গ্রাফিক্স ডিজাইনফ্রিল্যান্সিং

গ্রাফিক্স ডিজাইন শেখার সেরা কোর্সসমূহ

ফারিয়া গ্রাফিক্স ডিজাইন শিখে স্বাবলম্বী হতে চাই। কিন্তু কিভাবে শিখবে, কোথায় থেকে শুরু করবে শেখা, সেই ব্যাপারে ভেবে ব্যকুল সে। তার একজন পরিচিত ব্যক্তির কাছ থেকে অবশেষে ফারিয়া জানতে পারলো যে, গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য নির্দিষ্ট কোর্স করতে হয়। ফারিয়া আবার মহা মুশকিলে পড়লো, কেননা সে বুঝতে পারছে না গ্রাফিক্স ডিজাইনের কোন কোর্সটি ভালো হবে, ফ্রি না-কি অর্থের বিনিময়ে পেইড কোনো কোর্স করবে, সেই সিদ্ধান্তহীনতায় ভুগছে। 

হ্যাঁ, ফারিয়ার মতো আরও অনেকেই এই সিদ্ধান্তহীনতায় দিনাতিপাত করছে। এই আর্টিকেলে ক্রমেই সেই সব প্রশ্নের বিস্তারিত উত্তর পেয়ে যাবো আমরা। 

গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য কোর্স সমূহ 

গ্রাফিক্স ডিজাইনার হওয়ার এই পর্যায়ে আমরা অবশ্যই গ্রাফিক্স ডিজাইনের মৌলিক বিষয় গুলো সম্বন্ধে অবগত। শুধু তাই না, গ্রাফিক্স ডিজাইনের ক্ষেত্র, প্রকারভেদ এবং গ্রাফিক্স ডিজাইনার হয়ে সামনের ক্যারিয়ার সম্বন্ধে ধারণা কিছুটা হলেও থাকা বাঞ্চনীয়। গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য কোর্স সমূহ কে সাধারণ দুইটি উপায়ে বিন্যস্ত করা যায়।

১) বিনামূল্যে বা ফ্রি কোর্সের মাধ্যমে

যেসব কোর্স করতে সাধারণত অর্থের প্রয়োজন হয় না, সেগুলো হচ্ছে ফ্রি কোর্স। তবে ফ্রি কোর্সের কিছু সীমাবদ্ধতা আছে বা কখনো এমন হয় যে ফ্রি কোর্সের একটি অংশ হয়তো ফ্রি, কিন্তু সম্পুর্ন ফ্রি না। ফ্রি তে গ্রাফিক্স ডিজাইন কোর্স করার জন্য ওয়েবসাইটে সরাসরি ফ্রি কোর্সে অন্তর্ভুক্ত করা, ইউটিউবে ফ্রি কোর্সের ভিডিও দেখা, ফ্রি তে বিভিন্ন ব্লগ বা আর্টিকেল ইত্যাদির মাধ্যমেও শেখা যায়। 

গ্রাফিক্স ডিজাইন শেখার ফ্রি কোর্স সমূহ

গ্রাফিক্স ডিজাইনারের জন্য বিনামূল্যে বেশ কিছু কোর্স আছে; যার মাধ্যমে গ্রাফিক্স ডিজাইন শেখা যেতে পারে। ঠিক তেমন পাঁচটি গ্রাফিক্স ডিজাইন কোর্স নিয়ে আমরা বিস্তারিত জানবো। 

Coursera গ্রাফিক্স ডিজাইন কোর্স

Coursera বা কোর্সেরা অন্যাতম জনপ্রিয় একটি অনলাইন কোর্স প্ল্যাটফর্ম। স্ট্যাম্ফোর্ড সহ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের কোর্স পাওয়া যায় এখানে। তবে যদি সার্টিফিকেট নিতে চান, তবে অবশ্যই কোর্সেরা’র পেইড কোর্স করতে হবে। কোর্সেরা’র অন্যতম প্রধান দুইটি কোর্স হলো,

