পড়াশুনাশিক্ষা

ইংরেজি শেখার সেরা বই

ইংরেজি বর্তমান বিশ্বের সবচাইতে গুরুত্বপূর্ণ ভাষা। আন্তর্জাতিক যোগাযোগে, নিজ একাডেমিক পড়াশোনা এবং চাকুরি, নানান কারনে জীবনের প্রতিটি ধাপেই এখন আমাদের ইংরেজি প্রয়োজন হয়। বাজারে তাই ইংরেজি শেখার বই এর ও অভাব নেই। তাই অনেকেই এত বই এর ভীড়ে কোন বইটি ভালো হবে তা ভেবে পান না। আজকের এ লেখাতে আপনার জন্য ইংরেজি শেখার সেরা বই নিয়ে আলোচনা করা হলো। 

Essential Grammar in use by Raymond Murphy

ইংরেজি শেখার বইঃ Essential Grammar in use by Raymond Murphy

সারাবিশ্বে ইংরেজি শিক্ষার জন্য বিখ্যাত বইগুলোর মধ্যে এই বইটি অবশ্যই প্রথম দিকের সারিতে থাকবে। রেয়মন্ড মর্ফি লিখিত এই বইটি ১৯৯০ সালে প্রকাশের পর থেকে প্রায় ১০ কোটি ইংরেজি শিখতে ইচ্ছুক ব্যক্তি বইটি দ্বারা উপকৃত হয়েছেন। এই বইটিতে যেমন সহজ সরল ভাষায় ইংরেজি ভাষার কঠিন নিয়মগুলোকে একদম  সহজে উপস্থাপন করা হয়েছে, তেমনি এতে রয়েছে প্রচুর চর্চা করার সুযোগ। বলা হয়ে থাকে, Practice makes a man perfect. ভাষা শেখার ক্ষেত্রে এটি আরো বেশি জরুরি৷ কারন ভাষা একটি প্রায়োগিক বিষয়, শুধু ব্যাকরণের নিয়ম মুখস্ত করলেই হবেনা৷ তাই চর্চা করার জন্য এই বইটিতে রয়েছে বিশেষ ব্যবস্থা৷ এই বইটিতে বাম পাতায় রয়েছে ইংরেজি ব্যাকরণের নিয়মগুলোর সহজ উপস্থাপন, আর ডান পাতায় রয়েছে প্রাকটিস প্রবলেম। তাই প্রতিটা টপিকের পর আপনি বইয়ের সমস্যাগুলো সমাধান করে ফেললেই সেই বিষয়টি সম্পূর্ণ আয়ত্ত্ব করতে পারবেন। এভাবে শুধু বইটি দ্বারা নিজে নিজেই ইংরেজি আয়ত্ত্ব করা সম্ভব, আলাদা করে শিক্ষকের প্রয়োজন হবেনা। গুগলের জরিপে সারাবিশ্বে ইংরেজি শেখার সবচেয়ে জনপ্রিয় বইগুলোর মধ্যে এটি একটি। নিঃসন্দেহে তাই আপনি ইংরেজি শেখার জন্য এই বইটিকে নির্বাচন করতে পারেন। বইটি যেহেতু একদম নবীণদের জন্য লেখা তাই তা খুব একটা বড় বই নয়। বইটির দাম দোকান ও কাগজের কোয়ালিটি ভেদে ভিন্ন ভিন্ন হতে পারে। আনুমানিক ভাবে বইটির দাম ১০০-২০০ টাকা হবে। ঢাকার নীলক্ষেত, বাংলাবাজার সহ যেকোন লাইব্রেরীতেই এটি পাওয়া যাবে। 

