পারবেন। কিন্তু উপরিউক্ত মাধ্যম গুলোর ভিন্ন ভিন্ন কিছু নিয়ম রয়েছে যা আমরা পর্যায়ক্রমে নিচে বিস্তারিতভাবে আলোচনা করব।

দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠাতে কি কি প্রয়োজন?

বর্তমানে বাইরের যে কোনো দেশ থেকে টাকা পাঠাতে হলে আপনার কিছু তথ্যের অবশ্যই প্রয়োজন হবে। তেমনি দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠাতে হলেও আমাদের কিছু তথ্যের প্রয়োজন পড়বে যা আমাদের আগে থেকেই নিশ্চিত করতে হবে। কারণ আপনি যদি এই তথ্য গুলো আগে থেকেই নিশ্চিত করে রাখেন তাহলে  টাকা পাঠানোর সময়ে আপনার কোনো প্রকার ঝামেলার সম্মুখীন হতে হবে না। দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠাতে কি কি তথ্যের প্রয়োজন তা নিম্নে উল্লেখ করা হলোঃ

  • আপনি যে মাধ্যমে টাকা পাঠাতে চান আগে থেকেই আপনার সেই মাধ্যমের নিজের অ্যাকাউন্ট তৈরি করা থাকতে হবে।
  • একই ভাবে আপনি যে ব্যাক্তির নিকট টাকা পাঠাবেন তারও সেই মাধ্যমের অ্যাকাউন্ট তৈরি থাকতে হবে এবং যে মাধ্যমে পাঠাবেন সেই মাধ্যমের অ্যাকাউন্ট এর নাম্বার আপনার কাছে সংগ্রহ করে রাখতে হবে।
  • একই সাথে যেই ব্যাক্তি টাকা গ্রহণ করবে তার পুরো নাম এবং বসবাসরত ঠিকানা সংগ্রহ করে রাখতে হবে। এছাড়াও যে মাধ্যমে টাকা পাঠাবেন সেই মাধ্যমের যদি কোনো শাখা থাকে সেটিও সংগ্রহ করে রাখতে হবে।
  • সর্বশেষে আপনি যে পরিমাণ টাকা পাঠাতে চান তা আগে থেকেই নিজের কাছে সংগ্রহ করে রাখতে হবে।

এই সকল তথ্য ব্যাতিত আপনি দুবাই থেকে দেশে টাকা পাঠাতে পারবেন না। তো এই সকল তথ্য আগে থেকেই নিশ্চিত করে রাখুন।

কিভাবে দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠাবেন?

আমরা ইতোমধ্যে উপরিউক্ত আলোচনা থেকে কোন কোন উপায়ের মাধ্যমে আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানো যায় তা জেনেছি এবং টাকা পাঠাতে আমাদের কি কি তথ্যের প্রয়োজন হবে সেটাও জেনে গেছি। এখন দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে জানার পালা। তবে মনে রাখবেন টাকা পাঠাতে হলে আপনাকে প্রথমে মানি ট্রান্সফার বা মানি এক্সচেইঞ্জ অফিসে অবশ্যই যেতে হবে। এবং মানি এক্সচেইঞ্জ অফিস থেকে আপনি যে কোন মাধ্যমে বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন। তো চলুন নিচে থেকে পর্যায়ক্রমে মাধ্যম গুলোর টাকা পাঠানোর নিয়ম গুলো জেনে নিইঃ-

কিভাবে ওয়াইজ এর মাধ্যমে দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠাবেন?

ওয়াইজ মূলত একটি যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান। বর্তমানে ওয়াইজ এর মাধ্যমে খুব সহজে দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠানো যায় এবং এটি খুবই বিশ্বস্ত এবং ভালো একটি মাধ্যম। এই প্রতিষ্ঠানটি যখন স্থাপিত হয় তখন এর নাম ছিল ট্রান্সফারওয়াইজ যা পরবর্তীতে ওয়াইজ হিসেবে পরিচিতি পায়। ওয়াইজ এর মাধ্যমে টাকা পাঠাতে হলে প্রথমে আপনাকে ওয়াইজ এর অ্যাকাউন্ট খুলতে হবে। অনেকেই ভেবে থাকে যে ওয়াইজ এ অ্যাকাউন্ট খোলা অনেক ঝামেলার। কিন্তু ওয়াইজ এ অ্যাকাউন্ট খোলা খুবই সহজ। আপনি যদি ওয়াইজ এর অ্যাকাউন্ট খোলার নিয়ম না জেনে থাকেন তাহলে নিচে থেকে ওয়াইজ এর অ্যাকাউন্ট খোলার নিয়ম জেনে নিনঃ

