অনলাইন ব্যাংকিংঅভিবাসনব্যাংকিং

কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম

আজকে আমাদের আলোচ্য বিষয় হলো কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে। বর্তমানে বিভিন্ন ধরনের চাকরি এবং কাজের জন্য কানাডা অনেক জনপ্রিয় হয়ে উঠেছে যার ফলে বিভিন্ন দেশ থেকেই মানুষ কানাডাতে যাচ্ছে। বাংলাদেশও তার অন্যতম উদাহরণ। বাংলাদেশের অনেকেই কানাডাতে যাওয়ার পূর্বে প্রবাস থেকে কিভাবে টাকা পাঠাবেন সে ব্যাপারে নিশ্চিত হতে চান। আর সে সম্পর্কে জানাতেই আজকে আমরা কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য আপনাদের সাথে শেয়ার করব। আপনি যদি আমাদের এই নিবন্ধনটি মনোযোগ সহকারে পড়েন তাহলে খুব সহজেই কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন। 

সূচিপত্রঃ

কানাডা থেকে বাংলাদেশে কয়টি মাধ্যমে টাকা পাঠানো যায়?

বর্তমানে কানাডা তে অনেক বাংলাদেশী ভাই ও বোনেরা বিভিন্ন কাজে নিয়োজিত আছে। যার ফলে কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর জন্য বিভিন্ন মাধ্যম কানাডাতে তৈরি হয়েছে। দেশি ও বিদেশি বিভিন্ন ধরণের প্রতিষ্ঠান রয়েছে যারা ভিন্ন ভিন্ন এজেন্সির সাথে চুক্তিবদ্ধ হয়ে টাকা পাঠানোর এই সেবা প্রদান করে থাকে। কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর মাধ্যম গুলো নিচে দেওয়া হলোঃ

  • ব্যাংক ট্র্যান্সফার
  • মানি ট্র্যান্সফার
  • ট্যাপ ট্যাপ সেন্ড এর মাধ্যমে
  • রেমিটলি এর মাধ্যমে
  • ইন্টারন্যাশনাল প্রিপেইড ডেবিট কার্ড

উপরিউক্ত এই মাধ্যম গুলোর সাহায্যে আপনি খুব সহজেই আপনার টাকা দেশে পাঠাতে পারবেন। কিন্তু এই সকল মাধ্যম গুলোর নিজস্ব কিছু নিয়ম কানুন রয়েছে যা আমরা নিচে বিস্তারিতভাবে আলোচনা করব।

ব্যাংক ট্র্যান্সফার এর মাধ্যমে কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম

কানাডিয়ান ব্যাংক অ্যাকাউন্ট থেকে ওয়্যার ট্রান্সফারের মাধ্যমে খুব সহজেই বাংলাদেশের যেকোন মনোনীত ব্যাংক অ্যাকাউন্টে আপনার টাকা ট্রান্সফার করতে পারবেন। নিচে টাকা পাঠানোর নিয়ম গুলো ধাপে ধাপে উল্লেখ করা হলোঃ

ধাপ ১

প্রথমে আপনার ব্যাংকের অনলাইন ব্যাংকিং প্ল্যাটফর্ম বা সরাসরি আপনার নিকটস্থ ব্যাংকের শাখায় যেতে হবে।

ধাপ ২

এইবার আপনার ব্যাংকের নাম, ব্যাংকের শাখা, অ্যাকাউন্ট নম্বর এবং সুইফট (SWIFT) কোড প্রদান করতে হবে।

ধাপ ৩

এই ধাপে আপনি যার নিকট টাকা পাঠাতে চান তার পুরো নাম, ব্যাংক অ্যাকাউন্ট নম্বর, ব্যাংকের নাম, ব্যাংকের শাখা প্রদান করতে হবে। এইগুলো ভালোভাবে প্রদান করা হলেই কর্তব্যরত অফিসার আপনার টাকা ট্র্যান্সফার করে দিবে।

ওয়েস্টার্ন ইউনিয়ন এর মাধ্যমে কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর সহজ নিয়ম

