অনলাইন ব্যাংকিংব্যাংকিং

বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম

আজকে আমাদের আলোচ্য বিষয় হলো বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম। প্রতিনিয়ত আমাদের দেশ থেকে অনেক মানুষ বিভিন্ন ধরণের কাজের জন্য বিদেশে ভ্রমণ করছে। এবং তাদের আয়কৃত টাকা অনেক সময়ে দেশে পাঠাতে হয়। অনেকের কাছেই বিদেশ থেকে দেশে টাকা পাঠানোর বিষয়টি ঝামেলার মনে হলেও কাজ টি এতটাও ঝামেলার না। বর্তমানে অনেক মাধ্যম তৈরি হয়েছে যেগুলোর মাধ্যমে আপনি খুব সহজেই বিদেশ থেকে আমাদের দেশে টাকা পাঠাতে পারবেন। যারা বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে অবগত নয় তাদের জন্যই মূলত আমাদের আজকের এই নিবন্ধনটি লেখা। এই নিবন্ধনে আজকে আমরা বিদেশ থেকে বাংলাদেশে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম নিয়ে বিস্তারিত আপনাদের সাথে শেয়ার করব। তো চলুন মূল আলোচনা শুরু করা যাক।

সূচিপত্রঃ

বিদেশ থেকে কোন কোন ব্যাংকে টাকা পাঠানো যায়?

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর পাশাপাশি অনলাইন ব্যাংকিং এর মাধ্যমে আমাদের দেশে টাকা পাঠানো যায় এবং বিভিন্ন ব্যাংকের মাধ্যমে টাকা পাঠানোর নিয়ম ও ভিন্ন ভিন্ন। এর ভেতরে কিছু ব্যাংক হলো:

  • সোনালী ব্যাংক
  • ইসলামী ব্যাংক
  • ডাচ বাংলা ব্যাংক
  • অগ্রণী ব্যাংক

উপর্যুক্ত ব্যাংক গুলোর মাধ্যমে আপনি খুব সহজে বিদেশ থেকে দেশে ব্যাংকে টাকা পাঠাতে পারবেন। তবে প্রথমে আপনি যেই ব্যাংকে টাকা পাঠাতে চান সেই ব্যাংকের মানি ট্রান্সফার অর্গানাইজেশন বা মানি এক্সচেইঞ্জ অফিসে যেতে হবে। এবং আপনি যেই ব্যাংকে টাকা পাঠাবেন সেই ব্যাংকের অনলাইন ওয়েবসাইটে গেলে আপনি ব্যাংকের বিস্তারিত তথ্য পেয়ে যাবেন। 

বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠাতে কি কি প্রয়োজন হয়?

বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর জন্য আমাদের কিছু তথ্যের প্রয়োজন হবে যে গুলো টাকা পাঠানোর জন্য বাধ্যতামুলক। এই তথ্য গুলো আমাদের আগে থেকেই সংগ্রহ করে রাখতে হবে। কি কি তথ্যের প্রয়োজন হবে তা নিচে উল্লেখ করা হলো:

  • সর্বপ্রথমে আপনি যে যে ব্যাংকের মাধ্যমে টাকা পাঠাতে চান সেই ব্যাংকে আপনার নিজের একাউন্ট তৈরি করা থাকতে হবে।
  • এরপর যে ব্যাক্তির নিকট টাকা পাঠাবেন তারও ব্যাংক একাউন্ট থাকতে হবে এবং তার একাউন্ট নাম্বার থাকতে হবে।
  • ব্যাক্তির পুরো নাম এবং বসবাসরত ঠিকানা।
  • যে ব্যাংকের মাধ্যমে টাকা পাঠাতে চান সেই ব্যাংকের ব্র্যাঞ্চের নাম।

এই সকল তথ্য গুলো মূলত আমাদের আগে থেকেই সংগ্রহ করে রাখতে হবে, তাছাড়া আপনি বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠাতে পারবেন না।

বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম

আমরা ইতোমধ্যে জেনে গেছি কোন কোন ব্যাংকের মাধ্যমে বিদেশ থেকে আমাদের দেশে টাকা পাঠানো যায়। কিন্তু আমরা অনেকেই এই সকল ব্যাংকে টাকা পাঠানোর সঠিক নিয়ম সম্পর্কে অবগত নয়। তো চলুন কিভাবে বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানো যায় সে সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিঃ

সোনালী ব্যাংকের মাধ্যমে বিদেশ থেকে দেশে টাকা পাঠানোর নিয়ম

বিদেশ থেকে সোনালী ব্যাংক এর মাধ্যমে খুব সহজেই দেশে টাকা যায়। কিন্তু এর কিছু নিয়ম রয়েছে যা আমাদের অনুসরণ করতে হবে। বিদেশ থেকে দেশে সোনালী ব্যাংকের মাধ্যমে টাকা পাঠানোর নিয়ম গুলো ধাপে ধাপে নিচে উল্লেখ করা হলোঃ