ওয়াইজ এর ওয়েবসাইটে অ্যাকাউন্ট খোলার নিয়ম 

ধাপ ১

প্রথমত ওয়াইজ এর অফিশিয়াল ওয়েবসাইট Wise.com এ ভিজিট করুন।

ধাপ ২ 

এরপর নিচে ছবির মতো পেজ আসবে এইখানে রেজিস্টার (Register) লেখা বাটনে  ক্লিক করুন।

ওয়াইজ এর ওয়েবসাইটে অ্যাকাউন্ট খোলার নিয়ম, ধাপঃ ১

ধাপ ৩

ক্লিক করার পর ইমেইল এড্রেস প্রদান করুন এবং “Next” এ ক্লিক করুন।

ওয়াইজ এর ওয়েবসাইটে অ্যাকাউন্ট খোলার নিয়ম, ধাপঃ ২

ধাপ ৪

এইবার “Personal / Business Account” থেকে যে কোন একটি সিলেক্ট করতে হবে। আপনি যেহেতু নিজেই টাকা পাঠাবেন সেহেতু পারসোনাল (Personal) সিলেক্ট করুন।

ওয়াইজ এর ওয়েবসাইটে অ্যাকাউন্ট খোলার নিয়ম, ধাপঃ ৩

ধাপ ৫

এই ধাপে আপনি যে দেশে বাস করছেন, সেই দেশ নির্ধারণ করুন।

ওয়াইজ এর ওয়েবসাইটে অ্যাকাউন্ট খোলার নিয়ম, ধাপঃ ৪

ধাপ ৬

এইবার আপনার ফোন নাম্বার প্রদান করুন এবং আপনার প্রদান করা নাম্বার এ এসএমএস এর মাধ্যমে একটি কোড আসবে এই কোডের মাধ্যমে আপনার নাম্বার ভেরিফিকেশন করুন।

ওয়াইজ এর ওয়েবসাইটে অ্যাকাউন্ট খোলার নিয়ম, ধাপঃ ৫

ধাপ ৭

ভেরিফিকেশন সম্পন্ন হলে এই ধাপে আপনার ব্যাক্তিগত তথ্য প্রদান করুন। তথ্য প্রদান সম্পন্ন হলে আপনার প্রদান করা ইমেইল এ একটি লিঙ্ক পাঠাবে লিঙ্ক এ ক্লিক করে আপনার ইমেল ভেরিফাই করুন। ব্যাস আপনার ওয়াইজ অ্যাকাউন্ট তৈরি হয়ে গেছে।ওয়াইজ এর ওয়েবসাইটে অ্যাকাউন্ট খোলার নিয়ম, ধাপঃ ৬

তবে মনে রাখবেন ওয়াইজ যে কোনো সময়ে আপনার পাসপোর্ট অথবা স্মার্ট এনআইডির স্ক্যান কপি চাইতে পারে আপনার পরিচয় ভেরিফিকেশনের জন্য এবং ভেরিফিকেশনের জন্য আপনার ওয়াইজ অ্যাকাউন্টে ২০ ইউরো যোগ করতে হবে। পরবর্তীতে আপনি এই ২০ ইউরো তুলে নিতে পারবেন।

তো এই ছিল ওয়াইজ এর অ্যাকাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারির তথ্য এখন আমরা ওয়াইজ এর মাধ্যমে দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে জানব।

ওয়াইজ এর মাধ্যমে দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম

ওয়াইজ এর মাধ্যমে টাকা পাঠানোর নিয়ম খুবই সহজ। নিচে ওয়াইজ এর মাধ্যমে টাকা পাঠানোর পদ্ধতি গুলো উল্লেখ করা হলো। এই পদক্ষেপগুলি অনুসরণ করুন এবং নিশ্চিন্ত থাকুন যে আপনার টাকা চোখের পলকে যেখানে পাঠানোর কথা সেখানে পাঠানো হবে!

