অনলাইন ব্যাংকিংব্যাংকিং

এটিএম বুথ থেকে টাকা তোলার নিয়ম

বর্তমানে আমাদের দেশে এটিএম খুবই পরিচিত একটি নাম। আমাদের দেশের প্রযুক্তির উন্নতির কারনে অনেক কিছুই এখন আমাদের হাতের মুঠোতে চলে এসেছে যার ফলে আমাদের দৈনন্দিন জীবনযাপন অনেক সহজ হয়ে উঠেছে। প্রযুক্তির উন্নতির এই প্রভাব ব্যাংক এর সিস্টেম এর ওপরও প্রয়োগ করা হয়েছে। যার ফলে আমাদের দেশে এটিএম বুথ সিস্টেম চালু করা হয়েছে যা ব্যাংকিং সেবা অনেক সহজ করে তুলেছে। যে কেউ ইচ্ছা করলে যখন তখন যে কোন প্রয়োজনে এবং যে কোন জায়গা থেকে এটিএম বুথ এর মাধ্যমে টাকা তুলতে পারছে যা পূর্বে প্রচলিত ব্যাংকিং ব্যবস্থায় সম্ভব ছিল না।

এটিএম বুথ বর্তমানে সর্বত্র আর্থিক লেনদেনের অন্যতম জনপ্রিয় ও সহজ মাধ্যম হলেও অনেকেই এই যন্ত্র (মেশিন) ব্যবহার করার সঠিক নিয়ম জানেন না যার ফলে এটিএম বুথ ব্যবহার এর ক্ষেত্রে সংকোচ বোধ করে থাকে। প্রধানত যারা একটু বয়স্ক এবং মহিলারাসহ অনেকেই এই যন্ত্র (মেশিন) ব্যবহার করার সঠিক নিয়ম সম্পর্কে অবগত নয় যার ফলে তারা এটিএম বুথ এর সিকিউরিটি গার্ড অথবা অন্য কারোর মাধ্যমে আর্থিক লেনদেন সম্পূর্ণ করে থাকেন যা সম্পূর্ণ অনিরাপদ। তাই আজকে আমরা আমাদের এই নিবন্ধনে এটিএম বুথ থেকে টাকা তোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য আপনাদের সাথে শেয়ার করব যেন আপনারা খুব সহজেই নিজের দ্বারা এটিএম বুথ থেকে টাকা তুলতে পারেন। তো চলুন শুরু করা যাক।

এটিএম কার্ড কি?

এটিএম বুথ থেকে টাকা তুলতে হলে আমাদের এটিএম কার্ড এর প্রয়োজন হবে। তো আমাদের প্রথমে এটিএম কার্ড কি সে বিষয়ে জানতে হবে। এটিএম কার্ড হলো সংশ্লিষ্ট ব্যাংক কর্তৃক নির্ধারিত একটি প্লাস্টিক এর কার্ড যা ভার্চুয়াল কার্ড নামেও পরিচিত। এই কার্ড এর মাধ্যমে আপনি খুব সহজেই পৃথিবীর এক প্রান্ত থেকে যে কোনো প্রান্তে টাকা লেনদেন করতে পারবেন। আমরা সাধারণত পকেটে কিংবা মানিব্যাগে টাকা নিয়ে চলি কিন্তু এর পরবর্তে আমরা এটিএম কার্ড নিয়ে চলাফেরা করতে পারি। কারন আমরা আমাদের প্রয়োজনীয় সকল টাকা এই এটিএম কার্ড এর ভিতরে রাখতে পারি এবং যখন ইচ্ছা ব্যবহার করতে পারি। এই এটিএম কার্ড আবার কয়েক ধরনের হয়ে থাকে। চলুন নিচে থেকে এটিএম কার্ড এর প্রকারভেদ জেনে নিই।

এটিএম কার্ড কয় প্রকার?

