অনলাইন ব্যাংকিংবিকাশব্যাংকিংমোবাইল ব্যাংকিং

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম

আজকে আমরা আমাদের এই নিবন্ধনে বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আমাদের দেশ থেকে অনেক মানুষ কর্মের জন্য বিদেশে অবস্থান করে থাকে। বিদেশে যে সকল ভাই বা বোনেরা প্রবাস জীবন যাপন করে তারা প্রতি মাসেই তাদের টাকা দেশে পাঠাতে চায়। প্রবাসীদের আয় করা টাকা দেশে পাঠানোর সবচেয়ে দ্রুত ও সহজ মাধ্যম হলো বিকাশ একাউন্ট। বিদেশ থেকে টাকা পাঠানোর আরও বিভিন্ন ধরনের মাধ্যম রয়েছে। তবে বিকাশের সহজলভ্য এবং জনপ্রিয়তার কারণে অনেকেরই পছন্দের মাধ্যম এখন বিকাশ।

কিন্তু আমরা অনেকেই বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে জানি না। যদি আপনি বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে না জেনে থাকেন তাহলে এই নিবন্ধনটি একান্তই আপনার জন্য। এই নিবন্ধনে আমি আপনাদের সাথে কিভাবে বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানো যায় তার সঠিক নিয়ম শেয়ার করব। বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর সঠিক নিয়ম জানতে আমাদের পুরো নিবন্ধনটি মনোযোগ সহকারে পড়ুন।

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠাতে যে সকল বিষয় নিশ্চিত করা প্রয়োজন 

যেহেতু প্রবাসী বাঙালীরা অনেক কষ্টার্জিত টাকা পাঠিয়ে থাকেন তাই এর সুষ্ঠ প্রেরণে আমাদের কিছু বিষয় নিশ্চিত করতে হবে। যেমনঃ 

  • সর্ব প্রথমে যে ব্যাক্তির বিকাশ নাম্বারে টাকা পাঠাবেন তার বিকাশ একাউন্ট রেজিস্ট্রেশন এবং বৈধতা নিশ্চিত করতে হবে।
  • যার বিকাশ নাম্বারে টাকা পাঠাবেন তার নাম্বার সঠিকভাবে প্রদান করেছেন কিনা তা নিশ্চিত করতে হবে।
  • বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর সময় পাঠানো টাকা বাংলাদেশী টাকায় লিমিট ক্রস করেছে কিনা তা নিশ্চিত করতে হবে।

সাধারণত বিদেশ থেকে বিকাশে টাকা পাঠাতে হলে প্রথমে আমাদের এই বিষয়গুলো নিশ্চিত করতে হবে। যদি আমরা এই বিষয়গুলো নিশ্চিত করি তাহলে কোনো ধরণের সমস্যা ছাড়াই বিদেশ থেকে বিকাশে টাকা পাঠাতে পারব।

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম

বিকাশ এর অফিসিয়াল ওয়েবসাইটের তথ্য অনুযায়ী বর্তমানে পৃথিবীর ৬২টি দেশ থেকে আমাদের দেশে বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে ব্যক্তিগত বিকাশ একাউন্টে টাকা পাঠাতে পারবেন। বর্তমানে বিকাশ এর সাথে অনেক মানি ট্রান্সফার অর্গানাইজেশন এর সম্পর্ক রয়েছে যার মাধ্যমে আপনি বিশ্বের বিভিন্ন দেশ থেকে বৈধভাবে বাংলাদেশে বিকাশে খুব সহজে টাকা পাঠাতে পারবেন। সাধারণত বিদেশ থেকে আমাদের দেশে বিকাশে টাকা পাঠানোর জন্য ৩ টি উপায় রয়েছে। যথাঃ পেওনিয়ার, মানি ট্রান্সফার এবং ওয়েস্টার্ন ইউনিয়ন। এই ৩ পদ্ধতির যেকোনো একটির মাধ্যমেই বিকাশে টাকা পাঠাতে পারবেন। কিন্তু এই ৩ পদ্ধতিতে টাকা পাঠানোর জন্য ভিন্ন ভিন্ন কিছু নিয়ম রয়েছে যা অনুসরণ না করলে টাকা পাঠাতে আপনাকে বিভিন্ন ধরণের সমস্যার সম্মুখীন হতে পারে। তো বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর ক্ষেত্রে প্রতিটি মাধ্যমের সঠিক নিয়ম গুলো জেনে নিনঃ 

