টিপসটেকনোলজি

ইউটিউব থেকে ভিডিও ডাউনলোডের উপায়

এখনকার ডিজিটাল যুগে ইউটিউবের নাম শুনেনি বা ইউটিউব সম্পর্কে জানেনা এমন মানুষ প্রায় নেই বললেই চলে। বর্তমানে বিশ্বের সর্ববৃহৎ ভিডিও স্ট্রিমিং, আপলোডিং ও ভিডিও দেখার প্ল্যাটফর্ম হচ্ছে ইউটিউব। এক পরিসংখ্যান থেকে জানা যায়, ইউটিউব ব্যবহারকারীর সংখ্যা এখন প্রায় ২.৬ বিলিয়ন ছাড়িয়ে গেছে এবং এর জনপ্রিয়তা দিন দিন আরো বেড়েই চলেছে। আমাদের দেশেও ইউটিউব বেশ জনপ্রিয়। ইউটিউবে আমরা বিভিন্ন গান এর ভিডিও, নাটক, মুভি, কিংবা আমাদের দরকার অনুযায়ী অন্যান্য বিষয়ের উপর তৈরি ভিডিও টিউটোরিয়াল ইত্যাদি দেখতে পারি। ইউটিউবে কিন্তু সবধরনের ভিডিও দেখা গেলেও, বিভিন্ন প্রয়োজনে অনেক ভিডিও ডাউনলোড করার কোনো অনুমতি নেই। যার ফলে আমরা অনেকেই ইউটিউব থেকে প্রয়োজনীয় ভিডিও ডাউনলোড করতে পারি না। এক্ষেত্রে বর্তমানে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার অনেক উপায় রয়েছে। এসব উপায়ে খুব সহজেই  ইউটিউব থেকে যেকোনোধরনের ভিডিও ডাউনলোড করা যায়। কিন্তু অনেকেই এসব উপায় সম্পর্কে জানেন। তাই, আজকে আমরা এই নিবন্ধে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোডের উপায় ও নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরার চেষ্টা করবো।

সূচিপত্রঃ

ইউটিউব কী?

ইউটিউব মূলত একটি বিনামূল্যের ভিডিও শেয়ারিং ওয়েবসাইট যেখানে অনলাইন ভিডিও সহজে দেখা যায়। এমনকি ইউটিউবে আপনি নিজে ভিডিও তৈরি করে, আপলোড করতে পারবেন। ইউটিউব সর্বপ্রথম ২০০৫ সালে তৈরি হয় যা বর্তমানে সবচেয়ে জনপ্রিয় সাইটগুলির মধ্যে একটি। সমগ্র বিশ্বে প্রতি মাসে এই সাইটে প্রায় ৬ বিলিয়ন ঘন্টা ভিডিও দেখা হয়ে থাকে। ইউটিউবে ভিডিও দেখা ছাড়াও, এর ভিন্ন কিছু বৈশিষ্ট্য রয়েছে যা নিচে উল্লেখ করা হলো:

  • প্রয়োজন অনুযায়ী ভিডিও অনুসন্ধান করে সেটি দেখে নিতে পারবেন।
  • একটি ব্যক্তিগত ইউটিউব চ্যানেল তৈরি করতে পারবেন।
  • আপনার চ্যানেলে ভিডিও আপলোড করতে পারবেন।
  • যেকোনো ভিডিওতে লাইক/কমেন্ট/ করতে পারবেন কিংবা চাইলে পছন্দের ভিডিও শেয়ারও করতে পারবেন এবং ইচ্ছামতো ইউটিউবের যেকোনো চ্যানেল সাবস্ক্রাইব/অনুসরণ করতে পারবেন।

কয়টি উপায়ে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করা যায়?

মোবাইল বা পিসিতে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোডের মূলত দুইটি উপায় রয়েছে। উপায়গুলো হলোঃ

  • অ্যাপ/সফটওয়্যারের মাধ্যমে
  • ওয়েবসাইটের মাধ্যমে

তবে মোবাইল ও পিসিতে ভিডিও ডাউনলোড করার জন্য আলাদা অ্যাপ/সফটওয়্যার ও ওয়েবসাইট রয়েছে। আবার কিছু অ্যাপ/সফটওয়্যার ব্যবহার করে মোবাইল এবং পিসি দুইটিতেই ইউটিউব ভিডিও ডাউনলোড করা যায়। নিচে মোবাইল ও পিসিতে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার উপায়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হলো।

