উপায়মোবাইল ব্যাংকিং

উপায় একাউন্ট খোলার নিয়ম

বাংলাদেশের আনকোরা নতুন মোবাইল ব্যাংকিং সেবা উপায়। ২০২১ সালের ১৭ই মার্চ যাত্রা শুরু করা এই প্রতিষ্ঠানটি ইতোমধ্যে অনেক গ্রাহকেরই নজর কেড়েছে। ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (UCB) এর একটি ডিজিটাল অর্থনৈতিক সেবা এই উপায়। আর দশটি মোবাইল ব্যাংকিং সেবার মতই বিবিধ সেবা দেওয়ার পাশাপাশি কিছু বিশেষ সেবাও দিয়ে থাকে উপায়। তবে আনকোরা নতুন হলেও উপায় কর্তৃপক্ষের অভিজ্ঞতা কিন্তু অনেক বছরের। কারণ ইউসিবি ব্যাংকের আদি মোবাইল ব্যাংকিং সেবা ইউক্যাশ ছিল বাংলাদেশের সবচেয়ে পুরোনো মোবাইল ব্যাংকিং সেবার একটি। সরকারি নানা বিল প্রদান থেকে শুরু করে এটিএম বুথের সুবিধা পেতে আপনিও খুলতে পারেন একটি উপায় একাউন্ট।

সূচিপত্রঃ

উপায় পার্সোনাল একাউন্ট

সাধারণ গ্রাহকদের খোলা একাউন্ট গুলোকে পার্সোনাল বা ব্যাক্তিগত একাউন্ট বলে। বর্তমানে উপায় এর ব্যাক্তিগত একাউন্টের সংখ্যা দশ লক্ষাধিক। সময়ের সাথে যা বেড়ে চলেছে। প্রতিনিয়ত এর সেবা গুলো নিতে চাইলে আপনারও খুলতে হবে একটি পার্সোনাল একাউন্ট।

পার্সোনাল একাউন্টের সুবিধা 

উপায় মোবাইল ব্যাংকিং-এর পার্সোনাল একাউন্টের সাহায্যে মোবাইল ব্যাংকিং এর সকল ধরণের সুবিধাই ভোগ করতে পারবেন। সেন্ড মানি, অ্যাড মানি, পে বিল ইত্যাদি সাধারণ সেবা যেমন রয়েছে, তেমনি রয়েছে ট্রাফিক মামলার বিল প্রদান, ই-পর্চার ফি পরিশোধ, ইন্ডিয়ান ভিসার বিল প্রদান সহ নানা সুযোগ। এছাড়াও ইউসিবি ব্যাংকের গ্রাহকেরা চাইলে এটিএম বুথ থেকেও তাদের উপায় একাউন্ট এর টাকা তুলতে পারবেন। এক্ষেত্রে তারা উপভোগ করবেন দেশের সর্বনিম্ন ক্যাশ আউট চার্জ, হাজারে মাত্র ৮ টাকা। তবে এজেন্টের কাছ থেকে ক্যাশ আউট করতে হলে গুণতে হবে হাজারে ১৪ টাকা। 

চলুন ধাপে ধাপে জেনে নেওয়া যাক কিভাবে খুলবেন উপায় পার্সোনাল একাউন্টঃ

উপায় ব্যাক্তিগত একাউন্ট খোলার নিয়ম 

ধাপ ১ঃ অ্যাপ ইন্সটল করা 

উপায় অ্যাপটি ইন্সটল করতে হলে অবশ্যই একটি স্মার্ট ফোন দরকার। তবে বর্তমানে উপায় অ্যাপটি (Upay App) অ্যাপল স্টোরে পাওয়া যাচ্ছে না। অর্থাৎ এটি শুধু অ্যান্ড্রয়েড ফোনে ব্যবহার করতে পারবেন। অ্যাপটি ইন্সটল করতে চলে যান গুগল প্লে স্টোরে। ‘Upay’ লিখে সার্চ করলেই  পেয়ে যাবেন অ্যাপটি। অথবা ডাউনলোড করে নিন এই লিংক থেকেঃ Upay App | Google Play Store