Practical English Usage by Michael Swan

ইংরেজি শেখার বইঃ Practical English Usage by Michael Swan

বিশ্বব্যাপী ইংরেজি ভাষার উপর দক্ষতা অর্জনের জন্য ব্যাপক জনপ্রিয় একটি বই হচ্ছে Practical English Usage. প্রথম প্রকাশিত হওয়ার পর এখন অব্ধি বইটির অফিসিয়াল কপি বিক্রি হয়েছে ২০ লক্ষের ও অধিক সংখ্যক। বইটির ব্যাপক জনপ্রিয়তার কারন বইটিতে লেখক ইংরেজি ভাষা শিখতে গিয়ে নবীনরা যে ধরণের প্রশ্নের সম্মুখীন হয়ে থাকেন তার উত্তর বেশ গুছিয়ে দেওয়া হয়েছে। বইটির সর্বশেষ সংকলনে এর দুটি অংশ রয়েছে। প্রথম অংশে রয়েছে ইংরেজি ব্যাকরণের নিয়মাবলি এবং দ্বিতীয় অংশে রয়েছে ভোক্যাবুলারি বা শব্দকোষ। তবে তা সাধারন যেকোন বইয়ের মতো নয়। প্রথম ব্যাকরণের অংশটিতে ব্যাকরণের নিয়মাবলির পাশাপাশি রয়েছে নবীণরা সাধারণত যেসব জায়গায় ভুল করেন তার তালিকা, ব্রিটিশ এবং আমেরিকান ইংরেজির পার্থক্য, ফর্মালভাবে ইংরেজি ভাষা প্রয়োগ কিভাবে করা যায় এ সংক্রান্ত নির্দেশনা। মোট ২৮ ধরনের বিষয়বস্তু নিয়ে প্রথম অংশে আলোচনা করা হয়েছে৷ ২য় অংশে A-Z এর অসংখ্য শব্দ ও শব্দার্থ রয়েছে। তবে শব্দার্থ তো ডিকশনারিতেও থাকে, কিন্তু তা আমরা মুখস্থ করতে পারিনা। তাই এই বইটিতে ইংরেজি শব্দ কিভাবে গঠিত হয় তার নিয়ম সম্পর্কে আলোচনা, গুরুত্বপূর্ণ শব্দার্থ এবং যেসব ইংরেজি শব্দ নিয়ে নবীনরা গুলিয়ে ফেলেন এমন ২৫০+ শব্দের তালিকা আলাদাভাবে রয়েছে। এভাবে বুঝে বুঝে পড়ার মাধ্যমে আপনি আপনার ভোক্যাবুলারি সহজেই সমৃদ্ধ করতে পারবেন। এই বইটির হার্ডকপির দাম পড়বে অফিসিয়াল কপি কিনতে করতে চাইলে ৮০০ টাকার মতো, তবে নীলক্ষেত বা অন্যান্য লাইব্রেরীতে আরো অনেক কম এমনকি ২০০ টাকাতেও পাওয়া যেতে পারে৷ এছাড়াও, এই বইটি হার্ডকপি বাদে অনলাইন অ্যাপ হিসেবেও এভেইল্যাবল। তাই আপনি চাইলে ইন্টারনেট থেকে বইটির অ্যাপ ডাউনলোড করার মাধ্যমে এই বইটি পড়তে ও ব্যবহার করতে পারেন।

Common Mistakes in English by TJ Fitikides

ইংরেজি শেখার বইঃ Common Mistakes in English by T J Fitikides

ইংরেজি যেহেতু আমাদের মাতৃভাষা নয়, ভাষাটিকে আমাদের আলাদাভাবেই আয়ত্ত্ব করতে হয়। কিন্তু এভাবে আলাদাভাবে আয়ত্ত্ব করার ফলে আমরা ইংরেজি বলার বা লেখার সময় এমন কিছু ভুল করে বসি যা আমাদের প্রথম দেখাতে সঠিক বলেই মনে হয়। অর্থাৎ এটি যে আসলে ভূল হয়েছে তা উপলব্ধি করাই সম্ভব হয়না এবং আমরা ইংরেজি ব্যাকরণের বেশ কিছু নিয়মে এরকম প্যাচ লাগিয়ে ফেলি। আপনি ইংরেজি শিখতে চাইলে নিয়ম শেখার পাশাপাশি এসব ভুল করা থেকেও বাঁচতে হলে এই বইটি আপনার সমস্যার সমাধান করতে পারে। একদম ছোট সাইজের বই, তবে বেশ দারূনভাবে সাজানো গুছানো এবং নতুন যারা ইংরেজি শিখতে ইচ্ছুক তাদের জন্য সহজবোধ্য ভাবেই লেখা। ১৯৩৬ সালে এই বইটির প্রথম সংস্করণ প্রকাশিত হয়, আর প্রায় ৯০+ বছর পরেও ইংরেজি শিক্ষার জন্য এই বইটি এখনো ব্যাপক জনপ্রিয়, এর দ্বারাই এই বইটির গুনগত মান সম্পর্কে নিশ্চিত হওয়া যায়৷ এই বইটিতে নতুনরা ইংরেজি লেখা বা বলার ক্ষেত্রে যেসব ভুল করে থাকে তার প্রায় ৫৫০+ রকম উদাহরণ নিয়ে এই বইটি সাজানো৷ বইটিতে আমরা সাধারণত বাক্যে যেসব স্থানে অযথা Preposition বসিয়ে থাকি বা বানানে কাছাকাছি শব্দের বানান ভুল করে থাকি, এরকম বিষয়বস্তু নিয়ে উদাহরণ সহ আলোচনা করা হয়েছে। এই বইটি শুধু নতুনদের জন্য নয়। আপনি যদি ইংরেজিতে মোটামুটি দক্ষ হয়েও থাকেন তাও এই বইটি আপনার ইংরেজি সংক্রান্ত কিছু কনফিউশন দূর করে তা আরো পারফেক্ট করতে সহায়ক হবে। বইটির জন্য আপনার খরচ হবে দোকানভেদে ৬০-১০০ টাকা। 