  • Graphics Design 
  • Introduction to Typography 
Graphics Design

ডেভিড আন্ডারউড এর এই কোর্স থেকে গ্রাফিক্স ডিজাইনের বেসিক সম্বন্ধে ধারণা পাওয়া যাবে খুব ভালো করে। পাশাপাশি সিভি,রিপোর্ট, প্রেজেন্টেশন সহ পাওয়ারপয়েন্টের কাজ সমূহ সহজেই করা যাবে। এই কোর্স থেকে প্রধানত যা শেখা যাবে তা হচ্ছে, 

  • ডিজাইনের ভিজ্যুয়াল প্যাটার্ন, স্টেপ ও স্টাইল চেঞ্জ করা।
  • নতুন ছবি তৈরির কৌশল। 
  • ছবির দিক, লেখা ও জায়গার ব্যবহার শেখা যায়।
  • সিনেমাটোগ্রাফি, টাইপোগ্রাফি, স্কেচিং,পেইন্টিং এর মৌলিক বিষয় গুলো শেখানো হয়।
Introduction to Typography 

টাইপোগ্রাফির এই কোর্সটি Anther Kiley নামক একজন La Based Graphic Designer এর মাধ্যমে করানো হয়। এই কোর্সে যা শেখানো হয় তা হচ্ছে,

  • টাইপোগ্রাফির বিভিন্ন প্রকার ও ক্ষেত্র সম্বন্ধে ধারণা দেওয়া হয়।
  • টাইপোগ্রাফির অনুশীলন। 
  • টাইপোগ্রাফির ঐতিহাসিক বিবর্তন দেখানো
  • ফুল টাইপোগ্রাফি’র পোস্টার তৈরি। 
Skillshare Graphics Design Course 

গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য আরেকটি জনপ্রিয় ফ্রি মাধ্যম হলো Skillshare বা স্কিলশেয়ার গ্রাফিক্স ডিজাইন কোর্স। স্কিলশেয়ারে ফ্রি কোর্সের পাশাপাশি পেইড কোর্স ও বিদ্যমান। সেরকমই কয়েকটি বিখ্যাত কোর্স হলো,

Graphics Design Basics

স্কিলশেয়ারের এই কোর্সটি গ্রাফিক্স ডিজাইনের বেসিক তৈরির জন্য আদর্শ একদম। Jennifer Cole Philips ও Eller Lupton নামের দুইজন কোর্সের ক্লাস গুলো নিয়ে থাকবেন। গ্রাফিক্স ডিজাইনের প্রধান ৫ টি মূলনীতি খুব ভালো করে তারা শিখিয়ে দিবে এবং সেই মূলনীতি ব্যবহারের বিষয়টি ও তারা শেখায়।

Creating Brand System 

লোগো তৈরি শেখার জন্য এটা খুবই বিখ্যাত একটি কোর্স। ব্র‍্যান্ডের লোগো তৈরির আইডিয়া, সৃজনশীলতা সহ ডায়ানামিক লোগো তৈরিতে Mike Ski ও Jesse Say ক্লাস নিয়ে থাকবে।

Typography That Works

টাইপোগ্রাফি শেখার জন্য মূলত এই কোর্সটি স্কিলশেয়ারের। বিজনেস কার্ড, অনুষ্ঠানের কার্ড সহ টাইপোগ্রাফির সমস্ত কাজের ডিটেইলস থাকা এই কোর্সের ক্লাস নিয়ে থাকেন Ellen Luptpon.