উপায় একাউন্ট খোলার নিয়ম ধাপঃ ১ | How to open upay account step: 1

ধাপ ২ঃ রেজিস্ট্রেশন শুরু করা

উপায় অ্যাপটি ইন্সটল হওয়ার পর এবার রেজিস্ট্রেশনের পালা। অ্যাপটি চালু করলেই রেজিস্ট্রেশন (Registration) ও লগইন (Login) নামক দুটি অপশন দেখতে পাবেন। Registration অপশনে ট্যাপ করুন। 

উপায় একাউন্ট খোলার নিয়ম ধাপঃ ২ | How to open upay account step: 2

রেজিস্ট্রেশন অপশনে ট্যাপ করার পর উপায় অ্যাপ আপনার ডিভাইসটির অবস্থান জানতে চাইবে। নির্বিঘ্নে রেজিস্ট্রেশন করতে চাইলে ডিভাইস এর অবস্থান জানতে দেওয়াই ভাল। কারণ এই অ্যাপ গুলো অনেক সময়ই ডিভাইসের অবস্থান বাংলাদেশে তা নিশ্চিত হতে না পারলে কাজ করে না। অবস্থান জানাতে ‘Allow’ বাটনে ট্যাপ করুন। 

উপায় একাউন্ট খোলার নিয়ম ধাপঃ ২, ছবিঃ ২ | How to open upay account step: 2, image 2

ধাপ ৩ঃ মোবাইল নাম্বার যাচাই 

মোবাইল ব্যাংকিং এ সবচেয়ে গুরুত্বপূর্ণ হল আপনার মোবাইল নাম্বার। এই নাম্বারই আপনার একাউন্ট নাম্বার হিসেবে কার্যকরী হবে। তাই অবশ্যই একটি বৈধ ও স্থায়ী নাম্বারের সাহায্য রেজিস্ট্রেশন করুন। মোবাইল নাম্বারটি লেখার পরে সেটি কোন কোম্পানির নাম্বার সেটিও ঠিক করে দিন। অতঃপর স্ক্রিনের নিচের অংশে ‘Verify Number’ অপশনে ট্যাপ করুন।

উপায় একাউন্ট খোলার নিয়ম ধাপঃ ২, ছবিঃ ৩ | How to open upay account step: 3

ভেরিফাই নাম্বার অপশনে ট্যাপ করার পর আরেকটি উইন্ডো ভেসে উঠবে। এখানে উপায় অ্যাপ আপনার এসএমএস ম্যাসেজ দেখার ও পাঠানোর অনুমতি চাইবে। এই অনুমতি দেওয়া বাধ্যতামূলক। কারণ নাম্বার যাচাই করতে মোবাইলে ওটিপি (OTP) পাঠানো হয়। আর এই ওটিপি আপনি টাইপ করে পূরণ করতে পারবেন না। সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে ওটিপি পূরণ হবে। তাই প্রক্রিয়াটি সম্পন্ন করতে ‘Allow’ বাটনে ট্যাপ করে উপায় অ্যাপকে এসএমএস দেখার অনুমতি দিন।

উপায় একাউন্ট খোলার নিয়ম ধাপঃ ৩, ছবিঃ ২ | How to open upay account step: 3, image 2

‘Allow’ বাটনে ট্যাপ করার পর নিচের চিত্রের ন্যায় একটি স্ক্রিন খুলে যাবে। এ সময় অ্যাপ হতে বের হওয়া যাবে না। ১ মিনিটের মধ্যে নাম্বারটি স্বয়ংক্রিয়ভাবে যাচাই হওয়ার কথা। কোন কারণে না হলে ১ মিনিট পর আবার চেষ্টা করুন।

উপায় একাউন্ট খোলার নিয়ম ধাপঃ ৩, ছবিঃ ৩ | How to open upay account step: 3, image 3

