টিপসটেকনোলজি

টিকটক ডাউনলোড করুন খুব সহজেই

বর্তমানে টিকটক অত্যন্ত জনপ্রিয় একটি ভিডিও প্ল্যাটফর্ম হয়ে উঠেছে। মূলত টিকটক হলো ছোট ভিডিও তৈরি এবং শেয়ার করার জন্য একটি মিডিয়া অ্যাপ্লিকেশন। এই অ্যাপ দ্বারা আপনি ডিভাইসের মাধ্যমে নিজের ভিডিও তৈরি সহ অন্যদের ভিডিও দেখতে এবং ভিডিও শেয়ার করতে পারেন। এই অ্যাপ ব্যবহারকারীকে ভিডিওর মাধ্যমে তাদের আবেগ এবং সৃজনশীল অভিব্যক্তি শেয়ার করতে সাহায্য করে থাকে। বর্তমানে টিকটক অ্যাপ অ্যান্ড্রয়েড ডিভাইস, আইওএস ডিভাইস এবং পিসি বা ল্যাপটপ এর মাধ্যমেও ব্যাবহার করতে পারবেন। তবে টিকটক ব্যাবহার করার ক্ষেত্রে প্রথমে আপনাকে এটি ডাউনলোড করতে হবে। টিকটক ডাউনলোড করার পদ্ধতি খুব সহজ কিন্তু আমরা অনেকেই বিভিন্ন ডিভাইসে কিভাবে টিকটক আ্যপ ডাউনলোড করতে হয় সে সম্পর্কে অবগত নয় যার ফলে আমরা অনেকেই টিকটক অ্যাপ ব্যবহার করতে পারিনা। যারা টিকটক অ্যাপ ডাউনলোড করতে পারে না তাদের জন্যই মূলত আজকের আমাদের এই নিবন্ধ লেখা হয়েছে। সকল ডিভাইসের মাধ্যমে আপনি খুব সহজেই কিভাবে টিকটক অ্যাপ ডাউনলোড করবেন সে বিষয়ে আজকে আমরা বিস্তারিত আলচনা করব। তো চলুন বিস্তারিত আলোচনা শুরু করা যাক। 

সূচিপত্রঃ

টিকটক এর ইতিহাস এবং বিবর্তন

প্রথমেই টিকটক এর ইতিহাস এবং এর বিবর্তন সম্পর্কে জেনে নেওয়া যাক। টিকটক অ্যাপ এর সর্বপ্রথম নাম ছিল মিউজিক্যাল (Musical.ly)। মূলত এটি একটি শর্ট-ফর্ম ভিডিও অ্যাপ যা মূলত ঠোঁট-সিঙ্কিং বিষয়বস্তুর উপর দৃষ্টি নিবদ্ধন করে এবং সেই সময়ে এই অ্যাপটি মোটামোটি ভালো জনপ্রিয়তা অর্জন করেছিল। কিন্ত যখন এই অ্যাপটি ২০১৮ সালে বাইটড্যান্স দ্বারা অধিগ্রহণ করা হয়েছিল, তখন এর নাম পরিবর্তন করে টিকটক নামকরন করা হয়েছিল এবং তখন থেকে এর জনপ্রিয়তা এবং ব্যবহারকারীর সংখ্যা আরও বৃদ্ধি পেতে থাকে। সর্বশেষ পরিসংখ্যান অনুসারে জানা যায়, টিকটক অ্যাপটি ৩ বিলিয়ন এর বেশি ইনস্টল করা হয়েছে। এটি খুবই আশ্চর্যজনক কারণ ২০১৮ সালে যখন প্রথম এই অ্যাপ টি চালু হয় তখন শুধু মাত্র ১৩৩ মিলিয়ন ব্যবহারকারী ছিল। নিচে থেকে প্ল্যাটফর্মটি সময়ের সাথে কীভাবে বিবর্তিত হয়েছে তার একটি সংক্ষিপ্ত বিবরন দেখে নিনঃ

  • ২০১৪ – মিউজিক্যাল (Musical.ly) মূলত ঠোঁট-সিঙ্কিং শেয়ার করার একটি প্ল্যাটফর্ম হিসেবে চালু করা হয়েছিল।
  • ২০১৮ – বাইটড্যান্স আগস্টে মিউজিক্যাল (Musical.ly) অধিগ্রহণ করে এবং এটির নামকরণ করে টিকটক। এবং অক্টোবরের মধ্যে, অ্যাপ স্টোরে এটি ফটো এবং ভিডিও ক্যাটাগরিতে সর্বাধিক ডাউনলোড করা অ্যাপ হয়ে উঠে।
  • ২০২১ – ২০২১ সালে টিকটক ভিডিওর দৈর্ঘ্য ৩ মিনিট পর্যন্ত বাড়ানো হয়।
  • ২০২২ – ২০২২ সালে টিকটক ১০ মিনিট পর্যন্ত ভিডিও আপলোড করার সিস্টেম চালু করে। এছাড়াও ২০২২ সালে টিকটক এর ব্যাবহারকৃত সংখ্যা ১ বিলিয়ন ছাড়িয়ে যায়, যার ফলে বর্তমানে টিকটক সবচেয়ে বড় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির মধ্যে অন্যতম।

