টেকনোলজিমোবাইল অ্যাপসলাইফ স্টাইলসোশ্যাল মিডিয়া মার্কেটিং

সহজেই টিকটক আইডি খোলার নিয়ম

বর্তমান সময়ে টিকটক হলো বহুল আলোচিত ও সমালোচিত সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোর মধ্যে একটি। টিকটক মূলত একটি মিউজিক ভিডিও তৈরির অ্যাপ্লিকেশন। গত কয়েক বছরে, টিকটক এর জনপ্রিয়তা অনেক বেড়েছে এবং এর জনপ্রিয়তার কারণে টিকটক আইডি খোলার চাহিদাও অনেক বেড়েছে। কিন্তু অনেকেই টিকটক আইডি খোলার সঠিক নিয়ম জানেনা যার ফলে তারা টিকটক ব্যবহার করতে পারে না। তবে চিন্তার কোন কারন নেই আপনাদের জন্য আজকে আমরা আমাদের এই নিবন্ধনে টিকটক আইডি খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য আপনাদের সাথে শেয়ার করব। আমাদের এই নিবন্ধন সম্পূর্ণ পড়লে আপনি খুব সহজেই টিকটক আইডি খুলতে পারবেন। তাহলে আর দেরি না করে চলুন বিস্তারিতভাবে টিকটক আইডি খোলার সবকিছু জেনে নিন।

টিকটক কি?

টিকটক মূলত একটি মিউজিক ভিডিও তৈরির অ্যাপ্লিকেশন যা সর্বপ্রথম ২০১৬ সালের সেপ্টেম্বর মাসে চীনে তৈরি হয়েছিল। এই অ্যাপ ব্যবহারকারীদের যেকোনো বিষয়ে শর্ট-ফর্ম ভিডিও তৈরি এবং শেয়ার করার সুবিধা দিয়ে থাকে। এটি মূলত মোবাইল-ভিত্তিক, যদিও আপনি এখন পিসি ব্যবহার করেও টিকটক ভিডিও দেখতে পারেন। এই প্ল্যাটফর্মটির মাধ্যমে ব্যবহারকারীরা ফিল্টার, স্টিকার, ভয়েসওভার, সাউন্ড ইফেক্ট এবং ব্যাকগ্রাউন্ড মিউজিক ব্যবহার করে ভিডিও তৈরি করতে পারবে এবং আপনি বিভিন্ন স্থানে থাকলেও ভিডিও তৈরি করতে পারবেন। তবে আপনি চাইলে আপনার নিজের ইচ্ছা মতো বিভিন্ন লেন্থের ভিডিও টিকটক এ আপলোড করতে পারবেন না কারন টিকটকে ভিডিও আপলোড করতে হলে আপনাকে অবশ্যই একটা নির্দিষ্ট লেন্থ মানতে হবে যা ১৫ সেকেন্ড।

টিকটক আইডি খোলার নিয়ম

টিকটক আইডি খোলার নিয়ম খুবই সহজ। আপনি মোবাইল এবং কম্পিউটার এই দুইটি ডিভাইস এর মাধ্যমেই টিকটক আইডি খুলতে পারবেন। আজকে আমাদের এই আর্টিকেলে মোবাইল এবং কম্পিউটার উভয় ডিভাইসেই কিভাবে টিকটক আইডি খুলবেন তা আপনাদের সাথে শেয়ার করব। টিকটক আইডি খোলার নিয়ম আমরা কয়েকটি ধাপে ভাগ করেছি যেন আপনাদের বুঝতে সুবিধা হয়। তো চলুন নিচে থেকে প্রথমে মোবাইল এর মাধ্যমে টিকটক আইডি খোলার নিয়ম জেনে নিইঃ

মোবাইলে টিকটক আইডি খোলার নিয়ম

ধাপ ১

প্রথমে গুগল প্লে স্টোর থেকে ইনস্টল করা টিকটক অ্যাপ্লিকেশনটি চালু করতে হবে। এরপর আপনি টিকটক এর টার্মস এন্ড কন্ডিশন গুলোতে এগ্রি অপশনে ক্লিক করার পর কন্টিনিউতে ক্লিক করতে হবে।