ধাপ ৪ঃ জাতীয় পরিচয়পত্র যাচাই 

মোবাইল নাম্বার নিশ্চিতকরণের পর এবার আপনার জাতীয় পরিচয়পত্রের পালা। জাতীয় পরিচয়পত্র যাচাই করতে এর সামনের ও পিছনের দুই অংশেরই ছবি আপলোড করতে হবে। তবে প্রক্রিয়াটি শুরু করতে হলে আগে উপায় অ্যাপকে আপনার ক্যামেরা ব্যবহারের অনুমতি দিতে হবে। ‘Allow’ এ ট্যাপ করে অনুমতি দিন। 

উপায় একাউন্ট খোলার নিয়ম ধাপঃ ৪, ছবিঃ ১ | How to open upay account step: 4, image 1

ক্যামেরা ব্যবহারের অনুমতি দেওয়ার পর উপায় অ্যাপের সাহায্যেই প্রথমে আপনার জাতীয় পরিচয়পত্রের সামনের ও পরে পিছনের অংশের ছবি তুলুন। ছবিটি আলোকিত স্থানে তুলুন ও অপ্রাসঙ্গিক কিছু ছবিতে রাখবেন না। ছবি ঠিকঠাক থাকলে ‘Done’ অপশনে ট্যাপ করুন। আর আবার তুলতে চাইলে ‘Please Capture Again’ এ ট্যাপ করুন। তবে স্ক্রিনের উপরের অংশের ক্রস চিহ্নে ট্যাপ করবেন না। সেক্ষেত্রে আবারো ওটিপি যাচাই করতে হবে।

উপায় একাউন্ট খোলার নিয়ম ধাপঃ ৪, ছবিঃ ২ | How to open upay account step: 4, image 2

ধাপ ৫ঃ ছবি তোলা

জাতীয় পরিচপত্রের মতই উপায় অ্যাপের সাহায্যেই আপনার মুখের ছবি তুলতে হবে। ছবি তোলার সময় অবশ্যই আলোকিত স্থানে দাঁড়াবেন। চোখে চশমা থাকলে তা খুলে ফেলুন ও মুখমন্ডল ফ্রেমের মধ্যে রাখুন। কয়েকবার চোখ বড় বড় করে তাকান এবং চোখের পাতা ফেলুন। স্বয়ংক্রিয়ভাবে আপনার ছবি তোলা হয়ে যাবে। ছবি পছন্দ না হলে আবার তুলুন। চলনসই মনে হলে ‘Done’ বাটনে ট্যাপ করুন।

উপায় একাউন্ট খোলার নিয়ম ধাপঃ ৫, | How to open upay account step: 5

ধাপ ৬ঃ পেশা ও লিঙ্গ নির্ধারণ 

ছবি তোলার পরবর্তী ধাপে লেখা উঠবে ‘NID Verification Success’। অর্থাৎ আপনার জাতীয় পরিচয়পত্র যাচাই সফল হয়েছে। এই ধাপে আপনার পেশা ও লিঙ্গ নির্ধারণ করতে হবে।

উপায় একাউন্ট খোলার নিয়ম ধাপঃ ৬, ছবিঃ ১ | How to open upay account step: 6, image: 1

নিজের পেশা নির্ধারণ করুন। পেশার নাম অ্যাপে উল্লেখিত না থাকলে পেশার নাম লিখুন। অতঃপর নিজের লিঙ্গ নির্ধারণ করুন।

উপায় একাউন্ট খোলার নিয়ম ধাপঃ ৬, ছবিঃ ২ | How to open upay account step: 6, image: 2প্রয়োজনবোধে নিজের ইমেইল অ্যাড্রেস (Email Adress) যুক্ত করুন। অতঃপর ‘Confirm’ বাটনে ট্যাপ করে পরের ধাপে যান। 

