জন্ম নিবন্ধনপরিচয় পত্র

জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করার নিয়ম

বর্তমানে আমাদের জন্ম নিবন্ধন সনদ দেশের অভ্যন্তরীণ কাজ থেকে শুরু করে দেশের বাইরে ভ্রমণ অথবা কাজে যাবার জন্যও প্রয়োজন হয়। এছাড়া নানান ধরনের আন্তর্জাতিক মানের সনদ অথবা কোন নথি তৈরী করতেও এটির প্রয়োজন হচ্ছে ইদানীং। কিন্তু আমাদের দেশে পূর্ববর্তী জন্ম সনদগুলোর প্রায় সবগুলোই বাংলা ভাষায় মূদ্রিত ছিলো। এবং তাদের অধিকাংশ এরই কোন ইংরেজি কপি নেই। ফলে সেই জন্ম নিবন্ধন সনদগুলো অনলাইনে থাকলেও সেগুলো অনেক ক্ষেত্রেই ব্যবহার করা যায় না। এছাড়াও বাংলাদেশের বাইরে সেই সনদগুলো প্রায় সম্পূর্ণ অকেজোই বলা যায়। এধরনের পরিস্থিতিতে প্রয়োজন হয় একজন ব্যাক্তির ইংরেজি জন্ম নিবন্ধন সনদের। বর্তমানে আমাদের দেশের সকল জন্ম নিবন্ধন সনদ ও তার সকল তথ্য অনলাইন ডাটাবেজে সংরক্ষিত আছে। তাই সহজেই সেগুলো প্রয়োজন অনুযায়ী সংশোধন বা সামান্য পরিবর্তন করে নেওয়া যায়। এই একই ভাবে চাইলে বাংলায় মূদ্রিত জন্ম নিবন্ধন সনদও ইংরেজি করা সম্ভব। এখানে  জন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়ম সম্পর্কে আলোচনা করা হলো।

জন্ম নিবন্ধন ইংরেজি করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র

জন্ম নিবন্ধন সনদ ইংরেজি করার জন্য ইংরেজি তথ্যগুলোর প্রমাণ হিসেবে বেশ কিছু কাগজপত্র প্রদান করতে হয়। এই কাগজপত্রগুলোর একইসাথে ফটোকপি এবং স্ক্যান করা ছবি প্রয়োজন হয়। স্ক্যান করা ছবিগুলোর ক্ষেত্রে একটি বিষয় উল্লেখযোগ্য যে, ছবিগুলোর সাইজ যেন অবশ্যই ১০০ কিলোবাইটের কম হয়ে থাকে। যদি ছবিগুলোর সাইজ প্রয়োজনের তুলনায় বড় হয়ে থাকে তাহলে ছবিগুলো রিসাইজ করে অথবা সেগুলোর রেজুল্যুশন কমিয়ে নিতে হবে।

এখানে জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করতে প্রয়োজনীয় কাগজপত্রের তালিকা দেওয়া হলোঃ

  • জন্ম নিবন্ধনের ব্যক্তির জাতীয় পরিচয়পত্র
  • জন্ম নিবন্ধনের ব্যক্তির এসএসসি পরীক্ষার সার্টিফিকেটঃ এটি বাধ্যতামূলক কোন বিষয় নয়। কিন্তু দ্রুততম সময়ে জন্ম নিবন্ধন সনদ ইংরেজি করতে এটি প্রদান করা অনেক উপযোগী।  
  • পিতামাতার জন্ম নিবন্ধন সনদঃ এক্ষেত্রে একটি বিষয়ে অবশ্যই খেয়াল রাখতে হবে যে, পিতামাতার জন্ম নিবন্ধন সনদে অন্ততপক্ষে তাদের নাম যেনো ইংরেজিতে থাকে। সেটি না থেকে থাকলে তাদের জন্ম নিবন্ধনে তাদের নাম ইংরেজি করে নিতে হবে প্রথমে। এরপর সন্তানের জন্ম নিবন্ধন সনদ বাংলা থেকে ইংরেজি করার কাজ শুরু করতে হবে।

