পাসপোর্টভিসা

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়ম

বর্তমান পৃথিবীতে প্রায় ২০৬ টি দেশ রয়েছে। প্রায় প্রতিটি দেশেই প্রবেশের জন্য পূর্বেই ভিসা সংগ্রহ করতে হয়। তবে কোন দেশের ভিসা সংগ্রহ করতে তৃতীয় পক্ষ, যেমন- ভিসা প্রসেসিং এজেন্সি, এজেন্ট/ দালাল, নির্দিষ্ট দেশের এম্বাসির শরণাপন্ন হতে হয়। মাঝে মাঝেই ভিসা সম্পর্কিত জালিয়াতের শিকার হয় অনেকেই। পৃথিবীর যে কোনো দেশের ভিসা সংগ্রহ করলেই পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করা প্রয়োজন।

বর্তমানে, সারা বিশ্বে ই-সেবা কার্যক্রম চালু থাকায় আপনার হাতে থাকা মোবাইল দিয়ে নিজেই পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে পারবেন।

সূচিপত্রঃ

ভিসা কি?

বিদেশে ভ্রমণের জন্য ভিসা একটি গুরুত্বপূর্ণ নথিপত্র। এটি একটি অনুমতি পত্র যা কাঙ্খিত দেশের বৈদেশিক মন্ত্রণালয় থেকে এ দেশে গমনের জন্য সংগ্রহ করতে হয়। ভ্রমণ, কাজের জন্য, ব্যবসায়, চিকিৎসা, শিক্ষা ইত্যাদি যেকোন প্রয়োজনেই কোন একটি দেশের নাগরিক অন্য দেশে যেতে হলে প্রয়োজন হয় একটি অনুমোদিত ভিসার। 

পাসপোর্ট নাম্বার দিয়ে বিভিন্ন দেশের ভিসা চেক করার নিয়ম

প্রতিবছরই বাংলাদেশ থেকে প্রায় লক্ষাধিক মানুষ বিভিন্ন ধরনের ভিসায় বিশ্বের বিভিন্ন দেশে গমন করে। প্রতিটি দেশের ভিসা আবেদন প্রক্রিয়া এবং অনলাইনে ভিসা চেক করার প্রক্রিয়া ও ওয়েবসাইট ভিন্ন। 

যেকোনো ব্রাউজার থেকে আপনার কাঙ্ক্ষিত দেশের ভিসা চেক করার জন্য, ইংরেজিতে সে দেশের নাম ও ভিসা চেক লিখে, যেমন- Oman Visa Check লিখে সার্চ করে প্রথম পেইজে প্রবেশ করে পাসপোর্ট, ভিসা ও জাতীয়তার তথ্য দিয়ে ভিসা চেক করতে পারবেন। বিভিন্ন দেশের ভিসা চেক করার নিয়ম ভিন্ন হওয়ায় আপনাদের সুবিধার জন্য বাংলাদেশ থেকে যে সকল দেশের সবচেয়ে বেশি গমন করা হয় সেগুলোর ক্ষেত্রে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার বিস্তারিত নিয়ম ছবিসহ ধাপে ধাপে থাকছে আমাদের আলোচনায়।

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক করার নিয়ম

অনলাইনে সৌদি আরব ভিসা চেক করার সরকারি ওয়েবসাইট টি পরিবর্তন করে বর্তমানে- https://visa.mofa.gov.sa/ এই ওয়েবসাইটটি স্থাপন করা হয়। নতুন ওয়েবসাইট হওয়ায় অনেকেই ভিসা চেকিং এর জটিলতার সম্মুখীন হয়। 

বর্তমানে শুধুমাত্র পাসপোর্ট নাম্বার, জাতীয়তা (Nationality), ভিসার ধরন (Visa Type), ভিসা প্রদানকারী কর্তৃপক্ষ (Visa Issuing Authority) ইত্যাদি তথ্য দিয়ে ঘরে বসেই অনলাইনে আপনার সৌদি আরবের ভিসাটি চেক করতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার জন্য প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে ছবিসহ দেখানো নিচের ধাপগুলো অনুসরণ করুন-

ধাপ-১: সৌদি ভিসা চেক করার ওয়েবসাইটে প্রবেশ

সৌদি ভিসা চেক করার জন্য বৈদেশিক বিষয়াবলী সম্পর্কিত মন্ত্রণালয়ের ওয়েবসাইটের https://visa.mofa.gov.sa/VisaPerson/GetApplicantData -এই লিংকে ক্লিক করে সরাসরি মূল পেইজে ভিজিট করুন। ওয়েবসাইটের মূল ভাষা আরবি হওয়ায় তথ্যগুলো সঠিকভাবে বুঝতে উপরের বাম দিকে থাকা (E) অপশনে ক্লিক করলে পেজটি ইংরেজিতে দেখানো হবে।

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক করার নিয়ম, ধাপঃ ১

ধাপ-২: ভিসা সম্পর্কিত তথ্য দিন

ইংরেজি পেজটিতে ফাইন্ড অ্যাপ্লিকেশন ডাটা (Find Application Data) নামে সেকশন দেখতে পাবেন। এখানে ধাপে ধাপে ভিসা সম্পর্কিত তথ্য, যেমন- 

  1. পাসপোর্ট নাম্বার (Passport Number) লিখুন।
  2. ভিসার ধরন (Visa type) অপশনে আপনার ভিসার ধরন নির্বাচন করুন। (এক্ষেত্রে বিজনেস ভিসা, কমার্শিয়াল ভিসা, ওয়ার্ক পারমিট ভিসা, টুরিস্ট ভিসা, হজ ভিসা, ওমরাহ ভিসা, ফ্যামিলি ভিজিট ভিসা ইত্যাদি ভিসা দেখতে পাবেন)
  3. ভিসার আবেদন অনুযায়ী আপনার বর্তমান জাতীয়তা (Current Nationality) নির্বাচন করুন।
  4. বাংলাদেশ থেকে আবেদন করলে ভিসা প্রদানকারী কর্তৃপক্ষ (Visa Issuing authority) ঢাকা (Dhaka) নির্বাচন করুন।
  5. সর্বশেষ, হিউম্যান ভেরিফিকেশনের জন্য ইমেজ কোড (Image Code)/ ক্যাপচাটি সঠিকভাবে লিখুন।

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক করার নিয়ম, ধাপঃ ২

এবার, পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে সার্চ (Search) বাটনে ক্লিক করুন।

ধাপ-৩: সৌদি ভিসা স্ট্যাটাস

ভিসা সম্পর্কিত সকল তথ্য সঠিক হলে সৌদি ভিসার অনলাইন স্ট্যাটাস দেখতে পাবেন। ভিসার স্ট্যাটাসে আপনার নাম, পাসপোর্ট নাম্বার, ভিসার ধরন, এপ্লিকেশন নাম্বার, ভিসা স্পন্সর কোম্পানির নাম ও পেশা ইত্যাদি তথ্য উল্লেখ করা থাকে।

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়মে সৌদি আরব ভিসা চেক করলে স্পন্সর কোম্পানির নাম (Sponsor Name) ও পেশা (Occupation) আরবি ভাষায় উল্লেখ করা থাকে। এক্ষেত্রে সঠিক তথ্যটি জানতে গুগল ট্রান্সলেটর (Google Translator) ব্যবহার করে ইংরেজি অথবা বাংলা ভাষায় আপনার ভিসার স্পন্সর কোম্পানি ও পেশা জানতে পারবেন

পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার নিয়ম

দুবাই ভিসা চেক করার জন্য ICP Smart Services সাইটে ভিজিট করে মেন্যুবার থেকে পাবলিক সার্ভিসেস (Public Services) অপশনে গিয়ে ফাইল ভ্যালিডিটি (File Validity) অপশনে আপনার পাসপোর্ট নাম্বার (Passport Number), পাসপোর্ট মেয়াদোত্তীর্নের তারিখ (Passport Expiry Date), জাতীয়তা (Nationality) সিলেক্ট করে সার্চ বাটনে ক্লিক করলেই আপনার ভিসার তথ্য দেখতে পাবেন।

দুবাই ভিসা চেক করার জন্য ভিসার তথ্য হিসেবে পাসপোর্ট এর প্রয়োজনীয় তথ্য সাথে নিয়ে নিচের ছবিসহ দেখানো ধাপগুলো অনুসরণ করুন:

ধাপ ১: দুবাই ভিসা চেকিং ওয়েবসাইটে প্রবেশ 

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার জন্য দুবাইয়ের স্মার্ট সার্ভিস সম্পর্কিত ওয়েবসাইট (ICP-  Dubai Identity, Citizenship, Customs & Port Security) – সাইট এর, https://smartservices.icp.gov.ae/echannels/web/client/default.html এই লিংকে ভিজিট করুন। এবার, হোমপেইজে প্রবেশের পর উপরের বাম দিকে থাকা মেন্যুবার থেকে পাবলিক সার্ভিসেস (Public Services) ক্যাটাগরিতে ক্লিক করে পরবর্তী পেইজে যান।

পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার নিয়ম, ধাপঃ ১

ধাপ-২: ফাইল ভেলিডিটি পেইজে প্রবেশ

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার জন্য পাবলিক সার্ভিস পেইজে-

  • ফাইল ভেলিডিটি (File Validity), ও 
  • এপ্লিকেশন ট্রাকিং (Application Tracking)

এই দুটি অপশন দেখতে পাবেন। এপ্লিকেশন ট্রাকিং (Application Tracking) অপশনে গিয়ে আপনার ভিসাটি এপ্রুভ করা হয়েছে কিনা তা জানতে পারবেন।

অপরদিকে, ভিসাটি অনুমোদন করা হলে অথবা ভিসা সংগ্রহ করার পর ফাইল ভেলিডিটি (File Validity) অপশনে গিয়ে তার যাচাই করতে পারবেন। এই অপশনে ক্লিক করলে পরবর্তী পেজে একটি অনুসন্ধান ফর্ম দেখতে পাবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার নিয়ম, ধাপঃ ২

ধাপ ৩: অনুসন্ধানের ধরন ও ডকুমেন্টস নির্বাচন

স্ক্রিনে আসা ফর্মের প্রথম অংশে-

  • সার্চ বাই (Search By) অপশনে আপনার ভিসাটি কোন ডকুমেন্টস এর মাধ্যমে যাচাই করতে চান তা সিলেক্ট করুন। পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার জন্য পাসপোর্ট ইনফরমেশন (Passport Information) সিলেক্ট করুন।
  • সিলেক্ট দ্যা টাইপ (Select the Type) অপশনে ভিসা (Visa) সিলেক্ট করুন। আপনি একজন অভিবাসী হলে, দুবাইয়ের রেসিডেন্সি (Residency) ইনফরমেশনও চেক করতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার নিয়ম, ধাপঃ ৩

ধাপ-৪: পাসপোর্টের তথ্য প্রদান 

ফর্মের দ্বিতীয় অংশে-

  • ভিসার জন্য আবেদন করা কাঙ্খিত পাসপোর্ট নাম্বার (Passport No.) টি লিখুন।
  • আপনার পাসপোর্ট এর মেয়াদোত্তীর্ণের তারিখ (Passport Expiry Date) ডান পাশে থাকা ক্যালেন্ডার অপশন থেকে পর্যায়ক্রমে দিন, মাস ও বছর সিলেক্ট করুন।
  • ন্যাশনালিটি (Nationality) অপশনে আপনি কোন দেশের নাগরিক তা ডান পাশের ড্রপডাউন মেনু থেকে সিলেক্ট করুন।
  • সর্বশেষ, হিউম্যান ভেরিফিকেশন এর জন্য ক্যাপচার ঘর (I am not a robot- লেখার পাশের বক্স) এ  ক্লিক করে ক্যাপচা পূরণ করে .সার্চ (Search) বাটনে ক্লিক করুন।

পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার নিয়ম, ধাপঃ ৪

ব্যাস, আপনার দেওয়া সকল তথ্য সঠিক হলে, পরবর্তী পেইজে ভিসার সকল তথ্য দেখতে পাবেন। এভাবে খুব সহজেই পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়ম অনুযায়ী আপনার দুবাই ভিসার বৈধতা যাচাই করতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে ওমান ভিসা চেক করার নিয়ম

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে ওমান ই-ভিসা চেক করার ওয়েবসাইটে প্রবেশ করে হোম পেইজ থেকে ট্র্যাক ইউর এপ্লিকেশন (Track Your Application) মেন্যুতে গিয়ে ভিসার তথ্য প্রদান করে অনলাইনে ওমান ভিসা চেক করতে পারবেন।

ওমানের ভিসা চেক করার জন্য প্রয়োজন হবে:

  • ভিসা অ্যাপ্লিকেশন নাম্বার (Visa Application Number)- ভিসা আবেদন করার পর যে ইনভয়েস প্রদান করা হয় তাতে ভিসা এপ্লিকেশন নাম্বার থাকে।
  • ট্রাভেল ডকুমেন্ট নাম্বার (Travel Document Number)- এক্ষেত্রে আপনার পাসপোর্ট নাম্বার ব্যবহার করতে পারেন।

উপর্যুক্ত দুটি তথ্য সংগ্রহ করে ভিসা চেক করতে নিচের ছবিসহ দেখানো ধাপগুলো অনুসরণ করুন-

ধাপ ১: ওমান ই-ভিসা ওয়েবসাইটে প্রবেশ

অনলাইনে ওমান ভিসা চেক করতে ওমানের ই-ভিসা সম্পর্কিত সরকারি ওয়েবসাইট রয়েল ওমান পো (Royal Oman Po) সাইটে প্রবেশ করতে আপনার মোবাইল বা কম্পিউটার থেকে,  https://evisa.rop.gov.om/en/home – এই লিংকে ভিজিট করুন। অথবা, যেকোনো ব্রাউজার থেকে Oman e Visa লিখে সার্চ করে প্রথম পেইজে প্রবেশ করুন।

ধাপ ২: ট্র্যাক ইউর এপ্লিকেশন অপশনে যান

ওয়েবসাইটের হোম পেইজে উপরের মেন্যুবারে বেশ কয়েকটি অপশন দেখতে পাবেন। এখানে, 

  • ভিসার ধরন জানা
  • এপ্লিকেশন ট্র্যাক করা
  • কাজের দক্ষতা শেয়ার করে কাজের আবেদন করতে পারবেন।