ব্যবহার বেধে এটিএম কার্ড সাধারণত দুই প্রকার হয়ে থাকে। যথাঃ

  • ক্রেডিট কার্ড এবং
  • ডেবিট কার্ড

তবে মনে রাখবেন, এই দুই ধরনের কার্ডের কাজ কিন্তু ভিন্ন ভিন্ন। অর্থ্যাৎ একেকটি কার্ড একেক রকম কাজের জন্য ব্যবহার করা হয়ে থাকে এবং এর ফি ও ভিন্ন হয়ে থাকে। কিন্তু বর্তমানে এমন অনেক মানুষ আছেন যারা এই দুই ধরনের কার্ড সম্পর্কে অবগত নয়। তাদের জন্য এই দুইটি কার্ড নিয়ে আমরা একটু স্বল্প আকারে নিচে আলোচনা করেছি যাতে আপনাদের এটিএম কার্ড নির্বাচন করতে সুবিধা হয়।

ক্রেডিট কার্ড কি?

ক্রেডিট কার্ড এমন একটি কার্ড যে কার্ডের মাধ্যমে আপনি আপনার জমাকৃত টাকার চাইতে আতিরিক্ত পরিমান টাকা লেনদেন বা খরচ করতে পারবেন। যেমন ধরা যাক আপনার একটি ব্যাংক একাউন্ট আছে এবং সেই একাউন্টে যত টাকা জমা করা আছে আপনি তার চাইতে বেশি টাকা প্রয়োজন বা খরচ করে ফেলেছেন তখন আপনি ইচ্ছে করলে ব্যাংক থেকে আপনার প্রয়োজন অনুযায়ী অতিরিক্ত টাকা ধার হিসেবে নিতে পারবেন এবং ব্যবহার করতে পারবেন। আর এই ধরনের কার্ড গুলো কে বলা হয় ক্রেডিট কার্ড। ক্রেডিট কার্ড ব্যাতিত আপনি এই সেবা গ্রহন করতে পারবেন না।

ডেবিট কার্ড কি?

পার্থক্যের দিক থেকে ডেবিট কার্ড এর সুবিধা ক্রেডিট কার্ড এর থেকে কম। কারণ ডেবিট কার্ড এ আপনার যে পরিমাণ টাকা জমা থাকবে আপনি শুধুমাত্র ঐ পরিমাণ টাকা গুলোই খরচ করতে পারবেন। ব্যাংক থেকে অতিরিক্ত কোন প্রকার টাকা ধার হিসেবে নিতে পারবেন না। তাই এই ধরনের কার্ডকে ডেবিট কার্ড বলা হয়

আমরা এটিএম কার্ড এর প্রকারভেদ এবং কার্ড গুলো সম্পর্কে নুন্যতম ধারনা পেয়ে গেছি। চলুন এখন নিচে থেকে জেনে নিই এটিএম বুথ কি কারণ এটি সম্পর্কে অবগত না হলে আমরা আমাদের এটিএম কার্ড ব্যবহার করতে পারব না।

এটিএম বুথ কি?

এটিএম এর পূর্ণরুপ হলো অটোমেটেড টেলার মেশিন যা একটি স্ব-পরিষেবা ব্যাংকিং আউটলেট। এই এটিএম বুথ এর মাধ্যমে আপনি টাকা তুলতে পারেন, আপনার ব্যালেন্স চেক করতে পারেন, এমনকি এটিএম-এ তহবিল স্থানান্তর করতে পারেন। দেশের বিভিন্ন স্থানে ক্যাশ মেশিন বসিয়ে বিভিন্ন ব্যাঙ্ক তাদের এটিএম পরিষেবা প্রদান করে। আপনি একই ব্যাঙ্কে অ্যাকাউন্ট হোল্ডার হোন বা না হোন না কেন আপনি এই মেশিনগুলির মাধ্যমে যেকোন জায়গা থেকে টাকা তুলতে পারবেন। মূলত এই যন্ত্রগুলোর মধ্যে নিরাপদভাবে অর্থ রাখা থাকে। আপনি আপনার যে কোন ধরনের এটিএম কার্ড ব্যবহার করে আপনার অর্থ হাতে পেতে পারেন এই এটিএম মেশিন ব্যবহার করে। এক্ষেত্রে আপনার যে ব্যাংকের এটিএম এর মাধ্যমে টাকা তুলবেন সেই ব্যাংকে থাকা ব্যালেন্স থেকে টাকা কেটে নিয়ে আপনাকে নগদ টাকা দেওয়া হবে যা এই যন্ত্রটি থেকে বের হবে।