Sans, Slab, Serif, Structure, Details, Customization শেখানো হয় এই কোর্সে।

Alison Graphics Design Course

Alison গ্রাফিক্স ডিজাইন শেখার সব ওয়েবসাইটের মধ্য অন্যতম বিখ্যাত। ফ্রি তে কোর্স করে সার্টিফিকেট পাওয়া যায় ; যা ভবিষ্যতে চাকরি ও অন্যান্য প্রতিষ্ঠানে কাজ করতে সহায়তা করবে। Visual Graphics Design Course সম্পুর্ন করতে হবে।

Domestica Graphics Design Course 

Domestica বা ডমেস্টিকার গ্রাফিক্স ডিজাইন কোর্সগুলো এখন বেশ জনপ্রিয়। তাদের শিক্ষও তাদের শিক্ষার ধরণ এর একটি অন্যতম কারণ। ডমেস্টিকয়ার ব্লগে ফ্রি গ্রাফিক্স ডিজাইনের জন্য ৭৩+ টির ও বেশি গ্রাফিক্স ডিজাইন কোর্স কে গুরুত্ব দেওয়া হয়েছে। যেখানে ১০ টি কোর্স তারা ফ্রি তে দিতে পারে।

YouTube

যেকোনো কোর্স ফ্রি করতে ইউটিউবে সার্চ করে থাকি আমরা সবার আগে। তাই গ্রাফিক্স ডিজাইনের ক্ষেত্রেও সেই ঘটনার ব্যাতিক্রম হওয়ার সম্ভাবনা নাই। ইউটিউবে বেশ কয়েকটি জনপ্রিয় গ্রাফিক্স ডিজাইন কোর্স রয়েছে, যেগুলো পর্যায় ক্রমে আমরা দেখবো।

  • Yes I’m a Designer
  • Every Tuesday
  • Swerve Design
  • PHLearn
  • Graphic School : এটি বাংলা ভাষার গ্রাফিক্স ডিজাইন চ্যানেল।
  • Graphic Design : বাংলা ভাষায় আরও একটি গ্রাফিক্স ডিজাইনের জন্য চ্যানেল।
  • Way to Technology : বাংলাদেশের  এই চ্যনেলে রয়েছে Photoshop Basic Tools ও Illustrator Basic Tools নামের দুইটি কোর্স।
  • Graphics Design Bangla : Max PoinT Hridoy নামের একটি বাংলা চ্যানেলর কোর্স এটা।

২) অর্থের বিনিময়ে বা পেইড কোর্সের মাধ্যমে 

অর্থের বিনিময়ে যখন গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য কোর্স করা হয়, তখন তাকে পেইড কোর্স বলা হয়। অর্থের বিনিময়ে গ্রাফিক্স ডিজাইন শেখা, গ্রাফিক্স ডিজাইন শেখার সর্বাধিক গুরুত্বপূর্ণ অংশের অন্যতম। কারণ অনেকেই বিনামূল্যে কোনো কিছুর প্রতি আস্থা রাখতে রাজী নয়। ফলে তারা পেইড কোর্সের উপরেই অধিক নির্ভরশীল। অর্থের বিনিময়ে হওয়ায় এই কোর্সগুলোর গুলোর সুযোগ সুবিধা ফ্রি কোর্সের তুলনায় তুলনামূলক কিছুটা বেশি।

গ্রাফিক্স ডিজাইন শেখার পেইড কোর্স সমূহ

পেইড গ্রাফিক্স ডিজাইনের কোর্স করা তুলনামূলক সুবিধাজনক। কেননা এ ক্ষেত্রে লাইভে যেকোনো সমস্যার তাৎক্ষণিক সমাধানের সুবিধা পাওয়া যায়, যা ফ্রি কোর্সে থাকার সম্ভাবনা অনেক কম।  শুধু সারা বিশ্বে না বাংলাদেশেও এখন পেইড করে অনেক উপায় আছে গ্রাফিক্স ডিজাইনের সম্পুর্ন কোর্স করার ; যেগুলো সম্পর্কে আমরা পর্যায়ক্রমে জানতে পারবো।