মোবাইলে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোডের উপায়

আধুনিক যুগে প্রায় সবার হাতেই এখন স্মার্টফোন রয়েছে। আর আমাদের বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজ এখন আমরা খুব সহজভাবে ফোন দিয়েই করে থাকি। ফোনে অনেকরকম অ্যাপ ব্যবহার করে যেকোনো ধরনের কাজ নিমিষেই করে ফেলা যায়। তেমনিভাবে ইউটিউব থেকেও অ্যাপের মাধ্যমেই অনলাইনে সহজে ভিডিও ডাউনলোড করা যায়। কিন্তুু অনলাইনে পাওয়া সব অ্যাপের মাধ্যমেই যে আপনি ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন, এমনটা নয়। তাই আমরা আপনাদের বেশকিছু জনপ্রিয় ইউটিউব ভিডিও ডাউনলোডার অ্যাপ/সফটওয়্যার-এর সাথে পরিচয় করিয়ে দেবো। তাহলে চলুন, সবচেয়ে জনপ্রিয় অ্যাপগুলোর নাম জেনে নিই:

  • ভিডমেট অ্যাপ (Vidmate App)
  • স্ন্যাপটিউব অ্যাপ (Snaptube App)
  • টিউবমেট অ্যাপ (Tubemate App)

এই তিনটি অ্যাপের মধ্যে, যেকোনো একটি ব্যবহার করলেই আপনি কোনোরকম ঝামেলা ছাড়াই সহজভাবে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন। কিন্তু আমাদের মধ্যে অনেকেই আবার অ্যাপের মাধ্যমে এই ভিডিও ডাউনলোড করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন না। এক্ষেত্রে,  ওয়েবসাইট অথবা লিঙ্ক এডিটরের মাধ্যমেও ভিডিও ডাউনলোড করা যেতে পারে। নিচে এসব পদ্ধতির মাধ্যমে ইউটিউব থেকে কীভাবে ভিডিও ডাউনলোড করা যায় তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো:

ভিডমেট অ্যাপ-এর মাধ্যমে ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম

ভিডমেট অ্যাপ-এর মাধ্যমে ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম

ভিডমেট থেকে আপনি দুইটি উপায়ে ভিডিও ডাউনলোড করতে পারবেন। এই অ্যাপের মাধ্যমে আপনি সরাসরি আপনার জিমেইল একাউন্ট দিয়ে লগ ইন করে বা ইউটিউব থেকে ভিডিও লিংক কপি করে নিয়ে তা ডাউনলোড করতে পারবেন। আপনার সুবিধামতো যেকোনো একটি উপায়ে ভিডিও ডাউনলোড করে নিতে নিচে উল্লেখিত ধাপগুলো অনুসরণ করুন:

ধাপ ১

সর্বপ্রথম আপনার মোবাইলে আসল ভিডমেট অ্যাপ ডাউনলোড ও ইন্সটল করে নিতে হবে। 

ধাপ ২

এরপর আপনি যদি সরাসরি আপনার ইউটিউবে ব্যবহৃত  জিমেইল দিয়ে ভিডমেট অ্যাপে লগ ইন করেন তাহলে আপনি কোনো ঝামেলা ছাড়াই সরাসরি ভিডিও ডাউনলোড করতে পারবেন। কিন্তুু আপনি যদি আপনার গুরুত্বপূর্ণ জিমেইল দিয়ে ভিডমেট অ্যাপে লগ ইন করতে না চান তাহলে আপনাকে অন্য একটি পদ্ধতি অনুসরণ করতে হবে। আর তা হলো, ইউটিউবের অফিশিয়াল সাইট থেকে আপনার পছন্দের ভিডিওটির লিঙ্ক কপি করে নিতে হবে।

ধাপ ৩

এরপর ভিডমেট অ্যাপে প্রবেশ করে, অ্যাপের উপরে থাকা সার্চ বারে কপি করা লিঙ্কটি সরাসরি পেস্ট করে দিতে হবে।

ধাপ ৪

তাহলেই আপনি আপনার পছন্দের ভিডিও ডাউনলোডের অপশন পেয়ে যাবেন। ডাউনলোড অপশনে ক্লিক করলে আপনি সরাসরি সেই ভিডিওটি আপনার পছন্দের সাইজ অনুযায়ী ডাউনলোড করে নিতে পারবেন।

