অনলাইন ব্যাংকিংব্যাংকিং

ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

দেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ঋণ সুবিধা প্রদানের লক্ষ্যে ব্র্যাক (BRAC) এর অংশ হিসেবে ২০০১ সালের ৪ জুলাই যাত্রা শুরু করে দেশের সবচেয়ে বড় বেসরকারি উন্নয়নমূলক আর্থিক সংস্থা ব্র্যাক ব্যাংক। বর্তমানে অনেক সুবিধা প্রদানের পাশাপাশি এর ইন্টারনেট ব্যাংকিং খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। বাংলাদেশের নাগরিক হলে ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার নিয়ম জেনে আপনিও একটি একাউন্টটি খুলে ফেলতে পারেন।

বর্তমানে ঘরে বসেই অনলাইনেও ব্র্যাক ব্যাংকের ওয়েবসাইটে ই-কেওয়াইসি (eKYC) করে অনলাইনে ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পন্ন করতে পারেন। বিস্তারিত তথ্য থাকছে সম্পূর্ণ আলোচনা।

সূচিপত্রঃ

ব্র্যাক ব্যাংক একাউন্ট এর প্রকারভেদ

বর্তমানে ব্র্যাক ব্যাংকে মোট ৫ ধরনের ব্যাংক একাউন্ট বা হিসাব খোলা যায়। যথা-

  • কারেন্ট একাউন্ট (Current Account)বা চলতি একাউন্ট 
  • সেভিংস একাউন্ট (Savings Account)বা সঞ্চয় একাউন্ট  
  • ডিপিএস একাউন্ট  (DPS Account)
  • ফিক্সড ডিপোজিট একাউন্ট (Fixed Deposit Account)
  • স্টুডেন্ট একাউন্ট (Student Account)

ব্র্যাক ব্যাংক কারেন্ট একাউন্ট

যে সকল গ্রাহকদের প্রায়ই অর্থ লেনদেন করতে ব্যাংকের দ্বারস্থ হতে হয় তাদের জন্য কারেন্ট একাউন্ট বা চলতি হিসাব। এ ধরনের একাউন্টে অর্থ জমা ও উত্তোলনের কোন সীমাবদ্ধতা থাকেনা। এ ধরনের একাউন্ট এর জন্য ব্যাংক কিছু পরিমাণ সার্ভিস চার্জ গ্রহণ করে। তবে, অর্থ জমা দানের বিনিময়ে কোন ইন্টারেস্ট বা সুদের হার প্রদান করা হয়না। বিশেষ করে ব্যবসা প্রতিষ্ঠানের জন্য এ ধরনের একাউন্ট খোলা হয়।

ব্র্যাক ব্যাংক সেভিংস একাউন্ট

ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার নিয়ম অনুযায়ী সেভিংস একাউন্ট করে নিজের উপার্জন এই নির্দিষ্ট পরিমাণ অর্থ জমা রাখা হয়। এ ধরনের একাউন্টে অর্থ জমা ও উত্তোলনের সীমাবদ্ধতা থাকে। ব্র্যাক ব্যাংকে সপ্তাহে ২ বার টাকা উত্তোলন করার সুবিধা রয়েছে। 

ব্র্যাক ব্যাংক ডিপিএস একাউন্ট

এ ধরনের একাউন্টে প্রতি মাসে বা বাৎসরিক ভাবে নির্দিষ্ট পরিমাণ অর্থ জমা রাখা হয়। সাধারণত ৫ বা ১০ বছরের জন্য ডিপিএস একাউন্ট করা হয়। মেয়াদ শেষ হলে আপনার জন্য কিন্তু অর্থের পাশাপাশি ব্যাংক থেকে নির্দিষ্ট হারে সুদের অর্থ প্রদান করা হয়। তবে নির্দিষ্ট মেয়েদের পূর্বে ডিপিএস একাউন্টের টাকা উত্তোলন করতে চাইলে বিভিন্ন শর্তাবলী অনুসরণ করতে হয় এবং সুদের হার প্রদান করা হয় না।