ধাপ ১ 

প্রথমে ওয়াইজ এর অফিশিয়াল ওয়েবসাইট ভিজিট করুন এবং লগ ইন করুন।

ওয়াইজ এর মাধ্যমে দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম, ধাপঃ ১

ধাপ ২

লগ ইন করার পরে, আপনি নিম্নলিখিত পৃষ্ঠাটি দেখতে পাবেন। এখান থেকে Send Money অপশন এ ক্লিক করুন।

ওয়াইজ এর মাধ্যমে দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম, ধাপঃ ২

ধাপ ৩ 

পৃষ্ঠার ডানদিকে রয়েছে ওয়াইজ ক্যালকুলেটর যা আপনাকে কত টাকা চার্জ কাটবে এবং প্রাপকের অ্যাকাউন্টে আপনার টাকা পৌঁছানোর তারিখ দেখাবে।

ওয়াইজ এর মাধ্যমে দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম, ধাপঃ ৩

ধাপ ৪ 

যেহেতু আপনি নিজেই টাকা পাঠাবেন, তাই পারসোনাল (Personal) -এ ক্লিক করুন এবং আপনার তথ্য পূরণ করুন।

ওয়াইজ এর মাধ্যমে দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম, ধাপঃ ৪

ধাপ ৫

এরপর ‘সাম ওয়ান এলস’ (Some One Else) লেখা অপশনে ক্লিক করুন এবং যার কাছে টাকা পাঠাবেন তার ইমেইল এবং নাম প্রদান করার পরে কনফার্ম (Confirm) অপশনে ক্লিক করুন।

ওয়াইজ এর মাধ্যমে দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম, ধাপঃ ৫

ধাপ ৬ 

এখন আপনার সামনে ডেবিট কার্ড, পলি ব্যাঙ্ক ট্রান্সফার, ক্রেডিট কার্ড এবং ব্যাঙ্ক ট্রান্সফার নামে চারটি অপশন আসবে। আপনি যে মাধ্যমে টাকা ট্র্যান্সফার করতে চান সেটি সিলেক্ট করুন এবং ‘কন্টিনিউ টু পে’ (Continue to pay) অপশনে ক্লিক করুন। তাহলেই আপনার টাকা মুহূর্তের মধ্যে ট্র্যান্সফার হয়ে যাবে।

ওয়াইজ এর মাধ্যমে টাকা পাঠানোর সুবিধাসমূহ

ওয়াইজ এর মাধ্যমে টাকা পাঠানোর অনেক সুবিধা রয়েছে। যেমনঃ

  • ওয়াইজে আপনার টাকা পাঠানো এবং গ্রহণ করার জন্য বিভিন্ন অপশন রয়েছে এবং এটি আন্তর্জাতিক লেনদেন অনেক সহজ করে তোলে।
  • এই মাধ্যমে টাকা পাঠানোর ফি খুবই কম।
  • লেনদেন সাধারণত খুব দ্রুত হয়। 
  • ওয়াইজ ব্যবহার করা খুবই সহজ, এবং অনলাইনে বা ওয়াইজ অ্যাপ থেকেও এটি ব্যবহার করা যায়।

কিভাবে ওয়েস্টার্ন ইউনিয়ন এর মাধ্যমে দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠাবেন?

ওয়েস্টার্ন ইউনিয়ন ও মূলত একটি বহুজাতিক আমেরিকান প্রতিষ্ঠান। এই মাধ্যমে আপনি বিশ্বের যে কোনো দেশে অর্থ হস্তান্তর করতে পারবেন। এই প্রতিষ্ঠান এর মাধ্যমে আপনি বিভিন্ন ভাবে তাদের সেবা গ্রহন করতে পারবেন। এই মাধ্যমে আপনি তাদের অফিস ভিজিট করে টাকা পাঠাতে পারবেন। আবার ওয়েব সাইট ও মোবাইল অ্যাপ এর মাধ্যমেও টাকা পাঠাতে পারবেন। তবে আজকে আমরা অফিস ভিজিট এর মাধ্যমে আপনি কিভাবে টাকা পাঠাতে পারবেন সে পদ্ধতি গুলো নিম্নে আলোচনা করবঃ

ধাপ ১

আপনি যদি দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠাতে চান তাহলে সর্ব প্রথম ধাপ হলো আপনাকে আপনার নিকটস্থ ওয়েস্টার্ন ইউনিয়ন অফিস খুঁজে বের করতে হবে এবং সেই অফিসের এজেন্ট এর কাছে যেতে হবে।

