গেমসমোবাইল গেমস

ফ্রী ফায়ার গেম ডাউনলোড করুন ও খেলুন আপনার মোবাইল বা কম্পিউটারে

বর্তমানে যারা পাবজি গেমটি খেলেন তারা অবশ্যই জানেন যে পাবজি গেম এর বিকল্প হিসেবে একটি গেম বহুল জনপ্রিয়তা পেয়েছে, আর সেটা হলো ‘গারেনা ফ্রী ফায়ার (Garena Free Fire)’।

অসাধারণ গ্রাফিক্স আর এ্যানিমেশন এর গেম গারেনা ফ্রী ফায়ার। এর আগে আমরা পাবজি গেম এর বিকল্প গেমগুলো ডাউনলোড করুন বিষয়ক আর্টিকেলটিতে এই গেমটি সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করেছিলাম। আজকে গেমটি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

গেমটি অনেক আগে বের হলেও বর্তমানে অনেক জনপ্রিয় গেম। মুলত পাবজি গেমটি জনপ্রিয়তা পাওয়ার পরে এই গেমটির জনপ্রিয়তা আরও বেড়ে যায়। এই গেমটি গেমারকে দেয় বাস্তবতার অভিজ্ঞতা। আর এই গেম এর দারুণ যে ব্যাপারটি সেটি হলও গেমটি অনেকটাই পাবজি গেমের মতো, কিন্তু পাবজির মতো হাই কনফিগারেশন মোবাইলের দরকার নাই। সাধারন কনফিগারেশনের যেকোনো স্মার্টফোন দিয়েই এই গেমটি খেলতে পারবেন।

গেমটি গুগল প্লেস্টোর এবং অ্যাপেল এর অ্যাপস্টোর এ আপনি গেমটি পেয়ে যাবেন।

গেমটির সংক্ষিপ্ত বিবরনঃ

সাপোর্টেডঃ অ্যানড্রয়েড এবং আইওএস
মিনিমাম অ্যানড্রয়েড ভার্সনঃ অ্যানড্রয়েড ৪.০.৩+
র‍্যামঃ ৫১২+  হলে ভালো

০১ঃ কিভাবে আপনি ফ্রী ফায়ার গেম অ্যানড্রয়েড মোবাইলে খেলবেন?

ধাপ ১ঃ

প্রথমে গারেনা ফ্রী ফায়ার গেম ডাউনলোড দিতে আপনার মোবাইলের প্লে-স্টোরে যান এবং সার্চ বার এ লেখুন “Free Fire”।

install free fire game in android step 1

ধাপ ০২ঃ

এখন “Install” -এ ট্যাপ করুন।

install free fire game in android step 2

ধাপ ০৩ঃ

এখন কিছুক্ষনের মদ্ধেই গেমটি আপনার মোবাইলে ডাউনলোড হয়ে ইন্সটল হয়ে যাবে। ইন্সটল হয়ে গেলে “Open” এ ট্যাপ করুন। install free fire game in android step 3

ধাপ ০৪ঃ

এখন “Confirm” এ ট্যাপ করুন।

install free fire game in android step 5

ধাপ ০৫ঃ

এখান থেকে “Allow” এ ট্যাপ করুন। install free fire game in android step 6

ধাপ ০৬ঃ

এখন আবার “Allow” এ ট্যাপ করুন।

install free fire game in android step 7

ধাপ ০৭ঃ

এই ধাপ এ আবার “Allow” ট্যাপ করুন।

install free fire game in android step 8

এখন কিছুক্ষণ অপেক্ষা করলেই গেমটি চালু হয়ে যাবে। install free fire game in android step 9 install free fire game in android step 10 install free fire game in android step 11

install free fire game in android step 12

ধাপ #৮ঃ

এখন আপনি গেমটি খেলার জন্য প্রস্তুত। আপনার প্রয়োজনীয় সেটিং গুলো করে “Start” এ ক্লিক করুন ও গেমটি খেলা শুরু করুন।

০২ঃ কিভাবে আপনি ফ্রী ফায়ার গেম ব্লুস্কেচ অ্যানড্রয়েড ইমুলেটর দিয়ে আপনার ডেক্সটপ কম্পিউটার বা ল্যাপটপে খেলবেন?