আবার এই এটিএম যন্ত্র বিভিন্ন রকমের হয়ে থাকে। তবে প্রতিটি এটিএম যন্ত্রেই একটি কীপ্যাড থাকবেই যেখানে আপনি আপনার কার্ডের গোপন পিন ইনপুট করতে পারবেন। এছাড়াও এটিএম যন্ত্রের ডিসপ্লের পাশেও ইনপুট দিতে বেশ কিছু কীপ্যাড বিদ্দ্যমান থাকে। তবে বর্তমানে আধুনিক অনেক এটিএম যন্ত্রে টাচ পদ্ধতি ব্যবহার করা হয়ে থাকে। যার ফলে ডিসপ্লেতে টাচ করার মাধ্যমেই বিভিন্ন অপশন সিলেক্ট করা যায়। এছাড়া বর্তমানে কিছু হাইব্রিড মেশিনও আবিষ্কৃত হয়েছে যেখানে এটিএম এর সাথে সিআরএম বা ক্যাশ রিসাইক্লার মেশিনও সংযুক্ত থাকে। অর্থাৎ একটি মেশিন এর মাধ্যমেই টাকা জমা দেয়া ও টাকা নেওয়ার কাজে ব্যবহার করা হয়ে থাকে।

আমরা এটিএম বুথ সম্পর্কে প্রাথমিক ধারণা পেয়ে গেছি এইবার এটিএম বুথ থেকে টাকা তোলার নিয়ম সম্পর্কে জানার পালা যা আমাদের আলচনার মুখ্য বিষয়। এটিএম বুথ থেকে সঠিক নিয়মে কিভাবে টাকা তুলবেন তা নিচে থেকে জেনে নিনঃ

কিভাবে এটিএম বুথ থেকে টাকা তুলবেন?

এটিএম বুথ থেকে টাকা তুলতে হলে সর্ব প্রথম আমাদের দুইটি বিষয় নিশ্চিত করতে হবে।

  • টাকা উত্তোলনের সময়ে যে কার্ড এর মাধ্যমে টাকা তুলবেন তা সাথে করে নিয়ে আসতে হবে।
  • আর আপনাকে অবশ্যই আপনার এটিএম কার্ডের গোপন ৪ সংখ্যার পিন নম্বরটি সংগ্রহ করতে হবে এবং তা মনে রাখতে হবে। কারণ আপনি যতবার  এটিএম বুথ থেকে টাকা তুলবেন ততবার এই পিনটি প্রদান করতে হবে।

এই দুইটি বিষয় নিশ্চিত হওয়ার পরেই আপনি এটিএম বুথ থেকে টাকা তুলতে পারবেন। এটিএম বুথ থেকে টাকা তুলার পদ্ধতি গুলো আমরা কয়কেটি ধাপে বিভক্ত করেছি যেন আপনাদের বুঝতে সুবিধা হয়। নিচে এটিএম বুথ থেকে টাকা তুলার নিয়ম গুলো উল্লেখ করা হলোঃ

ধাপ ১ 

প্রথমে আপনার নিকটস্থ এটিএম বুথ খুজে বের করুন যেখানে আপনার ব্যাংক এর এটিএম কার্ড সাপোর্ট করে।

ধাপ ২ 

এরপর এটিএম বুথে প্রবেশ করুন। প্রবেশ করার পর একটি মেশিন দেখতে পারবেন এই মেশিনের কাছে যান।

ধাপ ৩

মেশিনের কাছে গেলে মেশিনের ডান পাশে কার্ড প্রবেশ করানোর একটি জায়গা দেখতে পাবেন। সেখানে কার্ড প্রবেশ করানোর দিক নির্দেশনা দেওয়া থাকে। সাধারণত এটিএম বুথে কার্ড প্রবেশ করানোর সময়ে কার্ডের সামনের অংশ অর্থাৎ যেদিকে সিম এর মতো চিপ দেয়া আছে সেটি সবসময়ে উপরের দিকে রেখে প্রবেশ করাতে হবে।