ধাপ ১

সর্ব প্রথমে সোনালী ব্যাংকের নিকটস্থ মানি এক্সচেইন্জ অফিসে যেতে হবে।

ধাপ ২

অফিসে যাওয়ার পর আওনি এক্সে দেশে টাকা পাঠাতে চান সে বিষয়ে তাদের কে অবগত করতে হবে।

ধাপ ৩ 

এরপর তারা আপনার জন্য একটি ফর্ম বের করবে এবং ফর্ম পূরণ করতে কোনো সমস্যা হলে এই ফর্ম তারাই পূরণ করে দিবে।

ধাপ ৪ 

এই ফরম পূরণ করার জন্য প্রথমে আপনার ব্যাংক একাউন্ট নাম্বার, আপনি যে ব্যাক্তির কাছে টাকা পাঠাবেন তার ব্যাংক একাউন্ট নাম্বার, পুরো নাম এবং ঠিকানা সঠিকভাবে দিতে হবে। খেয়াল রাখবেন প্রদান করা তথ্য যেন ভুল না হয়। ভুল তথ্য প্রদান করলে আপনার পাঠানো টাকা আটকে থাকতে পারে। 

ধাপ ৫ 

সকল তথ্য ঠিক থাকলে এবং আপনি যে পরিমাণ টাকা পাঠাবেন তা পরিশোধ করলে আপনার পাঠানো টাকা সোনালী ব্যাংকে ট্রান্সফার করে দিবে।

ইসলামী ব্যাংকের মাধ্যমে বিদেশ থেকে দেশে টাকা পাঠানোর নিয়ম

বিদেশ থেকে ইসলামী ব্যাংক এর মাধমেও খুব সহজে দেশে টাকা পাঠানো সম্ভব। তবে এক্ষেত্রে আপনাকে বেশ কিছু ধাপ অতিক্রম করতে হবে। নিচে থেকে ইসলামী ব্যাংকের মাধ্যমে টাকা পাঠানোর ধাপ গুলো দেখে নিনঃ

ধাপ ১

সর্ব প্রথমে আপনি যেখানে অবস্থান করে আছেন তার নিকটস্থ মানি এক্সচেইন্জ অফিসে যেতে হবে। অফিসের যাওয়ার পর আমাদের প্রথম কাজ হলো এক্সচেঞ্জ হাউজ টি তালিকাভুক্ত কিনা তা যাচাই করে নিতে হবে।

ধাপ ২

যাচাই করার পর কর্মরত অফিসারদের যে কোনো একজন কে অবগত করতে হবে যে আপনি বিদেশ থেকে ইসলামী ব্যাংকের মাধ্যমে আমাদের দেশে টাকা পাঠাবেন।

ধাপ ৩ 

এরপর তারা আপনার জন্য একটি ফর্ম বের করবে এবং এই ফর্ম পূরণ করার জন্য আপনার কাছে কিছু তথ্য চাবে

ধাপ ৪

এই ফরম পূরণ করার জন্য আপনার অ্যাকাউন্ট নম্বর, আপনি যে ব্যাক্তির কাছে টাকা পাঠাবেন তার ব্যাংক একাউন্ট নাম্বার, পুরো নাম এবং ঠিকানা সঠিকভাবে দিতে হবে। এবং আপনি কত টাকা পাঠাতে চাচ্ছেন তার পরিমান দিতে হবে।

ধাপ ৫

উপর্যুক্ত তথ্যগুলো সঠিক ভাবে প্রদান করার পর আপনার পাঠানো টাকার পরিমাণ পরিশোধ করতে হবে।

ধাপ ৬

পরিশেষে তারা আপনার দেওয়া ব্যাংক একাউন্ট নাম্বারে টাকা পাঠিয়ে দিবে।

ডাচ বাংলা ব্যাংকের মাধ্যমে বিদেশ থেকে দেশে টাকা পাঠানোর নিয়ম

বর্তমানে ডাচ বাংলা ব্যাংক এর মাধ্যমেও আপনি বিদেশ থেকে আপনার প্রিয় জনের ব্যাংক একাউন্টে টাকা পাঠাতে পারবেন। এই ক্ষেত্রেও আপনাকে কিছু নিয়ম অনুসরণ করতে হবে। নিয়ম গুলো নিচে দেওয়া হলোঃ

  • প্রথমত আপনার ডাচ বাংলা একাউন্ট থাকতে হবে এবং যার কাছে টাকা পাঠাবেন তারও একাউন্ট ওপেন থাকতে হবে।
  • এরপর নিকটস্থ মানি এক্সচেঞ্জ অফিসে যেতে হবে এবং আগ যাচাই করে নিতে হবে এক্সচেঞ্জ হাউজ টি তালিকাভুক্ত কিনা।
  • আপনি সেখানে কর্তব্যরত যেকোনো অফিসার কে জানাতে হবে যে আপনি ডাচ বাংলা ব্যাংক এর মাধ্যমে টাকা পাঠাতে চান। 
  • এরপর তারা আপনার কাছে কিছু তথ্য চাবে । যেমন আপনি যার নিকটে টাকা পাঠাবেন তার একাউন্ট নাম্বার, পুরো নাম এবং মোবাইল নাম্বার আর আপনি কত টাকা পাঠাতে চান তার পরিমাণ। তারা এই সকল তথ্যের মাধ্যমে আপনার জন্য একটি ফর্ম পূরণ করে দিবে।
  • টাকার পরিমাণ পরিশোধ করা হয়ে গেলেই টাকা পাঠিয়ে দেওয়া হবে এবং টাকা পাঠানো সম্পন্ন হলে আপনার দেওয়া কাঙ্ক্ষিত নাম্বারে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