স্ন্যাপটিউব অ্যাপ-এর মাধ্যমে ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম

স্ন্যাপটিউব অ্যাপ-এর মাধ্যমে ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম

স্ন্যাপটিউব অ্যাপ মোবাইলে ডাউনলোড করে ইন্সটল করে নিয়ে, ভিডমেট অ্যাপের মতো এই অ্যাপ দিয়েও একই নিয়মে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করা যায়। ভিডমেট অ্যাপের ইউটিউব ভিডিও ডাউনলোড করার পদ্ধতি ধাপে ধাপে অনুসরণ করে আপনি স্ন্যাপটিউব অ্যাপ দিয়েও এসব ভিডিও ডাউনলোড করতে পারবেন।

টিউবমেট অ্যাপ-এর মাধ্যমে ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম

টিউবমেট অ্যাপ-এর মাধ্যমে ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম

উপরে উল্লেখিত দুটি অ্যাপের মতোই একই পদ্ধতি অনুসরণ করে টিউবমেট অ্যাপের মাধ্যমেও ইউটিউব ভিডিও ডাউনলোড করা যায়। তার আগে ফোনে অ্যাপটি ডাউনলোড করে ইন্সটল করে নিতে হবে। 

মূলত ভিডমেট, স্ন্যাপটিউব এবং টিউবমেট অ্যাপের মাধ্যমে মোবাইলে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে হলে আপনাকে একই নিয়ম অনুসরণ করতে হবে এক্ষেত্রে আলাদা কোনো নিয়ম নেই। 

এবার চলুন জেনে নেয়া যাক, লিঙ্ক এডিটর এবং ওয়েবসাইটের মাধ্যমে মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করার পদ্ধতি সম্পর্কে।

লিঙ্ক এডিটর-এর মাধ্যমে ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম

ইউটিউব ভিডিও ডাউনলোড করার অন্যতম একটি পদ্ধতি হলো লিঙ্ক এডিটর। এর মাধ্যমে আপনি খুবই সহজে ইউটিউব থেকে যেকোনো ধরনের ভিডিও ডাউনলোড করতে পারবেন। নিচে লিঙ্ক এডিটরের মাধ্যমে ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম ধাপে ধাপে উল্লেখ করার হলো:  

ধাপ ১

সবার আগে আপনার ফোনের যেকোনো ব্রাউজার (Browser) থেকে ইউটিউব চালু করতে হবে।

ধাপ ২

এরপর আপনার প্রয়োজনীয় ভিডিওটি খুঁজে নিতে হবে এবং ভিডিওটি প্লে/চালু করতে হবে।

ধাপ ৩

ভিডিওটি চালু করার পর আপনার ব্রাউজারের অ্যাড্রেস বার (Address Bar)-এ ক্লিক করতে হবে।

ধাপ ৪

সেখানে আপনি আপনার কাঙ্ক্ষিত ভিডিওটির লিঙ্ক দেখতে পাবেন, যা এরকম হতে পারে (https://www.youtube.com/watch?v=ohS06vkHjLE)। এইবার আপনাকে এই লিঙ্কটিতে একটু পরিবর্তন করতে হবে। লিংকের শুরুতে শুধু (ss) লিখতে হবে। 

উদাহরণ: (https://www.ssyoutube.com/watch?v=ohS06vkHjLE)

ধাপ ৫

লিঙ্কটি পরিবর্তন করা হয়ে গেলে, এটি আপনাকে সরাসরি একটি ডাউনলোড পেজে নিয়ে যাবে। এরপর আপনাকে শুধু পছন্দমতো ভিডিওটির রেজুলেশন সিলেক্ট করতে হবে। ব্যাস, তাহলেই অটোমেটিক সেই ভিডিওটি ডাউনলোড হওয়া শুরু হবে। লিঙ্ক এডিটরের মাধ্যমে আপনি মোবাইলসহ কম্পিউটারেও ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন।

কম্পিউটারে ইউটিউব ভিডিও ডাউনলোড করার উপায়

মোবাইলের মতো কম্পিউটারেও ইউটিউব ভিডিও ডাউনলোড করার বেশকিছু উপায় রয়েছে। বর্তমানে কম্পিউটারে ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য অনেক সফটওয়্যার তৈরি হয়েছে যেগুলোর মাধ্যমে খুব সহজেই কম্পিউটারে ভিডিও ডাউনলোড করা যায়। এছাড়াও কিছু ওয়েবসাইটের মাধ্যমেও কম্পিউটারে এসব ভিডিও ডাউনলোড করা যায়। নিচে সহজে কম্পিউটারে ইউটিউব ভিডিও ডাউনলোড করার গুরুত্বপূর্ণ কিছু সফটওয়্যার এবং ওয়েবসাইটের নাম এবং এগুলো ব্যবহারের নিয়মসমূহ নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো:

