অ্যাপপড়াশুনামোবাইল অ্যাপস

ইংরেজি শেখার সেরা অ্যাপসমূহ

ইংরেজি, একটি সহজ সরল ভাষা থেকে আজ বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ ভাষাগুলোর মধ্যে একটি। পৃথিবীতে খুব বেশি মানুষ নেই যারা ইংরেজি ভাষার নাম শোনে নি। বিশ্বের প্রায় অনেক দেশের ছেলেবুড়ো সবার জীবনেই ইংরেজির প্রভাব যেন স্পষ্ট। শিক্ষাক্ষেত্রে, চাকরিক্ষেত্রে কিংবা বিদেশে গমনের ক্ষেত্রে; কোনো স্থানেই ইংরেজি ছাড়া যেন চলে না। আর তাই অনেকেই এই ভাষাটি আয়ত্তে আনার চেষ্টা করছেন। আর সেটা বেশ সহজেই করতে পারবেন কিছু অ্যাপের সাহায্যে। আজকের লেখাতে ইংরেজি শেখার তেমনি ১০টি অ্যাপের কথা বর্ণনা করছি। 

ইংরেজি শেখার নির্বাচিত ১০ টি সেরা অ্যাপস 

পূর্বে আমরা সহজে ইংরেজি শেখার উপায় সম্পর্কে আলোচনা করার পরে আজকের এই লেখাতে আমরা গুগল প্লে স্টোর বা অ্যাপল স্টোরের ইংরেজি শেখার সেরা সব অ্যাপস নিয়ে হাজির হয়েছি। আমাদের নির্বাচিত এই অ্যাাপগুলো একেকটি একেক দিক থেকে সুবিধাজনক। কিন্তু প্রতিটি অ্যাপ যাচাই করে দেখতে গেলে যে বিশাল পরিমাণ সময় প্রয়োজন তা অনেকেরই নেই। আর তাই সকল দিক বিবেচনায় নির্বাচিত ১০টি অ্যাপ রয়েছে আজকের তালিকায়। 

১) ডুয়োলিঙ্গো অ্যাপ (Duolingo App)

ডুয়োলিঙ্গো অ্যাপ (Duolingo App)

যদি আপনি একদম গোড়া থেকে ইংরেজি ভাষা শিখতে চান তাহলে এই অ্যাপটি আপনার জন্যই। ডুয়োলিঙ্গো অ্যাপটি এমনভাবে তৈরি করা যা যেকোনো বয়সের মানুষকে শেখাতে পারবে।

  • শিখন পদ্ধতিঃ এই অ্যাপটি মূলত গেমের সাহায্যে ইংরেজি ভাষা শিক্ষা দিয়ে থাকে। সেজন্য অনেকেই এটিকে শুধু বাচ্চাদের অ্যাপ মনে করতে পারেন। তবে বাস্তবতা হলো গেমগুলো এমনভাবে তৈরি যাতে করে বাচ্চা অথবা বয়স্ক; কোনো মানুষেরই যেন সমস্যা না হয়। এটি গেমের সাহায্যে আপনাকে শেখাবে এবং কিছু ভুল করলে সাথে সাথে ভিন্ন গেম দিয়ে সেই ভুলটা ধরিয়ে দেবে। অর্থাৎ এই অ্যাপটি খেলার ছলে পড়ানোর পদ্ধতি অনুসরণ করে। যদিও এর পাশাপাশি নানা ধরনের গ্রামারের নিয়ম এবং টিপস রয়েছে যা আপনাকে আরো দক্ষ করে তুলবে।
  • বাস্তবমুখি শিক্ষাঃ এই অ্যাপটির আরেকটি বড় গুণ হলো এর বাস্তবমুখী শিক্ষা। অ্যাপটি অবশ্যই গ্রামারের নিয়ম শেখায়। কিন্তু এটির মূল উদ্দেশ্য হলো কমিউনিকেটিভ ইংলিশ (Communicative English) শেখানো। কারণ অনেকেই প্রচুর নিয়ম জানলেও বাস্তবে জীবনে যোগাযোগ স্থাপন করতে গেলে অনেক কিছু গুলিয়ে ফেলে। সেটা রোধেই অ্যাপটির এই প্রচেষ্টা। 
  • ব্যক্তিগত শিক্ষাঃ এই অ্যাপটি সকলের জন্য একধরনের শিক্ষা দিলেও ব্যক্তিভেদে কিছুটা তারতম্য হয়। মূল ভিত্তি এক থাকলেও অ্যাপটি প্রতিটি ব্যক্তির প্রয়োজন বুঝে সে অনুযায়ী সাহায্য করার চেষ্টা করে। 
  • পরীক্ষাঃ পরীক্ষার নাম শুনে ভুরু কোঁচকানোর কিছুই নেই। আপনার ইংরেজি দক্ষতা বুঝতে পারার জন্য অ্যাপটিতে নিয়মিত পরীক্ষার ব্যবস্থা রয়েছে। সাথে রয়েছে লিডারবোর্ড যার সাহায্যে আপনার বন্ধু বা পরিচিত জনের সাথে নিজের দক্ষতা মেপে দেখতে পারবেন সহজেই। 