অগ্রণী ব্যাংকের মাধ্যমে বিদেশ থেকে দেশে টাকা পাঠানোর নিয়ম

সর্বশেষে যে ব্যাংকের মাধ্যমে দেশে টাকা পাঠাতে পারবেন তা হলো অগ্রণী ব্যাংক। এটি আমাদের দেশের একটি সরকারি ব্যাংক। এই ব্যাংক এর মাধ্যমে টাকা পাঠাতে আমাদের নিচের নিয়ম গুলো অনুসরণ করতে হবেঃ

ধাপ ১

বিদেশ থেকে অগ্রণী ব্যাংকে টাকা পাঠানোর জন্য বিভিন্ন ধরণের মানি এক্সচেঞ্জ রয়েছে। প্রথমত নিকটস্থ মানি এক্সচেঞ্জ যাচায় বাছায় করুন।

ধাপ ২

যাচাই বাছাই শেষে মানি এক্সচেঞ্জ অফিসে যেতে হবে সেখানে গিয়ে তাদের জানাতে হবে আপনি অগ্রণী ব্যাংক এর মাধ্যমে টাকা পাঠাতে চান।

ধাপ ৩

তারপর তারা আপনার কাছে যে ব্যাক্তির কাছে টাকা পাঠাতে চান তার একাউন্ট নাম্বার, নাম এবং ব্রাঞ্চ এর নাম জানতে চাবে। এই সকল তথ্যের মাধ্যমে তারা আপনার জন্য একটি ফর্ম পূরণ করে দিবে।

ধাপ ৪

এরপর আপনি যে পরিমাণ টাকা পাঠাতে চান তা পরিশোধ করে দিলেই তারা টাকা পাঠিয়ে দবে।

মনে রাখবেন প্রতিটি ব্যাংক এর মাধ্যমে টাকা পাঠানোর পর প্রমাণ হিসাবে তারা আপনাকে একটি লেনদেন রসিদ প্রদান করবে এটি ভালভাবে সংগ্রহ করে রাখুন। কারন পরবর্তীতে কোনো প্রকার সমস্যা হলে এই রসিদ কাজে লাগবে।

বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর সুবিধা গুলো কি কি?

বর্তমানে বিদেশ থেকে টাকা পাঠানোর সবচেয়ে সহজ মাধ্যম হলো ব্যাংকের মাধ্যমে টাকা পাঠানো। এবং অনেকেই এখন ব্যাংকের মাধ্যমেই বিদেশ থেকে টাকা পাঠাচ্ছেন। মূলত ব্যাংকে টাকা পাঠানোর কিছু সুবিধা রয়েছে। সুবিধা গুলো হলো:- 

  • প্রথমত আপনি ব্যাংকের মাধ্যমে টাকা পাঠালে আপনার টাকাটা নিরাপদ থাকবে।
  • আপনি যে ব্যাংক এর মাধ্যমে টাকা পাঠাতে চান সেই নির্দিষ্ট ব্যাংকের যেকোনো একাউন্টে আপনি টাকা পাঠাতে পারবেন।
  • ব্যাংকের মাধ্যমে আপনি যে পরিমাণ টাকা পাঠাবেন তার উপর সরকার কর্তৃক ২% কোনো কোনো ব্যাংক ৩% পর্যন্ত রেমিটেন্স বোনাস পেয়ে যাবেন। 
  • প্রতিটি ব্যাংক এর মাধ্যমে টাকা পাঠানোর পর প্রমাণ হিসাবে তারা আপনাকে লেনদেন এর রসিদ প্রদান করবে যেটি আমাদের জন্য অনেক উপকারী।

শেষ কথা

তো এই ছিল বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা। আশা করি আপনারা বিদেশ থেকে অনলাইন ব্যাংকিং এর মাধ্যমে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে সকল তথ্য জেনে গেছেন। তবুও যদি কারো কোন ধরণের সমস্যা বা প্রশ্ন থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন।

অনবরত জিজ্ঞাসিত প্রশ্নাবলী 

১. বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর জন্য খরচ কত? 

বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠাতে কোন খরচ হয় না। তবে আপনি যে এক্সচেইন্জ হাউজ এর মাধ্যমে টাকা পাঠাবেন তারা তাদের চার্জ আপনার কাছ থেকে নিয়ে নিবে।

২. বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর অসুবিধা গুলো কি কি? 

বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর ক্ষেত্রে তেমন কোন অসুবিধা হয় না। শুধু আপনার এক্সচেঞ্জ হাউজ খুজতে এবং যেতে অসুবিধা হতে পারে।

রিলেটেড আর্টিকেল গুলো

Back to top button