ধাপ ২ 

এজেন্টের কাছে গেলে এজেন্ট আপনাকে একটি ফরম দিবে যেখানে আপনার নিজের তথ্য এবং যার নিকট টাকা পাঠাবেন তার সকল প্রয়োজনীয় তথ্য প্রদান করতে হবে।

ধাপ ৩

এইবার আপনি যে পরিমান টাকা পাঠাতে চান তা পরিশোধ করতে হবে।

ধাপ ৪ 

টাকা প্রদান করা হলে এজেন্ট আপনাকে একটি রেফারেন্স নাম্বার দিবেন যা মূলত MTCN হিসেবে পরিচিত। এই রেফারেন্স নাম্বারটি খুবই গুরুত্বপূর্ণ কারণ এই নাম্বার ব্যতিত রিসিভার টাকা রিসিভ করতে পারবে না। আবার এই নাম্বার এর মাধ্যমে আপনি আপনার টাকার ট্রান্সফার এর অবস্থাও জানতে পারবেন।

ওয়েস্টার্ন ইউনিয়ন এর মাধ্যমে পাঠানো টাকা রিসিভার সাধারণত ৩ টি উপায়ে রিসিভ করতে পারবেন। বিকাশের মাধ্যমে, ব্যাংকের মাধ্যমে এবং নগদের মাধ্যমে।

ব্যাংকের মাধ্যমে কিভাবে দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠাবেন?

বর্তমানে ব্যাংকের মাধ্যমেও দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠানো সম্ভব হয়ে উঠেছে। দুবাই থেকে মূলত ইসলামি ব্যাংকের মাধ্যমে খুব সহজেই দেশে টাকা পাঠাতে পারবেন। দুবাই এ বাংলাদেশের অনেক নাগরিক থাকায় এই ব্যাংকের শাখা এখন দুবাইতে গড়ে উঠেছে। আবার বাংলাদেশী মুসলিম প্রধান বলেও ব্যাংকটি দিন দিন জনপ্রিয় হচ্ছে। ইসলামি ব্যাংক এর মাধ্যমে দেশে টাকা পাঠাতে হলে আমাদের অবশ্যয় ইসলামি ব্যাংকে অ্যাকাউন্ট তৈরি করতে হবে। তো আপনার যদি ইসলামি ব্যাংকে অ্যাকাউন্ট না থেকে তাহলে নিচে থেকে ইসলামি ব্যাংকে অ্যাকাউন্ট তৈরি করার নিয়ম দেখে নিনঃ

ইসলামিক ব্যাংকে একাউন্ট তৈরি করার নিয়ম

ধাপ ১

সর্ব প্রথমে আপনার ডিভাইস এর প্লে স্টোর থেকে ইসলামী ব্যাংকের সেলফিন মোবাইল অ্যাপ ডাউনলোড এবং ইন্সটল করতে হবে।

ইসলামিক ব্যাংকে একাউন্ট তৈরি করার নিয়ম, ধাপঃ ১

ধাপ ২

ইন্সটল করার পর অ্যাপ এ প্রবেশ করতে হবে। অ্যাপ এ প্রবেশ করলে রেজিস্টার (Register) লেখা একটি অপশন থাকবে, সেখানে ক্লিক করতে হবে।

ইসলামিক ব্যাংকে একাউন্ট তৈরি করার নিয়ম, ধাপঃ ২

 ক্লিক করার পর আপনার সামনে দুটি অপশন চলে আসবে, বাংলাদেশ (Bangladesh) অথবা অ্যাব্রোড (Abroad)। আপনি যেহেতু দুবাই থেকে টাকা পাঠাবেন সেহেতু আপনাকে আব্রোড (Abroad) নির্ধারণ করতে হবে।

ধাপ ৩

এই ধাপে আপনার মোবাইল নাম্বার প্রদান করতে হবে। তবে প্রথমে আপনার সিম অপারেটর কি তা নির্ধারণ করতে হবে। তারপর একটি পিন প্রদান করতে হবে এবং রেজিস্টারে ক্লিক করতে হবে। এখন আপনার প্রদান করা মোবাইল নাম্বার এ একটি ওটিপি আসবে। আপনাকে এই ওটিপিটি প্রদান করে নম্বর নিশ্চিত করতে হবে।

ইসলামিক ব্যাংকে একাউন্ট তৈরি করার নিয়ম, ধাপঃ ৩

ধাপ ৪

এই ধাপে আপনার এনআইডি কার্ড আপলোড করার অপশন আসবে। আপনার এনআইডি কার্ড আপলোড করার জন্য দুই টি অপশন আসবে। প্রথমে আপনার জাতীয় পরিচয় পত্রের সামনের অংশ এরপর পিছনের অংশের ছবি আপলোড করতে হবে। 