তো এই ছিল টিকটক এর ইতিহাস এবং এর বিবর্তন সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা। এখন মূল আলোচনায় যাওয়া যাক। নিচে বিভিন্ন ডিভাইসে টিকটক আ্যপ ডাউনলোড করার নিয়ম এবং পদ্ধতি গুলো আলোচনা করা হলোঃ

মোবাইলে টিকটক আ্যপ ডাউনলোড করার নিয়ম

বর্তমানে টিকটক অ্যাপ অ্যান্ড্রয়েড ডিভাইস, আইওএস ডিভাইস এবং পিসি বা ল্যাপটপ থেকে ডাউনলোড করা যায় যা কিছুদিন আগেও সব ডিভাইস এর জন্য  প্রযোজ্য ছিল না। কিন্তু বিভিন্ন ডিভাইসে টিকটক আ্যপ ডাউনলোড করার জন্য এর কিছু ভিন্ন ভিন্ন পদ্ধতি রয়েছে। নিচে আমরা পদ্ধতি গুলো ধাপে ধাপে আলোচনা করব যেন আপনাদের বুঝতে সুবিধা হয়।

অ্যান্ড্রয়েড ফোনে টিকটক অ্যাপ ডাউনলোড করার নিয়ম

ধাপ ১

প্রথমে আপনার অ্যান্ড্রয়েড ফোনের গুগল প্লে স্টোর এ প্রবেশ করুন। এটি মূলত সমস্ত অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনের স্টোরহাউস।

অ্যান্ড্রয়েড ফোনে টিকটক অ্যাপ ডাউনলোড করার নিয়ম। ধাপঃ ১

ধাপ ২

প্রবেশ করার পর স্ক্রিনের শীর্ষে একটি অনুসন্ধান বার দেখতে পাবেন। এই অনুসন্ধান বারে টাইপ করুন টিকটক (TikTok) এবং অ্যাপটি অনুসন্ধান করতে অনুসন্ধানে ক্লিক করুন।

অ্যান্ড্রয়েড ফোনে টিকটক অ্যাপ ডাউনলোড করার নিয়ম। ধাপঃ ২

ধাপ ৩

এইবার আপনার সামনে টিকটক (TikTok) অ্যাপটি প্রদর্শিত হবে। এই অ্যাপটি একটি কালো রঙের আইকন এর ওপর একটি সাদা মিউজিক্যাল চিহ্ন এর মতো দেখতে। এটির রেটিং ৪.৪ এবং সাইজ প্রায় ৬৫ এমবি হবে। এই অ্যাাপটি তে ক্লিক করুন।

অ্যান্ড্রয়েড ফোনে টিকটক অ্যাপ ডাউনলোড করার নিয়ম। ধাপঃ ৩

ধাপ ৪

এই ধাপে অ্যাপটি ইনস্টল বা ডাউনলোড করতে ইনস্টল বোতামে ক্লিক করুন। এরপর এই অ্যাপটি ডাউনলোড হওয়া শুরু হবে। ডাউনলোড সম্পূর্ণ হওয়ার পরে এটি ইন্টারনেটের গতির উপর নির্ভর করে কয়েক মিনিট বা সেকেন্ডের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে ইনস্টল হয়ে যাবে।

অ্যান্ড্রয়েড ফোনে টিকটক অ্যাপ ডাউনলোড করার নিয়ম। ধাপঃ ৪

ধাপ ৫

ইনস্টল করার পরে, আপনার ফোনে অ্যাপটি খুঁজুন এবং অ্যাপটি তে প্রবেশ করুন। যদি আপনার ডিভাইসে অ্যাপটি ভালোভাবে চালু হয় তাহলে বুঝে নিবেন আপনার ডিভাইসে টিকটক অ্যাাপ ডাউনলোড সম্পন্ন হয়েছে। এবার আপনার নিজের ইমেইল আইডি, পাসওয়ার্ড ব্যাবহার করে টিকটক আইডি খুলে নিন