সেখান থেকে দ্বিতীয় অপশন, ট্র্যাক ইউর এপ্লিকেশন (Track Your Application) লেখাটিতে ক্লিক করে পরবর্তী পেইজে যান। 

পাসপোর্ট নাম্বার দিয়ে ওমান ভিসা চেক করার নিয়ম, ধাপঃ ২

ধাপ ৩: ভিসার তথ্য প্রদান

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার জন্য এই পেইজে একটি অনুসন্ধান ফর্ম দেখতে পাবেন। ধারাবাহিক ভাবে ফর্মটিতে-

  • আপনার ভিসা অ্যাপ্লিকেশন নাম্বার (Visa Application Number)
  • ট্রাভেল ডকুমেন্ট নাম্বার/ পাসপোর্ট নাম্বার (Travel Document Number/ Passport Number)
  • ট্রাভেল ডকুমেন্ট অনুযায়ী আপনার জাতীয়তা/ কোন দেশের নাগরিক (Nationality) তা ডান পাশের ড্রপডাউন মেন্যু থেকে সিলেক্ট করুন।
  • টেক্সট ভেরিফিকেশন (Text Verification) অপশনে উপরের ইমেজ টিতে থাকা সংখ্যাটি (ক্যাপচা) লিখুন।
  • সর্বশেষ, সার্চ (Search) বাটনে ক্লিক করুন।

পাসপোর্ট নাম্বার দিয়ে ওমান ভিসা চেক করার নিয়ম, ধাপঃ ৩

ব্যাস, আপনার সকল তথ্য সঠিক হলে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করলে ওমান ভিসা এপ্রুভ হয়েছে কিনা ও ভিসা নাম্বার, ট্রাভেল ডকুমেন্ট, পেমেন্ট রিসিপশন ও অন্যান্য ভিসা স্ট্যাটাস দেখতে পাবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে কাতার ভিসা চেক করার নিয়ম

অনলাইনে কাতার ভিসা চেক করার জন্য কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে ইনকোয়্যারিজ (Inquiries) মেন্যুতে গিয়ে ভিসা স্ট্যাটাস (Visa status) সেকশনে প্রবেশ করে ভিসা ইনকোয়্যারি এন্ড প্রিন্টিং (Visa Inquiry & Printing) অপশনে গিয়ে ভিসা নাম্বার, পাসপোর্ট নাম্বার ও জাতীয়তা তথ্য দিয়ে কাতার ভিসা চেক করতে পারবেন। 

কাতার ভিসা চেক করার জন্য প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে নিচের ছবিসহ দেখানো ধাপগুলো অনুসরণ করুন-

ধাপ ১: কাতার ভিসা চেক করার ওয়েবসাইটে প্রবেশ

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে (Ministry of Interior State of Qatar) প্রবেশ করতে আপনার মোবাইল বা কম্পিউটার থেকে https://portal.moi.gov.qa/wps/portal/MOIInternet/ – এই লিংকে ভিজিট করে হোম পেইজে প্রবেশ করুন।

ধাপ ২: ইনকোয়্যারিজ মেন্যুতে যান

MOI এর সকল সার্ভিস এখানে দেখতে পাবেন। মেন্যুবারের প্রথমে থাকা ইনকোয়্যারিজ (Inquiries) অপশনে ক্লিক করে পরবর্তী পেজে যান।

পাসপোর্ট নাম্বার দিয়ে কাতার ভিসা চেক করার নিয়ম, ধাপঃ ২

ধাপ ৩: ভিসা সার্ভিসেস অপশনে প্রবেশ

ইনকোয়্যারিজ (Inquiries) মেন্যুতে কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আওতাধীন সকল অনলাইন সেবা চেক করতে পারবেন। এখান থেকে দ্বিতীয় অপশন ভিসা সার্ভিসেস (Visa Services) অপশনে প্রবেশ করলে কাতার ভিসার চেক করতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে কাতার ভিসা চেক করার নিয়ম, ধাপঃ ৩

ধাপ ৪: ভিসা ইনকোয়্যারি এন্ড প্রিন্টিং

এই পেইজ থেকে 

  • নতুন ভিসা অ‍্যাপ্রুভাল ট্র্যাকিং
  • ভিসা ইনকোয়্যারি এন্ড প্রিন্টিং 
  • ভিজিট ভিসা এক্সটেনশন যাচাই
  • ভিসা অ্যাপ্লিকেশন স্ট্যাটাস চেক করতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে কাতার ভিসা চেক করার নিয়ম, ধাপঃ ৪

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার জন্য, ভিসা ইনকোয়্যারি এন্ড প্রিন্টিং (Visa Inquiry & Printing) অপশনটিতে ক্লিক করে পরবর্তী পেইজে যান।

ধাপ ৫: ভিসার তথ্য প্রদান

এই পেইজে একটি অনুসন্ধান ফর্ম দেখতে পাবেন। এখান, 

  • ভিসা নাম্বার (Visa Number)
  • পাসপোর্ট নাম্বার (Passport Number)

এই দুইটি ডকুমেন্টস এর মাধ্যমে ভিসা চেক করতে পারবেন। আপনার হাতে যেই তথ্যটি থাকবে তা সিলেক্ট করুন। 

  1. পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে পাসপোর্ট নাম্বার (Passport Number) অপশনের বাম পাশে থাকা সার্কেলে ক্লিক করে আপনার পাসপোর্ট নাম্বারটি লিখুন।
  2. ভিসা নাম্বার ও পাসপোর্ট নাম্বার, উভয় অপশন নেই আপনার জাতীয়তার তথ্য (Nationality) অপশনে আপনি কোন দেশের নাগরিক তা সিলেক্ট করুন।
  3. এবার, একটি ইমেজ দেখতে পাবেন। তাতে থাকার সংখ্যাটি (ক্যাপচা) পাশের খালিঘরে লিখুন।
  4. সর্বশেষ, সাবমিট (Submit) বাটনে ক্লিক করুন। 

পাসপোর্ট নাম্বার দিয়ে কাতার ভিসা চেক করার নিয়ম, ধাপঃ ৫

ব্যাস, আপনার দেওয়া সকল তথ্য সঠিক হলে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করে কাতার ভিসার বিস্তারিত জানতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

অনলাইনে ইন্ডিয়ান ভিসা চেক করার জন্য ইন্ডিয়ান ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার- আইভেক (Indian Visa Application Center- IVAC) ভিজিট করে ভিসা আবেদন ট্র্যাক (Track Your Visa) অপশনে প্রবেশ করে রেগুলার ভিসা অ্যাপ্লিকেশন (Regular Visa Application) / পোর্ট অ্যান্ডোরসমেন্ট (Port Endorsement) যেকোনো একটি সিলেক্ট করে ভিসার ওয়েব ফাইল নাম্বার/ স্টিকার নাম্বার দিয়ে ক্যাপচা পূরণ করে সাবমিট (Submit) করলেই ইন্ডিয়ান ভিসা স্ট্যাটাস দেখতে পাবেন।

ইন্ডিয়ান ভিসা চেক করার ক্ষেত্রে সরাসরি পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করা যায়না। তবে পাসপোর্ট ব্যবহার করে ভিসার জন্য আবেদন করলে যে স্লিপ পাওয়া যায়, তার প্রয়োজন হয়। ইন্ডিয়ান ভিসা চেক করার জন্য প্রয়োজন হবে-