ধাপ ৭ঃ জাতীয় পরিচয়পত্রের তথ্য নিশ্চিতকরণ 

ইতোমধ্যে আপনি জাতীয় পরিচয়পত্রের ছবি আপলোড করেছেন। উপায় কর্তৃপক্ষ আপনার জাতীয় পরিচয়পত্র যাচাই করে যে সকল তথ্য পেয়েছে তা আপনার সামনে উপস্থাপন করবে। একে একে তা সব যাচাই করে দেখুন।

উপায় একাউন্ট খোলার নিয়ম ধাপঃ ৭, ছবিঃ ১ | How to open upay account step: 7, image: 1

জাতীয় পরিচয়পত্র নাম্বার, জন্মতারিখ, নাম, বাবার নাম, মায়ের নাম ঠিক করে দেখুন। অনেক সময় নামের মধ্যে ফুলস্টপ, কমা এসবে ভুল থাকে। আবার একাধিক শব্দ এক সাথে লেগে যেতে পারে।

উপায় একাউন্ট খোলার নিয়ম ধাপঃ ৭, ছবিঃ ২ | How to open upay account step: 7, image: 2

বর্তমান ঠিকানার ঘরটি ফাঁকা থাকে। প্রয়োজন বোধ করলে তা পূরণ করতে পারেন। স্থায়ী ঠিকানা যাচাই করে এবার ‘I agree with upay terms of services & privacy policy’ তে ট্যাপ করে দিন। এর মাধ্যমে আপনি উপায় এর সকল শর্তাবলীর সাথে একমত পোষণ করলেন। শর্তাবলী গুলো দেখতে হলুদ রঙের লেখা দুটোয় ট্যাপ করতে পারেন। একমত হলে ‘Confim’ এ ট্যাপ করে নিশ্চিত করুন।

ধাপ ৮ঃ পিন তৈরি 

পিন, যেকোনো মোবাইল ব্যাংকিং সেবাতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ও গোপনীয় বিষয়। এই ধাপে আপনি উপায় একাউন্টের জন্য একটি পিন তৈরি করবেন। ৪ অংকর এই পিনটি নিশ্চিত করতে দুই বার প্রবেশ করাতে হবে। পিন তৈরির সময় মনে রাখবেনঃ

  • পিনের প্রথম অংক হিসেবে ০ দিতে পারবেন না। 
  • একই অংক বার বার প্রবেশ করিয়ে পিন তৈরি করতে পারবেন না। যেমন ১১১১, ৩৩৩৩। 
  • একই ধারার অংক দিয়ে পিন বানাতে পারবেন না। যেমন ১২৩৪, ৫৬৭৮, ৯৮৭৬, ৮৭৬৫ 

উপায় একাউন্ট খোলার নিয়ম ধাপঃ ৮, | How to open upay account step: 8

এই পিন কোনভাবেই কাউকে জানতে দেবেন না। সে যতই আপন ব্যাক্তি হোন না কেন। কারণ পিন জনিত কোন কারণে আপনার টাকা হারানো গেলে উপায় তার কোন রকম দায়-দায়িত্ব গ্রহণ করবে না। কেউ যাতে অনুমান করতে না পারে এমন পিন তৈরি করে তবেই ‘Confirm’ বাটনে ট্যাপ করুন। 

ধাপ ৯ঃ উপায় এ স্বাগতম 

পিন তৈরির পর আপনার উপায় একাউন্ট খোলার সকল প্রক্রিয়া শেষ হয়েছে। এখন আপনি উপায় এর একজন গ্রাহক ও উপায় পরিবারের সদস্য। আপনাকে স্বাগতম জানিয়ে উপায় থেকে ম্যাসেজ পাঠানো হবে ও নিচের চিত্রের মতো একটি পেজ ভেসে উঠবে। একাউন্ট এর কার্যক্রম শুরু করতে ‘Get Starterd’ এ ট্যাপ করুন।

উপায় একাউন্ট খোলার নিয়ম ধাপঃ ৯ | How to open upay account step: 9

উপায় একাউন্টে লগইন

উপায় একাউন্ট খোলার পর এবার আপনাকে উপায় এর লগইন পেজে নিয়ে যাওয়া হবে। এই পেজে আপনার উপায় একাউন্টের সাথে সংযুক্ত মোবাইল নাম্বার ও পিন প্রবেশ করান। অতঃপর ‘অ্যারো’ বা ‘গো’ বাটনে ট্যাপ করুন।