আইফোনে টিকটক অ্যাপ ডাউনলোড করার নিয়ম

এইবার চলুন আইফোন বা আইওএস ডিভাইস এর জন্য কিভাবে টিকটক ডাউনলোড করবেন তা জেনে নিই।

ধাপ ১

প্রথমে আপনার আইফোনের অ্যাপ স্টোরে প্রবেশ করুন। এই অ্যাপটি দেখতে নীল রঙের এবং এর উপরে একটি ক্যাপিটাল A লেখা থাকবে। এই অ্যাপটি সমস্ত আইওএস ডিভাইসের সামঞ্জস্যপূর্ণ অ্যাপ্লিকেশনের স্টোরহাউস।

আইফোনে টিকটক অ্যাপ ডাউনলোড করার নিয়ম। ধাপঃ ১

ধাপ ২

অ্যাপ স্টোরে প্রবেশ করার পরে আপনি স্ক্রিনের নীচে একটি ম্যাগনিফাইং গ্লাস আইকন দেখতে পাবেন এটি তে ক্লিক করুন তাহলে আপনার সামনে অনুসন্ধান বারটি চলে আসবে। এইবার অনুসন্ধান বার এ টিকটক (TikTok) টাইপ করুন এবং অ্যাপটি অনুসন্ধান করতে অনুসন্ধানে ক্লিক করুন।

আইফোনে টিকটক অ্যাপ ডাউনলোড করার নিয়ম। ধাপঃ ২

ধাপ ৩

অনুসন্ধানের ফলাফলগুলি প্রদর্শিত হলে প্রথমেই আপনার সামনে টিকটক অ্যাপ চলে আসবে এটিতে ক্লিক করুন।

ধাপ ৪

এইবার অ্যাপটি ইনস্টল করতে গেট (GET) বোতামে ক্লিক করুন তাহলেই অ্যাপটি ডাউনলোড হওয়া শুরু হবে।আইফোনে টিকটক অ্যাপ ডাউনলোড করার নিয়ম। ধাপঃ ৩

ধাপ ৫

আপনার সেটিংসের উপর নির্ভর করে, ডাউনলোড করা সম্পূর্ণ করতে আপনাকে টাচ আইডি, ফেস আইডি বা একটি পিন প্রদান করতে হতে পারে। কিন্তু এটি সবার জন্য প্রয়োজন নাও হতে পারে কারণ এটি ইউজার সেটিংস এর ওপর নির্ভর। অ্যাপটির ডাউনলোড সম্পূর্ণ হতে কত সময় লাগবে তা ইন্টারনেটের গতির উপর নির্ভর করে। কয়েক মিনিট বা সেকেন্ডের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে আপনার মোবাইল ফোনে অ্যাপটি ইনস্টল হয়ে যাবে।আইফোনে টিকটক অ্যাপ ডাউনলোড করার নিয়ম। ধাপঃ ৪

ধাপ ৬

ইনস্টলেশন শেষ হয়ে গেলে, আপনি আপনার হোম স্ক্রিনে অ্যাপটি দেখতে পাবেন। হোম স্ক্রিনে খুঁজে না পেলে আপনার ফোনে অ্যাপটি খুঁজুন এবং অ্যাপটি কার্যকরভাবে ব্যবহার করার জন্য অ্যাপ টিতে প্রবেশ করুন এবং সাইন আপ করুন। ব্যাস আপনার টিকটক অ্যাপ ডাউনলোড করার যে প্রক্রিয়া তা সম্পন্ন হয়ে গেছে।

কম্পিউটারে টিকটক অ্যাপ ডাউনলোড করার নিয়ম

বহুল ব্যবহৃত টিকটক অ্যাপ্লিকেশনটি এখন ল্যাপটপ বা পিসিতেও ব্যাবহার করা যাচ্ছে। এটি আগে শুধুমাত্র মোবাইল ডিভাইসের জন্য সীমাবদ্ধ ছিল, কিন্তু এখন আপনি ল্যাপটপ বা পিসিতেও টিকটক অ্যাপ ইনস্টল করতে পারবেন। কিন্ত ল্যাপটপ বা পিসিতে টিকটক অ্যাপ ডাউনলোড করার পদ্ধতি অন্যান্য ডিভাইসের চেয়ে সম্পূর্ণ ভিন্ন এবং ল্যাপটপ বা পিসিতে টিকটক অ্যাপ টি ডাউনলোড করার জন্য ৩ টি উপায় রয়েছে। যথাঃ