যেভাবে জন্ম নিবন্ধন ইংরেজি করবেন

জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করা বেশ সহজ একটি কাজ। কিন্তু দূর্ভাগ্যবশত এখনো সরাসরি জন্ম নিবন্ধনকে ইংরেজি করার জন্য কোন আলাদা অপশন তৈরী করা হয় নি। তাই এই কাজটি অনেকটা জন্ম নিবন্ধন সনদ সংশোধন করার নিয়মেই করতে হয়। এখানে ধাপে ধাপে জন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়ম আলোচনা করা হলো।

ধাপ-১.

জন্ম নিবন্ধন সংক্রান্ত অন্যান্য কাজের মত বাংলা থেকে ইংরেজি করতেও প্রথমে জন্ম নিবন্ধনের সরকারি ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।জন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়ম ধাপঃ ১

ধাপ-২.

ওয়েবসাইটে প্রবেশ করে প্রথমে উপরের মেনু থেকে ‘জন্ম নিবন্ধন’ অপশনে ক্লিক করতে হবে। সেখান থেকে ‘জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন’ অপশনে ক্লিক করতে হবে।

জন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়ম ধাপঃ ২

ধাপ-৩.

এবার সামনে যে পৃষ্ঠা আসবে সেখানে যথাক্রমে জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ লিখতে হবে। এরপর অনুসন্ধান বাটনে ক্লিক করতে হবে।

জন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়ম ধাপঃ ৩.১ এরপর নিচে জন্ম নিবন্ধনের তথ্য আসলে সেখান থেকে নির্বাচন করুন বাটনে ক্লিক করতে হবে।জন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়ম ধাপঃ ৩.২

ধাপ-৪.

এরপরের পৃষ্ঠায় নিবন্ধক কার্যালয়ের ঠিকানা দিতে হবে। নিবন্ধক কার্যালয়ের ঠিকানা জন্ম নিবন্ধনে উল্লেখিত স্থায়ী ঠিকানা অনুযায়ী হতে হবে। কিন্তু এক্ষেত্রে কোন প্রবাসী বাংলাদেশী যদি দেশের বাইরের কোন দূতাবাস থেকে এই কাজটি করতে চান, সেক্ষেত্রে ঐ দেশের বাংলাদেশী দূতাবাসের ঠিকানা দিতে হবে। এখানে আবেদনকারীকে যথাক্রমে দেশ, বিভাগ, জেলা, সিটি কর্পোরেশন, ক্যান্টনমেন্ট / উপজেলা এবং অঞ্চল নির্বাচন করতে হবে। নির্দিষ্ট অঞ্চল নির্বাচন করার পর স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধক কার্যালয় নির্বাচন করে হয়ে যাবে এবং নিচে নিবন্ধক কার্যালয়ের ঠিকানা উল্লেখ করে দেওয়া হবে। এরপর পরবর্তী বাটনে ক্লিক করতে হবে।

জন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়ম ধাপঃ ৪

ধাপ-৫.

এরপর সামনে আসা পৃষ্ঠাটি মূলত জন্ম নিবন্ধন সংশোধনের মূল পৃষ্ঠা। এখান থেকেই নির্দিষ্ট কিছু কাজ করে জন্ম নিবন্ধনকে বাংলা থেকে ইংরেজি করা যাবে।জন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়ম ধাপঃ ৫.১এই পৃষ্ঠায় প্রবেশ করে প্রথমে সংশোধিত তথ্যের বিষয় থেকে নিজের নাম (ইংরেজিতে) নির্বাচন করতে হবে। এরপর এর নিচের সংশোধিত তথ্যের ঘরে ইংরেজি বানানে নিজের পুরোটা নাম ঠিকভাবে লিখতে হবে। সঠিক ভাবে নাম লিখার পর সংশোধনের কারণ দিতে হবে। সেখানে ভুল লিপিবদ্ধ করা হয়েছিলো নির্বাচন করতে হবে।জন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়ম ধাপঃ ৫.২

 ধাপ-৬.