উপায় একাউন্টে লগইন | Login to Upay account

লগইন করার পর নিচের চিত্রটি আপনার স্ক্রিনে ভেসে উঠবে। এটিই উপায় এর হোম স্ক্রিন। এখান থেকেই আপনি উপভোগ করতে পারবেন উপায় মোবাইল ব্যাংকিং এর সকল সুবিধা।

উপায় একাউন্টে প্রবেশ | Logged in to Upay account

অ্যাপ ছাড়া উপায় একাউন্ট খোলার নিয়ম

অ্যাপ ছাড়া উপায় একাউন্ট খুলতে দয়া করে আপনার নিকটস্থ উপায় এজেন্টের সাথে যোগাযোগ করুন। এজেন্টের সাহায্যে একাউন্ট খুলতে যাওয়ার সময় অবশ্যই জাতীয় পরিচয়পত্র ও সংশ্লিষ্ট মোবাইল নাম্বারটি সাথে রাখবেন। 

উপায় পার্টনার প্রোগ্রাম 

উপায় পার্টনার প্রোগ্রাম হল উপায় এর সাথে প্রাতিষ্ঠানিক ভাবে জড়িত হওয়ার সবচেয়ে সহজ মাধ্যম। উপায় পার্টনার প্রোগ্রামের মধ্যে রয়েছে এজেন্ট, উপায় পয়েন্ট (সুপার এজেন্ট), মার্চেন্ট, ক্ষুদ্র উদ্যোক্তা (SME), শিক্ষা প্রতিষ্ঠান, গার্মেন্টস, করপোরেট ও এনজিও। যে সকল ব্যাক্তি বা প্রতিষ্ঠান উপায় এর সাথে জড়িত হতে ইচ্ছুক তারা এই পার্টনার প্রোগ্রামের মাধ্যমেই জড়িত হন। এই প্রোগামে অর্ন্তভুক্ত হলে প্রথমে যেতে হবে উপায় এর অফিসিয়াল সাইটে। সেখান থেকে ‘Partner With us’ সেকশনে গিয়ে রেজিস্টার করতে হবে। এক্ষেত্রে নিজের নাম, ফোন নাম্বার, ইমেইল অ্যাড্রেস, বিভাগ, শহর ও বিস্তারিত ঠিকানা প্রবেশ করাতে হবে। একই সাথে নির্ধারণ করতে হবে আপনি কোন ধরনের পার্টনার হতে চান।

উপায় পার্টনার প্রোগ্রাম | Upay partner program

উপায় এজেন্ট একাউন্ট খোলার নিয়ম

উপায় এজেন্ট একাউন্ট মূলত উপায় এর পার্টনার প্রোগ্রাম এরই একটি অংশ। উপায় এজেন্ট হওয়ার মাধ্যমে আপনি আপনার নিকটবর্তী সকল উপায় গ্রাহককে সেবা দিতে পারবেন। উপায় এজেন্ট হতে চাইলে প্রথমেই উপায় এর পার্টনার প্রোগ্রামে রেজিস্টার করুন। অতঃপর উপায় কর্তৃপক্ষ আপনি তাদের এজেন্ট এর দায়িত্ব পালনের যোগ্য কিনা তা যাচাই করে দেখবে। আপনি যোগ্য হলে আপনি একটি উপায় এজেন্ট একাউন্ট খুলতে পারবেন। উপায় এজেন্টদের কার্যক্রম চালানোর জন্য রয়েছে উপায় এজেন্ট অ্যাপ (Upay agent app)।