English Vocabulary in use: Pre Intermediate & Intermediate By Stuart Redman

ইংরেজি শেখার বইঃ English Vocabulary in use Pre Intermediate & Intermediate By Stuart Redman

যেকোন ভাষায় দক্ষতা অর্জনের জন্য অবশ্যই এর শব্দকোষ সম্পর্কে ধারণা রাখতে হবে। শব্দ না জানলে বাক্য গঠনের নিয়ম তথা গ্রামারের নিয়মকানুন জেনেও কোন লাভ হবে না। এইক্ষেত্রে দারুন সহায়ক একটি বই হচ্ছে স্টুয়ার্ট রেডম্যান রচিত ইংলিশ ভোক্যাবুলারি ইন ইউজ বইটি। গতানুগতিক ধারায় শুধু ইংরেজি শব্দ আর শব্দার্থ মুখস্ত করে গেলে তা বেশিদিন মনে থাকে না। তাই বইটিতে শুরুতে বর্ননা করা হয়েছে ইংরেজি শব্দগুলো মনে রাখতে কি কি পদ্ধতি ব্যবহার করতে হবে তার ব্যাখ্যা। বইটিতে A-Z ডিকশনারির মতো শুধু শব্দ সাজানো নেই, বরং বিভিন্ন কথোপকথন ও পরিস্থিতির মাধ্যমে বেশ সুন্দরভাবে উপস্থাপন করে ভোক্যাবুলারি সম্পর্কে এমনভাবে সাজানো হয়েছে যাতে শব্দগুলো আপনার সহজে মনে থাকবে। রঙিন ছবি ও সংযুক্ত আছে যাতে সহজে শব্দটি দ্বারা কি বুঝায় আপনি মনে মনে কল্পনা করতে পারবেন এবং এতে আপনার দীর্ঘদিন তা মনে থাকবে। বইটি বেশ গোছালোভাবে সাজানো তাই শুধু ভোক্যাবুলারিই নয়, এতে আরো আছে ফর্মাল এবং ইনফর্মাল ইংলিশের পার্থক্য এবং শব্দগুলোকে কিভাবে এই দুইক্ষেত্রে ব্যবহৃত হবে তা নিয়েও বিস্তারিত আলোচনা করা হয়েছে। এছাড়াও বইটিতে রয়েছে অনুশীলনের পর্যাপ্ত সুযোগ৷ তাই সব মিলিয়ে আপনার ইংরেজি ভাষাজ্ঞান ও শব্দভান্ডার সমৃদ্ধ করার ক্ষেত্রে অসাধারন একটি বই হবে এই ইংলিশ ভোক্যাবুলারি ইন ইউজ বইটি।

Oxford Guide To English Grammar: John Eastwood 

ইংরেজি শেখার বইঃ Oxford Guide To English Grammar John Eastwood 

এই বইটি শুদ্ধ ব্যাকরণসম্মতভাবে ইংরেজি ভাষা চর্চা শিক্ষার জন্য বিশ্বব্যাপী সমাদৃত দারূন একটি বই। ৪০০+ পৃষ্ঠার এই বইটিতে ইংরেজিতে একদম নতুন থেকে পুরোপুরি দক্ষ করে তুলতে  ইংরেজি ব্যাকরণের সবধরণের নিয়মকানুন নিয়ে বেশ গুছিয়ে এবং বিস্তারিতভাবে  আলোচনা করা হয়েছে। শুধু ব্যাকরণের নিয়ম এর তালিকা নয়, বরং ব্যাকরণের প্রতিটি নিয়মকে অনেক গুলো বাক্য এর উদাহরণ দ্বারা ব্যাখ্যা করা হয়েছে, যার ফলে তা সহজে শিখতে পারা যাবে৷ অর্থাৎ এতে যেমন তত্ত্বীয় আলোচনা যেমন Noun, Verb, Article এর সংজ্ঞা রয়েছে তেমনি ইংরেজি ভাষায় এসব নিয়ম প্রয়োগের উপায় ও বর্ণিত হয়েছে। যেখানে শুধুমাত্র বাক্যে লিখে বুঝানো অসুবিধাজনক, সেখানে চিত্র এঁকে বুঝানো হয়েছে। যেমন, Preposition এ over, on এসবের কোনটি কখন বসবে তা চিত্র এঁকে বুঝানো হয়েছে। এরফলে শিক্ষার্থীরা একটি ব্যবহারিক ধারণা পায় এবং সঠিকভাবে ইংরেজি ব্যাকরণ ব্যবহার শিখতে পারে। এছাড়াও শেষে আমেরিকান ইংলিশ ও ব্রিটিশ ইংলিশের তুলনামুলক আলোচনা করা হয়েছে। একাডেমিক পড়াশোনার ক্ষেত্রে যেমন এটি দারুন একটি বই, তেমনি নিজ থেকে ইংরেজি পড়তে চাইলেও এই বইটি বেশ কার্যকর। প্রচুর উদাহরণ থাকায় বইটি অন্যান্য গ্রামার বুক এর তুলনায় মোটা তবে একটি বই ই সঠিকভাবে অধ্যয়ন করতে পারে ইংরেজি ব্যাকরণে আর কোন সমস্যা থাকার কথা নয়। তাই, ইংরেজি শিখতে ইচ্ছুকদের জন্য এই বইটি বেশ উপকারী হবে। 