ব্র্যাক ব্যাংক ফিক্সড ডিপোজিট একাউন্ট

ফিক্সড ডিপোজিট সাধারণত ডিপিএস একাউন্টের মতই। তবে ডিপিএস একাউন্টে প্রতি মাসে বা বাৎসরিকভাবে অর্থ জমা রাখলেও ফিক্সড ডিপোজিটে একবারে নির্দিষ্ট পরিমাণ অর্থ জমা রাখা হয়। মেয়াদ শেষ হলে সেই অর্থের সাথে পূর্ব নির্ধারিত হারে প্রদান করা হয়। নির্দিষ্ট সময়ের পূর্বে একাউন্ট থেকে অর্ধ উত্তোলন করা যায় না।

ব্র্যাক ব্যাংক স্টুডেন্ট একাউন্ট

শিক্ষার্থীদের ব্যাংকিং সেবা প্রদান ও সঞ্চয়ের মানসিকতা সৃষ্টি করতে স্টুডেন্ট একাউন্ট চালু করা হয়। অনলাইনে ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার নিয়ম অনুসারে ঘরে বসেই স্টুডেন্ট একাউন্ট খোলা যায়। ব্র্যাক ব্যাংক স্টুডেন্ট একাউন্টে ব্যাংকিং সেবার পাশাপাশি শিক্ষা ব্যবস্থার জন্য স্টুডেন্ট আগামী পার্সোনাল লোন প্রদান করা হয়। এছাড়াও-

  • স্টুডেন্ট ক্রেডিট কার্ড সুবিধা
  • একটি ডুয়েল কারেন্সি ডেবিট কার্ড
  • ডিপিএস ও ডিপোজিট এর সুবিধা
  • কোন একাউন্ট মেনটেনেন্স চার্জ বা হিডেন কোনো প্রকার চার্জ নেই
  • ক্রেডিট কার্ড নেওয়ার সুযোগ রয়েছে।

ব্র্যাক ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট মাত্র ২৫০ টাকা প্রাথমিক ডিপোজিট করেই খোলা যায়।

ব্র্যাক ব্যাংক একাউন্ট খুলতে যা যা লাগে

ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার নিয়ম অনুযায়ী অন্যান্য ব্যাংকের মতোই বেশ কিছু ডকুমেন্টস এর প্রয়োজন হয়। যেমন-

  • আবেদনকারীর জাতীয় পরিচয়পত্র/ পাসপোর্ট এর কপি।
  • ২ কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি।
  • নমিনির জাতীয় পরিচয়পত্র ও ২ কপি পাসপোর্ট সাইজের ছবি।
  • ইউটিলিটি বিলের কপি (বিদ্যুৎ, পানি,গ্যাস ইত্যাদি)।
  • রেফারেন্স হিসেবে পূর্বে ব্র্যাক ব্যাংকে একাউন্ট আছে এমন একজন হিসাবধারী।
  • ব্যাংক হিসাব খোলার জন্য প্রাথমিকভাবে সর্বনিম্ন ৫০০ টাকা ডিপোজিট করতে হবে।

এছাড়াও একাউন্টের ধরনভেদে অন্যান্য ডকুমেন্টস প্রয়োজন হতে পারে। যেমন- 

ব্যাংক তার প্রয়োজনে এ ধরনের ডকুমেন্টস চাইতে পারে।

ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

ব্র্যাক ব্যাংকের শাখা অফিসে উপস্থিত হয়ে একাউন্ট খোলার নিয়ম অন্যান্য ব্যাংক একাউন্ট খোলার নিয়মের মতই। এক্ষেত্রে প্রয়োজনীয় ডকুমেন্টস নিয়ে স্থানীয় ব্র্যাক ব্যাংকের শাখা/ এজেন্ট অফিসে উপস্থিত হয়ে নিচের ধাপগুলো অনুসরণ করুন-