এটিএম বুথ থেকে টাকা তুলার নিয়ম। ধাপঃ ৩

ধাপ ৪

কার্ড সঠিকভাবে এটিএম বুথে প্রবেশ করানো সম্পন্ন হলে আপনাকে কিছু সময় অপেক্ষা করতে হবে এবং কিছুক্ষণ পর ডিসপ্লেতে আপনাকে আপনার কার্ডের পিন প্রদান করতে বলা হবে। এবার এটিএম মেশিনে আপনার ৪ সংখ্যার গোপন পিন প্রদান করুন এবং এন্টার কী চাপ দিন। পিন প্রদান করার সময়ে অবশ্যই সতর্কতা অবলম্বন করুন।

এটিএম বুথ থেকে টাকা তুলার নিয়ম। ধাপঃ ৪

ধাপ ৫

পিন প্রদান সঠিক হলে আপনার সামনে এটিএম ও আপনার ব্যাংকের ফিচার অনুযায়ী বিভিন্ন অপশন আসবে। এইখান থেকে আপনার লেনদেন এর ধরন নির্বাচন করুন। আপনি যেহেতু টাকা তুলবেন সেহেতু উইথড্র (“Withdraw”) অপশন টি নির্বাচন করুন।

এটিএম বুথ থেকে টাকা তুলার নিয়ম। ধাপঃ ৫

ধাপ ৬

উইথড্র অপশনটি নির্বাচন করবার সাথে সাথে দুই ধরনের স্ক্রিন আপনার সামনে চলে আসবে। একটিতে বিভিন্ন টাকার পরিমাণ অঙ্কতে লেখা থাকবে যেখানে আপনি আপনার টাকার পরিমাণ নির্বাচন করতে পারবেন  আবার শেষে আপনি অন্যান্য পরিমাণ লেখার অপশন ও নির্বাচন করতে পারবেন যার মাধ্যমে নিজের ইচ্ছামতো টাকার পরিমাণ কীপ্যাড থেকে প্রদান করাতে পারবেন। আরেকটিতে আপনি সরাসরি কীপ্যাড এর মাধ্যমেও আপনার টাকার পরিমাণ প্রদান করতে পারবেন। টাকার পরিমাণ প্রদান করা হলে এন্টার বাটনে ক্লিক করুন।

এটিএম বুথ থেকে টাকা তুলার নিয়ম। ধাপঃ ৬

ধাপ ৭

এইবার, ম্যাশিন জিজ্ঞাসা করবে যে আপনি আপনার লেনদেন এর রসিদ চান কিনা। রসিদ দরকার হলে হ্যা অপশনে ক্লিক করুন আর না হলে না অপশনে ক্লিক করে লেনদেন সম্পন্ন করুন।

এটিএম বুথ থেকে টাকা তুলার নিয়ম। ধাপঃ ৭

ধাপ ৮

এই ধাপে আপনি যে পরিমাণ টাকা প্রদান করেছেন সে পরিমাণ টাকা আপনার ব্যাংকে থাকলে এবং বাকি সবকিছু ঠিক থাকলে সাথে সাথেই এটিএম ম্যাশিন থেকে একটি ঢাকনা সরে গিয়ে আপনার টাকা বের হয়ে আসবে। ব্যাস আপনার টাকা উত্তোলন সম্পন্ন হয়েছে।

এটিএম বুথ থেকে টাকা তুলার নিয়ম। ধাপঃ ৮

ধাপ ৯ 

এরপর মেশিন আপনার কাছে জানতে চাইবে যে আপনি আর কোন লেনদেন করতে চান কিনা। হ্যাঁ অপশনে ক্লিক করলে আপনি আবারও পূর্বের স্ক্রিনে ফিরে যাবেন আর না অপশনে ক্লিক করলে আপনার কার্ড বের হয়ে আসবে।

এটিএম বুথ থেকে টাকা তুলার নিয়ম। ধাপঃ ৯

উপরিউক্ত ধাপ গুলোর অনুসরণ করলে আপনি খুব সহজে নিজেই এটিএম মেশিন থেকে আপনার টাকা তুলতে পারবেন।