বর্তমানে ওয়েস্টার্ন ইউনিয়ন এর মাধ্যমেও কানাডা থেকে বাংলাদেশে অর্থ হস্তান্তর করতে পারবেন। এই প্রতিষ্ঠান এর সবচেয়ে সুবিধাজনক বিষয় হলো আপনি বিভিন্ন ভাবে এদের সেবা গ্রহন করতে পারবেন। অফিস ভিজিট করার মাধ্যমে, ওয়েব সাইট এর মাধ্যমে আবার মোবাইল অ্যাপ এর মাধ্যমেও টাকা পাঠাতে পারবেন। যার ফলে আপনি যেকোন সময়ে যেকোন জায়গা থেকে বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন। তো চলুন নিচে থেকে ওয়েস্টার্ন ইউনিয়ন এর মাধ্যমে কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম জেনে নিইঃ 

ধাপ ১

প্রথমে ওয়েস্টার্ন ইউনিয়ন এর অফিশিয়াল ওয়েবসাইট WU.com এ প্রবেশ করুন।

ধাপ ২

প্রবেশ করার পর একটি পেজ আসবে সেখান থেকে লগ ইন (Log In) অপশনে ক্লিক করে লগ ইন করুন।

ওয়েস্টার্ন ইউনিয়ন এর মাধ্যমে কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর সহজ নিয়ম, ধাপঃ ২

ধাপ ৩

এরপর সেন্ড মানি (Send Money) অপশনে ক্লিক করুন।

ওয়েস্টার্ন ইউনিয়ন এর মাধ্যমে কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর সহজ নিয়ম, ধাপঃ ৩

ধাপ ৪

এইবার বাংলাদেশ সিলেক্ট করুন এবং আপনি যে পরিমাণ টাকা পাঠাতে চান তা প্রদান করুন।

ওয়েস্টার্ন ইউনিয়ন এর মাধ্যমে কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর সহজ নিয়ম, ধাপঃ ৪

ধাপ ৫ 

আপনি যদি ওয়েস্টার্ন ইউনিয়ন নগদ সংগ্রহের জন্য অর্থ পাঠাতে চান তবে ‘ক্যাশ পিক আপ’ নির্বাচন করুন আর যদি ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠাতে চান তাহলে ‘ব্যাঙ্ক অ্যাকাউন্ট’ নির্বাচন করুন।

ওয়েস্টার্ন ইউনিয়ন এর মাধ্যমে কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর সহজ নিয়ম, ধাপঃ ৫

ধাপ ৬

এইবার আপনি কোন মাধ্যমে টাকা পরিশোধ করতে চান সেটি নির্বাচন করুন।

ধাপ ৭

এই ধাপে আপনি যার কাছে টাকা পাঠাতে চান তার পুরো নাম, নাম্বার এবং কান্ট্রি কোড প্রদান করুন এবং কন্টিনিউ অপশনে ক্লিক করুন।

ওয়েস্টার্ন ইউনিয়ন এর মাধ্যমে কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর সহজ নিয়ম, ধাপঃ ৭

ধাপ ৮

আপনি যে মাধ্যমে টাকা পরিশোধ করতে চান সেটি নিশ্চিত করুন এবং একছেপ্ট (Accept) অপশনে ক্লিক করুন। ব্যাস আপনার টাকা ট্র্যান্সফার সম্পন্ন হয়ে গেছে।

ওয়েস্টার্ন ইউনিয়ন এর মাধ্যমে কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর সহজ নিয়ম, ধাপঃ ৮

ওয়েস্টার্ন ইউনিয়ন এর মাধ্যমে টাকা পাঠানোর সুবিধা

যে কোন জায়গা থেকে টাকা পাঠানো

ওয়েস্টার্ন ইউনিয়ন এর মাধ্যমে টাকা পাঠাতে আপনাকে ভ্রমণ বা দীর্ঘ লাইনে অপেক্ষা করতে হবে না। আপনি আপনার নিজের ঘরে বসেই অনলাইনে তাদের অ্যাপ বা ওয়েবসাইটের মাধ্যমে টাকা পাঠাতে পারবেন। আপনি রেমিট্যান্স সরাসরি প্রাপকের ব্যাঙ্ক অ্যাকাউন্টেও স্থানান্তর করতে পারবেন।