ধাপ ১: আবেদন ফরম

আপনি যে ধরনের ব্যাংক একাউন্ট  খুলতে চান সেই ক্যাটাগরির আবেদন ফরম ব্র্যাক ব্যাংকের সংশ্লিষ্ট একাউন্টেন্ট এর কাছ থেকে সংগ্রহ করুন। প্রয়োজনের সকল তথ্য দিয়ে সঠিকভাবে ফরমটি পূরণ করুন অথবা একাউন্ট্যান্ট এর কাছে ফরম পূরণে তথ্য জিজ্ঞাসা করতে পারেন।

ধাপ ২: প্রয়োজনীয় কাগজপত্র জমাদান

আবেদনপত্রের সাথে ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার নিয়ম মেনে একাউন্টের ধরন অনুযায়ী যে ধরনের কাগজপত্র প্রয়োজন হয় সেগুলো সংশ্লিষ্ট কর্মকর্তার কাছে জমা দিন।

ধাপ ৩: তথ্য যাচাইকরন

আবেদনপত্রের সাথে জমা দেওয়া কাগজপত্র গুলোর সাদৃশ্য রয়েছে কিনা এবং তা বৈধ ও আসল কিনা তা সংশ্লিষ্ট ব্যাংক কর্মকর্তা যাচাই করবেন।

ধাপ ৪: স্বাক্ষর ও ফিঙ্গারপ্রিন্ট প্রদান

এবার, ব্যাংক কর্মকর্তা কর্তৃক হিসাব গ্রাহকের স্বাক্ষর ও ফিঙ্গারপ্রিন্ট সংগ্রহ করা হবে।

ধাপ ৫: প্রাথমিক ডিপোজিট প্রদান

ব্যাংক হিসাব খোলার জন্য ব্র্যাক ব্যাংকে প্রাথমিক ডিপোজিট হিসেবে সর্বনিম্ন ৫০০ টাকা জমা করতে হয়। তবে, ব্র্যাক ব্যাংকের স্টুডেন্ট একাউন্টের ক্ষেত্রে সর্বনিম্ন ২৫০ টাকা জমা দিতে হয়।

ধাপ ৬: একাউন্ট নম্বর ও অন্যান্য তথ্য সংগ্রহ 

ব্যাংক একাউন্ট খোলার সম্পূর্ণ প্রক্রিয়াটি ২০ থেকে ৩০ মিনিটের মধ্যে সম্পন্ন হয়। তারপর আপনার একাউন্ট নাম্বার ও অন্যান্য তথ্য প্রদান করা হবে। পাশাপাশি চেকবুক কবে দিবে ও ডেবিট কার্ড/ ক্রেডিট কার্ড ইত্যাদি সেবা সম্পর্কে ব্যাংক থেকেই জেনে নিন।

অনলাইনে ব্র্যাক ব্যাংক একাউন্ট খুলতে যা যা লাগে

অনলাইনে ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার নিয়ম অনুযায়ী খুব বেশি ডকুমেন্টস এর প্রয়োজন হয় না। তবে নিম্নোক্ত বিষয়বস্তু গুলো প্রয়োজন হয়-

  • ব্যক্তিগত আইডেন্টিটি ডকুমেন্ট হিসেবে জাতীয় পরিচয়পত্র বা পাসপোর্ট।
  • তহবিল বা আয়ের উৎসের প্রমান।
  • নমিনির জাতীয় পরিচয়পত্র ও ছবি।
  • ইন্টারনেট কানেকশন যুক্ত একটি স্মার্টফোন বা কম্পিউটার।

এছাড়াও অন্যান্য ডকুমেন্টস হিসেবে ই-টিন সার্টিফিকেট/ ইউটিলিটি বিল এর কপি/ ড্রাইভিং লাইসেন্স/ পাসপোর্ট ইত্যাদি প্রয়োজন অনুসারে ব্যবহার করতে পারেন।

অনলাইনে ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

অনলাইনে ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার জন্য ব্র্যাক ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটের ই-কেওয়াইসি (eKYC) পেজে ভিজিট করতে হবে। ওয়েবসাইটের- https://eaccount.bracbank.com/onboarding/common/welcome– এই লিংকে ভিজিট করে নিচের ছবিসহ দেখানো ধাপ গুলো অনুসরণ করুন-