 

বিশেষ দ্রষ্টব্যঃ টাকা বা কার্ড, যখন যেটা বের হবে সাথে সাথেই সংগ্রহ করে নিন। কারণ সাধারণত এইগুলো সংগ্রহ করতে একটু দেরি হলেই টাকা বা কার্ড আবার মেশিনের মধ্যে আটকে যেতে পারে।

কার্ড ব্যাতিত এটিএম বুথ থেকে টাকা তোলার নিয়ম

বর্তমানে কিছু কিছু ব্যাংক আছে যারা কোনো কার্ড ব্যাতিত এটিএম থেকে টাকা তোলার অনুমতি দিয়ে থাকে। যেমনঃ ইসলামী ব্যাংক বা ডাচ বাংলা ব্যাংক। আজকে আমরা ইসলামী ব্যাংক এর কার্ড ব্যাতিত এটিএম বুথ থেকে টাকা তোলার নিয়ম সম্পর্কে আপনাদের সাথে শেয়ার করবঃ

ইসলামী ব্যাংক এর মাধ্যমে কার্ড ব্যাতিত এটিএম বুথ থেকে টাকা তোলার নিয়ম

ধাপ ১

কার্ড ছাড়া ইসলামি ব্যাংক থেকে টাকা তুলতে হলে প্রথমে আপনার সেলফিন অ্যাপ থেকে একটি টোকেন নাম্বার সংগ্রহ করতে হবে। 

ধাপ ২ 

এরপর বুথে যেতে হবে সেখানে গিয়ে মেশিনের কাছে যেতে হবে। ম্যাশিন যদি টাচ স্ক্রিন হয় তবে স্ক্রিনে “কার্ড বিহীন লেনদেন” সিলেক্ট করতে হবে আর যদি বাটন হয় তবে “কার্ড বিহীন লেনদেন” এর পাশে বাটন দেখতে পাবেন সেখানে ক্লিক করে সিলেক্ট করতে হবে এবং পরের ধাপে যেতে হবে।

ধাপ ৩ 

যেহেতু আপনি টোকেন এর মাধ্যমে টাকা তুলবেন সেহেতু আপনাকে সেলফিন অপশনটি সিলেক্ট করতে হবে।

ধাপ ৪

এইবার আপনি যে মোবাইল নাম্বার দিয়ে এই সেলফিন একাউন্ট খুলেছেন সেই নাম্বারটি প্রদান করতে হবে। প্রদান করার পরে ”পরবর্তি” অপশনে ক্লিক করতে হবে।

ধাপ ৫

এই ধাপে সেলফিন থেকে যে টোকেনটি সংগ্রহ করেছেন, সেই টোকেনটি প্রদান করতে হবে। প্রদান করা সম্পন্ন হলে “পরবর্তি” লিখা অপশনে ক্লিক করতে হবে।

ধাপ ৬

এইবার আপনি সেলফিনে অ্যাপে যেই এমাউন্টি প্রদান করেছেন, সেই এমাউন্ট মিল রিখে এখানে প্রদান করতে হবে। এমাউন্ট প্রদান করা হলে “সঠিক” লিখা অপশনে ক্লিক করতে হবে।

ধাপ ৭ 

এমাউন্ট প্রদান সম্পন্ন হওয়ার পরপরই আপনার নাম্বারে একটি ওটিপি আসবে। এই ওটিপি টি প্রদান করার পরে ”পরবর্তি” বাটনে ক্লিক করতে হবে।

ধাপ

এবার আপনাকে আপনার ট্রানজেকশন ফি 0.00 টাকা দেখানো হবে। দেখার পরে হ্যাঁ লিখা বাটনে ক্লিক করলেই ম্যাশিন থেকে আপনার টাকা বেরিয়ে আসবে। ব্যাস এইভাবে আপনি কার্ড ব্যাতিত বুথ থেকে আপনার টাকা উত্তোলন করতে পারবেন।

