ব্যাংকিং

এটিএম বুথে টাকা জমা দেওয়ার নিয়ম

বর্তমানে এটিএম বুথ থেকে টাকা তোলার পাশাপাশি এটিএম বুথ এর মাধ্যমে ব্যাংকে টাকা জমা দেওয়াও যায়। আর এই সকল কাজ সম্ভব হয়ে উঠেছে আমাদের দেশের প্রযুক্তির উন্নয়নের কারনে। অনেক সময়  দূরে কোথাও কোন কাজে গেলে আমাদের ব্যাংকে টাকা জমা দেওয়ার প্রয়োজন হয় আবার নিজের কাছে  নগদ অর্থ অনেক হয়ে যায় তখন সে টাকা নিয়ে কোথাও ভ্রমণ করা বা ব্যাংকে জমা দিতে যাওয়া অনেক কষ্টসাধ্য হয়ে যায়। তবে চিন্তার কোন কারন নেই এখন খুব সহজেই এটিএম বুথের মাধ্যমে আপনি যে কোন স্থান থেকেই ব্যাংকে টাকা জমা দিতে পারবেন। অর্থাৎ নিজের কাছে যখন নগদ অর্থ অনেক হয়ে যায় তখন আশেপাশে এটিএম বুথের মাধ্যমে টাকা জমা দেওয়া যাবে।

কিন্তু আমাদের মধ্যে অনেকেই এটিএম বুথের মাধ্যমে ব্যাংকে টাকা জমা দেওয়ার নিয়ম সম্পর্কে অবগত নয়। যার ফলে তারা এটিএম বুথে টাকা জমা দিতে কিছুটা সংকোচ বোধ করে থাকে। আর তাই আজকে আমরা আমাদের এই নিবন্ধনে এটিএম বুথে টাকা জমা দেওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য আপনাদের সাথে শেয়ার করব। আপনি যদি আমাদের এই নিবন্ধটি শেষ পর্যন্ত পড়েন তাহলে খুব সহজেই এটিএম বুথে টাকা জমা দিতে পারবেন। তো চলুন আর দেরি না করে বিস্তারিত আলোচনা শুরু করা যাক।

সিআরএম মেশিন কি?

প্রথমত আমাদের সিআরএম মেশিন সম্পর্কে অবগত হতে হবে। আগে আমাদের ব্যাংকে দীর্ঘ লাইনে দাড়িয়ে টাকা তুলতে বা জমা দিতে হত, আর এই ভােগান্তি কমাতে আমাদের দেশে  অটোমেটেড টেলার মেশিন (এটিএম বুথ) চালু হয়েছিল। আর টাকা জমা দেওয়ার জন্য ক্যাশ ডিপােজিট মেশিন (সিডিএম) চালু হয়েছিল। তবে এ মেশিনের মাধ্যমে গ্রাহকের  টাকা তাৎক্ষণিক জমা হতো না। সে জন্য পরবর্তীতে উন্নত প্রযুক্তির মেশিন আবিষ্কৃত হয় যার নাম সিআরএম বা ক্যাশ রিসাইকেলার মেশিন।

এই মেশিন এর মাধ্যমে আপনি ব্যাংকে না গিয়ে এখন দিন-রাত ২৪ ঘণ্টা যে কোন স্থান থেকে টাকা জমা ও উত্তোলন উভয় কাজ করতে পারবেন যা ব্যাংকের সঙ্গে গ্রাহকের তাৎক্ষণিক লেনদেন সম্পন্ন হয়ে থাকে। মুলত সিআরএম মেশিন যুক্ত এটিএম বুথ ছাড়া কোন ভাবেই আপনার ব্যাংক একাউন্টে টাকা জমা দিতে পারবেন না।

এটিএম বুথ থেকে টাকা জমা দিতে কি কি কাগজপত্র প্রয়োজন?