Cambridge IELTS

ইংরেজি শেখার বইঃ Cambridge IELTS 

বিশ্বব্যাপী ইংরেজি ভাষাতে দক্ষতা যাচাই এর জন্য যতগুলো পরীক্ষা হয় তার মধ্যে সবচেয়ে বেশি প্রচলিত হচ্ছে IELTS বা International English Language Testing System. উচ্চশিক্ষার জন্য বিদেশে কোন বিশ্ববিদ্যালয়ে যেতে হলে বা এমন কোন চাকরিতে জয়েন করতে হলে যেখানে আপনার বাকিদের সাথে ইংরেজিতে যোগাযোগ করতে হবে, সেখানে ইউনিভার্সিটি বা কোম্পানী থেকে IELTS এ নির্দিস্ট স্কোর অর্জন করাকে পূর্বশর্ত হিসেবে দিয়ে দেওয়া হয়৷ আপনার উদ্দেশ্য যদি বিদেশ গমন নাও হয়, তাও আপনার ইংরেজি শিক্ষার জন্য দারূন একটি উপায় এটি৷ IELTS এর জন্য অনেকরকম বই বাজারে রয়েছে যার মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় হচ্ছে কেমব্রিজ IELTS সিরিজটি৷ এতে ১-১৬ এরকম ভার্সন রয়েছে এবং তা প্রতিনিয়ত আপডেট হতে থাকে। অর্থাৎ সামনে আরো বই আসবে। IELTS এ ইংরেজির প্রয়োগ আপনি কিভাবে করবেন এর উপর জোর দেওয়া হয় বেশি৷ অর্থাৎ আপনি অন্যজনের সাথে যেভাবে ইংরেজিতে যোগাযোগ করবেন এবং নিত্যদিনে ব্যবহার করবেন তার উপরেই জোর দেওয়া হয়। তাই আপনার যদি ইংরেজি বেসিক একেবারেই শুন্য হয়ে থাকে অর্থাৎ আপনি Noun, Pronoun এসব এর সাথেই পরিচিত নন, তাহলে IELTS আপনার জন্য নয়। আপনার যদি একাডেমিক কিছু জ্ঞান থেকে থাকে এবং আপনি চান আপনার ইংরেজি আরো শাণিত করতে এবং আধুনিক ইংরেজিতে দক্ষ হতে, সেক্ষেত্রে আপনি IELTS এর বইগুলো ফলো করতে পারেন৷ ইংরেজি সম্পর্কে মোটামুটি ধারণা থাকলেই হবে। আপনি IELTS এর বইগুলো চর্চার মাধ্যমে দক্ষ হয়ে উঠলে একটি পরীক্ষা দিয়ে IELTS এ স্কোর করতে পারবেন এবং এর ফলে বিদেশে পড়ালেখা ও কাজের অনেক সুযোগ আপনার সামনে খুলে যাবে। যদি তা নাও করেন আপনার ইংরেজি পুস্তকীয় জ্ঞানের বাইরে গিয়ে অনেক উন্নতি করবে। IELTS এর বইগুলোতে আপনি যাতে ইংলিশ পড়তে পারেন, শুনে বুঝতে পারেন, বলতে পারেন এবং লিখতে পারেন সেক্ষেত্রে আপনাকে দক্ষ করে তোলা হয়। বইটিকে এভাবেই সাজানো হয়েছে যার ফলে আপনি নিজেই তা প্রাকটিস করতে পারবেন। Listening পার্ট এ অডিও শুনে লিখতে হয়, সেসব অডিও সবগুলোই অনলাইনে সহজলভ্য তাই কোনরূপ সমস্যা হয়না। কেমব্রিজ IELTS এর লেটেস্ট ২-৩ টি ভার্সন এর বই কিনে আপনাকে অনুশীলন করতে হবে। নীলক্ষেত থেকে একেকটি ভার্সনের বই এর দাম পড়বে ৮০-১০০ টাকা। 