4K ভিডিও সফটওয়্যারের মাধ্যমে ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম

ধাপ ১

প্রথমে আপনার কম্পিউটারে 4K ভিডিও ডাউনলোডার সফটওয়্যারটি ডাউনলোড এবং ইন্সটল করে নিতে হবে।

ধাপ ২

ইন্সটল প্রক্রিয়া সম্পন্ন হলে যেকোনো ব্রাউজার থেকে ইউটিউব চালু করতে হবে এবং আপনি যে ভিডিওটি ডাউনলোড করতে চান সেটি প্লে/চালু করতে হবে।

ধাপ ৩

এরপর ভিডিওর লিঙ্কটি কপি করতে হবে। ভিডিও লিঙ্ক কপি করে ব্রাউজারের উইন্ডোর উপরের বারে ভিডিওর লিঙ্কটিতে ক্লিক করতে হবে। এইবার পুরো লিঙ্কটি সিলেক্ট করতে হবে এবং Ctrl+C প্রেস করে কপি করতে হবে।

ধাপ ৪

কপি করার পর 4K ভিডিও ডাউনলোডার সফটওয়্যারটি চালু করে এর উপরের বামপাশে পেস্ট লিঙ্ক লেখা অপশন দেখতে পাবেন। সেখানে কপি করা লিঙ্কটি পেস্ট করতে হবে।

ধাপ ৫

এটি পেস্ট করার সাথে সাথে আপনার কাঙ্ক্ষিত ভিডিওটি আপনার সামনে চলে আসবে। তারপর ভিডিও কোয়ালিটি এবং ফরম্যাট সিলেক্ট করে ডাউনলোড অপশনে ক্লিক করতে হবে। আর তাহলেই আপনার কম্পিউটারে ভিডিওটি ডাউনলোড হয়ে যাবে।

ভিএলসি প্লেয়ার (VLC Player)-এর মাধ্যমে ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম

ধাপ ১

প্রথমে আপনার কম্পিউটারে ভিএলসি মিডিয়া প্লেয়ার সফটওয়্যারটি ডাউনলোড করে ইন্সটল করতে হবে।

ধাপ ২

এরপর ইউটিউবে গিয়ে আপনি যে ভিডিওটি ডাউনলোড করতে চান সেটি প্লে (Play) করতে হবে।

ধাপ ৩

ভিডিও প্লে করার পর ব্রাউজারের উপরে অ্যাড্রেস বার থেকে ভিডিও লিঙ্কটি কপি করতে হবে।

ধাপ ৪

এইবার ভিএলসি প্লেয়ার সফটওয়্যারটি চালু করে এর উপরে ডানপাশে মিডিয়া (Media) লেখা অপশনে ক্লিক করতে হবে। এরপর Open Network Stream লেখা অপশনে ক্লিক করতে হবে।

ধাপ ৫

এই অপশনে ক্লিক করার পর যে ইউআরএলটি (URL) কপি করেছেন সেটি এখানে পেস্ট করতে হবে। পেস্ট করার পর ভিডিও প্লে করার অপশন আসবে এই অপশনে ক্লিক করে ভিডিওটি প্লে করতে হবে।

ধাপ ৬

ভিডিও প্লে করার পর, এর উপরে থাকা টুলস (Tools) অপশনটিতে ক্লিক করতে হবে তারপর Codec Information লেখা অপশনে ক্লিক করতে হবে।

ধাপ ৭

এই অপশনে ক্লিক করার পর আপনার সামনে একটি ইউআরএল আসবে, এই ইউআরএলটি কপি করতে হবে।

ধাপ ৮

এইবার যেকোনো একটি ব্রাউজার চালু করতে হবে এবং সার্চবারে ইউআরএলটি পেস্ট করতে হবে তাহলে ব্রাউজারে ভিডিওটি প্লে হবে।