মোবাইলে টিকটক আইডি খোলার নিয়ম। ধাপঃ ১

ধাপ ২

অ্যাপ্লিকেশনটি খুলার পর প্রোফাইল লেখা অপশনে ক্লিক করতে হবে। 

মোবাইলে টিকটক আইডি খোলার নিয়ম। ধাপঃ ২

ধাপ ৩ 

প্রোফাইল লেখা অপশনে ক্লিক করার পর আপনাকে সাইন ইন করতে বা সাইন আপ করতে বলা হবে৷ আপনি যেহেতু নতুন আইডি খুলবেন তাই সাইন আপ অপশনে ক্লিক করুন। আপনি আপনার ইমেইল, ফোন নম্বর, ফেসবুক, টুইটার অ্যাকাউন্ট ইত্যাদি ব্যবহার করে সাইন আপ করতে পারবেন। সাইন আপ করার জন্য আপনার কাছে বিভিন্ন অপশন থাকবে। আপনার পছন্দমত যেকোন একটিতে ট্যাপ করুন।

মোবাইলে টিকটক আইডি খোলার নিয়ম। ধাপঃ ৩

ধাপ ৪

আপনি আপনার সাইন আপের অপশন নির্বাচন করার পরে, আপনাকে সেই নির্দিষ্ট অ্যাকাউন্টের সাথে সম্পর্কিত সকল বিশদ তথ্য প্রদান করতে হবে। আপনি যদি ফেসবুক নির্বাচন করেন, তাহলে আপনাকে আপনার ইমেল আইডি এবং ফেসবুকের জন্য পাসওয়ার্ড প্রদান করতে হবে।

মোবাইলে টিকটক আইডি খোলার নিয়ম। ধাপঃ ৪

ধাপ ৫

এই ধাপে একটি বৈধ ফোন নম্বর প্রদান করতে হবে যা আপনার অ্যাকাউন্ট যাচাই করার জন্য প্রয়োজন৷ ফোন নম্বর প্রদান করা হলে, আপনার মোবাইল ডিভাইসে একটি ৪ সংখ্যার যাচাইকরন কোড পাবেন৷ প্রদত্ত স্থানে কোডটি প্রদান করতে হবে এবং নীচে ডানদিকে টিক অপশনে ক্লিক করতে হবে।

মোবাইলে টিকটক আইডি খোলার নিয়ম। ধাপঃ ৫

ধাপ ৬

মোবাইল নাম্বার যাচাইকরণ সম্পন্ন হলে এইবার আপনাকে একটি উপযুক্ত পাসওয়ার্ড নির্বাচন করতে হবে। প্রদত্ত স্থানটিতে আলতো চাপ দিয়ে আপনার কীপ্যাড ব্যবহার করে পাসওয়ার্ডটি প্রদান করুন৷ আপনার অ্যাকাউন্টের নিরাপত্তা নিশ্চিত করতে, আপনাকে ন্যূনতম 8 অক্ষরের একটি পাসওয়ার্ড সেট করতে হবে।

মোবাইলে টিকটক আইডি খোলার নিয়ম। ধাপঃ ৬

ধাপ ৭

এইবার আপনাকে আপনার জন্ম তারিখ প্রদান করতে বলা হবে। উপযুক্ত জন্ম তারিখ প্রদান করতে হবে এবং মনে রাখবেন একটি টিকটক অ্যাকাউন্ট তৈরি করতে সমস্ত টিকটক ব্যবহারকারীদের বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে।

মোবাইলে টিকটক আইডি খোলার নিয়ম। ধাপঃ ৭

ধাপ ৮

এরপর আপনাকে আপনার টিকটক একাউন্ট নিজের ইচ্ছা মতো কাস্টমাইজ করে নিতে হবে। যেমন – নিজের প্রোফাইলে ছবি দেওয়া, আপনার ইউজার নেম দেওয়া,তারপর আপনার টিকটকের সাথে অন্যান্য সোশ্যাল মিডিয়া অ্যাড করা, আপনার টিকটক প্রোফাইল এর বায়ো অ্যাড করা ইত্যাদি। ব্যাস তাহলেই আপনার টিকটক আইডি খোলা সম্পন্ন হয়ে যাবে।

মোবাইলে টিকটক আইডি খোলার নিয়ম। ধাপঃ ৮

এখন, আপনি এই টিকটক অ্যাকাউন্ট এর মাধ্যমে অন্যান্য ক্রিয়াকলাপ গুলি চালিয়ে যেতে পারেন যেমন ব্যবহারকারীদের অনুসরণ করা, সামগ্রী পোস্ট করা ইত্যাদি।