এটিএম বুথে টাকা জমা দিতে হলে আমাদের কিছু তথ্যের প্রয়োজন হবে, যেগুলো আগে থেকে সংগ্রহ করে রাখা উচিত তাহলে আপনি যে কোন স্থান থেকে সিআরএম মেশিন যুক্ত এটিএম এর মাধ্যমে টাকা জমা দিতে পারবেন। এটিএম বুথে টাকা জমা দিতে যা যা প্রয়োজনঃ

বিশেষ দ্রষ্টব্যঃ সিআরএম মেশিন যুক্ত এটিএম বুথ থেকে আপনি যে কোন একাউন্টে টাকা জমা দিতে পারবেন এবং একই ব্যাংকের যে কোন ব্যাংক একাউন্টে টাকা জমা দিতে পারবেন। তো চলুন এইবার নিচে থেকে এটিএম বুথে টাকা জমা দেওয়ার নিয়ম জেনে নিই।

নিজ একাউন্টে এটিএম বুথে টাকা জমা দেওয়ার নিয়ম

নিজ একাউন্টের মাধ্যমে এটিএম বুথে টাকা জমা দেওয়ার নিয়ম খুবই সহজ এবং দ্রুততার সাথে টাকা জমা হয়ে যায়। নিজ একাউন্টের মাধ্যমে এটিএম বুথে টাকা জমা দেওয়ার নিয়ম গুলো আমরা কয়েকটি ধাপে বিভক্ত করেছি যেন আপনাদের বুঝতে সুবিধা হয়। তো চলুন নিচে থেকে এটিএম বুথে টাকা জমা দেওয়ার সঠিক নিয়ম দেখে নিইঃ

ধাপ ১

যেকোন ব্যাংক একাউন্টে টাকা জমা দিতে হলে সর্ব প্রথমে আপনাকে নিকটস্থ সিআরএম মেশিন যুক্ত এটিএম বুথ খুজে বের করতে হবে।

ধাপ ২

এইবার সিআরএম মেশিন যুক্ত এটিএম বুথে এটিএম কার্ডটি প্রবেশ করাতে হবে এবং কার্ডের যে পিন নাম্বার রয়েছে তা প্রদান করতে হবে এবং একাউন্টে প্রবেশ করতে হবে।

নিজ একাউন্টে এটিএম বুথে টাকা জমা দেওয়ার নিয়ম। ধাপঃ ২

 

ধাপ ৩

একাউন্টে প্রবেশ করার পরে CASH DEPOSIT (“টাকা জমা”) বাটনে ক্লিক করতে হবে। 

নিজ একাউন্টে এটিএম বুথে টাকা জমা দেওয়ার নিয়ম। ধাপঃ ৩

ধাপ ৪

এখানে ৫০০ ও ১,০০০ টাকার নোট প্রদান করতে হবে এবং সর্বোচ্চ ২০০টি নোট প্রদান করা যাবে। এরপরে যথাক্রমে সিআরএম মেশিনের ক্যাশ ট্রে তে টাকাগুলো দিয়ে CONFIRM (নিশ্চিত) বাটনে ক্লিক করতে হবে।

নিজ একাউন্টে এটিএম বুথে টাকা জমা দেওয়ার নিয়ম। ধাপঃ ৩

ধাপ ৫

এরপর টাকাগুলো সিআরএম মেশিন ভালোভাবে গণনা করবে এর জন্য আপনাকে কিছু সময় অপেক্ষা করতে হবে। তারপর আপনার জমাকৃত মোট টাকার পরিমান দেখাবে। সবকিছু ঠিক থাকলে একাউন্টে টাকা জমা করার জন্য আবার CONFIRM (নিশ্চিত) বাটনে ক্লিক করতে হবে।

নিজ একাউন্টে এটিএম বুথে টাকা জমা দেওয়ার নিয়ম। ধাপঃ ৫

ধাপ ৬ 

টাকা জমা সম্পন্ন হলে, আপনার স্ক্রীনে Your Transaction was successful এই মেসেজটি লেখা উঠবে। তারপর সিআরএম মেশিন থেকে টাকা জমার রশিদ ও আপনার এটিএম কার্ড সংগ্রহ করতে হবে। ব্যাস আপনার টাকা জমা দেওয়ার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

নিজ একাউন্টে এটিএম বুথে টাকা জমা দেওয়ার নিয়ম। ধাপঃ ৬

অন্যের একাউন্টের মাধ্যমে এটিএম বুথে টাকা জমা দেওয়ার নিয়ম

অন্যের একাউন্টের মাধ্যমে এটিএম বুথে টাকা জমা দিতে হলে আপনাকে আগে থেকেই যার টাকা জমা দিবেন তার জাতীয় পরিচয়পত্র নাম্বার এবং একাউন্ট নাম্বার সংগ্রহ করে রাখতে হবে। নিচে অন্যের একাউন্টের মাধ্যমে এটিএম বুথে টাকা জমা দেওয়ার নিয়ম ধাপে ধাপে উল্লেখ করা হলো দেখে নিনঃ

