Header Ad
টেকনোলজি

আপনার পার্সনাল কম্পিউটার কনফিগার করতে সাহায্য করবে বিডিস্টল এর পিসিবিল্ডার

বর্তমান সময়ের পরিপ্রেক্ষিতে যে কোন ব্যক্তির জন্যই একটি পিসি (পার্সনাল কম্পিউটার) খুবই গুরুত্বপূর্ণ একটি ডিভাইস। কারণ এখন প্রায় সবধরনের কাজেই পরোক্ষ ও প্রত্যক্ষ ভাবে পিসির ব্যবহার লক্ষণীয়। তাই অনেকেই প্রয়োজনে অপ্রয়োজনে পিসি তৈরির কথা ভাবছেন। কেউ বা হয়ত একেবারে নতুন ভাবে পিসি তৈরির কথা ভাবছেন আবার কেউ বা পুরাতন পিসি বাদ দিয়ে বা বিক্রি করে আরো উন্নতমানে পিসি কিনার কথা ভাবছেন।

একটি পার্সনাল কম্পিউটার তৈরি করতে বেশ কিছু বেসিক যন্ত্রাংশ দরকার হয় যা ছাড়া আপনার কম্পিউটার চলবেই না। আবার কিছু কিছু যন্ত্রাংশ আছে যার ব্যবহার আপনার কাজের উপর নির্ভর করবে অর্থাৎ আপনি আপনার পিসি দিয়ে যত ভারী কাজ করতে চাইবেন ঠিক তেমন যান্ত্রাংশের পার্ফমেন্সের ভিত্তিতে আপনার পিসিকেও ততটাই ভারী হতে হবে।

বেসিক পিসি হার্ডওয়্যারঃ

একটি পিসি চালু করাতে হলে বেশ কিছু বেসিক যান্ত্রাংশ বা হার্ডওয়্যার লাগবেই সেগুলো হলো: প্রসেসর, মাদারবোর্ড, র‌্যাম, হার্ডডিক্স, পাওয়ার সাপ্লাই, ক্যাসিং ইত্যাদি। তবে এগুলোরও কর্মদক্ষতা ও ক্যাপাসিটি রয়েছে যার অনেক প্রভাব কাজ করে। যেমন ডুয়েল কোর প্রসেসরের পিসি আর কোর আই ৭ প্রসেসরের পিসির কর্মদক্ষতা এবং ক্যাপাসিটি তো আর এক হবে না।

কাজের উপর ভিত্তি করে পিসি হার্ডওয়্যারঃ

এছাড়াও ভারী কাজের উপর ভিত্তি করে পিসির জন্য আরো কিছু যন্ত্রাংশ ব্যবহার করা প্রয়োজন হতে পারে। যেমন হাই গ্রাফিক্সের জন্য গ্রাফিক্সকার্ড, সাথে গ্রাফিক্সকার্ডের রিকমেন্ট অনুযায়ী পাওয়ার সাপ্লাই, পিসির কর্মদক্ষতাকে আরো গতিশীল করে তুলতে এস এস ডি স্টোরেজ, এছাড়াও অপ্টিক্যাল ড্রাইভ, কুলার সিস্টেম ইত্যাদি।

বিডিস্টল এর পিসি বিল্ডারঃ

তবে আমরা প্রায়শই আমাদের ইচ্ছা থাকা সত্যেও পছন্দ মত পিসি বানাতে পারি না আর বানাতে পারলেও কোন হার্ডওয়্যারটি কোন ব্যান্ড্রের নিবো আবার কোন ব্যান্ড্রের দরদাম কেমন সব কিছু একসাথে বিচার বিশ্লেষন করার সুযোগ ও সময় না থাকায় বেশির ভাগ ক্ষেত্রেই পিসি বানাতে গিয়ে আমাদের মাধ্যে একটা শঙ্কা কাজ করে। তবে বিডিস্টল এই সমস্যাটা অনেকটাই লাঘব করার চেষ্টা করেছে। কারণ বিডিস্টল লঞ্চ করল পিসি বিল্ডার। বিডিস্টলে এই পিসি বিল্ডার থেকে আপনি যে কোন ধরনের পিসি কনফিগার করে নিতে পারবেন । যেমন

১। প্রসেসরঃ

ডুয়েল কোর থেকে শুরু করে আধুনিক কোরআই-৯ প্রসেসর পাওয়া যাবে। প্রসেসর ল্যাপটপের একটি গুরুত্বপূর্ণ অংশ। প্রসেসরের উপর নির্ভর করে ল্যাপটপের গতি। আপনার বাজেট অনুযায়ী প্রসেসর নিধারন করুন। যদি সাধারণ কাজের জন্য হয় এবং বাজেট কম থাকে তবে কোর আই-৫ এর যে কোণ জেনারেশন কিনুন।

২। মাদারবোর্ডঃ

এএমডি ও ইন্টেল দুই ধরনের মাদারবোর্ড ই আপনি পাবেন এখানে। দাম ১৮০০ টাকা থেকে শুরু করে ১০,০০০ পর্যন্ত। আপনার ইচ্ছামত মাদারবোর্ড আপনি সংযোযন করে নিতে পারবেন।

৩। র‍্যামঃ

২ জিবি থেকে শুরু করে ৩২ জিবি পর্যন্ত র‍্যাম নিতে পারবেন আপনি আপনার মত। যদিও রেম আপগ্রেডেবল তবুও সর্বনিম্ন ৪ জিবি কিনুন। এটি আপনার কম্পিউটারের গতি নির্ধারণ করবে।

৪। হার্ডডিস্কঃ

এসএসডি কয়েকগুন দ্রুত চলে বিধায় ২০২০ সালে জন্য অবশই এটি সিলেক্ট করা উচিত। এসএসডি অপারেটিং সিস্টেম এবং অন্যান্য অ্যাপ্লিকেশান মুহূর্তেই লোড হয় এবং দ্রুতগতির কর্মক্ষমতা প্রদান করে। তবে গেমারদের স্টোরেজ বেশি লাগে এজন্য হাইব্রিড স্টোরেজ সিলেক্ট করা উচিত। হাইব্রিড স্টোরেজে SSD + HDD দুটোই থাকে।

৫। গ্রাফিক্স কার্ডঃ

মাদারবোর্ডে এম্বেডেড গ্রাফিক্স কার্ড থাকে কিন্তু হাই রেজুলেশনের গেমস এর জন্য সেটি যথেষ্ট নয়। তাই গ্রাফিক্স কার্ড আলাদাভাবে লাগিয়ে নিতে হয়। আপনি পিসি বিল্ডার থেকে আপনার পছন্দ ও বাজেট অনুযায়ি গ্রাফিক্স কার্ড সিলেক্ট করতে পারবেন।

শেষ কথাঃ

এছাড়া আরও কম্পিউটার কম্পোনেন্ট যেমন মাউস, কিবোর্ড, অপটিকাল ড্রাইভ ইত্যাদি সংযোযন করার সুযোগ রয়েছে। পিসি বিল্ডার (PC builder) বিনামূল্যে বিডিস্টলের ওয়েবসাইট থেকে আপনি ব্যাবহার করতে পারবেন এবং আপনার পছন্দ অনুযায়ি কমমূল্যের মধ্যে আপনার পিসি বানিয়ে নিতে পারবেন।

 

Back to top button
Close
Close