চলুন এইবার জেনে নি কিভাবে কম্পিউটার বা ল্যাপটপ এ টিকটক আইডি খুলবেন।

কম্পিউটার বা ল্যাপটপ এ টিকটক আইডি খুলার নিয়ম

এইবার আমরা কম্পিউটার বা ল্যাপটপ এ কিভাবে টিকটক আইডি খুলবেন সে বিসয়ে আপানাদের সাথে আলচনা করব। কম্পিউটার বা ল্যাপটপ এ মূলত দুইটি পদ্ধতিতে টিকটক আইডি খোলা যায়। একটি হলো আপনার ব্রাউজারের মাধ্যমে অপরটি হলো ব্লুস্ট্যাক এর মাধ্যমে। তো চলুন নিচে থেকে পদ্ধতি গুলো জেনে নিই।

ওয়েব ব্রাউজারের মাধ্যমে টিকটক আইডি খোলার নিয়ম

যদিও টিকটক মোবাইল ফোনে উপলব্ধ, তার মানে এই নয় যে পিসিতে টিকটক অ্যাকাউন্ট তৈরি করার কোনো উপায় নেই। পিসিতে একটি টিকটক অ্যাকাউন্ট তৈরি করা খুবই সহজ। নিচে থেকে পিসিতে বা ল্যাপটপ এ  টিকটক আইডি খোলার নিয়ম গুলো দেখে নিনঃ

ধাপ ১

আপনার পিসিতে একটি ব্রাউজার চালু করুন এবং টিকটক এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন।

ধাপ ২ 

ওয়েবসাইটে প্রবেশ করার পর, উপরের ডান কোনায় থেকে লগ ইন অপশনে ক্লিক করুন।

ওয়েব ব্রাউজারের মাধ্যমে টিকটক আইডি খোলার নিয়ম। ধাপঃ ২

ধাপ ৩

এইবার একদম নিচে সাইন আপ লেখা অপশন দেখতে পারবেন এইখান থেকে সাইন আপ এ ক্লিক করুন।

ওয়েব ব্রাউজারের মাধ্যমে টিকটক আইডি খোলার নিয়ম। ধাপঃ ৩

ধাপ ৪

টিকটক আপনাকে ইমেল বা ফোন নম্বর দিয়ে সাইন আপ করার অনুমতি দিয়ে থাকে, এছাড়াও আপনি ফেসবুক, টুইটার এর মাধ্যমে সাইন আপ করতে পারেন। আপনার পছন্দের অপশন টি নির্বাচন করুন।

ধাপ ৫

এইবার আপনার জন্ম তারিখ এবং মোবাইল নাম্বার প্রদান করুন।

ওয়েব ব্রাউজারের মাধ্যমে টিকটক আইডি খোলার নিয়ম। ধাপঃ ৫

ধাপ ৬

এই ধাপে একটি ইউজার নেম প্রদান করুন এবং সাইন আপ অপশনে ক্লিক করুন। ব্যাস তাহলেই আপনি সফলভাবে পিসিতে আপনার টিকটক অ্যাকাউন্ট তৈরি সম্পন্ন করতে পারবেন। 

ওয়েব ব্রাউজারের মাধ্যমে টিকটক আইডি খোলার নিয়ম। ধাপঃ ৬

এইবার ব্লুস্ট্যাক্স এর মাধ্যমে টিকটক আইডি খোলার নিয়ম জেনে নিন।

ব্লুস্ট্যাক্স এর মাধ্যমে টিকটক আইডি খোলার নিয়ম

ব্লুস্ট্যাকস অ্যাপ, একটি আমেরিকান টেক কোম্পানি দ্বারা তৈরি, যা পিসি এবং ম্যাক থেকে অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন চালানোর অনুমতি দেয়। ব্লুস্ট্যাক্স এর মাধ্যমে পিসিতে সহজেই একটি টিকটক অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন। ব্লুস্ট্যাক্স এর মাধ্যমে কিভাবে টিকটক আইডি তৈরি করবেন তা নিচে উল্লেখ করা হলোঃ