মানি ট্রান্সফার এর মাধ্যমে বিকাশে টাকা পাঠানোর নিয়ম

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর জন্য সবচেয়ে সহজ মাধ্যম হলো মানি ট্রান্সফার। ইতোমধ্যে বিকাশ বিভিন্ন মানি ট্রান্সফার অর্গানাইজেশন এর সাথে সম্পর্ক তৈরি করেছে যার ফলে বিশ্বের বিভিন্ন দেশ থেকে বৈধতার সাথে বাংলাদেশে বিকাশে টাকা পাঠানো সম্ভব হয়ে উঠেছে। মানি ট্রান্সফার এর মাধ্যমে বিকাশে টাকা পাঠানোর নিয়ম গুলো হলোঃ

  • প্রথমে অনুমোদিত ব্যাংকের যে কোনো ব্রাঞ্চ বা এজেন্ট এর কাছে যেতে হবে। 
  • যে ব্যাক্তির নিকট টাকা পাঠাবেন সেই ব্যাক্তির সঠিক নাম এবং বিকাশ একাউন্ট নাম্বার প্রদান করতে হবে। খেয়াল রাখবেন কোনো তথ্য যেন ভুল না হয়।
  • যে পরিমাণ টাকা পাঠাবেন সেই টাকার পরিমাণ পরিশোধ করতে হবে।
  • সর্বশেষে গ্রাহকের নিকট বিকাশ একাউন্টের টাকা পৌঁছেছে কিনা তা নিশ্চিত হতে হবে।

ওয়েস্টার্ন ইউনিয়ন এর মাধ্যমে বিকাশে টাকা পাঠানোর নিয়ম

বিদেশ থেকে আমাদের দেশে টাকা পাঠানোর অন্যতম জনপ্রিয় একটি মাধ্যম হলো ওয়েস্টার্ন ইউনিয়ন। ওয়েস্টার্ন ইউনিয়ন এর অ্যাপ এর মাধ্যমে খুব সহজে বিদেশ থেকে বাংলাদেশের যে কোন বিকাশ একাউন্ট এ টাকা পাঠানো সম্ভব। তবে মনে রাখবেন এই মাধ্যমেও টাকা পাঠাতে হলে কিছু নিয়ম অনুসরণ করতে হবে। নীচে ওয়েস্টার্ন ইউনিয়ন এর মাধ্যমে বিকাশে টাকা পাঠানোর নিয়ম দেওয়া হলোঃ

  • প্রথমে আমাদের ওয়েস্টার্ন ইউনিয়ন এর একাউন্ট তৈরি করা থাকতে হবে। একাউন্ট তৈরি থাকলে আপনাকে অ্যাপ এ লগইন করতে হবে।
  • লগইন করার পর আপনার সামনে একটি পেজ আসবে। এই পেজ এ কান্ট্রি সিলেক্ট করার অপশন দেখতে পাবেন। এরপর আপনি যে দেশে টাকা পাঠাতে চান সে দেশের নাম সিলেক্ট করতে হবে এবং আপনি যে পরিমান টাকা পাঠাতে চান তা লিখতে হবে।
  • এরপর আপনি নীচে টাকা পাঠানোর জন্য বিভিন্ন মাধ্যম দেখতে পাবেন। এইখান থেকে আপনাকে বিকাশ এর অপশন সিলেক্ট করতে হবে। একটু নিচে স্ক্রল করলে আপনার লেনদেনের বিস্তারিত তথ্য দেখতে পারবেন এবং আপনাকে নেক্সট লেখা অপশনে ক্লিক করতে হবে।
  • এরপর আপনাকে কিছু প্রয়োজনীয় তথ্য প্রদান করতে হবে। যে টাকা পাঠাবে তার প্রথম নাম ও শেষ নাম এবং মোবাইল নাম্বার প্রদান করতে হবে। সকল প্রয়োজনীয় তথ্য প্রদান সম্পন্ন হলে নীচে থাকা নেক্সট অপশনে ক্লিক করতে হবে।
  • পরবর্তী ধাপে গেলে আপনার সামনে সেন্ডিং ডিটেইলস চলে আসবে। সকল কিছু ঠিক থাকলে নিচে বক্সে Agree অপশন দেখতে পাবেন। এই অপশনে ক্লিক করার পর নেক্সট অপশনে ক্লিক করতে হবে।
  • এরপর আপনার মোবাইলে একটি কোড আসবে, যে ওটিপি আপনাকে দ্রুততার সাথে এবং নির্ভুলভাবে সাবমিট করতে হবে। সাবমিট করার সাথে সাথে আপনার একাউন্ট থেকে পাঠানো এমাউন্ট কেটে নেওয়া হবে এবং আপনার ট্রান্সফার সম্পন্ন হবে।