এই অ্যাপটিতে মোট ২৩টি ভাষা শেখার সুযোগ রয়েছে। নিজের মাতৃভাষা নির্ধারণ করে দিয়ে যেকোনো একটি ভাষা শিখতে চাইলেই তা আপনার ভাষাতেই শিখতে পারবেন। সবচেয়ে দারুণ ব্যাপার হলো অ্যাপটি সম্পূর্ণ বিনামূল্যের। তবে এতে বিজ্ঞাপন রয়েছে। বিজ্ঞাপনহীন প্রিমিয়াম ভার্সনটির জন্য গুণতে হবে মাসিক .৯৯ ডলার। 

ডাউললোড লিংকঃ Duolingo: Learn Languages Free – Apps on Google Play

২) হ্যালো ইংলিশ অ্যাপ (Hello English App)

হ্যালো ইংলিশ অ্যাপ (Hello English App)

হ্যালো ইংলিশ হলো আরেকটি চমৎকার ইংরেজি শেখার অ্যাপ যা আপনাকে একদম শুরু থেকেই ইংরেজি শেখাতে পারবে। তবে এই অ্যাপটি ইংরেজি বর্ণমালা বা সে ধরনের কিছু শেখায় না। তাই এটি ব্যবহার করতে হলে একদম সাধারণ ইংরেজি জ্ঞানটুকু থাকা চাই। 

  • বাংলা ভাষায় ইংরেজি শিক্ষাঃ হ্যালো ইংলিশে রয়েছে মোট ২২টি ভাষা। যার মাঝে বাংলা অন্যতম। এই অ্যাপটির সাহায্যে আপনি সহজেই আপনার মাতৃভাষা হিসেবেবাংলানির্ধারণ করতে পারবেন এবং বাংলাতেই সব কিছু শিখতে পারবেন। 
  • পরীক্ষার সাহায্যে দক্ষতা যাচাইঃ সকল অ্যাপেই পরীক্ষার ব্যবস্থা রয়েছে। তবে হ্যালো ইংলিশের ক্ষেত্রে তা একটু অন্যরকম। অ্যাপটি খোলার সাথে সাথেই মোট ২০টি প্রশ্ন করা হবে আপনাকে। এই প্রশ্নগুলোর উত্তর দেখেই অ্যাপটি নির্ধারণ করবে আপনার কোথা থেকে ইংরেজি শেখা শুরু করা উচিত। এরপর তারা আপনাকে নির্দিষ্ট পাঠ থেকে শেখার পরামর্শ দেবে। উল্লেখ্য যে, হ্যালো ইংলিশে রয়েছে মোট ৪৭৫টি লেকচার বা পাঠ। 
  • শিখন পদ্ধতিঃ এই অ্যাপটিতেও রয়েছে গেমসের মাধ্যমে শিক্ষা। তবে তার পাশাপাশি রয়েছে অসংখ্য ভিডিও অডিও ক্লিপস। থাকছে প্রচুর বুক। এমনকি সাহায্য করার জন্য শিক্ষকও। এছাড়াও ভিন্ন ভিন্ন মজাদার পদ্ধতি, দৈনিক সংবাদ বিশাল ইংরেজি অভিধানের সংমিশ্রণ এই অ্যাপটিকে সত্যিই এর ব্যবহারকারীদের কাছে করে তুলেছে জনপ্রিয়। 

সবমিলিয়ে ইংরেজির উপর মোটামুটি ভালো দখল আনতে চাইলে এই অ্যাপটি দারুণ একটি উপায়। অনেকেই একদম গোড়া থেকে শুরু করতে চান না। তাদের জন্য প্রাথমিক পরীক্ষার সাহায্যে লেভেল নির্ধারণের প্রক্রিয়াটি বেশ সুবিধাজনক। দারুণ ব্যাপার হলো, এই অ্যাপটিও একদম বিনামূল্যের। তবে মাসিক .৯৯ ডলারের বিনিময়ে থাকছে পুরোপুরি বিজ্ঞাপনবিহীন শিক্ষা একইসাথে ভিডিওগুলো ডাউনলোডের সুযোগ। 

ডাউনলোড লিংকঃ Hello English: Learn English – Apps on Google Play

৩) দ্যা ব্রিটিশ কাউন্সিল অ্যাপ (The British Council App)

দ্যা ব্রিটিশ কাউন্সিল অ্যাপ (The British Council App) 

আপনি যদি সাধারণ মানের ইংরেজিতে দক্ষ হন এবং আপনার লক্ষ্য হয়ে থাকে নির্ভুল গ্রামারে দারুণ ইংরেজি শেখা তাহলে দ্যা ব্রিটিশ কাউন্সিলএর অ্যাপগুলো আপনার জন্যই। দ্যা ব্রিটিশ কাউন্সিল একটি বিশ্বনন্দিত প্রতিষ্ঠান। উল্লেখ্য যে, দ্যা ব্রিটিশ কাউন্সিল কোনো একটি অ্যাপের মাধ্যমে ইংরেজি শেখায় না। বরং প্রত্যেক ধরনের ইংরেজি শিক্ষার জন্য এর রয়েছে ভিন্ন ভিন্ন অ্যাপ।  তিনটি বিভাগে ব্রিটিশ কাউন্সিলের মোট ৫টি অ্যাপ আছে। 