রিয়েল-টাইমে আপনার লেনদেন

আপনি এবং যে ব্যক্তি রেমিট্যান্স পাবেন উভয়ের যেন কোন প্রকার সমস্যা বা চিন্তিত না হতে হয় সেই জন্য, আপনি রিয়েল টাইমে পুরো প্রক্রিয়াটি অনুসরণ করতে পারেন। ওয়েস্টার্ন ইউনিয়ন আপনার অর্থ প্রদানের পরিমাণ নিশ্চিত করার সাথে সাথে আপনাকে একটি সনাক্তকরণ নম্বর (MTCN) প্রদান করবে এই নম্বর দিয়ে আপনি খুব সহজেই আপনার ট্র্যান্সফার প্রক্রিয়া ট্র্যাকিংও করতে পারবেন। 

সহজ প্রক্রিয়া

ওয়েস্টার্ন ইউনিয়ন কানাডা অ্যাপটি দ্রুত কোনো বন্ধু বা পরিবারের সদস্যের কাছে অর্থ স্থানান্তর করে। স্থানান্তর সম্পূর্ণ করতে এটি শুধুমাত্র কয়েকটি ক্লিক লাগে। আপনার স্মার্টফোনে ইন্সটল করা অ্যাপের মাধ্যমে, আপনি যে কোন দিন এবং যে কোন সময়ে টাকা পাঠাতে পারবেন এবং এর সাথে আরও সুবিধা পাবেন।

টাকা পাঠানোর আগে অনুমান পাওয়া

ওয়েস্টার্ন ইউনিয়ন এর ভার্চুয়াল চ্যানেলের মাধ্যমে, আপনি যে পরিমাণ  টাকা পাঠাতে চান তা বাংলাদেশে কত টাকা সেটি পরীক্ষা করতে পারবেন। আপনি যেদিন টাকা পাঠাবেন সেই নির্দিষ্ট তারিখের জন্য রূপান্তর হার এবং ট্যাক্স সহ যে চূড়ান্ত পরিমাণ টাকা রিসিভার পাবেন তাও দেখে নিতে পারবেন।

ট্যাপ ট্যাপ সেন্ড অ্যাপ এর মাধ্যমে কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম

বর্তমানে বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠানোর জন্য ট্যাপ ট্যাপ সেন্ড অ্যাপ খুব জনপ্রিয়তা লাভ পেয়েছে। কারণ এর মাধ্যমে টাকা পাঠানোর পদ্ধতি খুবই সহজ আবার যারা ফ্রিলান্সার করেন তারা এই অ্যাপ এর মাধ্যমে খুব সহজেই যে কোন ক্লাইন্ট এর কাছ থেকে টাকা গ্রহন করতে পারবেন। তো চলুন নিচে থেকে দেখে নিই কিভাবে ট্যাপ ট্যাপ সেন্ড অ্যাপ এর মাধ্যমে কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠানো যায়ঃ 

ধাপ ১

প্রথমে আপনার ডিভাইসে যদি অ্যাপ টি না থাকে তাহলে প্লে স্টোর থেকে অ্যাপ টি ডাউনলোড করুন এবং ট্যাপ ট্যাপ সেন্ড অ্যাপ টিতে লগ ইন করুন।

ট্যাপ ট্যাপ সেন্ড অ্যাপ এর মাধ্যমে কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম, ধাপঃ ১

ধাপ ২

এইবার যে দেশে টাকা পাঠাতে চান সেটি নির্ধারণ করুন। আমরা যেহেতু কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে আলোচনা করছি সেহেতু বাংলাদেশ নির্বাচন করুন।

ট্যাপ ট্যাপ সেন্ড অ্যাপ এর মাধ্যমে কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম, ধাপঃ ২