উপায় এজেন্ট একাউন্ট খোলার নিয়ম | উপায় এজেন্ট অ্যাপ গুগল প্লে স্টোর

উপায় এজেন্ট অ্যাপটি ইন্সটলের পরে অ্যাপটিতে আপনার এজেন্ট একাউন্ট লগইন করুন। লগইন করার পর হোম স্ক্রিনে থাকা ড্যাশবোর্ডের সাহায্যে সহজেই ব্যবহার করতে পারবেন অ্যাপটি। হিস্টোরি সেকশন থেকে দেখে নিতে পারবেন প্রতিটি ট্রানজেকশন ও কমিশন এর রিয়েল টাইম আপডেট। এছাড়াও এজেন্ট একাউন্ট থেকে যেকোনো সময়েই খুলে দিতে পারবেন নতুন গ্রাহক একাউন্ট। সব ধরনের বিল পেমেন্টের ক্ষেত্রেও পাবেন উপায় এর সাপোর্ট। 

শেষকথা

কম ক্যাশ আউট চার্জ, এটিএম সুবিধা ও নান্দনিক লে-আউটের কারণে উপায় মোবাইল ব্যাংকিং হয়ে উঠছে দিন দিন জনপ্রিয়। পাড়া-মহল্লায় উপায় এজেন্টদের সংখ্যা আরো বাড়ানো হলে এ জনপ্রিয়তা আরো বাড়বে তা বলার অপেক্ষা রাখে না। ইউক্যাশ এর অভিজ্ঞতা কাজে লাগিয়ে আশা করি ইউসিবি ব্যাংক উপায় গ্রাহকদের আরো উন্নত মানের সেবা দেবে। সে সকল সুবিধা ভোগ করতে আজই খুলে ফেলুন একটি উপায় একাউন্ট। 

অনবরত জিজ্ঞাসিত প্রশ্নাবলী 

১) উপায় একাউন্ট খোলার জন্য কি নতুন সিম কেনার প্রয়োজন আছে? 

উত্তরঃ না, উপায় একাউন্ট খোলার জন্য নতুন সিম কেনার প্রয়োজন নেই। অন্যের নামে রেজিস্টার করা সিম দিয়েও উপায় একাউন্ট খোলা যাবে। তবে নিজের জাতীয় পরিচয়পত্রের সাথেই সংযুক্ত সিম দিয়ে একাউন্ট খুলতে চাইলে সিম কিনে নিতে পারেন। 

২) উপায় একাউন্ট খুলতে জাতীয় পরিচয়পত্র ছাড়া অন্য কোন ডকুমেন্টের প্রয়োজন আছে কী? 

উত্তরঃ না, শুধু জাতীয় পরিচয়পত্র হলেই চলবে। 

৩) উপায় এর সাহায্যে কি রেমিটেন্স গ্রহণ করা যায়?

উত্তরঃ হ্যা যায়। আপনি চাইলে রেমিটেন্স সাধারণ এজেন্টের কাছ থেকেই ক্যাশ আউট করাতে পারবেন।

৪) ক্যাশ আউট করতে পারছি না, কী করণীয়?

উত্তরঃ আপনার একাউন্টে টাকার পরিমাণ ও আপনার ক্যাশ লিমিট যাচাই করুন। সেখানেও সমস্য না পেলে 16268 নাম্বারে কল দিয়ে কাস্টমার কেয়ার সেন্টারে যোগাযোগ করুন। 

৫) মোবাইলে কোন ওটিপি আসছে না, কী করণীয়? 

উত্তরঃ অ্যাপের সেটিংস হতে এমএনপি তথ্যাবলি আপডেট করুন। তাতেও কাজ না হলে কাস্টমার কেয়ার সেন্টারে যোগাযোগ করুন। 

 

 

 

তথ্যসূত্র: এই লেখার অধিকাংশ ছবি ও তথ্য নতুন উপায় একাউন্ট খোলার সময় সংগ্রহ করা হয়েছে। আনুষাঙ্গিক তথ্য ও ছবি উপায় অফিসিয়াল ওয়েবসাইট এবং উপায় মোবাইল অ্যাপ থেকে সংগ্রহ করা হয়েছে। 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button