  • লিসেনিং (Listening) Learn English Podcasts Learn English Videos. দুটি অ্যাপের সাহায্যে যথাক্রমে পডকাস্ট শোনা নিত্যনতুন ভিডিও দেখার মাধ্যমে আপনার ইংরেজি লিসেনিং অর্থাৎ শ্রবণ দক্ষতা ভালো করতে পারবেন। 
  • লার্নিং টুলস (Learning Tools) Learn English Grammar (Uk Edition) Learn English Sounds Right মূলতলার্ন ইংলিশ গ্রামার (ইউকে এডিশন)’ এই অ্যাপটিই সবচেয়ে কার্যকরী। কারণ এতে রয়েছে ব্রিটিশ ইংরেজির অসংখ্য নিয়মাবলী নির্ভুল উদাহরণ। সাথেরলার্ন ইংলিশ সাউন্ডস রাইটঅ্যাপটির কাজ হলো আপনার ইংরেজি উচ্চারণকে শুদ্ধ করা। কারণ অনেকেই অনেক ভাল ইংরেজি জানলেও খারাপ উচ্চারণের জন্য পিছিয়ে পড়ে। কিন্তু অ্যাপের সাহায্যে সরাসরি ব্রিটিশ উচ্চারণ শুনতে পারবেন সে অনুযায়ী চর্চা করতে পারবেন।  
  • গেমস (Games) Johnny Grammar’s Word Challenge এটি মূলত একটি কুইজ গেম। বাকি অ্যাপগুলো ভালোভাবে আয়ত্ত্বে আনার পর ইংরেজি দক্ষতা অনেকটাই বেড়ে গেলে এই গেমের সাহায্যে নিজেকে যাচাই করা যায়। 

এখানে মোট ৫টি অ্যাপের নাম থাকলেও তা সবদ্যা ব্রিটিশ কাউন্সিলএর অধীনে। তাই এই ৫টি অ্যাপ একটি প্যাকেজ হিসেবে আমাদের তালিকাতে ১টি অ্যাপ হিসেবেই গণ্য হবে। 

৪) হ্যালোটক অ্যাপ (HelloTalk App)

হ্যালোটক অ্যাপ (HelloTalk App)

একদম গোড়া থেকে শুরু করে ব্রিটিশ উচ্চমানের ইংরেজি শেখার অ্যাপ সম্পর্কে তো জেনেছেন। এবার চলুন এমন একটি অ্যাপ সম্পর্কে জানা যাক যা দিয়ে আপনি আপনারস্পিকিংএর চর্চা করতে পারবেন।

  • স্পিকিংঃ স্পিকিং (Speaking) অর্থ কথা বলা। বাংলাদেশের অধিকাংশ মানুষ ইংরেজির যেই অংশটি নিয়ে সবচেয়ে বেশি সমস্যার মুখোমুখি হয় তা হলো ইংরেজিতে কথা বলা। অসংখ্য মানুষ গ্রামারের নিয়ম নিখুঁতভাবে জানলেও জড়তার কারণে কথা বলতে পারে না। ইংরেজিতে কথা বলার সঙ্গী পাওয়াটাও বেশ দুষ্কর। আর ঠিক সেই সমস্যার সমাধানই করেহ্যালোটকঅ্যাপটি।
  • শিখন পদ্ধতিঃ স্পিকিং শেখার প্রক্রিয়া মূলত একটাই। ইংরেজীতে কথা বলা। আর কথা বলার জন্য চাই একজন সঙ্গী।হ্যালোটকমূলত সেই সঙ্গী জোগাড় করে দেয়। এই অ্যাপটিতে সারা বিশ্বের প্রায় ১৫০ লক্ষ মানুষ নিবন্ধন করেছেন। সকলেরই সুযোগ আছে যেকোনো ভাষা শেখার। যার মাঝে ইংরেজি অন্যতম। বিনিময়ে একটি কাজই করতে হবে আপনাকে, নিজের ভাষাটা অন্যকে শেখাতে হবে। যদি আপনি ইংরেজি ভাষা শিখতে চান তবে অ্যাপের মাধ্যমে তা নির্ধারণ করতে হবে। একই সাথে আপনি কোন ভাষা শেখাতে চান সেটিও ঠিক করে দিতে হবে। এছাড়াও আপনি আপনার ও আপনার আগ্রহের বিষয়াবলী সম্পর্কে কিছু তথ্য দিতে পারেন যা আপনার সঙ্গী খোঁজার কাজে ব্যবহৃত হবে। অতঃপর কল বাটনে চাপ দিলেই ইংরেজি শেখাতে বা ইংরেজিতে কথা বলতে ইচ্ছুক এমন কারো কাছে আপনার কল পৌঁছে যাবে।
  • বিনিময় প্রথাঃ এই অ্যাপটি বিনিময় প্রথার মাধ্যমে চলে। আপনি যেমন ফোন করে ইংরেজিভাষীর কাছ থেকে ইংরেজি শিখবেন ঠিক তেমনই আপনাকেও কোনো একটি ভাষা শেখাতে হবে। ধরা যাক আপনি বাংলা শেখাবেন। সেক্ষেত্রে আপনি যখন অ্যাপটিতে অনলাইন থাকবেন তখন আপনার কাছেও বাংলা শিখতে আগ্রহীদের ফোন আসবে। আপনি কতো মিনিট শেখালেন তার ওপর নির্ভর করবে আপনি কতো মিনিট শিখতে পারবেন। তবে আপনি যদি ফোন করতে অস্বস্তি বোধ করেন তাহলে অডিও ক্লিপ কিংবা সাধারণ চ্যাট করারও সুযোগ রয়েছে অ্যাপটিতে।