ধাপ ৩

এই ধাপে আপনি আপনার প্রিয়জনের কাছে যে পরিমাণ টাকা পাঠাতে চান সেটি প্রদান করুন।

ট্যাপ ট্যাপ সেন্ড অ্যাপ এর মাধ্যমে কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম, ধাপঃ ৩

ধাপ ৪

এখন আপনি কোন উপায়ে টাকা পাঠাতে চান সেটি নির্বাচন করুন এবং যার নিকট টাকা পাঠাবেন তার পুরো নাম, ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার, ব্যাংকের নাম এবং ব্যাংকের শাখা প্রদান করুন। সকল তথ্য নির্ভুল ভাবে প্রদান করা হলে নেক্সট অপশনে ক্লিক করুন।

ট্যাপ ট্যাপ সেন্ড অ্যাপ এর মাধ্যমে কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম, ধাপঃ ৪

ধাপ ৫

নেক্সট অপশনে ক্লিক করলে আপনার সামনে একটি পেজ আসবে যেখানে আপনার ট্র্যান্সফার টি কনফার্ম করতে হবে। কনফার্ম করতে সেন্ড অপশনে ক্লিক করুন এবং আপনার অ্যাপ এর পাসওয়ার্ড প্রদান করুন। ব্যাস তাহলেই মুহূর্তের মধ্যে আপনার ট্র্যান্সফার প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে।

ট্যাপ ট্যাপ সেন্ড অ্যাপ এর মাধ্যমে কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম, ধাপঃ ৫

রেমিটলি এর মাধ্যমে কিভাবে কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠাবেন?

রেমিটলি হল মূলত একটি আন্তর্জাতিক মানি ট্র্যান্সফার কোম্পানী যা ব্যক্তি এবং ব্যবসায়িকদেরকে বিশ্বের ৫০ টিরও বেশি দেশে টাকা পাঠাতে এবং গ্রহণ করতে সহায়তা করে। রেমিটলি এর মাধ্যমে টাকা পাঠাতে হলে আপনাকে আগে রেমিটলি তে অ্যাকাউন্ট তৈরি করতে হবে। অ্যাকাউন্ট ছাড়া আপনি রেমিটলি এর মাধ্যমে টাকা পাঠাতে পারবেন না। তো চলুন নিচে থেকে রেমিটলি অ্যাকাউন্ট তৈরি করার নিয়ম জেনে নিইঃ

রেমিটলি অ্যাকাউন্ট তৈরি করার নিয়ম

রেমিটলি অ্যাকাউন্ট তৈরি করা খুবই সহজ একটি প্রক্রিয়া যা মাত্র কয়েকটি ধাপে সম্পন্ন করা যেতে পারে। তো চলুন ধাপ গুলো দেখে নিইঃ

ধাপ ১

প্রথমে রেমিটলির অফিশিয়াল ওয়েবসাইট remitly.com-এ যান এবং জয়েন নাউ (Join Now) এ ক্লিক করুন।

রেমিটলি অ্যাকাউন্ট তৈরি করার নিয়ম, ধাপঃ ১

ধাপ ২

এইবার আপনার নাম, ইমেল ঠিকানা এবং একটি পাসওয়ার্ড সহ আপনার সকল বিশদ বিবরণ প্রদান করুন এবং Create Account এ ক্লিক করুন।

রেমিটলি অ্যাকাউন্ট তৈরি করার নিয়ম, ধাপঃ ২

ধাপ ৩

এই ধাপে আপনার মোবাইল নাম্বার প্রদান করুন আপনার মোবাইল নাম্বারে একটি যাচাইকরণ কোড পাঠানো হবে। কোডটি লিখুন এবং ভেরিফাই (Verify) এ ক্লিক করুন।

রেমিটলি অ্যাকাউন্ট তৈরি করার নিয়ম, ধাপঃ ৩

ধাপ ৪

এরপর, আপনাকে কিছু অতিরিক্ত তথ্য প্রদান করতে বলা হবে, যেমন আপনার ঠিকানা এবং জন্ম তারিখ। সকল তথ্য প্রদান করা শেষ হলে কন্টিনিউ (Continue) এ ক্লিক করুন।