Word Power Made Easy By Norman Lewis

ইংরেজি শেখার বইঃ Word Power Made Easy By Norman Lewis

১৯৫৩ সালে প্রথম প্রকাশিত হওয়ার পর থেকে এখন অব্ধি এই বইটি বিশ্বব্যাপী তুমুল জনপ্রিয়। বিশ্বজুড়ে বিস্তৃত ই-কমার্স প্লাটফর্ম অ্যামাজনে সর্বদা বেস্ট সেলিং ভোক্যাবুলারি বুকের তালিকায় এটি থাকবেই। এর দ্বারা বইটির গ্রহনযোগ্যতা এবং মান সম্পর্কেও নিশ্চিত হওয়া যায়। বইটিতে আমাদের প্রয়োজনীয় সব ধরনের ইংরেজি শব্দ রয়েছে। এছাড়াও বইটিতে লেখক ভিন্ন মাত্রা আনার চেষ্টা করেছেন নানান ধরনের শব্দের ও কিছু মজার অনুশীলনীর মাধ্যমে। এছাড়াও, বইটিতে আছে ডেইলি ট্র‍্যাকিং সিস্টেম। অর্থাৎ, আপনি প্রতিদিন কতটুকু ইংরেজিতে দক্ষ হয়ে উঠলেন তা বইয়ের সাথে ট্র‍্যাক করতে পারবেন এবং আত্মবিশ্বাসী হয়ে উঠতে পারবেন। বইয়ের ট্রাকিং সিস্টেম মেনে সহজেই বইটির সকল সম্পূর্ণ আতঃস্থ করে ফেলতে পারবেন সহজেই। বইটিতে শুধু একনাগাড়ে শব্দার্থ দেওয়া হয়নি, বরং কোন ধরনের বাক্যে কোন শব্দ বসবে তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। ভোক্যাবুলারি শেখার ক্ষেত্রে সাধারণত শিক্ষার্থীরা যে সমস্যায় পড়ে তা হলো শব্দের অর্থ জানলেও তা কোন বাক্যে বসানো যাবে আর কোন বাক্যে যাবেনা তা বুঝে উঠেনা। শব্দের অর্থ এক থাকলেও ইংরেজি শব্দগুলো সব বাক্যে বসে একই অর্থ প্রকাশ করেনা। যেমন বাংলা বাগধারার ক্ষেত্রে ঘটে থাকে। এই বইটিতে কোন অভিব্যক্তি প্রকাশে কোন শব্দ ব্যবহার করতে হবে তা নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে, তাই এই সমস্যায় পড়তে হবেনা। এছাড়াও শেষ অংশে রয়েছে প্রাকটিস প্রবলেম যার মাধ্যমে আপনি নিজেকে যাচাই করে নিতে পারবেন। বাজারের আর দশটা সাধারন ইংরেজি বইয়ের মতো এই বইটি পড়তে গেলে আপনার একঘেয়েমি আসবেনা, কারন পুরো বইটি জুড়ে লেখক আপনাকে মোটিভেট করার এবং ভোক্যাবুলারি সহজে আত্মস্থ করানোর চেষ্টা করেছেন। এই বইটির দাম পেপারব্যাক কপির ক্ষেত্রে পড়বে ১৫০-২০০ টাকা। 

Rapidex English Speaking Course by R.K Gupta

ইংরেজি শেখার বইঃ Rapidex English Speaking Course by R.K Gupta

বর্তমান কর্পোরেট দুনিয়াতে স্পোকেন ইংলিশে দক্ষ হওয়া ছাড়া উপায় নেই৷ অনেকেই আছেন যারা ব্যাকরণের নিয়ম খুব ভালোভাবে জানেন কিন্তু শব্দের সঠিক উচ্চারণ জানেন না এবং ইংরেজি লিখতে পারলেও বলতে পারেন না। এর ফলে আপনার ক্যারিয়ারে অনেক সুযোগ থেকে আপনি বঞ্চিত হতে পারেন এবং অনেক পরিস্থিতিতে ইংরেজিতে কথা বলতে না পারার কারনে বিভিন্ন অসুবিধার সম্মুখীন হতে পারেন। 