এই অ্যাপটির সাহায্যে ইংরেজির অন্যতম জটিল অংশস্পিকিং খুব সহজেই দক্ষতা অর্জন করতে পারবেন। এছাড়াও যদি কাউকে না শিখিয়ে শুধু নিজে শিখতে চান সেক্ষেত্রে টাকার বিনিময়ে মিনিট কিনতে পারবেন। তবে যেহেতু সারা বিশ্বের যে কারো সাথেই আপনার যোগাযোগ হতে পারে তাই অবশ্যই সাবধান থাকতে হবে যাতে স্পর্শকাতর কো্নো তথ্য দিয়ে না ফেলেন।  

ডাউনলোড লিংকঃ HelloTalk – Chat, Speak & Learn Languages for Free – Apps on Google Play

৫) বিলিঙ্গু অ্যাপ (Beelingu App)

বিলিঙ্গু অ্যাপ (Beelingu App)

যেকোনো ভাষা শেখার আদর্শ মাধ্যম হলো ভাষাটি শোনা। পৃথিবীর সকল মানুষ কিন্তু প্রথমে শুনে শুনেই মাতৃভাষাটাকে আয়ত্ত্বে আনে। এমনকি আপনি যদি কোনো ভাষার নিয়মকানুন কিছুই না জানে, শুধু ভাষাটাকে নিয়মিত শোনেন। তবুও সময়ের সাথে সাথে ভাষাটি আপনার কাছে অনেকটাই বোধগম্য হবে।

  • গল্প শুনে শেখাঃ বিলিঙ্গু অ্যাপটি মূলত শোনা বা শ্রবণের উপরেই বেশি জোর দিয়ে থাকে। অন্যান্য অ্যাপের মতো এটিতে গ্রামার এর নিয়ম, গেমস কিংবা পরীক্ষা নেই। তার বদলে আছে অসংখ্য অডিওবুক। অডিওবুক মূলত বইয়ের অডিও ভার্সন। অর্থাৎ একজন বক্তা একটি গল্প বা উপন্যাস পড়ে শোনায়। অডিওবুকের সবচেয়ে বড় সুবিধা হলো এটি যেকোনো অবস্থায় শোনা যায়। ইংরেজি শোনার জন্য আপনার আলাদা করে প্রস্ততি নিয়ে বসতে হবে না। যেকোনো কাজ করতে করতে, যাত্রাপথে এমনকি ঘুমানোর আগেও আপনি অডিওবুকে গল্প-উপন্যাস শুনতে পারেন। এছাড়াও বিখ্যাত কিছু গল্প-উপন্যাসের অত্যন্ত চমকপ্রদ কাহিনী শেখার সময়টুকু করে তুলবে আরো মনোরম।
  • দুটি ভাষায় পড়াঃ এই অ্যাপটির আরো একটি সুবিধা হলো এতে দুটি ভাষায় একইসাথে পড়া যায়। অর্থাৎ আপনি শুধু শুনতেই পারবেন তাই নয়। একই সাথে উপন্যাসটি পড়তেও পারবেন; দুটি ভাষায়। স্ক্রিনের এক অংশে মূল ইংরেজি উপন্যাস, আরেক অংশে অনুবাদ। কানে বাজবে নেটিভ (Native) উচ্চারণের ইংরেজি। একটি ভাষাকে আত্মস্থ করার জন্য এরচেয়ে ভালো পন্থা আর হতেই পারে না।

সব মিলিয়ে মূল ধারার বাইরে ইংরেজি শেখার জন্য বিলিঙ্গু একটি চমৎকার অ্যাপ। বিশেষত যারা অডিওবুক পছন্দ করেন এটি তাদের কাছে আশীর্বাদস্বরুপ। তবে ইংরেজি শোনা পড়া গেলেও এই অ্যাপে সকল গল্পউপন্যাসের বাংলা অনুবাদ রয়েছে কিনা তা নিশ্চিত নয়।

ডাউনলোড লিংকঃ Beelinguapp: Learn Languages Music & Audiobooks – Apps on Google Play

৬) বুসু অ্যাপ (Busuu App)

বুসু অ্যাপ (Busuu App)

দিনের একটি বড় অংশ আমাদের ফেসবুক, ইন্সটাগ্রামসহ নানা সামাজিক মাধ্যম ব্যবহার করেই কেটে যায়। কিন্তু কেমন হতো যদি সামাজিক মাধ্যমগুলোতে ব্যবহার করেই ইংরেজি শেখা যেতো! ঠিক এমনই একটি অ্যাপ হলো বুসু। যা ইংরেজি শেখার অ্যাপ হলেও একই সাথে একটি পুরোদস্তর সামাজিক মাধ্যম।