রেমিটলি অ্যাকাউন্ট তৈরি করার নিয়ম, ধাপঃ ৪

ধাপ ৫

এইবার আপনি যে ধরনের অ্যাকাউন্ট তৈরি করতে চান তা নির্বাচন করুন। আপনি যেহেতু নিজের জন্য অ্যাকাউন্ট তৈরি করতে চান সেহেতু ব্যক্তিগত অ্যাকাউন্ট নির্বাচন করুন।

রেমিটলি অ্যাকাউন্ট তৈরি করার নিয়ম, ধাপঃ ৫

ধাপ ৬

আপনাকে আপনার অ্যাকাউন্টের টাকা প্রদানের জন্য একটি মাধ্যম নির্বাচন করতে বলা হবে। আপনি ব্যাঙ্ক অ্যাকাউন্ট, ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ড এর মধ্যে যে কোন একটি নির্বাচন করুন।

রেমিটলি অ্যাকাউন্ট তৈরি করার নিয়ম, ধাপঃ ৬

ধাপ ৭

মাধ্যম নির্বাচনের পর এবং আপনার তথ্য জমা দেওয়ার পরে, আপনাকে শর্তাবলী পর্যালোচনা এবং গ্রহণ করতে বলা হবে৷  আপনি নিয়ম ও শর্তাবলী একসেপ্ট (Accept) করুন। ব্যাস তাহলেই আপনার রেমিটলি অ্যাকাউন্ট ব্যবহারের জন্য প্রস্তুত হয়ে যাবে এবং আপনি এখন বিশ্বজুড়ে টাকা পাঠাতে পারবেন। চলুন এইবার রেমিটলি এর মাধ্যমে কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম জেনে নিইঃ

রেমিটলি এর মাধ্যমে কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম

ধাপ ১ 

প্রথমে রেমিটলি এর অফিশিয়াল ওয়েবসাইট ভিজিট করুন এবং লগ ইন করুন।

ধাপ ২

লগ ইন করার পর সেন্ড মানি অপশনে ক্লিক করুন।

রেমিটলি এর মাধ্যমে কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম, ধাপঃ ১

ধাপ ৩

এইবার আপনি কত টাকা পাঠাতে চান তা প্রদান করুন।

ধাপ ৪ 

টাকা প্রদান করা হলে আপনি কোন মাধ্যমে টাকা পাঠাতে চান তা নির্বাচন করুন। এখানে মোবাইল মানি, ব্যাংক ডিপোজিট এবং ক্যাশ পিক আপ অপশন রয়েছে এর মধ্যে যে কোন একটি নির্বাচন করুন।

রেমিটলি এর মাধ্যমে কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম, ধাপঃ ৪

ধাপ ৫ 

এইবার যার নিকটে টাকা পাঠাতে চান তার পুরো নাম এবং নাম্বার প্রদান করুন এবং নেক্সট অপশনে ক্লিক করুন। মনে রাখবেন যার নিকট টাকা পাঠাবেন তার যেন অ্যাকাউন্ট তৈরি করা থাকে।

রেমিটলি এর মাধ্যমে কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম, ধাপঃ ৫

ধাপ ৬

এই ধাপে আপনি কোন মাধ্যমে টাকা পরিশোধ করতে চান সেটি নির্বাচন করুন এবং আপনি যে মাধ্যমে টাকা পরিশোধ করতে চান তার বিস্তারিত তথ্য প্রদান করুন।

ধাপ ৭ 

সকল তথ্য প্রদান করা সম্পন্ন হলে রিভিউ এবং সেন্ড অপশনে ক্লিক করুন। ব্যাস তাহলেই আপনার ট্র্যান্সফার প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে।

রেমিটলি অ্যাকাউন্টের মাধ্যমে টাকা পাঠানোর সুবিধা

সুবিধাজনক এবং সুরক্ষিত স্থানান্তর

রেমিটলি একটি নিরাপদ এবং সুবিধাজনক অনলাইন প্ল্যাটফর্ম এই মাধ্যমে আপনি আপনার বন্ধু এবং পরিবারকে খুব সহজেই অর্থ প্রেরণ করতে পারবেন।  এবং দেশের উপর নির্ভর করে অর্থ সরাসরি আপনার প্রাপকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠানো যেতে পারে বা তাদের মোবাইল ওয়ালেটে পাঠানো যেতে পারে।