ধাপ ৯

ভিডিওটি প্লে হওয়ার পর মাউজের ডান বাটন ক্লিক করতে হবে। ক্লিক করার পর অনেকগুলো অপশন দেখতে পাবেন এখান থেকে Save video as অপশনে ক্লিক করতে হবে এবং আপনি ভিডিওটি কোথায় সেভ করবেন তা সিলেক্ট করে সেভ অপশনে ক্লিক করতে হবে। ব্যাস, তাহলেই ভিডিওটি আপনার কম্পিউটারে ডাউনলোড হয়ে যাবে।

আপনার কম্পিউটারে ভিএলসি প্লেয়ার সফটওয়্যার থাকলে, আপনি কোনো সমস্যা ছাড়াই খুব সহজে উপরে বর্ণিত উপায়ে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন।

মিডিয়া হিউম্যান (Media Human) সফটওয়্যারের মাধ্যমে ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম

মিডিয়া হিউম্যান সফটওয়্যারের মাধ্যমে ইউটিউব ভিডিও ডাউনলোড করা খুবই সহজ এবং নির্ভরযোগ্য। তবে এই সফটওয়্যারের মাধ্যমে একদিনে ২০টি ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন। যদি আপনি এর চেয়ে বেশি ভিডিও ডাউনলোড করতে চান তবে আপনাকে প্রিমিয়াম ভার্সন ব্যবহার করতে হবে। আর এর জন্য আপনাকে কিছু টাকা খরচ করতে হবে। কিন্তু আমরা অনেকেই প্রিমিয়াম ভার্সন ব্যবহার করি না বা করতে চাই না। তাই, আজকে আমরা ফ্রিতে মিডিয়া হিউম্যান সফটওয়্যারের মাধ্যমে ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম আপনাদের সাথে শেয়ার করব। নিচে বিস্তারিত নিয়ম দেখে নিনঃ

ধাপ ১

প্রথমত আপনার কম্পিউটারে মিডিয়া হিউম্যান সফটওয়্যারটি ইন্সটলড থাকতে হবে।

ধাপ ২

এবার আপনি যে ভিডিও ডাউনলোড করতে চান তার ইউআরএলটি কপি করতে হবে। কপি করার পদ্ধতি আমরা ইতিমধ্যে ওপরে আলোচনা করেছি, সেভাবেই কপি করে নিতে হবে।

ধাপ ৩

এরপর মিডিয়া হিউম্যান সফটওয়্যারটি চালু করার পর উপরের ডানপাশে পেস্ট লিঙ্ক অপশন থাকবে। সেখানে ইউআরএলটি পেস্ট করে দিতে হবে।

ধাপ ৪

কয়েক সেকেন্ডের মধ্যে ভিডিও কোয়ালিটির একটি তালিকা চলে আসবে এখান থেকে আপনার পছন্দ অনুযায়ী ভিডিও কোয়ালিটি সিলেক্ট করতে হবে।

ধাপ ৫

এরপর একটি তীর আইকন দেখা যাবে এটিতে ক্লিক করতে হবে তাহলেই ভিডিওটি ডাউনলোড হওয়া শুরু হয়ে যাবে। ডাউনলোড সম্পন্ন হলে আপনি মিডিয়া হিউম্যানের নতুন ফোল্ডারে আপনার ডাউনলোড করা ভিডিওগুলো খুঁজে পাবেন৷

IDM সফটওয়্যারের মাধ্যমে ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম

IDM সফটওয়্যারের মাধ্যমে ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম

কম্পিউটারে ইউটিউব ভিডিও ডাউনলোড করার সবচেয়ে সহজ মাধ্যম হলো IDM সফটওয়্যার। এই মাধ্যমে ভিডিও ডাউনলোড করার প্রক্রিয়া অন্যান্য মাধ্যমের তুলনায় বেশ সহজ। আর এই IDM সফটওয়্যারের মাধ্যমে আপনি আপনার ইচ্ছামতো যেকোনো ভিডিও ডাউনলোড করতে পারবেন এবং যতো খুশি ততো ভিডিও ডাউনলোড করতে পারবেন। এই মাধ্যমে ডাউনলোড সংখ্যা নির্দিষ্ট করা নেই। তবে এই সফটওয়্যারটি এক মাস ফ্রিতে ব্যবহার করা যাবে। এর বেশি ব্যবহার করতে চাইলে আপনাকে এই সফটওয়্যারটির প্রিমিয়াম ভার্সন ব্যবহার করতে হবে। নিচে এই মাধ্যম ব্যবহার করে ভিডিও ডাউনলোড করার নিয়মগুলো উল্লেখ করা হলো:

ধাপ ১

আপনার কম্পিউটারে ইন্টারনেট সংযোগের মাধ্যমে সফটওয়্যারটি ডাউনলোড করে ইন্সটল করে নিন।

ধাপ ২

এবার যেকোনো ব্রাউজারে গিয়ে ইউটিউব চালু করতে হবে এবং আপনি যে ভিডিওটি ডাউনলোড করতে চান সেটি চালু করতে হবে।

ধাপ ৩

ভিডিও চালু করার সাথে সাথে স্ক্রিনের উপরে ডানপাশে এই সফটওয়্যারের একটি বক্স দেখা যাবে। এই বক্সটিতে ক্লিক করলে ভিডিও ডাউনলোড করার জন্য অনেকগুলো ভিডিও কোয়ালিটির অপশন দেখা যাবে। এখান থেকে আপনার পছন্দের কোয়ালিটি সিলেক্ট করলেই আপনার সিলেক্টেড ভিডিওটি ডাউনলোড হয়ে যাবে।

এবার আমরা ওয়েবসাইটের মাধ্যমে কম্পিউটারে ইউটিউব ভিডিও ডাউনলোড করার উপায়গুলো সম্পর্কে আলোচনা করব।

Y2 MATE ওয়েবসাইটের মাধ্যমে ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম

Y2 MATE ওয়েবসাইটের মাধ্যমে ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম

ধাপ ১

প্রথমে আপনার কম্পিউটারের যেকোনো ব্রাউজার থেকে ইউটিউব চালু করতে হবে।

ধাপ ২

এইবার আপনি যে ভিডিওটি ডাউনলোড করতে চান সেটি খুঁজে বের করতে হবে এবং প্লে করতে হবে।

ধাপ ৩

ভিডিওটি ইউটিউবে প্লে হওয়ার পর আপনি সেই ভিডিওটির ইউআরএল অ্যাড্রেস নিজের ওয়েব ব্রাউজারের অ্যাড্রেস বারে দেখতে পাবেন। অ্যাড্রেস বারে থাকা ইউটিউব ভিডিওর লিঙ্কটি সিলেক্ট করে কপি করতে হবে।

ধাপ ৪

এখন আপনাকে Y2 Mate ওয়েবসাইটটিতে প্রবেশ করতে হবে। প্রবেশ করার পর আপনি একটি বক্স দেখতে পাবেন যেখানে লেখা থাকবে “search or paste link here”। এইখানে আপনি যে লিঙ্কটি কপি করেছিলেন সেটি পেস্ট করতে হবে এবং স্টার্ট বাটনে ক্লিক করতে হবে।

ধাপ ৫

স্টার্ট বাটনে ক্লিক করার পর নিচে আপনার সিলেক্ট করা ভিডিওটি দেখাবে এবং ভিডিওর ডানদিকে ভিডিও ডাউনলোড করার একটি লিঙ্ক দেখাবে। এবার আপনাকে আপনার পছন্দমতো ভিডিও কোয়ালিটি মিলিয়ে এর সাথে থাকা ডাউনলোড বাটনে ক্লিক করতে হবে। তাহলেই আপনার কম্পিউটারে ভিডিওটি ডাউনলোড হওয়া শুরু হয়ে যাবে।

Y2 MATE ওয়েবসাইটের মাধ্যমে ইউটিউব ভিডিও ডাউনলোড করার অনেক সুবিধা রয়েছে। এর মধ্যে একটি সুবিধা হলো Y2 MATE ওয়েবসাইটের মাধ্যমে আপনি কম্পিউটার এবং মোবাইল দুই ডিভাইসে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন।

ব্রাউজার এক্সটেনশনের মাধ্যমে ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম

ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করে আপনি আপনার পছন্দের ব্রাউজারে খুব সহজেই ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন। আর এই পদ্ধতির ক্ষেত্রেও আপনাকে কিছু নিয়ম অনুসরণ করতে হবে যেগুলো নিম্নে উল্লেখ করা হলো:

ধাপ ১

প্রথমত, আপনি কোন ব্রাউজার ব্যবহার করতে চান সেটি নির্বাচন করতে হবে এবং আপনার পছন্দের ব্রাউজারে প্রবেশ করতে হবে।