  • ওয়েব ফাইল নাম্বার। (পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসার জন্য আবেদন করার পর প্রাপ্ত স্লিপের বাম পাশে এবং বারকোড (Bar Code) এর নিচে ওয়েব ফাইল নাম্বার (Web File Number) দেখতে পাবেন।)
  • স্টিকার নাম্বার। (ভিজিট ভিসা চেক করার ক্ষেত্রে ভিসা এপ্লিকেশনের স্লিপে প্রাপ্ত রিসিট নাম্বার।)

অনলাইনে ইন্ডিয়ান ভিসা চেক করতে শুধুমাত্র ভিসা অ্যাপ্লিকেশন স্লিপটি সংগ্রহ করে নিচের ছবিসহ দেখানো ধাপগুলো অনুসরণ করুন-

ধাপ ১: আইভেক ওয়েবসাইটে প্রবেশ

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে স্টেট ব্যাংক অব ইন্ডিয়া (State Bank of India) কর্তৃক নিয়ন্ত্রিত, ইন্টারনেট ভিত্তিক ভারতীয় ভিসা এপ্লিকেশন সেন্টারের ওয়েবসাইট আইভেক, বাংলাদেশ (IVAC- Bangladesh) ওয়েবসাইটে ভিজিট করুন। সেজন্য আপনার মোবাইল বা কম্পিউটার থেকে সরাসরি http://www.ivacbd.com/ – এই লিংকে ভিজিট করুন। অথবা, যেকোন ব্রাউজার থেকে -‘আইভেক/ IVAC’ লিখে সার্চ করে প্রথম পেইজে প্রবেশ করুন।

ধাপ ২: ভিসা আবেদন ট্র্যাক অপশনে যান

ওয়েবসাইটের হোম পেইজের বামপাশে সকল সেবা/ সার্ভিস সমূহের একটি মেন্যু দেখতে পাবেন। মেন্যুবার থেকে ‘ভিসা আবেদন ট্র্যাক / Track Your Application’ নামক অপশনে ক্লিক করুন। এবার, হোম পেইজে নতুন আরেকটি পেইজ ওপেন হবে। সেখানে,”আপনার আবেদন ট্রাকিং এর জন্য এখানে ক্লিক করুন” লেখা দেখতে পাবেন। লেখাতে ক্লিক করলে পরবর্তী পেজে রিডাইরেক্ট (Redirect) করা হবে।

পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম, ধাপঃ ২

ধাপ ৩: ভিসার ধরন সিলেক্ট করুন

আইভেক ওয়েবসাইট এর মাধ্যমে দুই ধরনের ভিসা অ্যাপ্লিকেশন ট্র্যাক করা যায়। যথা:

  1. রেগুলার ভিসা এপ্লিকেশন (Regular Visa Application)- যেকোনো ধরনের সাধারণ ভিসা, যেমন- ভ্রমণ ভিসা, বিজনেস ভিসা, কাজের ভিসা, মেডিকেল ভিসা ইত্যাদি ভিসার ক্ষেত্রে এই অপশনটি সিলেক্ট করতে হয়। (এক্ষেত্রে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করা যায় না, ভিসা রেফারেন্স নাম্বার প্রয়োজন হয়)
  2. পোর্ট অ্যান্ডোরসমেন্ট ( Port Endorsement, R.A.P/ P.A.P)- বিভিন্ন প্রশাসনিক ভিসার ক্ষেত্রে, যেমন- ভারতীয় সামরিক বাহিনীর সাথে যুক্ত, উচ্চ পর্যায়ের প্রশাসনিক ভিজিটের ভিসা ইত্যাদি ভিসার ক্ষেত্রে এই অপশনটি সিলেক্ট করতে হয়।

পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম, ধাপঃ ৩

আপনার সাধারণ ভিসা চেক করতে রেগুলার ভিসা এপ্লিকেশন অপশনটি সিলেক্ট করুন।

ধাপ ৪: ভিসা এপ্লিকেশনের তথ্য প্রদান

এই ধাপে, স্ক্রিনে একটি অনুসন্ধান ফর্ম দেখতে পাবেন। প্রথম অপশনে, ভিসা আবেদনের পর প্রাপ্ত এপ্লিকেশন স্লিপ থেকে ওয়েব ফাইল নাম্বার (Web File Number) সংগ্রহ করে এই পেইজে লিখুন। এবার, দ্বিতীয় অপশনে নিচের দেওয়া ক্যাপচার অক্ষরগুলো সঠিকভাবে লিখুন। সর্বশেষ, সাবমিট (Submit) বাটনে ক্লিক করুন।

পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম, ধাপঃ ৪

ব্যাস, আপনার দেওয়া তথ্য সঠিক হলে অনলাইনে ইন্ডিয়ান ভিসার তথ্য দেখতে পাবেন।

ধাপ ৫: ইন্ডিয়ান ভিসা স্ট্যাটাস

ইন্ডিয়ান ভিসার ক্ষেত্রে, পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে না পারলেও ওয়েব ফাইল নাম্বার দিয়ে ভিসা চেক করলে ভিসার বর্তমান অবস্থান ও স্ট্যাটাস দেখানো হয়।

ইন্ডিয়ান ভিসা আবেদন থেকে শুরু করে ভিসা প্রাপ্তি পর্যন্ত চারটি ধাপ (Step) অতিক্রম করা হয়। সেই ধাপগুলোর ব্যাখ্যা হলো:

ধাপ ১ঃ এপ্লিকেশন সেন্টারে আবেদনটি গ্রহিত হয়েছে।

ধাপ ২ঃ এপ্লিকেশনটি ভারতীয় হাইকমিশনে (High Commission India- HCI) পাঠানো হয়েছে।

ধাপ ৩ঃ আবেদনকৃত ভিসাটি ডেলিভারির জন্য প্রস্তুত হয়েছে।

ধাপ ৪ঃ ভিসা সেন্টার থেকে ভিসাটি ডেলিভারি সম্পন্ন হলে ডেলিভারির তারিখ সহ দেখানো হবে।

এখানে, প্রতিটি ধাপ সম্পন্ন হলে স্ট্যাটাস (Status) অপশনে ডান (Done) লেখা দেখতে পাবেন। অন্যথায়, স্ট্যাটাসে খালিঘর থাকবে। 

পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার জন্য মালয়েশিয়া ইমিগ্রেশন সম্পর্কিত সরকারি ওয়েবসাইটে ভিজিট করে আপনার পাসপোর্ট নাম্বার (Passport Number), নাম (Name) ও আপনি কোন দেশের সিটিজেন (Citizen) এর তথ্য দিয়ে সার্চ করলেই মালয়েশিয়া ভিসার স্ট্যাটাস দেখতে পাবেন। 

এছাড়াও একই ওয়েবসাইটে বিদেশী কর্মীদের অ্যাপ্লিকেশন স্ট্যাটাস (Application Status of Foreign Workers) অপশনে গিয়ে ইম্প্লয়ার আইডেন্টিফিকেশন কার্ড নং (Employer Identification Card No., কোম্পানি রেজিস্ট্রেশন নং (Company Registration No.) ও এপ্লিকেশন নাম্বার (Application No.) দিয়ে সার্চ করে মালয়েশিয়ার ভিসা স্ট্যাটাস চেক করতে পারবেন।