এটিএম বুথ ব্যাবহার এর সুবিধা

বর্তমান সময়ে এটিএম বুথ ব্যবহারের অনেক সুবিধা রয়েছে। মূলত এই এটিএম বুথ ব্যবহার এর মাধ্যমে আমাদের ব্যাংক এর সেবা হাতের মুঠোয় চলে এসেছে। নিচে থেকে এটিএম বুথ ব্যাবহার এর সুবিধা গুলো দেখে নিনঃ

কম সময়ঃ এটিএম বুথ এর কারণে আর এখন ব্যাংকে যাওয়া লাগে না আবার অধিক সময় ব্যয় করে আর ব্যাংকে গিয়ে লাইনে দাঁড়িয়ে থাকা লাগে না। কম সময়েই যে কোন জায়গা থেকেই টাকা উত্তোলন করা যায়।

সহজলভ্যঃ আমাদের দেশে ব্যাংক প্রতি জেলার মধ্যে ১ টি বা কখনো কখনো ২ টি বা ৩ টি করে থাকে। কিন্তু, এটিএম বুথ এখন আমাদের হাতের কাছে চলে এসেছে। প্রতিটি গ্রামের বাজারে বাজারে এখন এটিএম বুথ তৈরি হয়ে উঠেছে যা প্রতিটি মানুষ এর জন্য সহজলভ্য হয়ে উঠেছে।

কম সার্ভিস ফিঃ সাধারণত যেকোন ব্যাংক এর চেক ব্যবহার করলে ৫-৬ টাকা খরচ লেগে থাকে কিন্তু, এটিএম কার্ড ব্যবহার করে বুথ থেকে টাকা তুললে কোন অতিরিক্ত সার্ভিস চার্জ লাগে না যদিও লাগে তবে তা অতি নগণ্য।

বেশি নিরাপত্তাঃ এমন অনেকেই আছে যাদের বাড়ি থেকে ব্যাংক অনেক সময় অনেক দুরে হয়ে থাকে। যার ফলে, বড় এমাউন্ট এর টাকা নিয়ে বাড়িতে আসার সময়ে ডাকাতের কিংবা ছিনতাই কারীর ভয় থাকে। কিন্তু, এটিএম বুথ নিজ গ্রামে অবস্থিত থাকায়, সেখান থেকে টাকা তুলে বাড়িতে আনতে কোন প্রকার ভয় বা ঝামেলা থাকে না।

বুথে টাকা জমা দেওয়ার সুবিধাঃ যে সকল স্থানে ফাস্ট্র্যাক মেশিন রয়েছে, সেই সকল স্থানে আপনি এটিএম বুথের মাধ্যমে টাকা জমাও দিতে পারবেন। যার ফলে কষ্ট করে আপনাকে ব্যাংকে যেতে হবে না। 

এটিএম বুথ ব্যাবহার এর অসুবিধা

এটিএম বুথ ব্যাবহার এর সুবিধার পাশাপাশি এর কিছু অসুবিধাও রয়েছে। নিচে থেকে সেগুলো জেনে নিনঃ

  • একদিনের মধ্যে এটিএম বুথ থেকে নির্ধারিত সীমার উর্ধে কোন টাকা তোলা যাবে না।
  • এটিএম বুথ যদি কোন প্রকার যান্ত্রিক সমস্যা বা অন্য কারনে যদি বিকল থাকে তাহলে প্রয়োজনের সময় টাকা উত্তোলন করতে কিছুটা মুশকিল হতে পারে।
  • এটিএম কার্ড ব্যবহার করে বুথ থেকে টাকা তুললে, তার জন্য ব্যাংক কে একটা বার্ষিক চার্জ প্রদান করতে হয়।
  • এটিএম কার্ড এবং পিন এর নিরাপত্তা বজায় নিজেকেই রাখতে হবে এই ক্ষেত্রে বুথ কর্ত্রী পক্ষ এর কোন দায়ভার নেই সুতরাং নিজের অ্যাকাউন্টের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে।
  • এটিএম বুথ থেকে অনেক সময় জাল নোট বের হয় এই ক্ষেত্রে অহেতুক সমস্যা সৃষ্টি হতে পারে।