সহজ এবং দ্রুত সাইন-আপ প্রক্রিয়া

রেমিটলি অ্যাকাউন্টের জন্য সাইন আপ করা খুবই সহজ এবং মাত্র কয়েক মিনিট সময় লেগে থাকে৷ এর জন্য আপনার যা দরকার তা হল একটি বৈধ ইমেল ঠিকানা এবং একটি বৈধ অর্থপ্রদান এর মাধ্যম।

কম ফি

রেমিটলি বর্তমানে সর্বনিম্ন ফি ধার্য করে থাকে এবং বড় স্থানান্তরের জন্য ফি 0% পর্যন্ত কম হতে পারে।

সহজ ট্র্যাকিং

রেমিটলি আপনাকে সরাসরি আপনার স্থানান্তরগুলি ট্র্যাক করতে দেয় এবং আপনার অর্থ পৌঁছে গেলে ইমেল বিজ্ঞপ্তিও প্রদান করে।

সার্বক্ষণিক গ্রাহক সহায়তা

রেমিটলি এর গ্রাহক সহায়তা দল ফোন, ইমেল এবং লাইভ চ্যাটের মাধ্যমে ২৪ ঘণ্টায় সেবা প্রদান করে থাকে।

ওয়াইজ এর মাধ্যমে কিভাবে কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠাবেন?

ওয়াইজ হল একটি আর্থিক প্রযুক্তি কোম্পানি যা ব্যক্তিগত এবং ব্যবসায়িক গ্রাহকদের জন্য আন্তর্জাতিক অর্থপ্রদান ট্র্যান্সফার করে থাকে। আপনি খুবই  কম এবং নিম্ন ফি সহ ৭০ টিরও বেশি দেশে ওয়াইজ এর মাধ্যমে টাকা পাঠাতে পারবেন। আবার একই সাথে ৫০+ কারেন্সি ধরে রাখতে এবং বিনিময় করতে একটি ওয়াইজ মাল্টি-কারেন্সি অ্যাকাউন্ট ব্যাবহার করতে পারেন। নিচে ওয়াইজ এর মাধ্যমে টাকা পাঠানোর পদ্ধতি গুলো উল্লেখ করা হলোঃ

ওয়াইজ এর মাধ্যমে কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম

ধাপ ১

প্রথমে ওয়াইজ এর অফিশিয়াল ওয়েবসাইটে লগ ইন করুন

ধাপ ২

আপনি কত টাকা স্থানান্তর করতে চান তা প্রদান করুন

ধাপ ৩ 

যার কাছে টাকা পাঠাবেন তার পুরো নাম, মোবাইল নাম্বার ব্যাংক অ্যাকাউন্ট প্রদান করুন।

ধাপ ৪ 

এইবার আপনি যে মাধ্যমে টাকা পেমেন্ট করতে চান সেটি সিলেক্ট করুন।

ধাপ ৫

সর্বশেষে ‘কন্টিনিউ টু পে’ (Continue to pay) অপশনে ক্লিক করুন। ব্যাস তাহলেই আপনার টাকা মুহূর্তের মধ্যে ট্র্যান্সফার হয়ে যাবে। আপনার প্রয়োজন হলে আপনি আপনার ট্র্যান্সফার ট্র্যাক করতেও সক্ষম হবেন।