অনলাইনে মালয়েশিয়া ভিসা চেক করার জন্য প্রয়োজনীয় তথ্য 

অনলাইনে মালয়েশিয়া ভিসা চেক করার জন্য যে সকল তথ্যের প্রয়োজন পড়বে। 

  • পাসপোর্ট নাম্বার/
  • ইমপ্লয়ার আইডেন্টিফিকেশন কার্ড নং- পূর্বেই মালয়েশিয়া গিয়ে কাজে জয়েন করলে প্রাপ্ত ওয়ার্কার আইডি কার্ড/ 
  • কোম্পানির রেজিস্ট্রেশন নং- যে কোম্পানির স্পন্সরশীপে ভিসা আবেদন করেছেন তার রেজিস্ট্রেশন নং/ 
  • এপ্লিকেশন নাম্বার- ভিসা আবেদনের স্লিপ নাম্বার।

ভিসা হাতে পাবার পর তার বৈধতা যাচাইয়ের জন্য পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে নিচের ছবিসহ দেখানো ধাপগুলো অনুসরণ করুন-

ধাপ ১: মালয়েশিয়া ভিসা চেক ওয়েবসাইটে প্রবেশ

মালয়েশিয়ার ভিসা চেক করার সরকারি ওয়েবসাইট হলো- ইমিগ্রেশন ডিপার্টমেন্ট অব মালয়েশিয়া ((Immigration Department of Malaysia) এর অফিসিয়াল ওয়েবসাইট। সরাসরি সাইটে ভিজিট করতে https://eservices.imi.gov.my/myimms/FomemaStatus/lang?=eng এই লিংকে ভিজিট করুন। 

অথবা, মোবাইল বা কম্পিউটারের যেকোন ব্রাউজার থেকে MyIMMs লিখে সার্চ করে প্রথম পেইজে (E-services) প্রবেশ করুন। ওয়েবসাইটের মূল ভাষা ফ্রেন্চ (French), তাই ইংরেজি করতে ওয়েব এড্রেসের সাথে “lang?=eng” যুক্ত করে সার্চ করুন।

ধাপ ২: পাসপোর্টের তথ্য প্রদান

মূল পেইজে প্রবেশ করলে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার একটি অনুসন্ধান ফর্ম দেখতে পাবেন। সেখানে ধারাবাহিকভাবে আপনার-

  • পাসপোর্ট নাম্বার (Passport No)
  • সিটিজেনশিপ (Citizen)

অথবা,

  • নাম (Name)
  • সিটিজেনশিপ (Citizen)

দুই পাশে দুটি অপশন দেখতে পাবেন। যেকোনো একটি অপশনের তথ্য পূরণ করে সার্চ (Search) বাটনে ক্লিক করুন।

ব্যাস, আপনার দেওয়া তথ্য সঠিক হলে, নিচে ভিসার স্ট্যাটাস দেখতে পাবেন। 

পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম, ধাপঃ ২

ধাপ ৩: মালয়েশিয়া ভিসার স্ট্যাটাস

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করলে মালয়েশিয়া ভিসা স্ট্যাটাসে 

  • ডকুমেন্ট নাম্বার (Document No)
  • নাম (Name)
  • জন্ম তারিখ (Date of Birth)
  • লিঙ্গ (Gender)
  • ভিসা ইস্যু করার তারিখ (Date FOMEMA)
  • ভিসার মেয়াদ উত্তীর্ণের তারিখ (Deadline FOMEMA)
  • রেফারেন্স নাম্বার (Reference No.)
  • ভিসার স্ট্যাটাস (Status Fomema)

এ সকল তথ্য সহ দেখতে পাবেন।

মালয়েশিয়া নতুন ভিসা আবেদন চেক

নতুন ভিসার জন্য আবেদন করলে ভিসাটি এপ্রুভ হয়েছে কিনা তা জানতে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক না করে ভিন্ন উপায় অবলম্বন করতে হয়। সেক্ষেত্রে, https://eservices.imi.gov.my/myimms/PRAStatus?type=36&lang=en&module=pra এই লিংকে ভিজিট করে ভিসা এপ্লিকেশন নাম্বার/ রেফারেন্স নাম্বারটি সঠিকভাবে লিখে সার্চ করলেও ভিসাটি বর্তমানে কোন অবস্থায় আছে তার স্ট্যাটাস দেখতে পাবেন।

মালয়েশিয়া নতুন ভিসা আবেদন চেক

এক্ষেত্রে ভিসার নিম্নোক্ত স্ট্যাটাসগুলো দেখতে পাবেন-

  • Application Received- আবেদন সাবমিট হলে।
  • New- নতুন আবেদনটি মালয়েশিয়া ইমিগ্রেশন দ্বারা প্রক্রিয়াকরণ হলে।
  • Approve- মালয়েশিয়া ইমিগ্রেশন দ্বারা অনুমোদিত হলে।
  • Reject- আবেদন বাতিল করা হলে।
  • Pay- আবেদন কি পরিশোধিত এবং স্টিকার প্রিন্টের জন্য প্রস্তুত হলে।
  • Print- ভিসা সংগ্রহের জন্য প্রস্তুত।
  • Postpone- ইমিগ্রেশনের ক্ষেত্রে আবেদন স্থগিত হলে। 

পাসপোর্ট নাম্বার দিয়ে সিঙ্গাপুর ভিসা চেক করার নিয়ম

প্রতিবছর বাংলাদেশ থেকে বহু সংখ্যক মানুষ প্রবাসী হিসেবে সিঙ্গাপুর যায়। সতর্কতা অবলম্বনের জন্য সিঙ্গাপুর ভিসা পেলে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে হয়। তবে, সিঙ্গাপুর ভিসা চেক করার পূর্বের ওয়েবসাইট আপডেট করে ভিসা চেক করার নিয়ম পরিবর্তন করা হয়েছে।

সিঙ্গাপুর ভিসা চেক করার জন্য সিঙ্গাপুরের মিনিস্ট্রি অব ম্যানপাওয়ার (Ministry of Manpower) এর ওয়েবসাইটে গিয়ে চেক এ ওয়ার্ক পাস (Check a work pass) অপশনে গিয়ে জন্মতারিখ ও পাসপোর্ট নাম্বার দিয়ে ক্যাপচা পূরণ করে সাবমিট বাটনে ক্লিক করলে সিঙ্গাপুর ভিসার স্ট্যাটাস দেখতে পাবেন।

সিঙ্গাপুর ভিসা চেক করার জন্য যা যা প্রয়োজন 

  • ভিসার আবেদনের সাথে মিল রেখে আবেদনকারীর জন্ম তারিখ (Date of Birth)
  • পাসপোর্ট নাম্বার (Passport Number)/
  • ফরেন আইডেন্টিফিকেশন নাম্বার (Foreign Identification Number- FIN)

উপর্যুক্ত ডকুমেন্টস গুলো সংগ্রহ করে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে নিচের ছবিসহ দেখানো ধাপগুলো অনুসরণ করুন-