ধাপ ২

এরপর ব্রাউজারের ওয়েব স্টোর বা এডড অন অপশনে গিয়ে Youtube Video Downloader লিখে সার্চ দিতে হবে এবং আপনার পছন্দমতো যেকোনো একটি এড অন বা এক্সটেনশন ইন্সটল করতে হবে।

ধাপ ৩

এইবার আপনি ইউটিউবের যে ভিডিওটি ডাউনলোড করতে চান সেটি প্লে করতে হবে। ভিডিও প্লে করার পর একটি ডাউনলোডের অপশন পাবেন সেখানে ক্লিক করতে হবে। ব্যাস, তাহলেই ভিডিও ডাউনলোড শুরু হয়ে যাবে।

এস কনভার্টার ওয়েবসাইটের মাধ্যমে ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম

এস কনভার্টার ওয়েবসাইটটি ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য খুবই বিখ্যাত এবং দ্রুততম একটি ওয়েবসাইট। এই ওয়েবাইটের মাধ্যমে ভিডিও ডাউনলোডের নিয়মও খুবই সহজ। নিম্নে এই ওয়েবসাইটের মাধ্যমে ভিডিও ডাউনলোডের নিয়ম উল্লেখ করা হলো:

ধাপ ১

প্রথমত আপনার ব্রাউজারে ইউটিউব চালু করতে হবে এবং আপনি যে ভিডিও ডাউনলোড করতে চান তার লিঙ্ক কপি করতে হবে।

ধাপ ২

এরপর এস কনভার্টার ওয়েবসাইটে প্রবেশ করতে হবে এবং যে লিঙ্কটি আপনি কপি করেছেন সেই লিঙ্কটি পেস্ট করতে হবে।

ধাপ ৩

লিঙ্ক পেস্ট করার এক সেকেন্ডের মধ্যে ভিডিও ডাউনলোড করার অপশন চলে আসবে। শুধু ডাউনলোড অপশনে ক্লিক করলেই ভিডিও ডাউনলোড প্রক্রিয়া শুরু হয়ে যাবে।

এই ওয়েবসাইটের আরও একটি বিশেষত্ব হলো, এই ওয়েবসাইট থেকে আপনি আপনার পছন্দের ভিডিওটিকে কনভার্ট করে অডিও করতে পারবেন, AVI বা 3gp ফরম্যাট করতে পারবেন যা অন্যকোনো ক্ষেত্রে সম্ভব নয়।

শেষ কথা

আজকের এই নিবন্ধে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোডের উপায় সম্পর্কে বিস্তারিত যে আলোচনা করা হয়েছে তাতে আশা করা যায়, আপনি এখন খুব সহজেই যেকোনো ডিভাইসের মাধ্যমেই ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন। উপরিউক্ত পদ্ধতিগুলোর মধ্যে আপনার ডিভাইস অনুযায়ী যে পদ্ধতিটি আপনার কাছে সহজ মনে হবে, সেই পদ্ধতিতেই আপনি ভিডিও ডাউনলোড করতে পারবেন। আর এই নিবন্ধটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে শেয়ার করবেন এবং আজকের এই বিষয়ের উপর আপনার যদি কোনো প্রশ্ন বা সমস্যা থেকে থাকে, তাহলে অবশ্যই আমাদের প্রবন্ধের নিচে দেয়া কমেন্টবক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না। আমরা যথাসম্ভব দ্রুত আপনার সমস্যার সমাধান দেয়ার চেষ্টা করবো।

অনবরত জিজ্ঞাসিত প্রশ্নাবলী

ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করা কী আসলেই বেআইনী?

ইউটিউবের শর্তাবলী অনুযায়ী, ইউটিউবের কোনো ভিডিও ডাউনলোড, অনুলিপি এবং পুনরুৎপাদন করা সম্পূর্ণ বেআইনী। আবার ইউটিউবের অফিসিয়াল অ্যাপ ব্যতীত অন্য কোনো মাধ্যমে ইউটিউবের ভিডিও দেখাও সম্পূর্ণ বেআইনী।

ইউটিউব ভিডিও কী ফ্রিতে ডাউনলোড করা যায়?

হ্যাঁ, ইউটিউব ভিডিও ফ্রিতে ডাউনলোড করা যায়। তবে কিছুক্ষেত্রে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে প্রিমিয়াম ভার্সনের প্রয়োজন হতে পারে।

 

রিলেটেড আর্টিকেল গুলো

Back to top button