  • টিকটক এর অফিশিয়াল ওয়েবসাইট
  • মাইক্রোসফট স্টোর এবং
  • ব্লুস্ট্যাকস এমুলেটর

নিচে আমরা এই ৩ টি উপায় এর মাধ্যমেই কিভাবে টিকটক অ্যাপ ডাউনলোড করবেন তা উল্লেখ করব। আপনি যে কোন একটি উপায় এর মাধ্যমেই ল্যাপটপ বা পিসিতে টিকটক ডাউনলোড করত পারবেন।

টিকটক এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করার নিয়ম

ধাপ ১

সর্বপ্রথম আপনার ল্যাপটপ বা পিসিতে যে কোন ব্রাউজার খুলুন।

কম্পিউটারে টিকটক অ্যাপ ডাউনলোড করার নিয়ম। ধাপঃ ১

তারপর টিকটক এর অফিসিয়াল ওয়েবসাইট এ প্রবেশ করুন।

কম্পিউটারে টিকটক অ্যাপ ডাউনলোড করার নিয়ম। ধাপঃ ১।২

ধাপ ২

ওয়েবসাইটে প্রবেশ করার পর, আপনি অপরের ডান কোনাতে তিনটি ডট অপশন দেখতে পাবেন এইখানে ক্লিক করুন।

কম্পিউটারে টিকটক অ্যাপ ডাউনলোড করার নিয়ম। ধাপঃ ২

ধাপ ৩

এরপর মোর টুলস (More Tools) লেখা অপশন দেখতে পাবেন এই অপশনটিতে ক্লিক করুন।

কম্পিউটারে টিকটক অ্যাপ ডাউনলোড করার নিয়ম। ধাপঃ ৩

ধাপ ৪

তারপর ক্রিয়েট শর্টকার্ট (Create Shortcut) অপশনে ক্লিক করুন। ব্যাস তাহলেই আপনার পিসি বা ল্যাপটপ এর হোম এ টিকটক অ্যাপ টি ডাউনলোড হয়ে যাবে। এখন আপনি লগ ইন বা সাইন আপ এর মাধ্যমে টিকটক অ্যাপ টি ব্যাবহার করতে পারবেন।

কম্পিউটারে টিকটক অ্যাপ ডাউনলোড করার নিয়ম। ধাপঃ ৪

মাইক্রোসফট স্টোর থেকে টিকটক ডাউনলোড করার নিয়ম

ধাপ ১

প্রথমে আপনার ল্যাপটপ বা পিসিতে মাইক্রোসফ্ট স্টোর খুলুন।

মাইক্রোসফট স্টোর থেকে টিকটক ডাউনলোড করার নিয়ম। ধাপঃ ১

ধাপ ২

মাইক্রোসফ্ট স্টোরটি খুললে, একদম ওপরে অনুসন্ধান বার দেখতে পাবেন। এখানে ক্লিক করুন এবং টিকটক (Tiktok) নামটি টাইপ করুন তারপর সার্চ অপশনে ক্লিক করুন।

মাইক্রোসফট স্টোর থেকে টিকটক ডাউনলোড করার নিয়ম। ধাপঃ ২

ধাপ ৩

সার্চ অপশনে ক্লিক করার পর, এটি আপনাকে অনেকগুলো অ্যাপ দেখাবে৷ এর মধ্যে সাধারণত টিকটক অ্যাপটি শীর্ষে থাকবে। এইবার অ্যাপটি তে প্রবেশ করতে এটিতে ডাবল ক্লিক করুন।

ধাপ ৪

এরপর আপনি গেট অ্যাপ (Get App) লেখা অপশন দেখতে পাবেন। একবার এটিতে ক্লিক করলে, এটি স্বয়ংক্রিয়ভাবে অ্যাপটি ডাউনলোড করা শুরু করবে এবং ডাউনলোড প্রক্রিয়া সম্পন্ন হলে, এটি স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হবে।

মাইক্রোসফট স্টোর থেকে টিকটক ডাউনলোড করার নিয়ম। ধাপঃ ৪

ধাপ ৫

অ্যাপটি ইন্সটল হওয়ার পর আপনার ডিভাইসে অ্যাপটি সনাক্ত করুন এবং আপনি ইচ্ছা করলে হোম স্ক্রিনেও অ্যাপটি নিয়ে আসতে পারবেন। এইবার অ্যাপটি খুলতে ডাবল ক্লিক করুন এবং সাইন ইন বা সাইন আপ করার মাধ্যমে টিকটক অ্যাপটি ব্যাবহার শুরু করুন।

