ইমেইলটিপসটেকনোলজি

ইমেইল আইডি ডিলিট করার নিয়ম (২০২৩)

বর্তমানে ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য ইমেইল আইডি থাকা প্রায় বাধ্যতামূলক। একইসাথে জানা থাকা উচিত ইমেইল আইডি ডিলিট করার নিয়ম। প্রয়োজনে অপ্রয়োজনে বহু ইমেইল একাউন্ট তৈরি করে ফেললে তা আমাদের বিরক্তির কারণ হতে পারে। এছাড়াও ডিভাইসের নিরাপত্তায়ও সমস্যা হতে পারে। তাই আপনার মোবাইল বা কম্পিউটারের অপ্রয়োজনীয় ইমেইল আইডি ডিলিট করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জেনে নিন এখানে।

ইমেইল আইডি ডিলিট করবো কিভাবে

বর্তমানে ইয়াহু মেইল (Yahoo Mail), মাইক্রোসফট এর আউটলুক মেইলে (Outlook Mail) এবং সবচেয়ে বেশি ব্যবহৃত গুগলের জিমেইল (Gmail), এসকল ইমেইল আইডি ডিলিট করার নিয়ম প্রায় একই। তবে সাধারণত জিমেইল আইডি ডিলিট করার নিয়ম সম্পর্কেই অধিকাংশ মানুষ জানতে চান। তাই এই লেখায় উদাহরণস্বরুপ জিমেইল আইডি ডিলিট করার নিয়ম নিয়েই বিস্তারিত আলোচনা করা হচ্ছে। 

জিমেইল আইডি ডিলিট করার জন্য, যেকোনো ব্রাউজার থেকে কাঙ্খিত জিমেইলে সাইন ইন করে Account and Import >> Manage your data & privacy >> এবার স্ক্রল করে More Options থেকে Delete your Google Account >> Password দিয়ে Next >> Delete Account বাটনে ক্লিক করে জিমেইল আইডি ডিলিট করতে পারবেন।

এছাড়াও, মোবাইলের সেটিংস থেকে একাউন্টস (Accounts) অপশনে প্রবেশ করে আপনার মোবাইলের যেই জিমেইলটি ডিলিট করতে চান, তাতে ক্লিক করে রিমুভ একাউন্ট (Remove Account) বাটনে ক্লিক করলেই জিমেইল অ্যাকাউন্ট ডিলিট হয়ে যাবে। ছবিসহ ধাপে ধাপে বিস্তারিত প্রক্রিয়াটি সম্পর্কে আলোচনা থাকছে আজকের এই পোস্টে।

জিমেইল আইডি ডিলিট করার নিয়ম

কম্পিউটারের জিমেইল আইডি মুছে ফেলতে জিমেইল ইমেইল আইডি ডিলিট করার নিয়ম অনুযায়ী নিচের ছবিসহ ধাপগুলো অনুসরণ করুন-

ধাপ ১: জিমেইল অ্যাকাউন্ট সেটিং অপশনে প্রবেশ 

প্রথমেই, আপনি যেই জিমেইল আইডিটি ডিলিট করতে চাচ্ছেন, একটি ব্রাউজার থেকে সেই জিমেইলে সাইন ইন (Sign in) করুন। তারপর, জিমেইল একাউন্টের ড্যাশবোর্ড থেকে সেটিং অপশনে প্রবেশ করুন।

ইমেইল আইডি ডিলিট করার নিয়ম, ধাপঃ ১

ধাপ ২: একাউন্ট এন্ড ইম্পোর্ট অপশন

সেটিংয়ে প্রবেশ করলে সেটিংস মেন্যূ থেকে একাউন্ট এন্ড ইম্পোর্ট (Account and Import) এ ক্লিক করুন। তারপর, প্রথমে থাকা ‘চেঞ্জ অ্যাকাউন্ট সেটিংস’ (Change account settings) অপশনের আদার ‘গুগল অ্যাকাউন্ট সেটিংস’ (Other Google Account Settings) লেখাটিতে ক্লিক করে প্রবেশ করুন।

ইমেইল আইডি ডিলিট করার নিয়ম, ধাপঃ ২

ধাপ ৩: ডাটা অ্যান্ড প্রাইভেসি (Data & privacy) অপশনে প্রবেশ

এই ধাপে, আপনার গুগল একাউন্টের প্রটেকশন (Protection) এবং প্রাইভেসি (Privacy) সেটিংস গুলো পাবেন। ‘প্রাইভেসি অ্যান্ড পার্সোনালাইজেশন’ (Privacy and Personalization) অপশনের ‘ম্যানেজ ইয়োর ডাটা অ্যান্ড প্রাইভেসি’ (Manage your data & privacy) লেখাটিতে ক্লিক করুন।