ওয়াইজ এর মাধ্যমে টাকা পাঠানোর সুবিধা 

  • অর্থ স্থানান্তর পরিষেবাগুলি ব্যবহার করা খুবই সহজ। 
  • কোন গোপন চার্জ নেই ওয়াইজ তার চার্জ সম্পর্কে সবকিছু তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে।
  • আপনি যখন বিদেশে টাকা পাঠাচ্ছেন তখন খুব কম ট্রান্সফার ফি নিয়ে থাকে।
  • বিনিময় হার সবসময় মধ্য-বাজার হারের উপর ভিত্তি করে, তাই আপনি সেরা বিনিময় হার পাবেন।
  • ওয়াইজ মাল্টি-কারেন্সি অ্যাকাউন্ট পরিষেবা এবং মাস্টারকার্ড ডেবিট কার্ড প্রদান করছে।
  • ব্যক্তি এবং ব্যবসা উভয়ই ওয়াইজ পরিষেবাগুলি অ্যাক্সেস করতে পারে।

কিভাবে ইন্টারন্যাশনাল প্রিপেইড ডেবিট কার্ড এর মাধ্যমে কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠাবেন?

সকল প্রিপেইড কার্ড ইস্যুকারীরা আপনাকে এটিএম-এর মাধ্যমে নগদ অর্থ উত্তোলন করতে বা কার্ড থেকে অন্য যে কোন কার্ডে বা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর করার অনুমতি দিয়ে থাকে। অনেক প্রিপেইড কার্ড এর তাদের নিজস্ব অ্যাপ আছে যার মাধ্যমে আপনি আপনার কার্ডে টাকা দেখতে এবং পরিচালনা করতে পারবেন। আবার আপনি এই কার্ড এর মাধ্যমে যে কোন দেশ থেকেই টাকা পাঠাতে বা গ্রহন করতে পারবেন। আপনার প্রিপেইড ডেবিট কার্ড এর মাধ্যমে কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠাতে নিচের ধাপগুলি অনুসরণ করুনঃ

  • প্রথমে প্রিপেইড কার্ড-ইস্যুর অ্যাপ ডাউনলোড করুন বা তাদের ওয়েবসাইট ভিজিট করুন।
  • সাইন ইন করুন এবং ‘সেন্ড মানি’ অপশনে ক্লিক করুন।
  • আপনার প্রাপকের ব্যাঙ্কের বা কার্ড এর বিবরণ লিখ।
  • আপনি যে পরিমাণ টাকা পাঠাতে চান সেটি প্রদান করুন। 
  • আপনার স্থানান্তর নিশ্চিত করুন। ব্যাস তাহলে আপনার টাকা ট্র্যান্সফার হয়ে যাবে।

শেষ কথা

অবশেষে আমরা আমাদের নিবন্ধনের শেষ পর্যায়ে চলে এসেছি। আশা করি আপনারা কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর সকল নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য এবং কোন মাধ্যমে কিভাবে টাকা পাঠানো যায় সেগুলো জেনে গেছেন। আপনি যদি আমাদের দেওয়া পদ্ধতি গুলো অনুসরণ করেন তাহলে আপনারা খুব সহজেই এখন কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন। কিন্তু তাও যদি টাকা পাঠাতে বা টাকা পাঠানোর বিষয়ে আপনার কোন প্রকার প্রশ্ন থাকে বা কোন কিছু জানার থাকে তাহলে অবশ্যয় আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন, আমরা দ্রুততার সাথে সমাধান দেওয়ার চেষ্টা করব। 

অনবরত জিজ্ঞাসিত প্রশ্নাবলী 

১. কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠাতে কি কোন চার্জ লাগে?

উত্তরঃ কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠাতে মূলত কোন অতিরিক্ত চার্জ লাগে না। কিন্তু আপনি যে মাধ্যমে টাকা পাঠাবেন তারা তাদের নির্দেশনা অনুযায়ী কিছু চার্জ কেটে থাকে যা তুলনামূলক খুবই কম হয়ে থাকে।

২. কানাডা থেকে বাংলাদেশে টাকা পাঠাতে আমাদের কি কি প্রয়োজন হবে?

উত্তরঃ কানাডা থেকে বাংলাদেশ এ টাকা পাঠাতে আমাদের রিসিভার এর নাম, ব্যাংক অ্যাকাউন্ট, ব্যাংকের শাখা এবং মোবাইল নাম্বার এর প্রয়োজন হবে।

 

রিলেটেড আর্টিকেল গুলো

Back to top button