ব্লুস্ট্যাকস এমুলেটর থেকে টিকটক ডাউনলোড করার নিয়ম

আপনি যদি এমন একটি পিসি ব্যবহার করেন যা সর্বশেষ ভার্সন এর নয় তবে আপনি আপনার ল্যাপটপ বা পিসিতে মাইক্রোসফট স্টোর অপশন টি পাবেন না। এই ক্ষেত্রে, পিসিতে টিকটক ব্যবহার করতে আপনাকে একটি এমুলেটর ব্যবহার করতে হবে আর সবচেয়ে ভালো এবং সেরা এমুলেটর হল ব্লুস্ট্যাকস। এটি মূলত আপনাকে আপনার ল্যাপটপ বা পিসিতে মোবাইল অ্যাপ্লিকেশন ডাউনলোড এবং ব্যবহার করতে সাহায্য করে থাকে। ব্লুস্ট্যাকস ব্যবহার করে ল্যাপটপ বা পিসিতে খুব সহজেই টিকটক ডাউনলোড করতে নিচের পদক্ষেপগুলি অনুসরণ করুনঃ

ধাপ ১

প্রথমত আপনার ল্যাপটপ বা পিসিতে যদি ব্লুস্ট্যাকস এমুলেটর না থাকে তাহলে ডাউনলোড করুন এবং ইনস্টল করুন। আর যদি আগে থেকেই থাকে তাহলে ব্লুস্ট্যাকস এ প্রবেশ করুন।

ধাপ ২

ব্লুস্ট্যাকস এ প্রবেশ করার পর আপনার গুগল অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন।

ধাপ ৩

এরপর প্লে স্টোর অ্যাপ এ প্রবেশ করুন এবং অনুসন্ধান বারে টিকটক টাইপ করে অনুসন্ধান করুন।

ধাপ ৪

এইবার অ্যান্ড্রয়েড ডিভাইসের মতো টিকটক অ্যাপ টির ওপর ক্লিক করুন। ক্লিক করার পর ইন্সটল অপশনে ক্লিক করুন তাহলে অ্যাপ্লিকেশনটি স্বয়ংক্রিয়ভাবে আপনার ডেস্কটপে ইনস্টল হয়ে যাবে।

একবার আপনার ল্যাপটপ বা পিসিতে টিকটক অ্যাপ ইনস্টল হয়ে গেলে আপনি আপনার টিকটক অ্যাপে সাইন ইন বা সাইন আপ করতে পারবেন এবং আপনার পিসিতে বড় স্ক্রিনে অ্যান্ড্রয়েড ডিভাইসের মতো টিকটক ব্যাবহার এবং উপভোগ করতে পারবেন।

শেষ কথা

তো এই ছিল খুব সহজেই বিভিন্ন ডিভাইসে টিকটক ডাউনলোড করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা। আমরা আশা করি এই নিবন্ধটি পড়ার পরে আপনি অ্যান্ড্রয়েড, আইওএস, ল্যাপটপ বা পিসিতে টিকটক ডাউনলোড করতে সক্ষম হয়েছেন। তবুও যদি আপনাদের টিকটক ডাউনলোড করার নিয়ম সম্পর্কে কোন ধরনের প্রশ্ন বা সমস্যা হয়ে থাকে তবে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না। আমরা যতদ্রুত সম্ভব আপনাদের প্রশ্নের বা সমস্যার সমধান দেওয়ার চেষ্টা করব। ধন্যবাদ।

অনবরত জিজ্ঞাসিত প্রশ্নাবলী 

১। টিকটক অ্যাপ কি প্রতিটি ডিভাইসেই ফ্রিতে ডাউনলোড করা যায়?

উত্তরল হ্যাঁ, টিকটক অ্যাপ প্রতিটি ডিভাইসেই ফ্রিতে ডাউনলোড করা যায়। প্রকৃতপক্ষে, শর্ট-ফর্ম ভিডিওগুলো তৈরি করা, এডিট এবং শেয়ার করার জন্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম সমস্ত ডিভাইসেই ফ্রিতে ডাউনলোড করার অনুমতি দিয়েছে।

২। পিসি এবং মোবাইল উভয় ডিভাইসের মাধ্যমে কি একসাথে টিকটক অ্যাকাউন্ট ব্যাবহার করা যাবে?

উত্তরঃ হ্যাঁ, আপনি আপনার পিসি এবং মোবাইল উভয় ডিভাইসেই একসাথে টিকটক অ্যাকাউন্ট ব্যাবহার করতে পারবেন।

৩। যে কোন ডিভাইসের মাধ্যমেই কি টিকটক লাইভ স্ট্রিম দেখা যাবে?

উত্তরঃ হ্যাঁ, আপনি যে কোন ডিভাইসের মাধ্যমেই টিকটক লাইভ স্ট্রিম দেখতে পারবেন।

 

রিলেটেড আর্টিকেল গুলো

Back to top button