এরপর একইভাবে নিজের পিতা ও মাতার নাম ইংরেজিতে দিতে হবে। সেকাজে প্রথমে নিচের ‘আরো তথ্য সংযোজিত করুন’ লেখা অপশনে ক্লিক করতে হবে।জন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়ম ধাপঃ ৬.১এরপর প্রথমে পিতার নাম (ইংরেজিতে) নির্বাচন করে উপরের পদ্ধতি অনুযায়ী পিতার নাম ইংরেজিতে দিতে হবে।জন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়ম ধাপঃ ৬.২এরপর আবার ‘আরো তথ্য সংযোজিত করুন’ অপশনে ক্লিক করে মাতার নাম ইংরেজিতে দিতে হবে।জন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়ম ধাপঃ ৬.৩

 ধাপ-৭.

নিজের ও পিতামাতার নাম দেওয়ার পরে জন্মস্থানের ঠিকানা উল্লেখ করতে হবে নিচের ঘরগুলোতে। এখানে ঠিকানাটি বাংলা ও ইংরেজি দুইভাবেই অবশ্যই লিখতে হবে। ঠিকানাতে দেশের নাম, বিভাগ, জেলা, উপজেলা, পৌরসভা বা ইউনিয়ন বা সিটি কর্পোরেশন নির্বাচন করতে হবে। এরপর জন্মস্থানের ডাকঘরের নাম, গ্রাম বা পাড়া বা মহল্লা ও বাসার নম্বর একইসাথে বাংলা ও ইংরেজিতে লিখতে হবে। এক্ষেত্রে ইংরেজি বানান লেখার সময় সঠিক বানান খেয়াল করতে হবে বেশ সাবধানতার সাথে।জন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়ম ধাপঃ ৭

 ধাপ-৮.

জন্মস্থানের ঠিকানা দেওয়ার পরে একইভাবে স্থায়ী ঠিকানা এবং বর্তমান ঠিকানা লিখতে হবে নিচের ঘরগুলোতে।জন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়ম ধাপঃ ৮

 ধাপ-৯.

ঠিকানা দেওয়া শেষ হলে আবেদনকারীর তথ্য দিতে হবে ওয়েবসাইটে। এজন্য প্রথম ঘরটিতেই আবেদনকারী জন্ম নিবন্ধনের ব্যক্তির সাথে কিভাবে সম্পর্কিত তা উল্লেখ করতে হবে। এক্ষেত্রে আবেদনকারী নিজেই জন্ম নিবন্ধনের মালিক হলে ‘নিজ’ অপশনটি নির্বাচন করবেন। অন্যথায় নির্দেশনা অনুযায়ী নির্দিষ্ট ঘরে ক্লিক করতে হবে।

জন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়ম ধাপঃ ৯.১ এরপর আবেদনকারীকে নিজের নাম, ঠিকানা, মোবাইল নম্বর এবং ইমেইল এড্রেস লিখতে হবে। আবেদনকারী যদি জন্ম নিবন্ধনের প্রকৃত মালিক বা তার পিতা-মাতা ছাড়া অন্য কেউ হয়ে থাকে, সেক্ষেত্রে তাকে নিচের আরো অতিরিক্ত দুটি ঘর পূরণ করতে হবে। ঘরগুলোর প্রথমটিতে আবেদনকারীকে তার জন্ম নিবন্ধন নং লিখতে হবে। এবং দ্বিতীয়টিতে আবেদনকারীকে তার জাতীয় পরিচয়পত্রের নম্বর লিখতে হবে।জন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়ম ধাপঃ ৯.২

ধাপ-১০.