এরপর গ্রাহককে এজেন্ট একটি এমটিসিএন (MTCN) নাম্বার দিবে। নাম্বারটি সংগ্রহ করে রাখুন কারণ দেশে টাকা রিসিভ করার সময়ে এমটিসিএন (MTCN) নাম্বার টি জিজ্ঞেস করতে পারে।

পেওনিয়ার এর মাধ্যমে বিকাশে টাকা পাঠানোর নিয়ম

বর্তমানে পেওনিয়ার এর মাধ্যমেও বিকাশে টাকা পাঠানো যায়। যাতে আমাদের দেশের সকল ফ্রিল্যান্সারদের জন্য অনেক উপকার হয়েছে। ফ্রিল্যান্সাররা এখন খুব সহজেই বিদেশ থেকে পেওনিয়ার এর মাধ্যমে পারিশ্রমিক বিকাশে গ্রহণ করতে পারবে। নিম্নে পেওনিয়ার এর মাধ্যমে বিকাশে টাকা পাঠানোর নিয়ম উল্লেখ করা হলোঃ

  • সর্বপ্রথম আমাদের বিকাশ একাউন্ট রেজিস্টার করা থাকতে হবে এবং বিকাশ একাউন্ট এ লগ ইন করতে হবে।
  • লগ ইন করার পর রেমিটেন্স লেখা অপশনে ক্লিক করতে হবে। ক্লিক করার পর এখান থেকে পেওনিয়ার একাউন্ট সিলেক্ট করতে হবে।
  • এরপর আপনাকে বিকাশ একাউন্ট এর সাথে পেওনিয়ার একাউন্ট লিঙ্ক করতে হবে। লিঙ্ক করার জন্য আপনাকে  (Link my Payoneer Account) লেখা অপশনে ক্লিক করতে হবে। তারপর, আপনাকে পেওনিয়ার ইউজার আইডি/ ইমেইল ও পাসওয়ার্ড দিয়ে সাইন ইন করতে হবে। মনে রাখবেন বিকাশ একাউন্টের নাম ও পেওনিয়ার একাউন্টের নাম  অবশ্যই একই হতে হবে।
  • বিকাশের সাথে পেওনিয়ার একাউন্ট লিংক করার পর আপনি যদি টু স্টেপ ভেরিফিকেশন চালু করতে চান তাহলে TURN ON বাটনে ক্লিক করতে হবে। এরপরে আপনার ফোনে পাওয়া রিকভারি কোডটি নিরাপদ স্থানে বসিয়ে ভেরিফিকেশন সম্পন্ন করতে হবে।
  • ভেরিফিকেশন সম্পন্ন হলে বিকাশ অ্যাপ কে পেওনিয়ার একাউন্টের এক্সেস প্রদানের জন্য আপনার কাছে অনুমতি চাওয়া হবে। অনুমতি দিতে Agree লেখা বাটনে ক্লিক করতে হবে।
  • এরপর আপনি যে বৈদেশিক মুদ্রা উত্তোলন করতে চান তা বিকাশ অ্যাপ থেকে সিলেক্ট করুন। এরপর আপনি যে পরিমান টাকা উত্তোলন করতে চান তা প্রদান করুন। প্রদান করার পর আপনি বাংলাদেশি টাকায় বৈদেশিক মুদ্রার রুপান্তরিত পরিমাণ দেখতে পারবেন। এরপর Tap to Continue বাটনে ক্লিক করে টাকা উত্তোলন করুন।