ধাপ ১: আবেদন শুরু করুন 

উপরোক্ত লিংকে ভিজিট করার পর একটি পেজ দেখতে পাবেন। এখানে অনলাইনে আবেদন করার প্রয়োজনীয় ডকুমেন্টস ও অসুবিধা সমূহ দেখতে পাবেন। নিচের ‘অ্যাপ্লাই করুন’ বাটনে ক্লিক করে পরবর্তী পেজে যান।

এবার, কাস্টমারস কন্টাক্ট ইনফরমেশন (Customer’s Contact Information) পেজ আসবে। 

  • একাউন্ট  কোথায় খুলতে চাচ্ছেন, ব্রাঞ্চ (Branch) নাকি এজেন্ট ব্যাংকিং (Agent Banking AB) সিলেক্ট করুন।
  • একাউন্টের ধরন রিটেল ব্যাংকিং (Retail Banking) নাকি এসএমই ব্যাংকিং (SME Banking) তা সিলেক্ট করে নেক্সট (Next) ক্লিক করুন।

অনলাইনে ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার নিয়ম। ধাপঃ ১

ধাপ ২: মোবাইল ভেরিফিকেশন

এই ধাপে, অনলাইনে ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার নিয়মে পূর্বে ব্র্যাক ব্যাংকের একাউন্ট হোল্ডার কিনা তা উপরের ইয়েস/নো (Yes/No) অপশন থেকে সিলেক্ট করুন। এবার আপনার একটি সচল মোবাইল নাম্বার দিয়ে সাবমিট করুন। 

আপনার মোবাইল নাম্বারে একটি ওটিপি (OTP) কোড পাঠানো হবে। ওটিপি কোডটি নির্ধারিত স্থানে লিখে সাবমিট (Submit) বাটনে ক্লিক করুন। ওটিপি কোড না আসলে নিচের রিসেন্ড ওটিপি কোড (Resend OTP Code) বাটনে ক্লিক করতে পারেন।

অনলাইনে ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার নিয়ম। ধাপঃ ২

ধাপ ৩: জাতীয় পরিচয় পত্র ও ছবি প্রদান

এই ধাপে, আবেদনকারীর জাতীয় পরিচয়পত্রের সামনের ও পিছনের ছবি আপলোড করতে হবে। আপনি চাইলে মোবাইলে বা কম্পিউটারে পূর্বে সেভ করে রাখা ছবি ব্রাউজ (Browse) অপশনে ক্লিক করে আপলোড করতে পারেন। 

অথবা, ক্যাপচার (Capture) বাটনে ক্লিক করে সরাসরি মোবাইল ক্যামেরা ব্যবহার করে আইডি কার্ডের সামনের পেছনের ছবি তুলতে পারেন। দুটি ছবি সংযুক্ত করার পর নিচের আপলোড (Upload) ক্লিক করুন।

অনলাইনে ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার নিয়ম মেনে পরবর্তী পেজে এপ্লিকেন্ট/ আবেদনকারীর ছবি মোবাইল ক্যামেরা ব্যবহার করে ক্যাপচার করতে হবে। স্পষ্ট ছবি তোলার পর আপলোড (Upload) বাটনে ক্লিক করুন।

অনলাইনে ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার নিয়ম। ধাপঃ ৩

ধাপ ৪: একাউন্ট সেবার ধরন নির্বাচন

এই ধাপে, রিটেল প্রোডাক্ট ক্যাটালগ (Retail Product Catalogue) পূরণ করতে হবে। (বি:দ্র: প্রথমে এসএমই ব্যাংকিং (SME Banking) সিলেক্ট করে থাকলে এসএমই প্রোডাক্ট ক্যাটালগ (SME Product Catalogue) পাবেন। 

এখানে ধারাবাহিকভাবে,

  • আবেদনকারীর লিঙ্গ
  • কারেন্ট একাউন্ট  (Current Account) নাকি সেভিংস একাউন্ট (Savings Account) সিলেক্ট করুন।
  • একাউন্ট টাইপ এমপ্লয়ী ব্যাংকিং (Employee Banking) নাকি লোকাল (Local) একাউন্ট তা সিলেক্ট করুন।