ধাপ #১ঃ

প্রথমে এই লিঙ্ক থেকে ব্লুস্কেচ অ্যানড্রয়েড ইমুলেটর ডাউনলোড করে নিন : Bluestacks

ধাপ #২ঃ

ডাউনলোড করা ফাইল টি খুলুন।

ব্লুস্কেচ এন্ড্রয়েড ইমুলেটর

ধাপ #৩ঃ

এখন ব্লুস্কেচ অ্যানড্রয়েড ইমুলেটরে আপনার জিমেইল আইডি দিয়ে গুগল প্লে স্টোর সেটআপ করুন। ব্লুস্কেচ সাইন ইন করুন

ধাপ #৪ঃ

এখন প্লেস্টোর খুলুন এবং সেখান থেকে ফ্রী ফায়ার গেমটি সিলেক্ট করুন।

প্লেস্টোর খুলুন

ধাপ #৫ঃ

এখন “Install” এ ক্লিক করুন।

ফ্রী ফায়ার গেমটি সিলেক্ট করুন

ফ্রী ফায়ার ডাউনলোড

ধাপ #৬ঃ

গেমটি ডাউনলোড শেষ হলে “Open” এ ক্লিক করুন।

ফ্রী ফায়ার ডাউনলোড ১

এখন গেমটি চালু হবে ও গেম এর ফাইলগুলো লোড হবে।

ফ্রী ফায়ার গেমটি ব্লুস্কেচ এন্ড্রয়েড ইমুলেটর দিয়ে খেলুন আপনার কম্পিউটারে ১ ফ্রী ফায়ার গেমটি ব্লুস্কেচ এন্ড্রয়েড ইমুলেটর দিয়ে খেলুন আপনার কম্পিউটারে ২ ফ্রী ফায়ার গেমটি ব্লুস্কেচ এন্ড্রয়েড ইমুলেটর দিয়ে খেলুন আপনার কম্পিউটারে ৪

ফ্রী ফায়ার গেমটি ব্লুস্কেচ এন্ড্রয়েড ইমুলেটর দিয়ে খেলুন আপনার কম্পিউটারে ৩

ধাপ #৭ঃ

এখন “Start Game” এ ক্লিক করুন।

ফ্রী ফায়ার গেমটি ব্লুস্কেচ এন্ড্রয়েড ইমুলেটর দিয়ে খেলুন আপনার কম্পিউটারে ৫ ফ্রী ফায়ার গেমটি ব্লুস্কেচ এন্ড্রয়েড ইমুলেটর দিয়ে খেলুন আপনার কম্পিউটারে ৬

ফ্রী ফায়ার গেমটি ব্লুস্কেচ এন্ড্রয়েড ইমুলেটর দিয়ে খেলুন আপনার কম্পিউটারে ৭

ধাপ #৮ঃ

এখন আপনি গেমটি খেলার জন্য প্রস্তুত। আপনার প্রয়োজনীয় সেটিং গুলো করে “Start” এ ক্লিক করুন ও গেমটি খেলা শুরু করুন।

গ্রাহকদের নিয়মিত কিছু প্রশ্নের উত্তরঃ

ফ্রি ফায়ার কি?

উত্তরঃ ফ্রি ফায়ার মূলত একটি অ্যাকশন-অ্যাডভেঞ্চার জাতীয় ব্যাটেল রয়্যাল গেম। গেমটি মূলত মোবাইল ফোনে খেলার উপযোগী। তবে এন্ড্রয়েড এর পাশাপাশি আইফোনের জন্যও প্রকাশ করেছে কোম্পানি। গেমটির মূল বিষয় হল ৫০ জন খেলোয়াড়ের সাথে নির্দিষ্ট একটি ময়দানে যুদ্ধ করে শেষ পর্যন্ত টিকে থাকা। মোবাইল ফোনে খেলার পাশাপাশি গেমটি কম্পিউটারেও খেলতে পারবেন, এবং উপরে আমরা কম্পিউটারে খেলার পদ্ধতি দেখিয়েছি।

ফ্রি ফায়ার গেমের জন্ম কোথায়?

উত্তরঃ ফ্রি ফায়ার গেমটি ভিয়েতনামের “১১১ডট স্টুডিও” দ্বারা নির্মিত এবং গারেনার দ্বারা প্রকাশিত একটি গেম। যা বর্তমানে “সেরা জনপ্রিয় গেম” নামে পদকপ্রাপ্ত।

ফ্রি ফায়ার গেমটি কত সালে বাজারে আসে?