ইমেইল আইডি ডিলিট করার নিয়ম, ধাপঃ ৩

ধাপ ৪: একাউন্ট ডিলিট অপশনে প্রবেশ

এবার, অ্যাকাউন্টের ডাটা এন্ড প্রাইভেসি (data & privacy)  পেজটি স্ক্রল করে নিচের মোর অপশনস (More Options) লেখাটিতে ক্লিক করুন। এখান‌ থেকে ডিলিট ইউর গুগল একাউন্ট (Delete your Google Account) অপশনে ক্লিক করুন।

ইমেইল আইডি ডিলিট করার নিয়ম, ধাপঃ ৪

ধাপ ৫: পাসওয়ার্ড দিয়ে কনফার্ম করুন

এবার, পরবর্তী পেজ থেকে কন্টিনিউ (Continue) লেখাটিতে ক্লিক করুন। তারপর, আপনার ইমেইল আইডি ডিলিট করার নিয়ম সম্পন্ন করতে জিমেইলের পাসওয়ার্ডটি সঠিকভাবে লিখে Next বাটনে ক্লিক করুন।

ইমেইল আইডি ডিলিট করার নিয়ম, ধাপঃ ৫

ধাপ ৬: ডিলেট একাউন্ট

এবার, কাঙ্খিত অ্যাকাউন্ট ডিলিট পেজটি ওপেন হবে। উক্ত জিমেইল একাউন্টের সকল তথ্য মুছে যাবে এবং গুগলের সার্ভিসসমূহ বন্ধ হয়ে যাবে।

ইমেইল আইডি ডিলিট করার নিয়ম, ধাপঃ ৬

অ্যাকাউন্ট ডিলিট করার জন্য নিচের দুটি শর্তাবলিতে টিক (✔️) মার্ক দিতে হবে। তারপর, ডিলেট একাউন্ট (Delete Account) বাটনে ক্লিক করুন।

ধাপ ৭: একাউন্ট ডিলেট হয়েছে

সম্পূর্ণভাবে অ্যাকাউন্ট ডিলিট হবার পর একটি কনফার্মেশন পেজ দেখতে পাবেন। আপনার গুগল একাউন্ট এবং এর সকল ডাটা ডিলিট হয়ে গেছে। 

ইমেইল আইডি ডিলিট করার নিয়ম, ধাপঃ ৭

উপর্যুক্ত, ইমেইল আইডি ডিলিট করার নিয়ম অনুসরণ করে আপনার জিমেইল আইডি স্থায়ীভাবে ডিলিট করতে পারবেন।

আপনি যদি ভুলবশত জিমেইল একাউন্ট ডিলিট করে ফেলেন তাহলে, রিকভার ইউর একাউন্ট (Recover your account) এই লেখাটিতে ক্লিক করে ইমেইল ও পাসওয়ার্ড দিয়ে সাইন ইন করে পাসওয়ার্ড পরিবর্তন করার মাধ্যমে আপনার একাউন্টটি পুনরায় ফিরে পেতে পারেন।

মোবাইলে জিমেইল আইডি ডিলিট করার নিয়ম

জিমেইলের সবচেয়ে বেশি ব্যবহারকারী মোবাইল ইউজাররা। উপর্যুক্ত জিমেইল আইডি ডিলিট করার নিয়ম অনুযায়ী মোবাইলের জিমেইল একাউন্ট ডিলিট করতে পারবেন। তবে আমরা অনেকেই জিমেইল আইডি ডিলিট না করে মোবাইল থেকে তা মুছে ফেলতে চাই। মোবাইল থেকে জিমেইল আইডি রিমুভ করার জন্য নিম্নোক্ত ধাপগুলো অনুসরণ করুন-

  • আপনার মোবাইলের সেটিংস অ্যাপসে প্রবেশ করুন।
  • সেটিংস থেকে স্ক্রল করে একাউন্টস (Accounts) অপশনটিতে প্রবেশ করুন। 
  • তারপর আপনি যেই জিমেইল আইডিটি ডিলিট করতে চান তাতে ক্লিক করুন।
  • এবার, Google account info, security, personalization, Account Sync অপশন গুলো দেখতে পাবেন। সর্বশেষে থাকা রিমুভ একাউন্ট (Remove Account) বাটনে ক্লিক করুন।
  • এবার, অ্যাকাউন্ট ডিলিট এর জন্য কনফার্মেশন পেজ দেখতে পাবেন। সেখানে পুনরায় রিমুভ একাউন্ট (Remove Account) লেখাটিতে ক্লিক করুন।

ব্যাস, এভাবেই ইমেইল আইডি ডিলিট করার নিয়ম অনুসরণ করে আপনার জিমেইল একাউন্ট এবং তার সাথে সংযুক্ত সকল তথ্য ও সেবা আপনার মোবাইল থেকে মুছে ফেলতে পারবেন। তবে এভাবে রিমুভ করলে পরবর্তীতে আবার জিমেইল আইডি ও পাসওয়ার্ড দিয়ে সাইন ইন করতে পারবেন।

ডাউনলোড ইউর ডাটা (Download your Data) কি?