সর্বশেষ অনলাইনে ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার নিয়ম অনুযায়ী একাউন্টের নাম নির্বাচন করে নেক্সট (Next) বাটনে ক্লিক করুন।

অনলাইনে ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার নিয়ম। ধাপঃ ৪

ধাপ ৫: আবেদনকারীর তথ্য পূরণ

প্রথমেই আবেদনকারীর এনআইডি ইনফরমেশন (NID Information) অপশনে, নাম, মোবাইল নাম্বার, এনআইডি নাম্বার ডিফল্ট ভাবে দেখতে পাবেন। তারপর একাউন্ট রিলেটেড ইনফরমেশন (Account Related Information) অপশনে- একাউন্ট কারেন্সি, ব্রাঞ্চ ও একাউন্টের ধরন নির্বাচন করুন।

অনলাইনে ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার নিয়ম অনুসারে পার্সোনাল ইনফরমেশন (Personal Information) অপশনে ব্যক্তিগত তথ্য দিন এবং ব্যবসায়ী কার্যক্রমে যুক্ত থাকলে টিআইএন (TIN) বা ই-টিন সার্টিফিকেটের (eTIN Certificate) নাম্বার ও ছবি যুক্ত করুন। তারপর ইমেইল এড্রেস (Email Address) সহ অন্যান্য তথ্য দিয়ে প্রয়োজনে পাসপোর্টের নাম্বার ও ছবি যুক্ত করুন।

অনলাইনে ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার নিয়ম। ধাপঃ ৫

নিচে ডিটেলস অফ প্রফেশন (Details of Profession) অপশনে আপনার পেশা, জাতীয়তা, আয়ের পরিমাণ ও অন্যান্য তথ্য দিয়ে সেভ এন্ড নেক্সট (Save & Next) বাটনে ক্লিক করুন।

অনলাইনে ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার নিয়ম। ধাপঃ ৫.১

এবার একটি সেলফ ডিক্লারেশন ফর্ম (Self Declaration Form) পাবেন। সেখানে পেশার ধরন ও পেশার বিস্তারিত তথ্য দিন। সরকারি চাকরিজীবী, ডাক্তার, উকিল, গৃহিণী, শিক্ষার্থী, অবসরপ্রাপ্ত- এসকল শ্রেণীপেশার গ্রাহকদের জন্য ফরমে বিভিন্ন তথ্য দিতে হয়। একাউন্টটি কোন ব্যবসা প্রতিষ্ঠানের হলে, সেক্ষেত্রে ব্যবসার ধরন ও ব্যবসায়ের সংক্ষিপ্ত তথ্য দিতে হবে।

সর্বশেষ, মাসিক আয়, আয়ের উৎস ও জেনারেল ডিক্লারেশন (General Declaration) লিখে সেভ এন্ড নেক্সট (Save & Next) বাটনে ক্লিক করে ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার নিয়মের পরবর্তী পেইজে যান।

ধাপ ৬: যোগাযোগের তথ্য

ব্যাংক ইমার্জেন্সি প্রয়োজনে আপনার সাথে যেভাবে যোগাযোগ করবে তার তথ্য। এক্ষেত্রে আইডি কার্ড অনুযায়ী- বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা ও কার্যক্ষেত্রের ঠিকানা সঠিকভাবে পূরণ করুন।

অনলাইনে ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার নিয়ম। ধাপঃ ৬

ধাপ ৭: অন্যান্য ব্যাংকিং সেবা ও গুরুত্বপূর্ণ প্রশ্নাবলী

প্রথমেই, অল্টারনেটিভ ব্যাংকিং ফেসিলিটিস (Alternative Banking Facilities) অপশনে ব্যাংক একাউন্টের জন্য ডেবিট কার্ড নিতে ইয়েস (Yes) ক্লিক করে আইডি কার্ড অনুযায়ী নাম লিখুন। তারপর অন্যান্য অটো এনরোলমেন্ট সার্ভিস (Auto Enrollment Service) সিলেক্ট করুন।

