আজকের আবহাওয়াআবহাওয়াআবহাওয়ার খবর

আবহাওয়ার খবর লাইভ {LIVE}

লাইভ আবহাওয়া

বর্তমানে ইন্টারনেটের সহজলভ্যতা এবং তার সাথে তাল মিলিয়ে তথ্যপ্রযুক্তির অবাধ উন্নয়নের কারণে আবহাওয়া সংক্রান্ত যেকোনো তথ্য এখন আমাদের হাতের মুঠোয়। এই এক দশক আগেও যেখানে আবহাওয়ার পূর্বাভাস জানার জন্য আমাদের দৈনিক প্রকাশিত খবরের কাগজ পড়তে হতো অথবা চোখ রাখতে হতো টিভিতে সম্প্রচারিত খবরে। তাও সেসময় দিনের প্রথমে সংগ্রহ করা তথ্য সারাদিনের খবরে দেখানো হতো। তখন আবহাওয়ার বর্তমান অবস্থা বা লাইভ আপডেট পাওয়া যেত না। কিন্তু এখন তথ্যপ্রযুক্তির কল্যাণে আমরা আমাদের হাতে থাকা স্মার্টফোনটি দিয়েই দিনের যেকোনো সময়ে দেশের আবহাওয়ার লাইভ আপডেট পেয়ে যাই। এর আগের ২ টি আবহাওয়া বিষয়ক আর্টিকেলে আমরা লাইভ আবহাওয়া দেখার ওয়েবসাইট ও অ্যাপগুলো নিয়ে কথা বলেছিলাম। আর আজকে আমরা দেখাব একটু অন্যরকম ভাবে লাইভ আবহাওয়ার পরিস্থিতি এবং পূর্বাভাস।

আমরা অনেকেই হয়তো উইন্ডি’র (Windy) কথা জানি। যারা জানেন না তারা আমাদের আরেকটি আর্টিকেল “আজকের আবহাওয়ার খবর জানার জনপ্রিয় অ্যাপ গুলো” পরে নিতে পারেন যেখানে উইন্ডি সম্পর্কে বিস্তারিত বলা আছে। উইন্ডি প্রথমে কোন এলাকার বাতাসের বা ঝড়ের গতিবিধি দেখার জন্য বহুল পরিচিত হলেও উইন্ডি থেকে আপনার এলাকার বর্তমান আবহাওয়া ও আবহাওয়ার পূর্বাভাসগুলো দেখা যায়। আপনাদের সুবিধার্থে আমরা এখানেই আমাদের দৈনন্দিন প্রয়োজনীয় আবহাওয়ার বর্তমান অবস্থা ও পূর্বাভাসগুলো লাইভ দেখাচ্ছি। এতে করে আপনাকে বার বার উইন্ডি’র (Windy) অ্যাপ বা ওয়েবসাইট খুলে বিভিন্ন আবহাওয়ার তথ্য দেখতে হবে না।

এখানে আমরা পুরো বাংলাদেশের লাইভ আবহাওয়া দেখাচ্ছি। আপনাকে আপনার এলাকার লাইভ আবহাওয়া দেখার জন্য ম্যাপের উপরে ডান দিকের (+) ও (-)  বোতাম দুটি ব্যবহার করে আপনার এলাকার অংশটি জুম করতে হবে।

আপনার এলাকার লাইভ তাপমাত্রা

এখানে আপনি দেখতে পাচ্ছেন তাপমাত্রার একটি ম্যাপ। এই ম্যাপটিতে আপনি পুরো বাংলাদেশের বিভিন্ন এলাকার লাইভ তাপমাত্রা দেখতে পাচ্ছেন। আপনার এলাকার তাপমাত্রা দেখার জন্য এই ম্যাপের উপরে ডান দিকের (+) ও (-) বোতাম দুটি ব্যবহার করে আপনার এলাকার অংশটি জুম করুন। এই ম্যাপের নিচে আপনি তাপমাত্রা অনুযায়ী রং দেখতে পাচ্ছেন।

আপনার এলাকার লাইভ তাপমাত্রা

সুতরাং আপনার এলাকার রং দেখেই আপনি বুঝে নিতে পারবেন যে আপনার এলাকার তাপমাত্রা এখন কত।