ধাপ ১: সিঙ্গাপুর ভিসা চেক করার ওয়েবসাইটে প্রবেশ

সিঙ্গাপুরের বৈদেশিক মন্ত্রণালয় সম্পর্কিত- মিনিস্ট্রি অব ম্যানপাওয়ার (Ministry of Manpower) এর ওয়েবসাইটে প্রবেশের জন্য আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউজার থেকে সিঙ্গাপুর ভিসা চেক (Singapore Visa Check) লিখে সার্চ করে প্রথম পেইজে প্রবেশ করে ভিসা সম্পর্কিত সকল সেবা পাবেন। তারপর চেক ওয়ার্ক পাস এন্ড এপ্লিকেশন স্ট্যাটাস (Check work pass and application status) লেখাতে ক্লিক করুন।

পাসপোর্ট নাম্বার দিয়ে সিঙ্গাপুর ভিসা চেক করার নিয়ম। ধাপঃ ১

সরাসরি পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার ওয়েব পেইজে যেতে, আপনার মোবাইল বা কম্পিউটার থেকে https://www.mom.gov.sg/eservices/services/check-work-pass-and-application-status – এই লিংকে ভিজিট করুন।

ধাপ ২: ভাষা নির্বাচন করুন

সিঙ্গাপুরের ওয়ার্ক পাস (Work Pass) চেক করার জন্য আপনার ভাষাটি সিলেক্ট করুন। আপনি চাইলে বাংলা ভাষাতেও চেক করতে পারবেন। তবে, পেজটি স্পষ্টভাবে পেতে ইংলিশ (English) সিলেক্ট করে কন্টিনিউ (Continue) বাটনে ক্লিক করুন।

পাসপোর্ট নাম্বার দিয়ে সিঙ্গাপুর ভিসা চেক করার নিয়ম। ধাপঃ ২

ধাপ ৩: ভিসা চেকিং এর ধরন নির্বাচন

এই ওয়েবসাইটে আপনি সিঙ্গাপুর ভিসার ওয়ার্ক পারমিট (Work Permit) চেক করতে পারবেন। এছাড়াও, আপনার যদি পূর্বেই সিঙ্গাপুরের ওয়ার্ক পারমিট এপ্রুভ নেওয়া থাকে, তাহলে সেই ওয়ার্ক পারমিটের আওতায় সেলারি (Salary) স্ট্যাটাসও চেক করতে পারবেন। আপনি যেটি চেক করতে চান তাতে ক্লিক করে স্টার্ট (Start) বাটনে ক্লিক করে মূল ইন্টারফেসে প্রবেশ করুন।

পাসপোর্ট নাম্বার দিয়ে সিঙ্গাপুর ভিসা চেক করার নিয়ম। ধাপঃ ৩

ধাপ ৪: ভিসার তথ্য প্রদান

এই ধাপে, পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার জন্য অনুসন্ধান ফর্মে ধারাবাহিকভাবে আপনার ভিসার জন্য আবেদনের তথ্য অনুযায়ী-

  • Date of Birth অপশনে জন্ম তারিখ লিখুন।
  • Select One অপশনে- নতুন ভিসা চেক করতে চাইলে পাসপোর্ট নাম্বার (Passport Number)/ পুরাতন ওয়ার্ক পারমিট চেক করতে ফরেন আইডেন্টিফিকেশন নাম্বার (Foreign Identification Number-FIN) সিলেক্ট করুন
  • হিউম্যান ভেরিফিকেশনের জন্য আই এম নট এ রোবট (I’m not a robot) এর চেকবক্সে ক্লিক করে ক্যাপচা পূরণ করুন।
  • সর্বশেষ, সাবমিট (Submit) বাটনে ক্লিক করুন।

পাসপোর্ট নাম্বার দিয়ে সিঙ্গাপুর ভিসা চেক করার নিয়ম। ধাপঃ ৪

ব্যাস, আপনার দেওয়া সকল তথ্য সঠিক হলে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করে সিঙ্গাপুরের ভিসার ওয়ার্ক পারমিট/ সেলারি স্ট্যাটাস দেখতে পাবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে কুয়েত ভিসা চেক করার নিয়ম

অর্থনৈতিক দিক দিয়ে পৃথিবীর অন্যতম উন্নত দেশ কুয়েত। বাংলাদেশ থেকে প্রতিবছর বহু মানুষ কুয়েতে যায়। তবে, কুয়েতের ভিসার মূল্য তুলনামূলক বেশি হওয়ায় কখনো কখনো এজেন্সি কিংবা দালালের কাছ থেকে ভিসা নিলে জালিয়াতির শিকার হতে হয়।

কুয়েতের ভিসা সম্পর্কিত সরকারি ওয়েবসাইটে ভিজিট করে ডিপার্টমেন্ট অব রেসিডেন্সি (Department of Residency) সেকশন এর ভিসা অ্যাপ্লিকেশন স্ট্যাটাস (Visa Application Status) অপশনে ভিসা অ্যাপ্লিকেশন নাম্বার (Visa Application Number) দিয়ে কুয়েত ভিসা চেক করতে পারবেন। এছাড়াও, ইনকোয়ারি ই-ভিসা (Inquiry E-Visa) অপশনে গিয়ে পাসপোর্ট নাম্বার ও ই-ভিসা রেফারেন্স নাম্বার দিয়ে ভিসা চেক করতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার ক্ষেত্রে শুধুমাত্র ই-ভিসা চেক করা যায়। কুয়েতের ই-ভিসা ও অন্যান্য ভিসা চেক করার জন্য প্রয়োজন হবে-

  • কুয়েত ভিসা এপ্লিকেশন নাম্বার
  • পাসপোর্ট নাম্বার
  • ই ভিসা রেফারেন্স নাম্বার

উপর্যুক্ত তথ্যগুলো সংগ্রহ করে নিচের ছবিসহ দেখানো ধাপগুলো অনুসরণ করুন-

ধাপ ১: কুয়েত ভিসা চেক ওয়েবসাইটে প্রবেশ

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের – State of Kuwait Ministry of Interior এর ওয়েবসাইটে ভিসা স্ট্যাটাস চেক সম্পর্কিত সেবা পাওয়া যায়। সরাসরি ভিসা স্ট্যাটাস চেক করার পেইজে প্রবেশ করতে আপনার মোবাইল বা কম্পিউটার থেকে https://rnt.moi.gov.kw/esrv/VisaStat.do?lang=eng এই লিংকে ভিজিট করুন।

ধাপ ২: ভিসা অ্যাপ্লিকেশন স্ট্যাটাস অপশনে যান

এই পেইজে, ভিসার জন্য আবেদন, ই-ভিসা চেক, রেসিডেন্সি রিনিউ সহ বেশ কিছু অপশন দেখতে পাবেন। নতুন ভিসার আবেদন করলে এপ্লিকেশন স্ট্যাটাস চেক করার জন্য, Visa Application Status- অপশনে ক্লিক করুন। 

ধাপ ৩: ভিসার তথ্য প্রদান

কুয়েত ভিসা চেক করার জন্য অনুসন্ধান পেইজে 

  • ভিসা অ্যাপ্লিকেশন নাম্বার (Visa Application Number) অপশনে ভিসার জন্য আবেদন করার পর প্রাপ্ত স্লিপ থেকে অ্যাপ্লিকেশন নাম্বার টি লিখুন।
  • ক্যাপচা টেক্সট (Captcha Text) অপশনে নিচের দেওয়া সংখ্যাগুলো সঠিকভাবে লিখুন।
  •  সর্বশেষ, সাবমিট (Submit) বাটনে ক্লিক করুন।