নিচে বেশ কিছু প্রশ্ন থাকবে এবং তাদের উত্তর ডিফল্টভাবে সিলেক্ট করা থাকবে। সর্বশেষ সেভ এন্ড নেক্সট (Save & Next) বাটনে ক্লিক করুন।

অনলাইনে ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার নিয়ম। ধাপঃ ৭

ধাপ ৮: নমিনির তথ্য প্রদান 

আপনি যাকে নমিনি নির্বাচন করেছেন, তার এনআইডি কার্ড অনুযায়ী নাম, জন্মতারিখ ও এনআইডি নাম্বার লিখুন। নমিনির একটি মোবাইল নাম্বার, ইমেইল এড্রেস, আবেদনকারীর সাথে সম্পর্ক কি তা লিখুন। নমিনি পার্সেন্টেজ (Percentage) অপশনে একজন নমিনি হলে ১০০ লিখুন। 

এবার নমিনির এনআইডি কার্ড বা পাসপোর্টের সামনের ও পিছনের ছবি একই সাথে নমিনির একটি ছবি ব্রাউজ (Browse) করে বা সরাসরি ছবি তুলে আপলোড করুন। সর্বশেষ নমিনির স্থায়ী ঠিকানার বিভাগ, জেলা, উপজেলা, পোস্ট অফিস ও গ্রাম-মহল্লার তথ্য দিন। এবার সেভ এন্ড নেক্সট (Save & Next) বাটনে ক্লিক করুন।

অনলাইনে ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার নিয়ম। ধাপঃ ৮

ধাপ ৯: আবেদনপত্র রিভিউ

নিয়ম অনুযায়ী আবেদনের সম্পূর্ণ অনলাইন ফরম পূরণ হয়েছে। এবার আপনার প্রকৃত সকল তথ্য প্রথম থেকে শেষ পর্যন্ত একটি রিভিউ পেজে দেখতে পাবেন। এখান থেকে আপনার কোন তথ্য ভুল সাবমিট হলে এডিট (Edit) অপশনে ক্লিক করে তা সঠিক করতে পারবেন। 

সকল তথ্য ঠিক থাকলে সাবমিট (Submit) বাটনে ক্লিক করুন। ব্যাস, অনলাইনে ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার নিয়ম অনুযায়ী আপনার আবেদনটি সম্পন্ন হয়েছে।

অনলাইনে ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার সুবিধা

অনলাইনে ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলা সরাসরি একাউন্ট খোলার থেকে তুলনামূলক বেশি সুবিধা জনক। যেমন-

  • কাগজের ফরম পূরণের ঝামেলা পোহাতে হয় না।
  • স্বাক্ষরের কোন প্রয়োজনীয়তা নেই। 
  • দেশের যেকোনো স্থান থেকে ব্যাংক হিসাব খোলা যায়, সরাসরি ব্যাংক শাখায় উপস্থিত হতে হয়না।
  • অনলাইনে ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার নিয়মে ডকুমেন্টস কম লাগে।

ব্র্যাক ব্যাংক একাউন্ট সার্ভিস চার্জ

ব্র্যাক ব্যাংক গ্রাহককে ব্যাংকিং সেবা প্রদানের বিনিময়ে নির্দিষ্ট পরিমাণ অর্থ চার্জ করে।

চলতি/কারেন্ট একাউন্ট পরিচালনার জন্য সঞ্চয়ী হিসাবে ব্যালেন্স ৫০০০ টাকার কম হলে চার্জমুক্ত এবং এর বেশি হলে টাকার পরিমাণ অনুযায়ী চার্জ নির্ধারণ করা হয়।  

নগদ অর্থ উত্তোলনে- এটিএম, আউটলেট, শাখা থেকে ফ্রী। অন্যান্য আউটলেট থেকে উচ্চারণের ক্ষেত্রে ০.২৫% ফি নেওয়া হয়। নগদ জমা প্রদানের ক্ষেত্রেও অন্যান্য ব্যাংকের এজেন্ট আউটলেট থেকে ০.২৫% এবং আউটলেট থেকে শাখায় নগদ জমা দিতে ০.২৫% ফি লাগে।