আপনার এলাকার লাইভ বৃষ্টি ও বজ্রপাতের পরিমাণ

এই ম্যাপটি থেকে আপনি দেখে নিতে পারবেন এই মুহুর্তে কোন কোন এলাকায় বৃষ্টি ও বজ্রপাত হচ্ছে। ম্যাপটিতে বর্তমানে কোথায় কোথায় বৃষ্টি হচ্ছে তা বৃষ্টিপাত এই রং দিয়ে আর কোথায় কোথায় বজ্রপাত হচ্ছে তা বজ্রপাত এই আইকনটি দিয়ে নির্দেশ করে। সাথে ম্যাপের নিচে আপনি দেখতে পাচ্ছেন মোট বৃষ্টিপা্তের পরিমাণ (মিলিমিটার) অনুযায়ী রং।

বৃষ্টিপা্তের পরিমাণ

এই রং দেখেই বুঝতে পারবেন যেকোনো এলাকার বৃষ্টিপাতের পরিমাণ।

আপনার এলাকার লাইভ মেঘের পরিমাণ

এই ম্যাপটি থেকে আপনি দেখে নিতে পারবেন এই মুহুর্তে দেশের কোথায় কী পরিমাণ মেঘ রয়েছে। ম্যাপটিতে বর্তমানে কোথায় কোথায় আকাশে মেঘ আছে সেইটা মেঘের পরিমাণ এই আইকনটি দিয়ে নির্দেশ করে। সাথে ম্যাপের নিচে আপনি মোট মেঘের পরিমাণ (মিলিমিটার) অনুযায়ী রং দেখতে পাচ্ছেন।

মোট মেঘের পরিমাণ

এই রং দেখেই বুঝতে পারবেন যেকোনো এলাকার আকাশে মেঘের পরিমাণ।

আপনার এলাকার লাইভ আর্দ্রতার (Humidity) পরিমাণ

আপনি এই ম্যাপটি থেকে যেকোনো মুহুর্তে সারাদেশের বাতাসের আর্দ্রতার পরিমাণ দেখে নিতে পারবেন। বাতাসে আর্দ্রতার পরিমাণ বাড়তে থাকলে অস্বস্তিকরভাবে গরম লাগতে থাকে, সাথে প্রচুর ঘাম হয়। এতে পানিশূণ্যতা বা ডিহাইড্রেশানের সম্ভাবনা থাকে। তাই বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকলে যেহেতু প্রচুর ঘাম হয়, এ কারণে শরীরের আর্দ্রতা বজায় রাখতে বেশি করে পানি খান। ম্যাপের নিচে আপনি বাতাসের আর্দ্রতার মোট পরিমাণ (শতকরা হার) অনুযায়ী রং দেখতে পাচ্ছেন।

আর্দ্রতার (Humidity) পরিমাণ

এই রং দেখেই বুঝতে পারবেন যেকোনো এলাকার বাতাসের আর্দ্রতার পরিমাণ।

লাইভ বাতাসের গতিবেগ

উইন্ডি ম্যাপ থেকে আপনি দেখে নিতে পারবেন এই মুহূর্তে কোন এলাকায় বাতাসের গতিবেগ কেমন। ম্যাপটিতে এখন দেশের কোথায় বাতাসের গতিপথ কোন দিকে তা বাতাসের গতিপথ এই আইকনটি দিয়ে প্রকাশ করে। এ ছাড়া ম্যাপের নিচে আপনি দেখতে পাচ্ছেন বাতাসের গতিবেগ (কিলোমিটার/আওয়ার) অনুযায়ী রং দেয়া আছে।

বাতাসের গতিবেগ

এই রং দেখেই আপনি বুঝতে পারবেন যেকোনো এলাকার প্রতি ঘন্টার বাতাসের গতিবেগ। ঝড়ের সময় বাতাসের গতিবেগ ও ঘূর্ণিঝড়ের গতিপথ দেখার জন্য এই অপশনটি বহুল ব্যবহৃত হয়।

লাইভ সমুদ্রের ঢেউয়ের অবস্থা

আপনি এ ম্যাপ থেকে যেকোনো সময় সমুদ্রের ঢেউয়ের অবস্থা জানতে পারবেন। এ মুহুর্তে সমুদ্রের ঢেউয়ের উচ্চতার পরিমাপ কত সেটা সমুদ্রের ঢেউ এই আইকনটি দিয়ে ম্যাপটিতে নির্দেশ করা আছে। ম্যাপের নিচে আপনি সমুদ্রের ঢেউয়ের পরিমাপ (মিটার) অনুযায়ী রং দেখতে পাচ্ছেন।