ধাপ ১

প্রথমে আপনার পিসি ব্রাউজারে ব্লুস্ট্যাকস এ প্রবেশ করুন এবং আপনার গুগল অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন।

ধাপ ২

এইবার উপরের ডান কোনায় টিকটক সার্চ করুন এবং টিকটক ইনস্টল করতে ইনস্টল এ ক্লিক করুন।

ধাপ ৩

টিকটক সফলভাবে ইনস্টল হওয়ার পরে টিকটক অ্যাপটি ওপেন করুন।

ধাপ ৪

এখন আপনি যেহেতু নতুন আইডি তৈরি করবেন সেহেতু সাইন আপ অপশনে ক্লিক করুন।

ধাপ ৫

এইবার আপনি আপনার ইচ্ছা মতো যে কোন একটি পদ্ধতি সিলেক্ট করুন। আপনি ফোন নম্বর বা ইমেল দিয়ে সাইন আপ করতে পারবেন অথবা আপনি ফেসবুক, টুইটার এর মাধ্যমে সাইন আপ করার মাধ্যমে টিকটক আইডি খুলতে পারবেন। 

একবার আপনি ব্লুস্ট্যাকস ব্যবহার করে পিসিতে টিকটক আইডি খুলার পরে, ব্লুস্ট্যাকের মাধ্যমে খুব সহজেই যে কোন সময়ে টিকটক ব্যবহার করতে পারবেন।

টিকটক আইডি খোলার সুবিধা কি কি? 

টিকটক আইডি খোলার নিয়ম সম্পর্কে আশা করি আপনারা ইতোমধ্যে জেনে গেছেন। এবার তাহলে একটু টিকটক একাউন্ট খোলার সুবিধা গুলো কি কি তা সম্পর্কে আপনাদেরকে জানানো যাক। নিচে টিকটক একাউন্ট খোলার সুবিধা সমূহ উল্লেখ করা হলোঃ

  • টিকটক ব্যবহারকারীদের ছোট ভিডিওর মাধ্যমে তাদের সৃজনশীলতা প্রদর্শনের জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করে। এটি ব্যবহারকারীদের নিজেদের সৃজনশীলতা প্রকাশ করতে এবং বিশ্বের সাথে তাদের প্রতিভা শেয়ার করতে উৎসাহিত করে।
  • টিকটক কৌতুক স্কেচ, নাচের , ঠোঁট-সিঙ্কিং এবং চ্যালেঞ্জ সহ বিনোদনমূলক বিষয়বস্তুর বিভিন্ন পরিসর সরবরাহ করে। এটি ব্যবহারকারীদের জন্য কিছুটা আনন্দ এবং হাসির উৎস হতে পারে।
  • টিকটক এর সারা বিশ্ব থেকে একটি বিশাল এবং সক্রিয় ব্যবহারকারী বেস রয়েছে। এটি বিভিন্ন সংস্কৃতি এবং পটভূমির লোকেদের সংযোগ করতে, অভিজ্ঞতা শেয়ার করতে এবং একে অপরের দৃষ্টিভঙ্গি সম্পর্কে জানতে দেয়।
  • টিকটক ব্যক্তিদের নতুন দক্ষতা শেখার এবং বিকাশের জন্য একটি প্ল্যাটফর্ম হয়ে উঠেছে। রান্নার টিউটোরিয়াল থেকে শুরু করে শিল্প প্রদর্শন, ব্যবহারকারীরা শিক্ষামূলক এবং তথ্যপূর্ণ বিষয়বস্তু খুঁজে পেতে পারেন যা তাদের বিভিন্ন ক্ষেত্রে জ্ঞান অর্জনে সহায়তা করে।
  • টিকটক সামাজিক সমস্যা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং দাতব্য প্রচারের জন্য একটি হাতিয়ার হিসেবে ব্যবহার করা হয়েছে। ব্যবহারকারীরা বার্তা ছড়িয়ে দিতে, তহবিল সংগ্রহ করতে এবং সামাজিক পরিবর্তন চালনার জন্য প্ল্যাটফর্মটি ব্যবহার করতে পারবেন।
  • টিকটক ব্যক্তিদের চ্যালেঞ্জ কাটিয়ে উঠার, তাদের স্বপ্ন অনুসরণ করা এবং সাফল্য অর্জনের অসংখ্য অনুপ্রেরণামূলক গল্প প্রদর্শন করেছে। এই গল্পগুলি ব্যবহারকারীদের তাদের লক্ষ্যগুলির জন্য প্রচেষ্টা করতে এবং অনুপ্রাণিত করতে পারে।

টিকটক আইডি খোলার অসুবিধা কি কি?