ইসলামিক ব্যাংকে একাউন্ট তৈরি করার নিয়ম, ধাপঃ ৪

ধাপ ৫

এনাইডি কার্ড আপলোড সম্পন্ন হলে আপনার কিছু তথ্য এনআইডি থেকে স্বয়ংক্রিয় ভাবে পূরণ হয়ে যাবে। তারপরও আপনাকে নিজে থেকে কিছু তথ্য পূরণ করতে হবে। যেমন আপনার বর্তমান ঠিকানা, লিঙ্গ, আপনার পেশা এগুলো প্রদান করে নেক্সট (Next) অপশন এ ক্লিক করতে হবে।

ইসলামিক ব্যাংকে একাউন্ট তৈরি করার নিয়ম, ধাপঃ ৫

ধাপ ৬

সকল তথ্য প্রদান করা সম্পন্ন হলে এই ধাপে আপনাকে আপনার ছবি আপলোড করার জন্য সেলফি তোলার অপশন আসবে। ছবি তোলার সময় আপনাকে আলাদা ভাবে কিছু করতে হবে না শুধু ফেইস ডানে বামে উপর নিচে করতে হবে এবং চোখের পলক ফেলতে হবে তাহলেই স্বয়ংক্রিয় ভাবে ছবি উঠে যাবে।ইসলামিক ব্যাংকে একাউন্ট তৈরি করার নিয়ম, ধাপঃ ৬

ধাপ ৭

এইবার আপনি আপনার প্রোফাইলে যে নাম প্রদর্শিত করাতে চান তা প্রদান করতে হবে এবং একটি মেইল ও একটি রেফারেল মোবাইল নাম্বার দিতের হবে। তারপর টার্মস অ্যান্ড কন্ডিশনস (Terms and Conditions) গুলো পড়া শেষে নেক্সট অপশন এ ক্লিক করতে হবে।ইসলামিক ব্যাংকে একাউন্ট তৈরি করার নিয়ম, ধাপঃ ৭

ব্যাস আপনার অ্যাকাউন্ট তৈরি হয়ে গেছে। এখন আপনি লগইন করে খুব সহজেই টাকা পাঠাতে পারবেন। তো চলুন এইবার টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে জেনে নিইঃ

ইসলামিক ব্যাংকের মাধ্যমে দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম

ধাপ ১ 

ইসলামি ব্যাংক এর মাধ্যমে দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠাতে হলে প্রথমে আপনার সেলফিন অ্যাপে প্রবেশ করতে হবে এবং লগইন করতে হবে। লগ ইন করলে নিচের ছবিত মতো পেজ আসবে এইখান থেকে ফান্ড ট্রান্সফার (Fund Transfer) অপশনে ক্লিক করুন।ইসলামিক ব্যাংকের মাধ্যমে দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম, ধাপঃ ১

ধাপ ২

এই ধাপে নিচের ছবিতে দেখানো আইবিবিএল অ্যাকাউন্ট (IBBL Account) অপশনে ক্লিক করুন।ইসলামিক ব্যাংকের মাধ্যমে দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম, ধাপঃ ২

ধাপ ৩

কিল্ক করার পর আপনার সামনে নিচের ছবির মতো পেজ আসবে এখান থেকে সেলফিন অপশন সিলেক্ট করুন।

ইসলামিক ব্যাংকের মাধ্যমে দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম, ধাপঃ ৩

এরপর আপনাকে কিছু তথ্য প্রদান করতে হবে যেমন যার কাছে টাকা পাঠাবেন তার অ্যাকাউন্ট নাম্বার, যে পরিমাণ টাকা পাঠাবেন তার পরিমাণ, কি কারনে ইসলামী ব্যাংকে টাকা পাঠাচ্ছেন তা সিলেক্ট করুন এবং সর্বশেষে সেলফিন একাউন্টের ছয় সংখ্যার পিন কোড প্রদান করুন। এই সকল তথ্য নির্ভুলভাবে প্রদান করার পর সাবমিট (Submit) অপশনে ক্লিক করুন।