  • ওপেন সোর্স লেসনঃ ওপেন সোর্স লেসন অর্থ এই অ্যাপটির লেসনগুলো অ্যাপটির ব্যবহারকারীদের সাহায্যেই নির্মিত। এটি এমন একটি প্ল্যাটফর্ম যেখানে অসংখ্য ব্যবহারকারীর মাতৃভাষা ইংরেজি। আছেন স্কুলকলেজ বা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। সকলের সম্মিলিত প্রচেষ্টায় গড়ে উঠেছে এই অ্যাপটির জ্ঞান ভান্ডার। কমিউনিটি লার্নিং-এর ক্ষেত্রে ভুল শিক্ষা পাওয়ার কিছুটা ঝুঁকি থাকে। কিন্তু সে দিকটায় নজর রেখেছে অ্যাপটি। আপনার যোগ্যতা বিবেচনা করে অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবেই নির্ভুল কিছু কোর্স আপনার সামনে হাজির করবে।
  • সামাজিক মাধ্যমঃ এটিই এই অ্যাপটির সবচেয়ে আকর্ষণীয় দিক। যেকোনো কিছু শেখার সময় অন্য মানুষের সাথে তা নিয়ে আলোচনা করলে শিখন পদ্ধতিটা অনেক আকর্ষণীয় হয়। একই সাথে অনেক দিন মনেও থাকে। এই অ্যাপটির সাহায্যে সহজেই আপনি বিশ্বের যেকোনো প্রান্তের মানুষের সাথে ইংরেজিতে কথা বলতে পারবেন, আলোচনা করতে পারবেন। যা আপনাকে ইংরেজিতে সামাজিক যোগাযোগ রক্ষার দক্ষতা এনে দেবে।   

সব মিলিয়ে একে একের ভেতর দুই বলা যায়। অ্যাপটির সাহায্যে ইংরেজি শেখা এবং সামাজিক মাধ্যমে ইংরেজী চর্চা করা দুটি কাজই করা যাবে একই সাথে। 

ডাউনলোড লিংকঃ Busuu – English Grammar & Vocabulary Learning – Apps on Google Play

৭) আওয়াবে অ্যাপ (Awabe App)

আওয়াবে অ্যাপ (Awabe App) 

ইংরেজি ভাষার আরেকটি তূলনামূলক কঠিন দিক হলো এর বাগধারা বাক্যাংশ। সাধারণ ভাষা শিক্ষার তুলনায় সেই ভাষার বাগধারা অথবা বাক্যাংশ পুরোপুরি আয়ত্ত্বে আনা অনেকটাই কঠিন। বিষয়টি আরো জটিল হয় কারণ দেশের বেশিরভাগ মানুষ তা চর্চা করে না। আর সেই সমস্যার সমাধান হিসেবেই রয়েছে এই অ্যাপ।

  • শব্দার্থ শিক্ষাঃ শব্দার্থ জানা একটি ভাষা বোঝার মূল মন্ত্র।  কিন্তু একটি নতুন ভাষা শিখতে গেলে নিত্যনতুন নানা শব্দের সম্মুখীন হতে হয় যা নিয়ে পূর্ববর্তী কোন ধারণাই থাকে না। এবং ঠিক এই দুর্বলতা কাটিয়ে তুলতেই সাহায্য করে এই অ্যাপটি। এতে রয়েছে অসংখ্য শব্দ; ছবি থাকার কারণে যার অর্থ সহজেই বুঝতে পারবেন। ফলে ইংরেজির অন্যতম বড় সমস্যাভোকাবুলারি প্রবলেমএই অ্যাপটির সাহায্যেই অনেকটাই মিটে যাবে। 
  • বাক্যাংশ বাগধারা শিক্ষাঃ কোনো ভাষার বাগধারা মোটামুটি আয়ত্ত্বে থাকা মানে ব্যাক্তির ভাষার ওপর বেশ ভালো দখল রয়েছে। কারণ প্রত্যেক ভাষার Idoms তথা বাগধারা বিশেষ অর্থ বহন করে যা স্বাভাবিকভাবে পড়ে কো্নোভাবেই বোঝা সম্ভব নয়। ইংরেজি গ্রামার বই থেকে Idoms মুখস্ত করে মনে রাখার মত কষ্টসাধ্য কাজের আর প্রয়োজন নেই। এই অ্যাপটির সাহায্যে সহজেই শিখতে পারবেন ইংরেজি ভাষায় প্রচলিত বেশ কিছু Idoms. 

মূল ধারা গ্রামার থেকে সরে এসে এই অ্যাপটি ইংরেজি ভাষার এক বিশেষ দিকের ওপর কাজ করেছে। ব্যতিক্রমী এই অ্যাপটি একটু ভালো ইংরেজি শিখতে চাওয়া ব্যক্তিদের অনেকটুকু সাহায্য করতে পারবে। তবে এই অ্যাপটি ব্যবহারের আগে সাধারণ গ্রামার আয়ত্ত্বে আনা আবশ্যক। 

ডাউনলোড লিংকঃ Learn English, Korean, Chinese, French … – Awabe – Apps on Google Play

৮) কুইজ ইয়োর ইংলিশ অ্যাপ (Quiz Your English App)

কুইজ ইয়োর ইংলিশ অ্যাপ (Quiz Your English App)