টিকটক আইডি খোলার সুবিধার পাশাপাশি এর কিছু অসুবিধাও রয়েছে। নিচে থেকে অসুবিধা সমূহ দেখেন নিনঃ 

  • টিকটক-এ গোপনীয়তা লঙ্ঘনের বেশ কয়েকটি ঘটনা ঘটেছে, যেখানে ব্যক্তিগত তথ্য এবং ব্যবহারকারীর ডেটা সম্মতি ছাড়াই ভুল ব্যবস্থাপনা বা অ্যাক্সেস করা হয়েছে।
  • যৌনতামূলক নাচ, বিপজ্জনক চ্যালেঞ্জ এবং সম্ভাব্য ক্ষতিকারক প্রবণতা সহ উল্লেখযোগ্য পরিমাণে অনুপযুক্ত বা স্পষ্ট বিষয়বস্তু হোস্ট করার জন্য টিকটক সমালোচনার সম্মুখীন হয়েছে।
  • যেকোনো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মতো, টিকটক সাইবার বুলিং থেকে মুক্ত নয়। ব্যবহারকারীদের লক্ষ্যবস্তু, হয়রানি বা ঘৃণ্য মন্তব্যের শিকার হতে পারে, যা তাদের মানসিক স্বাস্থ্যের উপর মারাত্মক প্রভাব ফেলতে পারে।
  • টিকটক-এর অফুরন্ত স্ক্রোলিং বৈশিষ্ট্য এবং আসক্তিমূলক অ্যালগরিদম ব্যবহারকারীদের প্ল্যাটফর্মে অত্যধিক সময় ব্যয় করা সহজ করে তোলে, যার ফলে উৎপাদনশীলতা হ্রাস পায় এবং মানসিক সুস্থতার উপর সম্ভাব্য নেতিবাচক প্রভাব পড়ে।
  • বিষয়বস্তু সংযম উন্নত করার প্রচেষ্টা সত্ত্বেও, টিকটক এখনও অনুপযুক্ত বা ক্ষতিকারক সামগ্রীগুলিকে কার্যকরভাবে ফিল্টার এবং অপসারণ করতে কাজ করে, যার ফলে ব্যবহারকারীদের, বিশেষ করে অল্পবয়সীরা, তাদের বয়সের জন্য অনুপযুক্ত বিষয়বস্তুর সংস্পর্শে চলে আসে।

শেষ কথা

তো এই ছিল টিকটক আইডি খোলার নিয়ম সম্পর্কে সকল বিস্তারিত তথ্য যা আমাদের এই নিবন্ধনে আলোচনা করা হয়েছে। আশা করি আপনি যদি আমাদের এই নিবন্ধন মনোযোগ সহকারে পড়েন তাহলে খুব সহজেই মোবাইল বা পিসিতে টিকটক আইডি খুলতে পারবেন। কিন্তু তবুও যদি কোন প্রকার সমস্যা হয়ে থাকে বা আপনাদের যদি এই বিষয়ে কোন কিছু জানার থাকে তাহলে অবশ্যয় আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন। আমরা দ্রুততার সাথে আপনাদের প্রশ্নের সমাধান দেওয়ার চেষ্টা করব।

অনবরত জিজ্ঞাসিত প্রশ্নাবলী 

১। টিকটক আইডি থেকে কি টাকা উপার্জন করা সম্ভব ?

উত্তরঃ জ্বী অবশ্যই টিকটক থেকে টাকা উপার্জন করা সম্ভব এবং বর্তমানে অনেকেই টিকটক ব্যাবহার করে মূলত টাকা উপার্জন করার জন্য।

২। টিকটক অ্যাপ কোথায় পাওয়া যাবে?

উত্তরঃ টিকটক অ্যাপ আপনি প্লে স্টোর এ পেয়ে যাবেন। এছাড়াও তাদের অফিসিয়াল ওয়েবসাইটও রয়েছে সেখান থেকেও পেয়ে যাবেন।

রিলেটেড আর্টিকেল গুলো

Back to top button