ভারতীয় লেখক আর কে গুপ্ত এর লেখা এই বইটি স্পোকেন ইংলিশ শেখার জন্য একটি যুগান্তকারী বই। বইটির বাংলাদেশে বাংলা ভার্সন পাওয়া যায় যা বাঙালি পাঠকদের জন্য অধিক উপযোগী। “Rapidex” শব্দটির মানে হচ্ছে “খুব তাড়াতাড়ি নিজে নিজেই”। অর্থাৎ, এই বইটিতে নিজে নিজেই ইংরেজিতে কথা বলা শেখা যাবে এবং তা খুব স্বল্প সময়েই। বইটিকে এমনভাবে সাজানো হয়েছে যার ফলে মাত্র ৬০ দিনে স্পোকেন ইংলিশে আপনি দক্ষ হয়ে উঠতে পারেন। বইটিকে একটি কোর্সের মত করে সাজানো হয়েছে যার প্রতিটি ধাপ অনুসরণ করে আপনার কোর্সটি ৬০ দিনে শেষ হবে। ২৫০০+ ইংরেজি শব্দের বিভিন্ন বাক্যে বিস্তারিত ব্যাখ্যাসহ প্রয়োগ দেখানো হয়েছে যার ফলে ইংরেজি বাক্য গঠন করা আপনার জন্য সহজ হবে। এছাড়াও, বইটি যেহেতু স্পোকেন ইংলিশের উপর, তাই বিভিন্ন ধরনের পরিস্থিতি যেমন বাসায় মেহমান এলে, অফিসে গেলে, কোন দোকানে গেলে যে ধরনের কথোপকথন করতে হয় তা ইংরেজিতে কিভাবে করা যাবে তা বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। এরকম ৫০ টির ও অধিক পরিস্থিতিতে ইংরেজিতে কথোপকথন নিয়ে এই বইটিতে আলোচনা করা হয়েছে। এর ফলে ব্যবহারিক ইংরেজিতে আপনি অত্যন্ত দক্ষ হয়ে উঠবেন। আর বাস্তবিক জীবনে ইংরেজির ব্যবহার জানলে ইংরেজি ব্যাকরণগত নিয়মকানুন আপনার জন্য এমনিতেই অনেক সহজ হয়ে যাবে। বইটি এমনভাবেই রচিত যে আলাদা করে আপনার কোন শিক্ষকের প্রয়োজন হবেনা। নিজে নিজে প্রাকটিসের মাধ্যমে স্বল্প সময়েই আপনি স্পোকেন ইংলিশ এ দক্ষ হয়ে উঠতে পারবেন।

Apex English by Md. Waliullah Chowdhury 

ইংরেজি শেখার বইঃ Apex English by Md. Waliullah Chowdhury 

এই বইটি একদম নতুন নয় বরং ইন্টারমিডিয়েট পর্যায়ের ইংরেজি শিখতে ইচ্ছুকদের জন্য বেশি প্রযোজ্য। আপনি স্কুলে বেসিক ইংরেজি শিখেছেন, এখন বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা বা চাকুরীর পরীক্ষার জন্য, অথবা নিজ কর্মক্ষেত্রের প্রয়োজনে নিজের ইংরেজির দক্ষতা বাড়াতে চান তাদের জন্য এপেক্স ইংলিশ বইটি বাংলাদেশের প্রেক্ষাপটে দারুণ একটি বই। এতে ইন্টারমিডিয়েড অর্থাৎ বেশি সহজ নয় আবার বেশি কঠিন ও নয় এমন পর্যায়ের Voice, Tense, Vocabulary এসব নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে এবং অনেক উদাহরণ এবং প্রাকটিসের সুযোগ রয়েছে। এক্ষেত্রে এই বইটির বাড়তি সুবিধা হচ্ছে বইটিতে অনুশীলনের জন্য যেসব প্রশ্ন দেওয়া হয়েছে তা সবই বাংলাদেশের বিভিন্ন ধরণের চাকুরি কিংবা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রশ্ন। এরফলে আপনার ইংরেজি শিক্ষার যদি উদ্দেশ্য হয়ে থাকে এসব পরীক্ষাতে ভালো করা তবে এর মাধ্যমে আপনার পরীক্ষা প্রস্তুতিও একই সাথে সম্পূর্ণ হবে, আপনি বুঝতে পারবেন কোন ধরণের প্রশ্ন সাধারনত এসব পরীক্ষায় এসে থাকে। বইটিতে ইংরেজি ব্যাকরণের বেসিক নিয়মের বাইরে আলাদা করে যেসব জায়গাতে সকলে গুলিয়ে ফেলে বা ভুল করে তা হাইলাইট করা হয়েছে, যার ফলে এই কমন জায়গাগুলোতে ভুল হওয়ার সম্ভাবনা আপনার অনেক কমে যাবে। এছাড়াও ইংরেজি ব্যাকরণের কিছু বিষয় আছে যা বাস্তব জীবনের অভিব্যক্তি বা প্রেক্ষাপট অনুসারে প্রয়োগ করতে হয়। যেমন, একই বাক্যকে Direct থেকে Indirect Speech এ নিতে হলে কখনো Ordered আবার কখনো Advised ব্যবহৃত হয়। ঠিক কোন অভিব্যক্তির ক্ষেত্রে ব্যাকরণে কোন শব্দ ব্যবহার করতে হবে এসব বিষয়গুলোকে এই বইটিতে বিশেষভাবে জোর দেওয়া হয়েছে কারন প্রতিযোগীতামূলক পরীক্ষাগুলোতে এসব বিষয়ের উপরেই বেশি প্রশ্ন এসে থাকে। তাই, আপনাকে ইংরেজিতে দক্ষ করে তুলতে এবং পরীক্ষা প্রস্তুতির জন্য এটি আপনার জন্য দারুন একটি বই হবে। বাজারে বইটির দাম পড়বে ৩০০-৪০০ টাকা। যারা শুধু ইংরেজি শিখতেই নয় বরং একই সাথে পরীক্ষা প্রস্তুতির জন্য এই বইটিকে ফলো করতে চান তারা অবশ্যই বইটির সর্বশেষ সংস্করণ কিনবেন।