এটিএম বুথ থেকে টাকা তোলার ক্ষেত্রে সতর্কতা

যেকোন এটিএম বুথ থেকে টাকা তোলার ক্ষেত্রে আমাদের কিছু সতর্কতা অবলম্বন করতে হবে। কারণ সতর্ক না থাকলে অনেক বিপদ বা বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে পারে। তাই, নিম্নে দেওয়া সতর্কতাগুলো ভালোভাবে দেখে নিনঃ

  • সর্বপ্রথম আপনার এটিএম কার্ডের যেই গোপন পিন নাম্বার রয়েছে সেটি যেন কেউ না জানে। কারণ যদি কেউ পিন নাম্বার জেনে যায়, তাহলে সে আপনার অজান্তেই আপনার কার্ড থেকে আপনার সকল টাকা তুলে নিতে পারবে।
  • এটিএম বুথ থেকে টাকা উত্তোলনের সময় অবশ্যই টাকা চেক করে নিবেন। কারন, এটিএম মেশিনের ভেতর থেকে অনেক সময় জাল টাকা কিংবা ছেড়া টাকা বের হতে পারে যা সাথে সাথে দায়িত্বরত ম্যানেজার কে দেখালে চেঞ্জ করে দিবে।
  • বুথে যেকোনো সমস্যা হলে এটিএম বুথের ম্যানেজার এর সাথে আলোচনা করবেন। অচেনা বা অপরিচিত অন্য কারো সাথে আলোচনা করবেন না।
  • টাকা তোলা সম্পন্ন হলে স্লিপ কখনো এটিএম বুথে ফেলে আসবেন না কারণ এই স্লিপ এর জন্য আপনার অনেক সমস্যা সৃষ্টি হতে পারে।
  • কোনো ভাবেই আপনার গোপন পিন নম্বর কারো সাথে শেয়ার করবেন না এবং নতুন কার্ড নেয়ার সাথে সাথে পুরাতন কার্ডটি নষ্ট করে ফেলবেন।

এটিএম বুথ থেকে টাকা তোলার ক্ষেত্রে উপরিউক্ত সতর্কতা গুলো অবশ্যয় অবলম্বন করবেন তাহলে আশা করা যায় কোন বিপদে পরবেন না।

শেষ কথা

তো এই ছিল এটিএম বুথ থেকে টাকা তোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা। আশা করি আপনি যদি আমাদের এই নিবন্ধন মনোজোগ সহকারে পড়েন তাহলে খুব সহজেই আপনি নিজে থেকেই এটিএম বুথ থেকে টাকা তুলতে পারবেন। কিন্তু তবুও যদি কোন প্রকার সমস্যা বা প্রশ্ন বা কোন কিছু জানার থাকে তাহলে অবশ্যয় আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন। আমরা সমাধান দেওয়ার চেষ্টা করব।

অনবরত জিজ্ঞাসিত প্রশ্নাবলী 

এটিএম বুথ থেকে একদিনে সর্বোচ্চ কত টাকা তোলা যাবে?

এটিএম বুথ থেকে সর্বোচ্চ কতো টাকা তোলা যাবে তা মূলত নির্ভর করে গ্রাহক কি ধরনের কার্ড ব্যবহার করে টাকা তুলবে। কারণ কার্ডের ধরন অনুযায়ি গ্রাহক একদিনে ২০,০০০ টাকা করে সর্বোচ্চ ৫০,০০০ থেকে ১০০,০০০ টাকা পর্যন্ত এটিএম বুথ থেকে তুলতে পারবেন। তবে এটি সম্পূর্ণ যেই ব্যাংক এর এটিএম বুথ থেকে টাকা তুলবেন সেই ব্যাংক এর সিস্টেমের ওপর নির্ভর।

এটিএম বুথ থেকে টাকা তুলতে কি কোন চার্জ লাগে ?

এটিএম বুথ থেকে টাকা তুলতে কোন চার্জ লাগে না কিন্তু আপনি যে ধরনের কার্ড এর মাধ্যমে টাকা তুলবেন তার বাৎসরিক চার্জ প্রদান করতে হবে নাহলে কার্ড বন্ধ হয়ে যাবে।

রিলেটেড আর্টিকেল গুলো

Back to top button