পাসপোর্ট নাম্বার দিয়ে কুয়েত ভিসা চেক করার নিয়ম, ধাপ ৩

ব্যাস, আপনার ভিসার বর্তমান স্ট্যাটাস দেখতে পাবেন। 

তবে, পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে চাইলে কুয়েতের ই-ভিসা চেক করতে পারবেন। 

পাসপোর্ট নাম্বার দিয়ে কুয়েত ই-ভিসা চেক

কুয়েতের ভিজিট ভিসা/ট্যুরিস্ট ভিসার জন্য অনলাইনে আবেদন করে থাকলে, ই-ভিসা চেক করতে সরাসরি https://evisa.moi.gov.kw/evisa/visaPubInq.do?lng=eng এই লিংকে ভিজিট করুন। এবার, ধারাবাহিকভাবে আপনার-

  • পাসপোর্ট নাম্বার (Passport Number),
  • ভিসা রেফারেন্স নাম্বার (Visa Reference Number) লিখুন।
  • সর্বশেষ, ওকে‌ (Ok) বাটনে ক্লিক করুন।

আপনার দেওয়া তথ্য সঠিক হলে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করে কুয়েত ই-ভিসা স্ট্যাটাস দেখতে পাবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে ইতালি ভিসা চেক করার নিয়ম

বাংলাদেশ থেকে বিদেশে যাওয়ার জন্য সবচেয়ে ব্যয়বহুল রাষ্ট্রগুলোর একটি ইতালি। লাখো মানুষের আবেদন থেকে অল্প কিছু মানুষই ইতালি যাওয়ার সুযোগ পায়। সে জন্যই, ইতালির ভিসাকে ঘিরে কাজ করে যাচ্ছে বহু জালিয়াতির চক্র। এমতাবস্থায় অনলাইনে ইটালি ভিসা চেক করা অতীব গুরুত্বপূর্ণ।

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়ম অনুযায়ী ইতালি ভিসা চেক করার জন্য https://visa.vfsglobal.com ওয়েবসাইটে ভিজিট করে ট্র্যাক ইউর এপ্লিকেশন (Track your application) অপশনে গিয়ে আপনার ভিসা রেফারেন্স নাম্বার (Reference No) ও লাস্ট নেম (Last name) দিয়ে ক্যাপচা পূরণ করে সাবমিট বাটনে ক্লিক করলে ভিসার তথ্য দেখতে পাবেন।

অনলাইনে ইতালি ভিসা চেক করার জন্য –

  • ভিসা রেফারেন্স নাম্বার (Visa Reference Number) ও
  • ভিসা অ্যাপ্লিকেশন ও পাসপোর্ট অনুযায়ী আপনার নামের শেষ অংশ (Last name) 

এই দুইটি তথ্য সংগ্রহ করে নিচের ছবিসহ দেখানো ধাপগুলো অনুসরণ করুন-

ধাপ ১: ইতালি ভিসা চেক ওয়েবসাইটে প্রবেশ

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার জন্য বাংলাদেশ থেকে ইতালির ভিসা সম্পর্কিত ইতালি হাইকমিশন এর অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে। এজন্য, আপনার মোবাইল বা কম্পিউটার থেকে সরাসরি https://visa.vfsglobal.com/bgd/en/ita/ এই লিংকে ভিজিট করুন। অথবা, গুগল ক্রোম ব্রাউজারে ইংরেজিতে ইতালি ভিসা চেক (Italy Visa Check) লিখে সার্চ করে প্রথম পেইজ টিতে প্রবেশ করুন।

ধাপ ২: ট্রাক ইউর এপ্লিকেশন অপশনে যান

ওয়েবসাইটের হোম পেইজে প্রবেশ করলে বেশ কয়েকটি ভিসা সম্পর্কিত অপশন দেখতে পাবেন। এখান থেকে ট্রাক ইউর এপ্লিকেশন (Track Your Application) অপশনের ট্রাক নাও (Track Now) লেখাতে ক্লিক করে পরবর্তী পেইজে যান।

পাসপোর্ট নাম্বার দিয়ে ইতালি ভিসা চেক করার নিয়ম, ধাপঃ ২

ধাপ ৩: ভিসার তথ্য প্রদান

এই ধাপে, ভিসা চেক করার একটি অনুসন্ধান ফর্ম দেখতে পাবেন। এপ্লিকেশন ট্রাক করতে ধারাবাহিকভাবে আপনার-

  • ভিসার রেফারেন্স নাম্বার (ভিসার অ্যাপ্লিকেশন স্লিপে প্রাপ্ত নম্বর)
  • পাসপোর্ট ও ভিসা অ্যাপ্লিকেশনের তথ্য অনুযায়ী নামের শেষ অংশ (Last Name) লিখুন।
  • হিউম্যান ভেরিফিকেশনের জন্য, আই এম নট এ রোবট (I’m not a robot) লেখার পাশে চেকবক্সে ক্লিক করে ক্যাপচা পূরণ করুন।
  • সর্বশেষ, সাবমিট (Submit) বাটনে ক্লিক করুন।

পাসপোর্ট নাম্বার দিয়ে ইতালি ভিসা চেক করার নিয়ম, ধাপঃ ৩

ব্যাস, আপনার দেওয়া সকল তথ্য সঠিক হলে ইতালি ভিসার স্ট্যাটাস দেখতে পাবেন। ইতালির ভিসার ক্ষেত্রে সরাসরি পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে না পারলেও পাসপোর্ট এর তথ্য অনুযায়ী নামের শেষ অংশ (Last Name) দিয়ে ভিসা চেক করতে হয়। 

পাসপোর্ট নাম্বার দিয়ে বাহরাইন ভিসা চেক করার নিয়ম

অনলাইনে বাহরাইন ভিসা চেক করার জন্য বাহরাইন কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ভিজিট করে রেজিস্টার ওয়ার্কার এলিজিবিলিটি (Register Worker Eligibility) অপশনে প্রবেশ করে আপনার পাসপোর্ট নাম্বার (Passport Number) ও দেশ (Country) নির্বাচন করে ক্যাপচা (Captcha) পূরণ করে সার্চ করলেই বাহরাইন ভিসার স্ট্যাটাস দেখতে পাবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক ছাড়াও আরো বেশ কয়েকটি ডকুমেন্ট দিয়ে বাহরাইন ভিসা চেক করা যায়। বাহরাইন ভিসা চেক করার জন্য ব্যবহৃত ডকুমেন্টস গুলো হলো-

  • আইডেন্টিটি কার্ড নং (Identity Card No)
  • ওয়ার্ক পারমিট নাম্বার (Work Permit No)
  • এপ্লিকেশন আইডি (Application ID)
  • পাসপোর্ট নাম্বার (Passport Number)

উপরোক্ত ডকুমেন্টস গুলোর যেকোনো একটি তথ্য আপনার কাছে থাকলেই অনলাইনে বাহরাইন ভিসা চেক করতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার জন্য নিচের ছবিসহ দেখানো ধাপগুলো অনুসরণ করুন-