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর সুবিধা

যদি বিদেশ থেকে কেউ বিকাশের মাধ্যমে বাংলাদেশে টাকা পাঠাতে চান সেক্ষেত্রে এর কিছু সুবিধা রয়েছে। নীচে বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর সুবিধা গুলো দেওয়া হলোঃ

  • প্রথমত বিকাশের মাধ্যমে খুব দ্রুত ও সহজে টাকা পাঠানো যায়।
  • বিদেশ থেকে বিকাশের মাধ্যমে টাকা পাঠালে সরকার কর্তৃক ২.৫% প্রণোদনা পাওয়া যায়।
  • বিকাশের মাধ্যমে বিদেশ থেকে পাঠানো টাকা দিয়ে ঘরে বসেই প্রায় সকল দোকান, শপিং মল, অনলাইনে কেনাকাটা ও বিল পরিশোধ করা যায়। যার ফলে ক্যাশ আউট চার্জ দিতে হবে না।
  • নিজের যে কোনো প্রয়োজনে যে কোন সময় বিকাশ থেকে এই টাকা ক্যাশ আউট করা যায়।

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর অসুবিধা

বিকাশে টাকা পাঠানোর যেমন সুবিধা রয়েছে তেমন এর কিছু অসুবিধাও রয়েছে। তবে এই মাধ্যমে খুব বেশি অসুবিধা নেই। তাও যে অসুবিধা গুলো হতে পারে তা হলোঃ

  • বিকাশের টাকা পাঠানো বা উত্তোলনের সময়ে ক্যাশ আউট চার্জ লাগবে।
  • এবং বিকাশের মাধ্যমে টাকা পাঠানোর কোন স্টেটম্যান্ট না থাকা।

এই দুইটির মধ্যে সবচেয়ে বড় এবং প্রধান সমস্যাটি হল বিকাশ এর ক্যাশ আউট চার্জ। বিকাশ প্রতি হাজারে একটু বেশি পরিমান টাকা কেটে থাকে। অন্য দিকে এই টাকা যদি ব্যাংকের মাধ্যমে পাঠানো হয় তাহলে কোন চার্জ কাটে না যার কারণে অনেক টাকা বেঁচে যায়। এছাড়াও বিকাশের মাধ্যমে টাকা পাঠালে আপনি সরাসরি এর জন্য কোনো স্টেটম্যান্ট পাবেন না। তবে এটা কোনো বড় সমস্যা না।

শেষ কথা

তো এই ছিল বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা। আশা করি আপনারা বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে জেনে গেছেন এবং আমাদের দেওয়া নিয়ম অনুযায়ী খুব সহজেই বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠাতে পেরেছেন। তাও যদি আপনাদের কোনো সমস্যা হয় বা বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানো সম্পর্কে কোন প্রশ্ন থেকে থাকে তাহলে কমেন্টে বক্সে কমেন্ট করে জানাতে পারেন।

অনবরত জিজ্ঞাসিত প্রশ্নাবলী

১। বিদেশ থেকে বিকাশে প্রতিদিন কত টাকা পাঠানো যাবে?

উত্তরঃ বিদেশ থেকে বিকাশে প্রতদিন সর্বোচ্চ ২৫,০০০ টাকা পর্যন্ত পাঠানো যাবে।

২। বিদেশ থেকে বিকাশে টাকা পাঠাতে কত টাকা খরচ হয়?

উত্তরঃ বিদেশ থেকে বিকাশে টাকা পাঠাতে কোন খরচ হয় না তবে দেশ এ বিকাশ থেকে টাকা বের করতে হাজারে ১৮ টাকা করে খরচ হবে।

রিলেটেড আর্টিকেল গুলো

Back to top button