Saifur’s Student Vocabulary

ইংরেজি শেখার বইঃ Saifur's Student Vocabulary 

বাংলাদেশে ইংরেজি শিখতে অনেকেই সাইফুরস কোচিং এ ভর্তি হয়ে থাকেন। এ কোচিং এরই একটি বই হচ্ছে সাইফুরস স্টুডেন্ট ভোক্যাবুলারি যা বাংলাদেশে তুমুল জনপ্রিয় এবং বেস্ট সেলার একটি বই। বাংলাদেশের যেকোন প্রতিযোগীতামূলক পরীক্ষায় যেধরণের শব্দার্থ এসে থাকে তার সবই রয়েছে এ বইটিতে৷ পরীক্ষা ছাড়াও, আপনি সাধারণ কারনে আপনার ইংরেজি শব্দ ভান্ডার সমৃদ্ধ করতে চাইলে এই বইটি হবে আপনার জন্য দারুন একটি উপায়। বইটির বিশেষত্ব হচ্ছে বইটিতে অযথা ইংরেজি ভাষার কঠিন তবে একদমই ব্যবহার হয়না বা অপ্রয়োজনীয় শব্দ দিয়ে বইয়ের পৃষ্ঠা বাড়ানো হয়নি। বইটির যেসব শব্দ রয়েছে তা সবই প্রয়োজনীয় এবং খুবই গুরুত্বপূর্ণ। সাইফুরস এর এই বইটিতে তিনটি ভাগ রয়েছে। লেভেল ওয়ান এ সহজ শব্দ, লেভেল টু তে তুলনামূলক কঠিন শব্দ তৃতীয় ধাপে কঠিন শব্দ রয়েছে। তাই আপনি নতুন হলে আগে লেভেল ওয়ান এর শব্দগুলো আত্মঃস্থ করবেন এবং এরপর কঠিন শব্দ আত্মঃস্থের চেষ্টা করবেন। বইটিতে শব্দগুলোর সাথেই এর সমার্থক শব্দ এবং বিপরীতার্থক শব্দ ও যুক্ত করা রয়েছে, যার ফলে একটি শব্দ শিখতে গেলে তার সাথে আরো অনেকগুলো শব্দ আপনার শেখা হয়ে যাবে। এছাড়াও শব্দগুলোর পাশে এগুলো কত সালে কোন চাকুরির বা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাহ এসেছিলো তাও উল্লেখ করা রয়েছে৷ তাই আপনার ভোক্যাবুলারি শেখার উদ্দেশ্য যদি এসব পরীক্ষার প্রস্তুতি গ্রহণ হয়ে থাকে তবে আপনার প্রস্তুতির জন্য এই বইটি সহায়ক হবে। এছাড়াও শেষে রয়েছে প্রাকটিস অংশ। তাই ভোক্যাবুলারি মুখস্তের পর প্রাকটিস অংশে নিজেকে যাচাই করতে পারবেন এবং বেশি বেশি প্রাকটিসের মাধ্যমে শব্দগুলোকে সহজে স্মৃতি গেঁথে নিতে পারবেন। বারবার চর্চার মাধ্যমে ভোক্যাবুলারি শিখতে তা দীর্ঘদিন মনে থাকবে। সাইফুরস এর এই বইটির বিক্রয়মূল্য বাজারে ১২০-১৪০ টাকা। 

শেষকথা

এ লেখাটিতে বাংলাদেশের প্রেক্ষাপটে ইংরেজি শেখার জন্য সেরা দশটি বই নিয়ে আলোচনা করা হলো। উল্লেখ্য যে, এটি কোন র‍্যাংকিং নয়। তবে এই দশটি বই সবচেয়ে জনপ্রিয় এবং বেশ সহজবোধ্য বিধায় বইগুলোকে সেরা দশের তালিকায় বিবেচনায় করা হয়েছে। এ লেখাটি থেকে আপনি ইংরেজি শেখার জন্য কিরূপ বই চাচ্ছেন সেই চাহিদার সাথে মিলিয়ে আপনার জন্য উপযুক্ত বইটি নির্বাচন করতে পারবেন। সাধারনত এগুলোর একটি বইই যথেষ্ঠ, তবে আপনি চাইলে ২-৩ টি বই মিলিয়েও পড়তে পারেন। যেমনঃ স্পোকেন ইংলিশের জন্য সেরা বইটি, ভোক্যাবুলারি বই এর জন্য সেরা আরেকটি এবং ইংরেজি গ্রামারের জন্য সেরা আরেকটি বই নির্বাচন করে মিলিয়ে পড়তে পারেন। এ লেখাটি থেকে আপনি উপকৃত হবেন এবং আপনার ইংরেজি শেখার যাত্রায় এটি সহায়ক হবে, এমনটাই কামনা করছি। 

অনবরত জিজ্ঞাসিত প্রশ্নাবলী

১) ইংরেজি শেখার এই বইগুলো কোথায় থেকে কিনবো? 