ধাপ ৪

সাবমিট অপশনে ক্লিক করলে আপনার সামনে একটি কনফার্মেশন (Confirmation) পেজ আসবে। এখানে সকল তথ্য পুনরায় পর্যবেক্ষণ করে কনফার্ম অপশনে ক্লিক করুন। ব্যাস আপনার টাকা পাঠানোর প্রক্রিয়াটি সম্পন্ন হয়ে গেছে।

টাকা ট্র্যান্সফার সম্পন্ন হলে আপনি যার নিকট টাকা পাঠাবেন তার সেলফিন নাম্বারে নিচের ছবির মতো একটি এসএমএস যাবে যার মাধ্যমে আপনি বুঝতে পারবেন আপনার ট্র্যান্সফার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। 

ইসলামিক ব্যাংকের মাধ্যমে দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম, ধাপঃ ৪

উপরিউক্ত পদ্ধতি গুলো অনুসরণ করলে আপনি খুব সহজেই সেলফিন অ্যাপের মাধ্যমে যেকোনো ইসলামী ব্যাংকে টাকা পাঠাতে পারবেন।

ডাচ বাংলা ব্যাংকের মাধ্যমে কিভাবে দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠাবেন?

বর্তমান সময়ে ডাচ বাংলা ব্যাংক অনেক জনপ্রিয়তা লাভ করেছে। এই ব্যাংক এর মাধ্যমে বিদেশ থেকে বিশেষ করে দুবাই থেকে টাকা পাঠানো খুবই সহজ এবং বর্তমানে এই ব্যাংকের শাখা ক্রমান্বয়ে বাড়তেই আছে যার ফলে বিদেশ থেকে টাকা লেনদেন করা অনেক সহজ হয়ে উঠেছে। তাই আপনি চাইলে নির্দ্বিধায় ডাচ বাংলা ব্যাংকের মাধ্যমে দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন। তবে টাকা পাঠানোর জন্য অবশ্যয় অ্যাকাউন্ট তৈরি থাকা লাগবে। তো চলুন নিচে থেকে ডাচ বাংলা ব্যাংকের মাধ্যমে টাকা পাঠানোর নিয়ম জেনে নিই।

ডাচ বাংলা ব্যাংকের মাধ্যমে দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম

ধাপ ১ 

সর্ব প্রথমে আপনাকে নিকটস্থ ডাচ বাংলা ব্যাংক মনোনীত মানি এক্সচেঞ্জ হাউজে যেতে হবে।

ধাপ ২

মানি এক্সচেঞ্জ অফিসে যাওয়ার পর সেখানে কর্মরত এজেন্ট এর কাছে  কিছু তথ্য প্রদান করতে হবে যেমন, যার নিকট টাকা পাঠাবেন তার ডাচ বাংলা ব্যাংক একাউন্টের নাম, নাম্বার এবং ডাচ বাংলা ব্যাংকের যে শাখাতে টাকা পাঠাবেন সেই শাখার নাম প্রদান করতে হবে।

ধাপ ৩

এরপর আপনি যে পরিমাণ টাকা পাঠাতে চান তা পরিশোধ করতে হবে তাহলেই এজেন্ট বায়োমেট্রিক পদ্ধতিতে আপনার টাকা পাঠিয়ে দেবে।

ধাপ ৪ 

টাকা পাঠানো সম্পন্ন হলে আপনার নাম্বার এ একটি কনফারমেশন এসএমএস পাবেন যার মাধ্যমে আপনি নিশ্চিত হতে পারবেন আপনার টাকা ট্র্যান্সফার হয়ে গেছে।

উপরিউক্ত উল্লিখিত নিয়মগুলো অনুসরণ করলে আপনি খুব সহজেই ডাচ-বাংলা ব্যাংক এর মাধ্যমে দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন।

ট্যাপ ট্যাপ সেন্ড এর মাধ্যমে কিভাবে দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠাবেন?

ট্যাপ ট্যাপ সেন্ড অ্যাপ এর মাধ্যমে প্রায় সবগুলো দেশ থেকে বাংলাদেশে টাকা পাঠানো যায়। এবং এই অ্যাপ এর মাধ্যমে টাকা পাঠালে আপনি বিকাশ বা ব্যাংক একাউন্টের মাধ্যমে টাকা গ্রহণ করতে পারবেন। মূলত যারা ফ্রিলান্সার করেন তাদের জন্য এই অ্যাপ অনেক উপকার করবে এবং এই মাধ্যমে টাকা পাঠালে কোনো এক্সট্রা চার্জ কাটা হয় না যার ফলে খুব সহজেই আপনি এই মাধ্যমে টাকা পাঠাতে পারবেন। তবে এই মাধ্যমে টাকা পাঠাতে হলে আপনাকে অ্যাকাউন্ট তৈরি করতে হবে, অ্যাকাউন্ট ব্যাতিত আপনি টাকা পাঠাতে পারবেন না। তো চলুন নিচে থেকে দেখে নিই কিভাবে ট্যাপ ট্যাপ সেন্ড অ্যাপ এ অ্যাকাউন্ট তৈরি করা যায়ঃ