Udemy

যদি বলা হয় সারাবিশ্বে সবচেয়ে জনপ্রিয় সার্বজনীন স্কিল ডেভেলপমেন্ট এর জন্য ওয়েবসাইট কোনটা, তাহলে সবার আগে নাম আসবে Udemy এর। Udemy তাদের গ্রাফিক্স ডিজাইনের জন্য আলাদা আলাদা বিভিন্ন বিষয়ে জোর দিয়েছে। যেমন, লোগো ডিজাইনের জন্য তাদের বিখ্যাত কোর্স হচ্ছে Professional Logo Design in Adobe Illustrator। এই কোর্সে Typeface, Design Shape, Negative Space, Colour, Effect এর ব্যবহার শেখানো হয়েছে। 

Udemy তাদের অধিকাংশ পেইড কোর্স সার্টিফিকেট প্রদান করে থাকে; যেই সার্টিফিকেট গুলো ভবিষ্যতের জন্য গুরুত্বপূর্ণ হয় বিভিন্ন চাকরি বা প্রোজেক্ট করার পূর্বে। ২৮ ঘন্টার এই কোর্সে Lindsay Marsh ক্লাস নিয়ে থাকে। প্রতিটি প্রোসেস পর্যায়ক্রমে শেখানো হয়। সারাবিশ্বে ৩ লক্ষাধিক মানুষ এই কোর্স করেছে এবং করছে।

LinkedIn Learning

LinkedIn বরাবরই প্রফেশনাল একটা মাধ্যম যেকোনো দিক থেকেই। Linkedln Learning এর মাধ্যমে পেইড কোর্স করা যায়। ১১ ঘন্টার কোর্সে ক্লাস নিয়ে থাকে John McWad। সারাবিশ্বে এখনো পর্যন্ত প্রায় চার লক্ষের মতো মানুষ এই কোর্সের সাথে সংযুক্ত হয়েছে। 

প্রথমত এই কোর্সে বিজনেস কার্ড সহ অন্যান্য কার্ড, লোগো ও প্রোডাক্ট ডিজাইন সম্বন্ধে ব্যবহারিক ধারণা লাভ করে। শেপ, টাইপোগ্রাফি ব্যবহার করে কিভাবে ম্যাগাজিন, বই সহ আরও স্টেশনারির ডিজাইন করা যায়। পরিশেষে বিভিন্ন জটিল ডিজাইন করার সক্ষমতা থাকবে কোর্সকারীর। কোর্স শেষ করে সার্টিফিকেট থাকবে। 

California Institute of the Arts

ক্যালিফোর্নিয়া ইন্সটিউটের Graphic Design কোর্স ডিজাইন, কমিউনিকেশন ও গ্রাফিক্স ডিজাইনের ফরমাল স্টাডি সম্বন্ধে ধারণা থাকবে। এই কোর্সে যা শেখানো হবে তা হচ্ছে,

  • Fundamental of Graphics Design:  গ্রাফিক্স ডিজাইনের মৌলিক ও বেসিক সবকিছু শেখানো হবে।
  • Introduction to Typography: এই ক্লাসে টাইপোগ্রাফির বিস্তারিত শেখানো হবে।
  • Introduction to Imagemaking: এই ক্লাস গুলো তে ছবি কেন্দ্রিক গ্রাফিক্স ডিজাইনের পার্ট শেখানো হবে।
  • Ideas from the History of Graphic Design: ঐতিহাসিকভাবে সামাজিক,রাজনৈতিক, পলিটিক্স অন্তর্ভুক্ত করে শেখানো এই চার সপ্তাহে।
  • Brand New Brand: নতুন ব্র‍্যান্ডের আইডিয়া, তৈরি করার প্রক্রিয়া ও সেগুলো কে বাস্তবে রূপায়িত করতে এই ক্লাসে হয় ছয় সপ্তাহে।
বিভিন্ন আইটি ইন্সটিটিউট