ইংরেজি শেখার অনেক অ্যাপের নাম তো জানলেন। এবার চলুন জানা যাক একটি পরীক্ষাভিত্তিক অ্যাপ সম্পর্কে। কুইজ ইয়োর ইংলিশ তেমনই একটি অ্যাপ যা গ্রামার শেখাবে না বরং গ্রামারের ওপর পরীক্ষা নেবে। 

  • পরীক্ষাঃ যেকোনো ভাষা শেখার সময় ভাষাটির নিয়মকানুনের ওপর কিছুটা জোর দেওয়া আবশ্যক। আপনি যদি কোনো একাডেমিক সার্টিফিকেট চান তাহলে অবশ্যই আপনাকে সে ভাষার নিয়মের উপরেই পরীক্ষা দিতে হবে। পরীক্ষা দেওয়ার মাধ্যমেই আপনি আপনার ইংরেজির জ্ঞানের মাত্রা বুঝতে পারবেন নিজের ভুলগুলো ধরতে পারবেন, সেগুলো শোধরাতে পারবেন। অন্য অ্যাপগুলোতে পরীক্ষার ব্যবস্থা থাকলেও শুধু পরীক্ষাভিত্তিক এই অ্যাপটি পরীক্ষার ক্ষেত্রে বিশেষভাবে কার্যকরী।
  • IELTS স্ট্যান্ডার্ডঃ বিদেশে যাওয়ার জন্য সবচেয়ে জরুরী পরীক্ষা হলো IELTS- International English Language Test IELTS পরীক্ষার জন্য আলাদা করেই নানা অ্যাপস রয়েছে। তবে এই অ্যাপটিতেও IELTS পরীক্ষার সমমানের প্রশ্ন রয়েছে। এই অ্যাপটি তৈরি করেছে ক্যামব্রিজ এসেসমেন্ট ইংলিশ (Cambridge Assesment English) ফলে অ্যাপটির সাহায্যে সাধারণ পরীক্ষা যেমন দিতে পারবেন তেমনি ক্যামব্রিজ বি২ এবং IELTS সমমানের পরীক্ষাও দিতে পারবেন। 
  • চ্যালেঞ্জঃ এই অ্যাপটিতে রয়েছে অন্যদের সাথে প্রতিযোগিতা করার সুযোগ। সম্পূর্ণ অপরিচিত অথবা নিজের পরিচিত বন্ধুবান্ধব, সকলকেই আপনি চ্যালেঞ্জ করতে পারবেন। অনেকটা খেলার ছলে কুইজের উত্তর দিয়ে জিততে হবে চ্যালেঞ্জে। ফলে অতি দ্রুত ইংরেজি প্রশ্নের উত্তর দেওয়ার ক্ষমতা তৈরি হবে, একই সাথে চ্যালেঞ্জিং গেম বিধায় নিজের দক্ষতা বাড়ানোর ইচ্ছে কাজ করবে অনেক বেশি।

ডাউনলোড লিংকঃ Quiz your English – Apps on Google Play

৯) গ্রামারলি অ্যাপ (Grammarly App)

গ্রামারলি অ্যাপ (Grammarly App)

২০০৯ সালে যাত্রা শুরু করা এই প্রতিষ্ঠানটি আজ বিশ্বে ভীষণ সুপরিচিত। আপনি যদি ইংরেজি ভাষার নিয়ম জেনে থাকেন কিন্তু ব্যবহারটা এখনো ঠিক শিখে উঠতে পারেন নি, তাহলে এই অ্যাপটি আপনার জন্যই। তবে শুধু নতুনরা নয় বরং অনেক ইংরেজি ভাষাভাষী মানুষেরাও নিয়মিত এই অ্যাপটি ব্যবহার করেন। 

  • তাৎক্ষণিক সংশোধনঃ আপনি যদি গ্রামারের নিয়মকানুন শিখতে চান তবে এই অ্যাপটি খুব কাজের নয়। কিন্তু নিয়ম জানার পরেও আমরা অনেকেই লিখতে গিয়ে ভুল করি। প্রাতিষ্ঠানিক কোনো কাজে ভুল গ্রামারের দরখাস্ত বা চিঠি পাঠানোর চেয়ে লজ্জাজনক আর কিছু নেই। ধরনের ভুলের হাত থেকে বাঁচাতে পারবে গ্রামারলি। স্বয়ংক্রিয়ভাবে যেকোনো ইংরেজি লেখার গ্রামারজনিত ভুলগুলো শুধরে দেবে অ্যাপটি।
  • ভাষার নান্দনিকতাঃ শুধুমাত্র শুদ্ধ বাক্য দিয়েই সবসময় মনের ভাব পুরোপুরি প্রকাশ করা যায় না। প্রতিটি ভাষার একটি নিজস্ব সৌন্দর্য আছে যা শুধু গ্রামারের সাহায্যে কখনোই বোঝা যায় না। এর জন্য প্রয়োজন দীর্ঘদিন ইংরেজি লেখা বা বলার দক্ষতা। কিন্তু তার জন্য প্রয়োজন অনেক সময়। আর এই সমস্যাটা কাটাতেই গ্রামারলি একটি লেখাকে শুধু গ্রামারের দিক দিয়েই ঠিক করে না বরং একটি জটিল বাক্যকে বদলে নান্দনিক একটি বাক্যে রূপান্তর করে। এই পুরো প্রক্রিয়াটিই ঘটে আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স (Artificial intelligence) এর মাধ্যমে। তবে ২০০৯ সাল হতে তিলে তিলে তৈরি করা এই সিস্টেম কখনোই ভুল করে না। বিশ্বের বেশিরভাগ মানুষের চেয়ে এই অ্যাপটির ইংরেজি অনেক বেশি সুন্দর সাবলীল। 
  • সংশোধনের মাধ্যমে শিক্ষাঃ ‘Failure Is The Pillar Of Success’- কথাটির বাস্তব প্রয়োগ ঘটে অ্যাপটিতে। পূর্বেই বলেছি যে সরাসরি গ্রামার শিখতে চাইলে অ্যাপটি তেমন কাজের নয়। কিন্তু আপনি গ্রামার শেখার পরেও যেসব ভুল করবেন তাই ঠিক করে দেবে গ্রামারলি। আর আপনার দায়িত্ব সেসব ভুল থেকে শিক্ষা নেওয়া। এই অ্যাপটি এক্ষেত্রে বেশ সুবিধাজনক কারণ এটি শুধু ভুল ঠিক করে না। বরং কেনো ভুল তার ব্যাখাও দিয়ে দেয়। ফলে ভবিষ্যতে সেই ভুলটা এড়িয়ে চলা যায় বেশ সহজ।