উত্তরঃ যেহেতু এই বইগুলো বেশ জনপ্রিয় এবং প্রচলিত বই, তাই বাংলাদেশের সমৃদ্ধ লাইব্রেরিগুলোতে এগুলো পাওয়া যাবে। এছাড়াও বর্তমানে অনলাইন বুক শপ যেমন রকমারি.কম রয়েছে, যা থেকে আপনি এই বইগুলো অর্ডার দিতে পারবেন।

২) ইংরেজি শেখার বইগুলো বেশ দামী, কমদামে কোথায় পাওয়া যাবে? 

উত্তরঃ এই তালিকায় যেসব বই অন্তর্ভুক্ত করা হয়েছে সেগুলো খুব একটা দামী নয়৷ তবে যেহেতু এগুলোর কয়েকটি বিদেশী লেখকের বই, তাই অফিসিয়ালি ইউরোপ বা আমেরিকা থেকে কিনে বাংলাদেশে আনতে গেলে খরচ কিছুটা বেড়ে যায়, তা সত্যি। তবে আপনি এগুলো বাংলাদেশী লাইব্রেরিতেই অনেক কমদামে পেয়ে যাবেন। এছাড়াও নীলক্ষেত, বাংলাবাজার এর মতো জায়গাগুলোতে পুরাতন কিংবা পেপারব্যাক নানানধরণের ভার্সন পাবেন, যার দাম অনেক কম। 

৩) ইংরেজি ভাষা শিখতে নূন্যতম কতদিন সময় লাগবে? 

উত্তরঃ ভাষা একটি ক্রমাগত চর্চার বিষয়, আপনি কোনোদিন ই কোন ভাষা পুরোপুরি শিখে শেষ করতে পারবেন না। কিন্তু আপনি অবশ্যই সেই ভাষা ব্যবহারে অত্যন্ত দক্ষ হয়ে উঠতে পারবেন। এটি আপনার মেধা ও চর্চার উপর নির্ভর করছে। আপনি উপরোক্ত বইগুলো যদি নিয়মিত চর্চা করেন ৩-৪ মাসেই আপনার ইংরেজির ভিত্তি মোটামুটি মজবুত করে ফেলা সম্ভব এবং এরপর আপনি যত চর্চা করবেন তত আপনার দক্ষতা বাড়তেই থাকবে।

৪) গতানুগতিক বই ছাড়া ইংরেজি শিখা যায় কিভাবে? 

উত্তরঃ আপনি নিয়মিত ইংরেজি পত্রিকা পড়তে পারেন, নতুন কোন শব্দ পেলে ডিকশনারি ঘেটে তার অর্থ জেনে নিতে পারেন। এছাড়াও সাবটাইটেলসহ ইংরেজি সিনেমা দেখতে পারেন, যার মাধ্যমে আপনার স্পোকেন ইংলিশে অনেক উন্নতি ঘটবে। ব্যক্তিগত জীবনে বন্ধুবান্ধবদের সাথে যতটা সম্ভব ইংরেজিতে কথা বলুন, এভাবেই চর্চার মাধ্যমেও আপনার ইংরেজিতে উন্নতি লাভ সম্ভব।

৫) ইংরেজি গ্রামার বই এর বাইরে কি কি বই এর মাধ্যমে ইংরেজিতে দক্ষতা বাড়াতে পারি? 

উত্তরঃ ইংরেজি ভাষার কিছু বই বেশ দুর্বোধ্য শব্দে রচিত, তাই নতুন ইংরেজি শিখতে চাইলে সেসব বই এ অনেকেই ঘাবড়ে যান। ভয়ের কোন কারন নেই, সাহিত্যের বাইরে অত কঠিন ইংলিশের তেমন একটা ব্যবহার নেই। যদি আপনি ইংরেজি গল্পের বই এর মাধ্যমে আপনার ইংরেজি পড়ার ও বুঝার দক্ষতা বৃদ্ধি করতে চান, সেক্ষেত্রে হ্যারি পটার সিরিজের বইগুলো পড়তে পারেন। এছাড়াও মাতিলদা, দ্যা আলকেমিস্ট, রবিনসন ক্রুসো এসব বই ও পড়তে পারেন, এগুলো সহজবোধ্য ইংরেজিতে লেখা এবং আপনার ইংরেজিতে দক্ষতা বাড়াতে বেশ সাহায্য করবে।

রিলেটেড আর্টিকেল গুলো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button