ধাপ ১: বাহরাইন ভিসা চেক ওয়েবসাইটে প্রবেশ

ভিসা চেক করার জন্য বাহরাইনের শ্রমবাজার নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ বা বাহরাইন কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত ওয়েবসাইট- Kingdom of Bahrain Labour Market Regulatory Authority, ওয়েবসাইটটি ভিজিট করতে হবে। তাই, আপনার মোবাইল বা কম্পিউটার থেকে https://www.lmra.gov.bh/en/home যে লিংকে ভিজিট করুন।

পাসপোর্ট নাম্বার দিয়ে বাহরাইন ভিসা চেক করার নিয়ম, ধাপঃ ১

ধাপ ২: ভিসা চেকিং পেইজে প্রবেশ

ওয়েবসাইটের উপরের প্রধান ক্যাটাগরি গুলো থেকে সার্ভিসেস (Services) ক্যাটাগরির ড্রপডাউন মেন্যু থেকে রেজিস্টারড ওয়ার্কার এলিজিবিলিটি (Registered Worker Eligibility) এই অপশনে প্রবেশ করুন। পরবর্তী পেইজে ভিসা চেক করার একটি অনুসন্ধান ফর্ম দেখতে পাবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে বাহরাইন ভিসা চেক করার নিয়ম, ধাপঃ ২

ধাপ ৩: ভিসার স্ট্যাটাস চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে বাহরাইন ভিসা চেক করার নিয়ম, ধাপঃ ৩

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে চাইলে এই পেইজে চারটি অপশন দেখতে পাবেন। আপনার কাছে থাকা তথ্য অনুযায়ী ভিসা চেক করতে নিম্নোক্ত ভাবে তথ্য পূরণ করতে হবে-

আইডেন্টিটি কার্ড (Identity Card)

বাহরাইনে অবস্থান করলে ভিসার মেয়াদ ও অন্যান্য তথ্য জানতে আইডেন্টিটি কার্ড (Identity Card) এর নাম্বারটি লিখে ক্যাপচা পূরণ করে সার্চ করুন।

ওয়ার্ক পারমিট (Work Permit)

বাহরাইনের ওয়ার্ক পারমিট (Work Permit) সংগ্রহ করে ফেললে, দ্বিতীয় অপশন বা ওয়ার্ক পারমিট অপশনে ক্লিক করে আপনার ওয়ার্ক পারমিট নাম্বার লিখে ক্যাপচা পূরণ করে সার্চ করুন।

অ্যাপ্লিকেশন আইডি (Application ID) 

বাহরাইন এর নতুন ভিসার জন্য আবেদন করলে ভিসার বর্তমান অবস্থা জানতে, তৃতীয় অপশন বা এপ্লিকেশন আইডি (Application ID) অপশনে ক্লিক করে আপনার আবেদনপত্রের অ্যাপ্লিকেশন আইডি টি লিখে সার্চ করুন।

পাসপোর্ট (Passport)

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে, চতুর্থ অপশন বা পাসপোর্ট (Passport) সিলেক্ট করুন। এবার, আপনার পাসপোর্ট নাম্বার ও পাসপোর্ট অনুযায়ী দেশের নাম নির্বাচন করে আই এম নট এ রোবট (I’m not a robot) লেখার পাশে চেকবক্সে ক্লিক করে ক্যাপচা পূরণ করে সার্চ (Search) বাটনে ক্লিক করুন।

ব্যাস, এভাবে প্রতিটি পদ্ধতিতেই ভিসা চেক করার জন্য প্রদান করা আপনার তথ্যগুলো সঠিক হলে বাহারাইন ভিসার কাঙ্খিত স্ট্যাটাস দেখতে পাবেন।

ভিসা চেক করার প্রয়োজনীয়তা

ভিসা সংগ্রহের ক্ষেত্রে বিভিন্ন তৃতীয় পক্ষের হস্তক্ষেপ থাকায় কখনো কখনো জাল ভিসা, এক কাজের ভিসা উল্লেখ করে অন্য কাজের ভিসা, অতিরিক্ত ভিসা প্রসেসিং ফি নেওয়া ও ভিসা প্রাপ্তিতে দেরি ইত্যাদি সমস্যার সৃষ্টি হয়। 

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করলে-

  • ভিসাটি বৈধ কিনা জানা যায়।
  • কাজের ভিসাটি আপনার কাঙ্খিত কোম্পানির স্পন্সরশীপে হয়েছে কিনা জানা যায়।
  • ভিসায় প্রফেশন সম্পর্কে জানা যায়।
  • নতুন ভিসার আবেদন করলে আবেদনটি এপ্রুভ হয়েছে কিনা জানা যায়।
  • স্ট্যাটাস জেনে দ্রুত ভিসা সংগ্রহ করা যায়।

তাই ভিসা প্রাপ্তির ক্ষেত্রে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

শেষকথা

একটি ভিসা সংগ্রহ করতে দেশভেদে অনেক টাকা ও সময় ব্যয় করতে হয়। কখনো কোন এজেন্সি জাল ভিসা প্রদান করে থাকলে ভিসা ইমিগ্রেশন এর সময় জটিলতা সৃষ্টি হয় এমনকি কাঙ্খিত দেশে যেতে না পারার সমস্যা দেখা দেয়। তাই অবশ্যই পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক অথবা সরাসরি অ্যাম্বাসি থেকে আপনার ভিসাটি চেক করে নিন। ভিসার স্ট্যাটাস চেক করে ভিসা প্রদানের জন্য প্রস্তুত হয়েছে কিনা তা জেনেও দ্রুত ভিসা সংগ্রহ করে নিন।

অনবরত জিজ্ঞাসিত প্রশ্নাবলী

১। ভিসা চেক করতে কি কি লাগে?

অনলাইনে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার জন্য দেশভেদে ভিন্ন ভিন্ন ওয়েবসাইট রয়েছে। এছাড়াও, একেক দেশের ভিসা চেকের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টসের ভিন্নতা দেখা যায়। যেমন-

  • ভিসা নাম্বার (Visa Number)/ রেফারেন্স নাম্বার (Reference Number)/ এপ্লিকেশন নাম্বার (Application Number)।
  • পাসপোর্ট নাম্বার (Passport Number)
  • জাতীয়তা (Nationality)
  • ভিসার ধরন (Visa Type) ইত্যাদি ডকুমেন্টস এর প্রয়োজন হয়।

২। এম্বাসি থেকে ভিসা চেক করবো কিভাবে?

বিদেশে গমন করতে আপনি যে দেশের ভিসার জন্য আবেদন করেছেন সেই দেশের এম্বাসিতে আপনার ভিসা ও পাসপোর্ট এর তথ্য নিয়ে সরাসরি উপস্থিত হয়ে কিংবা তাদের অফিসিয়াল ইমেইল এড্রেসে প্রয়োজনীয় তথ্য দিয়ে ই-মেইল করে ভিসা চেক করতে পারবেন। যে দেশের ভিসা চেক করতে চান সে দেশের ইংরেজি নামের সাথে এম্বাসি ইন বাংলাদেশ লিখে সার্চ করলে তার লোকেশন এবং যোগাযোগের মাধ্যম জানতে পারবেন। যেমন- Indian Embassy in Bangladesh.

রিলেটেড আর্টিকেল গুলো

Back to top button