গ্রামারলি অ্যাপটি আপনি ফ্রী, প্রিমিয়াম বিজনেস তিনটি প্যাকেজে ব্যবহার করতে পারবেন। ফ্রী অ্যাপটিতে বানান, গ্রামার, উচ্চারণ সংক্ষিপ্তততার সুবিধা পাবেন। প্রিমিয়ামে এসব ছাড়াও থাকছে নান্দনিক পদ্ধতিতে বাক্য পরিবর্তন, প্লেজারিজম ধরার পন্থা, শব্দচয়ন, সাবলীল বাক্য গঠন, প্রথাগত বাক্য গঠন ছাড়াও আরো নানা সুবিধা।  

গ্রামারলি প্রিমিয়ামএর মূল্য প্রতিমাসে ১১.৬৬ ডলার। অপরদিকে বিজনেস ভার্সনটি পাবেন ১২.৫০ ডলারে। 

ডাউনলোড লিংকঃ Grammarly Keyboard – Grammar Checker and Editor – Apps on Google Play

১০) বিবিসি লার্নিং ইংলিশ অ্যাপ (BBC Learning English App)

বিবিসি লার্নিং ইংলিশ অ্যাপ (BBC Learning English App)

BBC-British Broadcasting Channel. সারা বিশ্বজুড়ে এই প্রতিষ্ঠানটির নাম শোনে নি এমন মানুষ খুব কমই আছে। ১৯২২ সালে চালু হওয়া ৯৯ বছর বয়সী প্রতিষ্ঠানটি শুধু যে সারা বিশ্বের সব খবরাখবর তুলে ধরে তা কিন্তু নয়। তাদের অনেক কার্যকলাপের মধ্যে একটি হলো ইংরেজি শিক্ষা। যার জন্য ডাউনলোড করতে হবে বিবিসি লার্নিং ইংলিশ নামক অ্যাপটি। 

  • শিক্ষার ধরণঃ এই অ্যাপটিতে প্রায় সবভাবেই ইংরেজি শেখানো হয়ে থাকে। পড়া, শোনা কিংবা ভিডিও দেখা সব পদ্ধতিই রয়েছে এটিতে। প্রতিটি পাঠ প্রথমে সাবটাইটেল (Subtitle) ছাড়াই দেখতে হবে। ফলে লিসেনিং অর্থাৎ শ্রবণদক্ষতা বৃদ্ধি পাবে। এরপর চাইলে সাবটাইটেলসহ দেখা যাবে। ফলে পড়ার দক্ষতা বৃদ্ধি পাবে। অতঃপর রয়েছে একটি ছোট কুইজের ব্যবস্থা যার দ্বারা পাঠটি থেকে কি কি শিখলেন তা যাচাই করতে পারবেন। 
  • ফিচারঃ বিবিসি লার্নিং ইংলিশ অ্যাপের অডিও ফিচারটি চমৎকার। আপনি যেকোনো কিছু করতে করতেই এটি ব্যবহার করতে পারবেন।  ভ্রমণ, হাটাচলা, সাইক্লিং, দৌড় এমনকি সাঁতার কাটতে কাটতেও এটি কাজ করবে। (সাঁতার দিতে দিতে কাজটি করতে পানিরোধী ফোন প্রয়োজন) এছাড়াও রয়েছে একটি সামাজিক মাধ্যম নিজের পছন্দ অনুযায়ী সিরিজ থেকে পাঠ নেওয়ার সুবিধা। 
  • দৈনিক খবরঃ বিবিসি যেহেতু একটি সংবাদ প্রতিষ্ঠান তাই এর অ্যাপটির সাহায্যে আপনি বিশ্বের নানা সংবাদবলী দৈনিক পাবেন। এই কারণে এই অ্যাপটি অন্য অ্যাপগুলোর তুলনায় কিছুটা এগিয়ে থাকে। কারণ দৈনিক খবরকে পাঠ্যক্রমে পরিণত করলে একইসাথে যেমন ইংরেজি শেখা হয় তেমনি খবরও জানা হয়। এছাড়াও ধরা-বাঁধা পাঠের পাশাপাশি দৈনিক তিন মিনিটে নতুন পাঠ আসবে। যা অ্যাপটির আরেকটি ভালো দিক। 