ধাপ ১

সর্ব প্রথমে এটিএম বুথে সিআরএম মেশিন থেকে CARDLESS DEPOSIT (কার্ড ছাড়া জমা) বাটনে ক্লিক করতে হবে।

অন্যের একাউন্টের মাধ্যমে এটিএম বুথে টাকা জমা দেওয়ার নিয়ম। ধাপঃ ১

ধাপ ২

বাটনে ক্লিক করার পরে আপনার সামনে দুইটি অপশন আসবে। এইখান থেকে CORE BANKING A/C (কোর ব্যাংকিং একাউন্ট) সিলেক্ট করতে হবে।

অন্যের একাউন্টের মাধ্যমে এটিএম বুথে টাকা জমা দেওয়ার নিয়ম। ধাপঃ ২

ধাপ ৩

এবার যার একাউন্টে টাকা জমা দিবেন তার জাতীয় পরিচয়পত্র নাম্বার প্রদান করতে হবে। তারপর (“CORRECT”) বা “সঠিক” বাটনে ক্লিক করতে হবে।

অন্যের একাউন্টের মাধ্যমে এটিএম বুথে টাকা জমা দেওয়ার নিয়ম। ধাপঃ ৩

ধাপ ৪

এই ধাপে মোবাইল নাম্বার প্রদান করার অপশন চলে আসবে। মোবাইল নাম্বার প্রদান করার পরে আবার (“CORRECT”) বা “সঠিক” বাটনে ক্লিক করতে হবে। মোবাইল নাম্বারে থেকে একটি OTP কোড আসবে। সেই OTP কোডটি সঠিকভাবে প্রদান করার পর CORRECT বাটনে ক্লিক করতে হবে।

অন্যের একাউন্টের মাধ্যমে এটিএম বুথে টাকা জমা দেওয়ার নিয়ম। ধাপঃ ৪

ধাপ ৫

এবার আপনি যে একাউন্টে টাকা পাঠাতে চাচ্ছেন সেই একাউন্ট নাম্বার প্রদান করতে হবে। একাউন্টের ১৩ ডিজিট নাম্বারটি সঠিকভাবে প্রদান করার পর “CORRECT” বাটনে ক্লিক করতে হবে।

অন্যের একাউন্টের মাধ্যমে এটিএম বুথে টাকা জমা দেওয়ার নিয়ম। ধাপঃ ৫

ধাপ ৬

একাউন্টের নাম্বার প্রদান সম্পন্ন হলে যার একাউন্টে টাকা জমা দিবেন তার নাম ও তার ব্যাংক একাউন্ট নাম্বার দেখাবে। সবকিছু সঠিক থাকলে “CONFIRM” বাটনে ক্লিক করতে হবে।

অন্যের একাউন্টের মাধ্যমে এটিএম বুথে টাকা জমা দেওয়ার নিয়ম। ধাপঃ ৬

ধাপ ৭

ক্লিক করার সাথে সাথে সিআরএম মেশিনে থাকা টাকা জমা দেওয়ার বাক্সটি অটোমেটিক আপনার সামনে খুলে যাবে। এবার আপনার টাকাগুল সুন্দরভাবে বসিয়ে জমা দিতে হবে। মনে রাখবেন টাকা গুলো অবশ্যয় ৫০০ ও ১০০০ টাকার নোট হতে হবে এবং একই সাথে সর্বোচ্চ ২০০ টি নোট জমা দেওয়া যাবে।

অন্যের একাউন্টের মাধ্যমে এটিএম বুথে টাকা জমা দেওয়ার নিয়ম। ধাপঃ ৭

ধাপ ৮

এবার আপনার সামনে কত টাকার কয়টি নোট দিয়েছেন এবং মোট কত টাকা জমা দিয়েছেন তার পরিমান চলে আসবে। সবকিছু ঠিক থাকলে “CONFIRM” বাটনে ক্লিক করতে হবে।