সমুদ্রের ঢেউয়ের উচ্চতা

এই রং দেখেই আপনি সমুদ্রের ঢেউয়ের উচ্চতা বুঝতে পারবেন যেকোনো সময়।

আবহাওয়ার লাইভ সতর্কবার্তা

আপনি উইন্ডি ম্যাপের মাধ্যমে তিন দিন পর্যন্ত আবহাওয়া সতর্কবার্তা (Weather warnings) জানতে পারবেন। অবস্থা অনুযায়ী আবহাওয়ার সংকেত কেমন তা ম্যাপের নীচে তিনটি রং দিয়ে পৃথকভাবে চিহ্নিত করা আছে। মাঝারি বা মডারেট সতর্কবার্তার ক্ষেত্রে সবুজ রং এবং বিপদসংকেত ও মহা বিপদসংকেত দেখাতে পর্যায়ক্রমে কমলা এবং লাল রং দেখতে পাওয়া যাচ্ছে।

আবহাওয়া সতর্কবার্তা

এই রং দেখেই আপনি যেকোনো সময় আবহাওয়ার সতর্কবার্তা পেতে পারেন এবং দূর্যোগপূর্ণ আবহাওয়ায় পূর্ব প্রস্তুতি রাখতে পারেন।

কার্বন মনোক্সাইডের পরিমাণ

এই ম্যাপটি থেকে আপনি দেখে নিতে পারবেন এই মুহুর্তে দেশের বিভিন্ন এলাকার কার্বন মনোক্সাইডের পরিমাণ।

কার্বন মনোক্সাইড আন্তর্জাতিকভাবে বিষাক্ত হিসেবে চিহ্নিত একটি গ্যাস যা অল্প পরিমাণ অক্সিজেনের উপস্থিতিতে কার্বন জাতীয় পদার্থ যেমন, কাঠ-কয়লা ইত্যাদি পোড়ালে উৎপন্ন হয়। এই গ্যাস মেরুদণ্ডী ও আমেরুদণ্ডী হিমোগ্লোবিক প্রাণীর জন্য অত্যন্ত বিষাক্ত। বর্ণ, গন্ধ ও স্বাদহীন এই গ্যাস কেউ উচ্চ-মাত্রায় নিশ্বাসের সাথে গ্রহণ করলে সে দ্রুত অজ্ঞান হয়ে পড়ে এবং সাথে সাথে চিকিৎসা না হলে রোগীর মৃত্যুও ঘটতে পারে।  

যদিও বাতাসে কার্বন মনোক্সাইডের প্রাকৃতিক ঘনত্ব প্রতি বিলিয়ন (পিপিবিভি) এর প্রায় ২০০পিপিবিভি পর্যন্ত মানুষের পক্ষে ক্ষতিকর না। অতিরিক্ত কার্বন মনোক্সাইডের প্রধান উৎসগুলো হল যানবাহনের ধোঁয়া, তামাকের ধোঁয়া এবং কলকারখানা থেকে নির্গত ধোঁয়া। এছাড়াও বাতাসের চেয়ে হালকা এই কার্বন মনোক্সাইডের প্রাকৃতিক উৎসগুলোর মধ্যে আগ্নেয়গিরি এবং বুশফায়ার অন্যতম।

বাতাসে কার্বন মনোক্সাইডের ঘনত্ব

এই ম্যাপটিতে বর্তমানে কোথায় কার্বন মনোক্সাইডের পরিমাণ কত তা রং দিয়ে নির্দেশ করা আছে। সাথে ম্যাপের নিচে আপনি মোট কার্বন মনোক্সাইডের পরিমাণ (মোট পরিমাপকৃত আয়তনে প্রতি বিলিয়ন মলিকিউলস গ্যাস এর পরিমাণ) অনুযায়ী রং দেখতে পাচ্ছেন।

শেষ কথা

তথ্যপ্রযুক্তির কল্যাণে এবং ইন্টারনেটের সুফল হিসেবে আমরা এখন ঘরে বসেই যেকোন সময় যেকোন স্থানের আবহাওয়ার খবর নিমিষেই পেতে পারি বিভিন্ন উপায়ে। কীভাবে বিভিন্ন ওয়েদার অ্যাপ বা ওয়েবসাইট ব্যবহার করে আবহাওয়ার খবর জানতে পারেন সে বিষয়ে পূর্ব প্রকাশিত আর্টিকেলগুলোর মতো একটু অন্যরকম লাইভ আবহাওয়া দেখার পদ্ধতি বিষয়ক এই প্রতিবেদনটিও আপনাকে যেকোন সময় লাইভ আবহাওয়ার নানা অবস্থা জেনে নেয়ার ক্ষেত্রে সাহায্য করবে, এমনটাই আশা করছি।

Related Articles

Back to top button
Close
Close