সবমিলিয়ে বিবিসি লার্নিং ইংলিশ একটি চমৎকার অ্যাপ। এটি একইসাথে নির্ভরযোগ্য অলরাউন্ডার। সবচেয়ে দারুণ ব্যাপার হলো, অ্যাপটি সম্পূর্ণ বিনামূল্যের।

ডাউনলোড লিংকঃ BBC Learning English – Apps on Google Play

পরামর্শ

উপরিউক্ত অ্যাপগুলোর সাহায্যে যেকোনো মানুষই বেশ সহজে ইংরেজি শিখতে পারবে তবে এর পাশাপাশি আরো কিছু পন্থা ইংরেজি শেখাটা আরো সহজ আনন্দদায়ক করে তুলবে।

  • ইংরেজি ভীতি দূরীকরণঃ নিজের ভেতরকার ইংরেজি ভীতি দূর করাটা জরুরী। বাংলাদেশের জনসংখ্যার বিশাল একটি অংশ ইংরেজিকে ভয় পায়। ইংরেজি একটি ভাষা। তাই এটিকে ভয় পাওয়ার কিছুই নেই। নিজের উপর আত্মবিশ্বাস রেখে ইংরেজি রপ্ত করলেই একে নিজের ভাষার মতোই সহজ ভাষা বলে মনে হবে। 
  • বাস্তব জীবনে ইংরেজি ব্যবহারঃ বই, শিক্ষা প্রতিষ্ঠান অথবা অ্যাপ। যেখান থেকেই শিখুন না কেনো আপনার উচিত ইংরেজিকে বাস্তব জীবনে ব্যবহার করা। কারণ বাস্তবে ব্যবহার না করলে কখনোই সেই শিক্ষা প্রকৃত শিক্ষা হয় না। প্রয়োজনে আয়নার সামনে দাঁড়িয়ে কথা বলুন। নিজের বন্ধুবান্ধব বা ভাইবোনের সাথে কথা বলুন। ইংরেজিকে ব্যবহার করুন। 
  • ইংরেজি গান মুভি দেখাঃ যদিও অ্যাপগুলোতে গান মুভি দেখার মতো কাছাকাছি পাঠ রয়েছে কিন্তু তবুও অনেক সময় তাতে মনোযোগ ধরে রাখা যায় না। কিন্তু ইংরেজি সিরিজ বা মুভিতে সে সমস্যা হবে না। আকর্ষণীয় এসব মুভি সিরিজ দেখাটাও ইংরেজি শিখতে অনেকটাই সহায়ক। 

শেষকথা

উপরিউক্ত তালিকাতে একই ধরনের ১০টি অ্যাপ না রেখে ভিন্ন ভিন্ন ধরনের অ্যাপ রাখার চেষ্টা করেছি। কারণ এক ধরনের অ্যাপ আপনার সকল প্রয়োজন মেটাতে পারবে না। ইংরেজি পড়া, শোনা, বলা লেখা সর্বোপরি শেখার জন্য ভিন্ন ভিন্ন অ্যাপগুলো আলাদাভাবে দারুণ কার্যকরী। নিজের প্রয়োজন অনুসারে অ্যাপ বেছে নিয়ে ব্যবহার করলে ইংরেজি ভাষাকে সহজেই আয়ত্ত্বে আনা সময়ের ব্যাপার মাত্র।

অনবরত জিজ্ঞাসিত প্রশ্নাবলী

১) কোনটিতে বেশি জোর দেবো? ট্রেডিশনাল ইংলিশ নাকি কমিউনিকেটিভ ইংলিশ?

উত্তরঃ এটি নির্ভর করবে আপনার ভবিষ্যৎ পরিকল্পনার উপর। যদি প্রাতিষ্ঠানিক সনদের জন্য ইংরেজি শেখেন তাহলে ট্রেডিশনাল বা প্রথাগত ইংরেজি শেখাই ভালো। গ্রামারে অধিক জোর পরীক্ষায় ভালো ফল পেতে সাহায্য করবে। তবে বাস্তব জীবনে কমিউনিকেটিভ ইংলিশ এরই প্রয়োজন পড়ে। 

২) ইংরেজি ভাষা আয়ত্তে আনতে কতটুকু সময় লাগা উচিত? 

উত্তরঃ এটা পুরোপুরি নির্ভর করবে একজন মানুষ দৈনিক কী পরিমাণ সময় ইংরেজি শেখার জন্য ব্যায় করছে তার ওপর। তবে একটি ভাষা শিখতে হলে তা নিয়ে ক্রমাগত ভাবতে হয় তা ব্যবহার করতে হয়। এতে অনেক দ্রুত শেখা যায়।

 

সর্বশেষ আপডেটের তারিখঃ ০৩/২৬/২০২১

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button