ইউটিলিটি বিল ৬০০ পর্যন্ত ফ্রি, ৬০১-১,২০০= ১০ টাকা এবং ১,২০১ টাকা থেকে যেকোনো পরিমাণ পর্যন্ত ১২ টাকা চার্জ নেওয়া হয়। এছাড়াও এটিএম কার্ডের ধরন ও সুবিধা অনুযায়ী চার্জ প্রদান করতে হয়।

ব্র্যাক ব্যাংক একাউন্ট চেক

ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পন্ন হলে একাউন্ট  ব্যালেন্স চেক করতে কিংবা অন্যান্য স্টেটমেন্ট জানার জন্য বর্তমানে ৩ টি উপায় রয়েছে।

১। এসএমএস (SMS) এর মাধ্যমে। যে নাম্বার দিয়ে একাউন্ট  রেজিস্টার করেছিলেন সে নাম্বার থেকে ইংরেজিতে এ (A) লিখে পাঠিয়ে দিন ১৬২২১ নাম্বারে। 

২। ব্র্যাক ব্যাংকের ওয়েবসাইটে ইন্টারনেট ব্যাংকিং লগইন করে।

৩। গুগল প্লে স্টোরের আস্থা (Astha) অ্যাপে লগইন করে।

ব্র্যাক ব্যাংক কাস্টমার কেয়ার হেল্পলাইন

ব্র্যাক ব্যাংক একাউন্ট সম্পর্কিত যেকোনো সেবা ও তথ্য পেতে যোগাযোগ করুন –

হটলাইন নাম্বার- ১৬২২১

ইমেইল – enquiry@bracbank.com 

শেষকথা

ব্র্যাক ব্যাংক দেশের আর্থসামাজিক উন্নয়নে অন্যতম ব্যাংক। বর্তমানে অনলাইনেও এর ব্যাংকিং সার্ভিস পাওয়া যায়। তবে অনলাইনে ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার নিয়ম কিছুটা ধীরগতির এবং সার্ভার সমস্যা দেখা দিতে পারে। তাই প্রয়োজনীয় ডকুমেন্টস নিয়ে সরাসরি ব্র্যাক ব্যাংক শাখায় বা এজেন্ট অফিসে উপস্থিত হয়ে একাউন্ট খুলুন।

অনবরত জিজ্ঞাসিত প্রশ্নাবলী

ব্র্যাক ব্যাংক কি সরকারি ব্যাংক?

ব্র্যাক ব্যাংক একটি বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক কর্তৃক পরিচালিত আর্থিক প্রতিষ্ঠান। এটি বাংলাদেশের স্বায়ত্তশাসিত বাণিজ্যিক ব্যাংক গুলোর মধ্যে অন্যতম।

ব্র্যাক ব্যাংকের শাখা কয়টি?

বর্তমানে ১৯৬ টি এসএমই (SME) ইউনিট ৪৫৭ টি এবং এটিএম (ATM) ৪৪৭ টি নিয়ে গ্রাহকদের সেবা দিয়ে আসছে। 

বাংলাদেশের সবচেয়ে বড় এনজিও কোনটি?

ব্র্যাক (BRAC) বাংলাদেশের সবচেয়ে বড় এনজিও। আর্থ-সামাজিক উন্নয়নের জন্য এটি বাংলাদেশের পাশাপাশি কেনিয়া, লাইবেরিয়া, আফগানিস্তান এবং মায়ানমারের মতো দেশে কাজ করে।

ব্র্যাক (BRAC) এর পূর্ণরূপ কি?

ব্র্যাক (BRAC) এর পূর্ণরূপ হলো- বাংলাদেশ রুরাল অ্যাডভান্সমেন্ট কমিটি (Bangladesh Rural Advancement Committee)

রিলেটেড আর্টিকেল গুলো

Back to top button