বাংলাদেশে গ্রাফিক্স ডিজাইনের কোর্স করার সবচেয়ে সহজ এবং হাতের নাগালে থাকে যে মাধ্যম তা হচ্ছে আইটি ইন্সটিটিউটের মাধ্যমে আইটি কোর্স করা। আইটি ইন্সটিটিউটের বিকাশ হয়েছে এবং তরূনরা আইটি কোর্সের সাহায্য শিখে থাকছে। আইটি ইন্সটিটিউটে শেখার সবচেয়ে বড়ো কারণ হচ্ছে আইটি ইন্সটিটিউটের সাহায্য  ; যা শুরু থেকে বিভিন্ন সমস্যার মধ্যে থেকে শুরু করে শেষ পর্যন্ত মার্কেটে প্লেসে কাজ পাওয়া চাকরি পাওয়া পর্যন্ত অব্যাহত থাকে। যার ফলে কোনো সমস্যা ছাড়া একটা নির্দিষ্ট পারিমাণ অর্থের বিনিময়ে সেখানে কোর্স করা সম্ভব হয়। বাংলাদেশে বেশ কিছু আইটি ইন্সটিটিউট বা মাধ্যম আছে যারা গ্রাফিক্স ডিজাইনের কোর্স করাচ্ছে। যেমন, 

  • 10 Minutes School
  • Bohubrihi
  • Learning Bangladesh
  • Ghoori Learning
  • ReptoBD
  • Interace Cares
  • Shikhbe Shobai
  • Creative IT
  • CodersTrust 

উল্লেখিত সমস্ত আইটি কোম্পানি গুলো তে গ্রাফিক্স ডিজাইনিং শেখানো হয়।

সরকারি মাধ্যমে

বর্তমানে সরকারের এসআইপি প্রজেক্টের অধীনে প্রতিটি জেলা শহরে গ্রাফিক্স ডিজাইন শেখানো হচ্ছে। যুব উন্নয়ন অধিদপ্তরের আওতাধীন এই কোর্সে ৬ মাসের গ্রাফিকস ডিজাইন কোর্সের জন্য ২০০০ টাকা ভর্তি ফি দিয়ে ভর্তি হতে হয় এবং ভর্তির যোগ্যতা ন্যুনতম এইচএসসি থাকতে হয়। সরকারি ভাবে কোর্সগুলো তে সাধারণত Adobe Illustrator, Animation Graphics, Adobe Photoshop, Adobe Premier, Animation ও ভিডিও এডিটিং শেখানো হয়।

পরিশেষে

গ্রাফিক্স ডিজাইনের চাহিদা ও ভবিষ্যতের কথা বিবেচনায় ক্রমেই গ্রাফিক্স ডিজাইন শিখতে আগ্রহী মানুষের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এই সংখ্যা বৃদ্ধি আমাদের দেশের জন্য গুরুত্বপূর্ণ, কেননা যত দক্ষ জনবলের সংখ্যা বৃদ্ধি পাবে, ততই দেশের বেকারত্ব হ্রাস পাবে ও অর্থনৈতিকভাবে একটি সমৃদ্ধশালী দেশে পরিণত হবে বাংলাদেশ। 

FAQ

১. গ্রাফিক্স ডিজাইন শিখতে সর্বোচ্চ কত সময় লাগে?

উত্তর: গ্রাফিক্স ডিজাইন শিখতে কতটা সময় লাগবে তা নির্ভর করবে আপনি কতটা শেখার জন্য শ্রম দিচ্ছেন ও অনুশীলন করছেন। যদি গ্রাফিক্স ডিজাইনের সব গুলো শাখায় দক্ষ হওয়া যায়, তবে বেশ অনেকটা সময় লাগবে।

২. গ্রাফিক্স ডিজাইন শিখে মার্কেটপ্লেস নাকি চাকরি, কোনটা করা লাভজনক হবে?

উত্তর: দুইটা ক্ষেত্রই লাভজনক। নির্ভর করবে আপনি কোথায় কাজ করতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করছেন অথবা কোন মাধ্যম থেকে আপনি বেশি উপার্জন করছেন তার ওপর। অনেকে উভয়ই করে। তবে চাকরির ক্ষেত্রে আপনার একাডেমিক সার্টিফিকেট বিবেচনায় আসতে পারে।

রিলেটেড আর্টিকেল গুলো

Back to top button