ট্যাপ ট্যাপ সেন্ড অ্যাপ এ আকাউন্ট তৈরি করার নিয়ম

ধাপ ১ 

প্রথমে আপনার ডিভাইস এর প্লে স্টোর থেকে অ্যাপ টি ডাউনলোড করে ইন্সটল করুন।

ধাপ ২ 

এইবার অ্যাপ টি তে প্রবেশ করুন। প্রবেশ করলে নিচের ছবির মতো পেজ আসবে এইখান থেকে সাইন আপ (Sign Up) অপশনে ক্লিক করুন।

ধাপ ৩ 

এইবার আপনার পুরো নাম এবং আপনার মোবাইল নাম্বার প্রদান করুন।

ধাপ ৪ 

আপনার মোবাইল নাম্বার এ মেসেজ এর মাধ্যমে একটি ওটিপি কোড পাঠানো হবে। ওটিপি কোড টি ভালোভাবে প্রদান করুন এবং আপনার নাম্বার ভেরিফাই করুন। 

ব্যাস আপনার অ্যাকাউন্ট তৈরি হয়ে গেছে। এখন আপনি খুব সহজেই যে কোন দেশে টাকা পাঠাতে পারবেন। তো চলুন এইবার দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম দেখে নিই।

ট্যাপ ট্যাপ সেন্ড এর মাধ্যমে দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম

ধাপ ১

প্রথমে ট্যাপ ট্যাপ সেন্ড অ্যাপ টিতে লগ ইন করুন।

ধাপ ২ 

এরপর যে দেশে টাকা পাঠাবেন সেটি নির্ধারণ করুন। আপনি যেহেতু বাংলাদেশে টাকা পাঠাতে চাচ্ছেন সুতরাং বাংলাদেশ নির্ধারণ করুন।

ধাপ ৩

এইবার আপনি যে পরিমাণ টাকা পাঠাতে চান সেটি প্রদান করুন।

ধাপ ৪

এই ধাপে আপনি কোন মাধ্যমে টাকা পাঠাতে চান সেটি সিলেক্ট করুন এবং যার নিকট টাকা পাঠাবেন তার ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার, নাম, ব্যাংকের নাম, শাখা প্রদান করুন এবং নেক্সট অপশনে ক্লিক করুন।

ধাপ ৫

এইবার আপনার সামনে কনফার্ম ট্র্যান্সফার এর একটি পেজ আসবে এইখান থেকে সেন্ড অপশনে ক্লিক করুন এবং আপনার পাসওয়ার্ড প্রদান করুন। ব্যাস তাহলেই আপনার টাকা ট্র্যান্সফার প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে।

শেষ কথা

তো এই ছিল দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা। আশা করি আপনারা দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে সকল তথ্য পেয়ে গেছেন এবং আপনারা খুব সহজেই এখন দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠাতে পারছেন। কিন্তু তাও যদি টাকা পাঠাতে আপনার কোন প্রকার সমস্যার সম্মুখীন হতে হয় তাহলে অবশ্যয় আমাদের কমেন্ট করে জানাবেন, আমরা যত দ্রুত সম্ভব সমাধান দেওয়ার চেষ্টা করব।

অনবরত জিজ্ঞাসিত প্রশ্নাবলী 

১. দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠাতে চার্জ কত লাগে?

উত্তরঃ দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠাতে আলাদা ভাবে কোন চার্জ লাগে না কিন্তু যে মাধ্যমে টাকা পাঠাবেন তারা কিছু চার্জ কেটে থাকে। তবে এই চার্জ খুবই কম হয়ে থাকে।

২. দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠালে কি কোনো প্রণোদনা পাওয়া যায়?

উত্তরঃ দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠালে ২.৫% প্রণোদনা দেওয়া হয়ে থাকে।

 

রিলেটেড আর্টিকেল গুলো

Back to top button