এরপর এই পৃষ্ঠাতেই নতুন দেওয়া তথ্যগুলোর জন্য প্রমাণ সংযুক্ত করে দিতে হবে। প্রমাণ হিসেবে তথ্যগুলোর ইংরেজি বানান সহ একটি করে নথি যুক্ত করতে হবে। একাজে আবেদনকারীকে জন্ম নিবন্ধনের ব্যক্তির এনআইডি কার্ডের ছবি এবং তার এসএসসির সার্টিফিকেট যুক্ত করতে হবে। যুক্ত করে পাশের ঘরগুলো থেকে ছবিটির টাইপ এবং সাব টাইপ নির্বাচন করতে হবে। এরপর ‘Start’ বাটনে ক্লিক করলেই ছবিটি আপলোড হয়ে যাবে।

জন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়ম ধাপঃ ১০

 ধাপ-১১.

এরপর আবেদনকারীকে জন্ম নিবন্ধন সনদ সংশোধনের মূল্য পরিশোধ করার মাধ্যম নির্বাচন করতে হবে। এখানে চাইলে ‘Pay in cash’ বা ‘ফি আদায়’ নির্বাচন করে জন্ম নিবন্ধন সনদ তোলার সময় খরচটি পরিশোধ করা যাবে। অথবা বাংলাদেশ ব্যাংকের সেবা ‘চালান’ নির্বাচন করে এর মাধ্যমে টাকা জমা দেওয়া যাবে।জন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়ম ধাপঃ ১১.১এরপর ‘সাবমিট বাটনটিতে ক্লিক করতে হবে।

জন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়ম ধাপঃ ১১.২

ধাপ-১২.

সবকিছু ঠিক থাকলে পরবর্তী পৃষ্ঠায় আবেদনপত্রের নম্বর ও নিবন্ধকের কার্যালয়ে উপস্থিত হওয়ার একটি তারিখ দিয়ে দেওয়া হবে। এরপর এখান থেকে ‘আবেদনপত্র প্রিন্ট’ বাটনে ক্লিক করে আবেদনপত্রটি প্রিন্ট করে নিতে হবে।

 ধাপ-১৩.

এরপর নির্দিষ্ট তারিখের মাঝে আবেদনপত্রের প্রিন্ট কপিটি ও সাথে যুক্ত করা কাগজপত্রের ফটোকপি নিয়ে নিবন্ধকের কার্যালয়ে উপস্থিত হতে হবে। এরপর সেখানে কাগজপত্রগুলো জমা দিতে হবে। এরপর কিছুদিন অপেক্ষা করলেই জন্ম নিবন্ধন সনদটি বাংলার পাশাপাশি ইংরেজিতেও প্রদান করা হবে এবং অনলাইন ডাটাবেজে ইংরেজি তথ্যগুলোও যুক্ত করা হয়ে যাবে।

শেষকথা

বর্তমানে জন্ম নিবন্ধনে ইংরেজি তথ্য থাকাটা খুবই প্রয়োজনীয় একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে। এটি দেশের অভ্যন্তরে ও দেশের বাইরে সমানভাবেই প্রয়োজন হচ্ছে ইদানীং। তাই যাদের জন্ম নিবন্ধনের সকল তথ্য শুধুমাত্র বাংলায় দেওয়া তাদের উচিত যতদ্রুত সম্ভব জন্ম নিবন্ধন সনদটিতে বাংলার পাশাপাশি ইংরেজি তথ্যও যুক্ত করে নেওয়া। এটি বেশ সহজ কাজ হলেও না জানার জন্য অনেকেই অনেক সমস্যায় হয়তো পরতে পারেন। এরকম ক্ষেত্রে উপরের লেখাটি অনুসরণ করে যেকেউ জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করতে পারবেন খুব সহজেই।

রিলেটেড আর্টিকেল গুলো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button