গুগলের ইমেইল আইডি ডিলিট করার নিয়ম সম্পূর্ণ করার পূর্বে Manage your data & privacy অপশন থেকে- ডাউনলোড ইউর ডাটা (Download your Data) অপশনে আপনার জিমেইলের সকল তথ্য অন্য কোন জিমেইলে ব্যাকআপ নিয়ে সেভ করতে পারবেন।

একটি জিমেইল একাউন্টে ব্যবহারকারীর বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য থাকতে পারে। মূলত সেই সকল তথ্য সংরক্ষণের জন্যই Download your Data অপশনটি ব্যবহার করতে পারেন। আপনার যেকোনো পুরাতন জিমেইল একাউন্ট ডিলিট করার পূর্বেই এই অপশনটি ব্যবহার করা উচিত।

ইমেইল আইডি ডিলিট করার পূর্বে সতর্কতা

আপনার কোন ইমেইল আইডি ডিলিট করার পূর্বে অ্যাকাউন্ট ডিলিট সম্পর্কিত সতর্কতা অবলম্বন করতে হবে। কারণ, একবার জিমেইল আইডি ডিলিট হয়ে গেলে তার সাথে সম্পৃক্ত সকল তথ্য ও সেবা ডিলিট হয়ে যাবে। যেমন-

  • জিমেইলের সাথে সম্পৃক্ত সকল ইমেইল, ফাইল, ছবি ডিলিট হয়ে যাবে।
  • গুগল ফটো’স এর ছবিগুলো পুনরায় উদ্ধার করতে পারবেন না।
  • সেই জিমেইল দ্বারা গুগল ড্রাইভ এবং বিভিন্ন পেইড সার্ভিস ব্যবহার করে থাকলে তা সম্পূর্ণ মুছে যাবে।
  • জিমেইল একাউন্টের আওতায় সেভ করা সকল কন্টাক্ট নাম্বার ডিলিট হয়ে যাবে।

এছাড়াও সেই জিমেইল দিয়ে পরবর্তীতে কোন কাজ করতে পারবেন না।

শেষকথা

জিমেইল আইডি একটি ব্যক্তিগত ডাকঘরের সমতূল্য। সঠিকভাবে সকল ইমেইল সেবা পেতে একটি জিমেইল একাউন্ট ব্যবহার করাই যথেষ্ট। তাই অতিরিক্ত ঝামেলা এড়াতে আপনার মোবাইল বা কম্পিউটারের বাকি ইমেইল এড্রেসগুলো উপর্যুক্ত ইমেইল আইডি ডিলিট করার নিয়ম অনুযায়ী ডিলিট করতে পারবেন। তবে একাউন্ট ডিলিটের পূর্বে অবশ্যই আপনার গুরুত্বপূর্ণ ডাটা (Data) অন্য কোনো ইমেইলে ব্যাক আপ করে নিন।

অনবরত জিজ্ঞাসিত প্রশ্নাবলী 

১। জিমেইল এড্রেস পরিবর্তন করবো কিভাবে?

জিমেইল আইডির নাম, বয়স, লিঙ্গ পরিবর্তন করা যায়। তবে, জিমেইল এড্রেস পরিবর্তন করা যায় না। গুগল তার ব্যবহারকারীদের একটি জিমেইলের এড্রেস পরিবর্তন করার সুযোগ দেয়নি। তাই, এড্রেস পরিবর্তন করতে চাইলে নতুন জিমেইল একাউন্ট খুলে নিন

২। জিমেইল আইডি নাম্বার কি?

জিমেইল আইডির পাসওয়ার্ড ভুলে গেলে বা অন্যান্য নিরাপত্তাজনিত সুবিধা পেতে জিমেইলের Security অপশনে একটি রিকভারি মোবাইল নাম্বার সংযুক্ত করা হয়। মূলত, একেই জিমেইল আইডি নাম্বার বলা হয়।

৩। ডিলিট জিমেইল একাউন্ট রিকভারি করবো কিভাবে?

ডিলিট হওয়া জিমেইল একাউন্ট রিকভারি করার জন্য Gmail Account Recovery এই লিংকে ভিজিট করুন। তারপর, আপনার ডিলিট হওয়া জিমেইল আইডি লিখুন এবং পরবর্তী ধাপে পাসওয়ার্ড দিয়ে নেক্সট (Next) ক্লিক করুন। এবার, একটি নতুন পাসওয়ার্ড দিয়ে সিকিউর মাই একাউন্ট (Secure my account) লেখাটিতে ক্লিক করে জিমেইল আইডি পুনরুদ্ধার করতে পারবেন।

রিলেটেড আর্টিকেল গুলো

Back to top button