অন্যের একাউন্টের মাধ্যমে এটিএম বুথে টাকা জমা দেওয়ার নিয়ম। ধাপঃ ৮

ধাপ ৯

টাকা জমা সম্পন্ন হয়ে গেলে, আপনার সামনে Your Transaction was successful এই মেসেজটি লেখা উঠবে। তারপর সিআরএম মেশিন থেকে আপনার টাকা জমার রশিদ সংগ্রহ করতে হবে। ব্যাস টাকা জমা দেওয়ার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

উপরিউক্ত ধাপ গুলোর অনুসরণ করলে আপনি খুব সহজে অন্যের অন্যের একাউন্টের মাধ্যমে এটিএম বুথে টাকা জমা দিতে পারবেন।

এটিএম বুথে টাকা জমা দেওয়ার সুবিধা

এটিএম বুথে টাকা জমা দেওয়ার বেশ কিছু সুবিধা রয়েছে নিচে থেকে সেগুলো দেখে নিনঃ

১। দিন বা রাতের যেকোনো সময় টাকা জমা দিতে পারবেন।

২। নিজের অ্যাকাউন্টের টাকার ব্যালেন্স সম্পর্কে জানা যায়।

৩। নিজের অ্যাকাউন্ট ছাড়াও অন্যের একাউন্ট এও টাকা জমা দেওয়া যায়।

৪। কোথাও কোনো কাজে গেলে নগদ অর্থ বেশি হয়ে গেলে নিকটস্থ সিআরএম মেশিন যুক্ত এটিএম বুথ থেকেই টাকা জমা দেওয়া যায়।

এটিএম বুথে টাকা জমা দেওয়ার অসুবিধা

এটিএম বুথে টাকা জমা দেওয়ার সুবিধার পাশাপাশি এর কিছু অসুবিধাও রয়েছে। নিচে থেকে সেগুলো জেনে নিনঃ

১। একদিনে এটিএম থেকে নির্ধারিত সীমার উর্ধে টাকা জমা দিতে পারবেন না।

২। এটিএম যদি যান্ত্রিক সমস্যার বা অন্য কারনে যদি জন্য বিকল থাকে তাহলে প্রয়োজনের সময় টাকা জমা দিতে পারবেন না।

৩। এটিএম শুধু মাত্র ৫০০ এবং ১০০০ টাকার নোট গ্রহন করে থাকে এইক্ষেত্রে কিছুটা সমস্যা হয়ে থাকে কারন সব সময়ে এই নোট পাওয়া সম্ভব হয়ে উঠে না।

শেষ কথা

তো এই ছিল এটিএম বুথে টাকা জমা দেওয়ার নিয়ম সম্পর্কে সকল বিস্তারিত আলোচনা। আশা করি আপনি যদি আমাদের এই নিবন্ধন মনোযোগ সহকারে পড়েন তাহলে খুব সহজেই আপনি নিজের সহ অন্য যে কোন ব্যাক্তির টাকা খুব সহজেই জমা দিতে পারবেন। কিন্তু তবুও যদি কোন প্রকার সমস্যার সম্মুখীন হোন বা আপনাদের যদি এই বিষয়ে কোন কিছু জানার থাকে তাহলে অবশ্যয় আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন। আমরা দ্রুততার সাথে সমাধান দেওয়ার চেষ্টা করব।

অনবরত জিজ্ঞাসিত প্রশ্নাবলী 

এটিএম বুথে একই সাথে সর্বোচ্চ কত নোট জমা দেওয়া যায়?

এটিএম বুথে একই সাথে সর্বোচ্চ ২০০ টি নোট জমা দেওয়া যাবে। তবে নোট গুলো অবশ্যয় ৫০০ এবং ১০০০ হতে হবে।

যেকোন এটিএম বুথে কি টাকা জমা দেওয়া যায়?

না, যেকোন এটিএম বুথে টাকা জমা দেওয়া সম্ভব না। টাকা জমা দিতে হলে সেই এটিএম বুথে অবশ্যই সিআরএম যুক্ত মেশিনে থাকতে হবে তবেই টাকা জমা দেওয়া যাবে।

এটিএম বুথ থেকে কি অন্য একাউন্টে টাকা জমা দেওয়া যায়?

সকল সিআরএম মেশিন যুক্ত এটিএম বুথে থেকে একই ব্যাংকের একাধিক একাউন্টে টাকা জমা দেওয়া যাবে।

 

রিলেটেড আর্টিকেল গুলো

Back to top button