উত্তরঃ ফ্রি ফায়ার প্রথম বাজারে আসে ২০১৭ সালে। এবং ঐ সালেরই নভেম্বর মাসের ২০ তারিখের দিকে শুভমুক্তি পায় গারেনার মাধ্যমে। যা ছিল মূলত অ্যান্ড্রয়েড ফোনে খেলার জন্য বেটা ভার্শন। ঠিক এরপরই ৪ই ডিসেম্বর আইফোনের জন্যও বাজারে আসে।

ফ্রি ফায়ার গেম খেলার নিয়ম কি?

উত্তরঃ প্রথমে আপনার ব্যবহিত ডিভাইসে উপরে দেখানো পদ্ধতি অবলম্বন করে ডাউনলোড এবং ইন্সটল করে নিন। এরপর গেমটি ওপেন করে আপনার পছন্দমত ভাষা নির্বাচন করে নিয়ে এবং প্রয়োজনীয় সেটিংস ঠিকঠাক করে নিন। গেমটিতে তিনটি মানচিত্র রয়েছে (কালাহারি, বারমুডা এবং পুরগেটোরি) পছন্দমত মানচিত্র বেছে নিয়ে যোগদান করুন খেলায়।

শুরুতে একটি বিমানের মাধ্যমে আপনার গন্তব্যে উরে যাবেন, এবং মানচিত্রের সঠিক যায়গায় চলে আসলে একটি প্যারাসুট এর মাধ্যমে মাটিতে অবতরণ করতে পারবেন। যেহেতু আপনার চারিদিকে শত্রুপক্ষের বিচরণ, এক্ষেত্রে কৌশলগত স্থান অবলম্বন করা জরুরী। কারন, শেষ পর্যন্ত টিকে থাকাই গেমটির মূল বিষয়।

ঠিক মাটিতে অবতরণ করার পরই আপনাকে প্রয়োজনীয় সরঞ্জামের সন্ধানে নেমে পরতে হবে। বিভিন্ন ধরণের ছোট বড় অস্ত্র, চিকিৎসা সরঞ্জাম, খুঁজে পাবেন পুরো অঞ্চল জুড়েই। তারপর প্রয়োজনীয় সরঞ্জামের সন্ধান মিলে গেলেই, ধীরে ধীরে কৌশল অবলম্বন করে যুদ্ধ শুরু করে দিতে হবে। যুদ্ধে ৫০ জনের মধ্যে টিকে থেকে প্রথম স্থান অর্জন করতে পারলে আপনি বিভিন্ন ধরণের পুরষ্কার, যেমনঃ বন্দুকের স্কিনস, পোষাক সহ আরও অনেক কিছু পেতে পারেন। গেমটিতে আপনার দেশ অনুযায়ী ভিন্ন ভিন্ন সার্ভারের মাধ্যমে পরিচালিত করা হয়ে থাকে। যার ফলে আপনার বর্তমান লোকেশন অনুযায়ী বন্ধুবান্ধবের সাথে খেলার ক্ষেত্রে যথাযথ করে তোলে।

কম্পিউটারে ফ্রি ফায়ার খেলার জন্য কেমন হতে হয়?

উত্তরঃ উইন্ডোজ ভার্সন ৭,৮ এবং ১০ (৬৪ বিট), সর্বনিম্ন কোর আই ৩ থাকতে হবে ২.৪ গিগাহার্জ এর। র‍্যাম থাকতে হবে ৪ জিবি, গ্রাফিক্স হতে হবে ইন্টেল এইচডি ৪০০০, এবং হার্ড ডিস্ক ন্যূনতম ৪ জিবি ফাঁকা থাকতে হবে।

বাটন ফোনে কি ফ্রি ফায়ার খেলা যায়?

উত্তরঃ ফ্রি ফায়ার গেমটি মূলত এন্ড্রয়েড মোবাইল ফোনের জন্য তৈরি করা। বাটন ফোনটি যদি এন্ড্রয়েড হয়ে থাকে তাহলে আপনি উপরের দেখানো পদ্ধতি অবলম্বন করে খেলতে পারবেন।

শেষ কথা।

বর্তমানে বিশ্বজুড়ে ফ্রি ফায়ারের প্রায় ৮০ মিলিয়ন সচল খেলোয়াড় রয়েছে। যা ২০১৯ সালে গুগোল প্লে স্টোরের সর্বোচ্চ ডাউনলোড করা গেম। আশাকরি এই টিউটরিয়াল আপনাদের উপকারে আসবে। এর সাথে আমাদের আরেকটি টিউটরিয়াল দেখে নিতে পারেন কিভাবে পাবজি গেম ডাউনলোড দিবেন ও খেলবেন মোবাইল বা কম্পিউটারে

 

তথ্যসূত্রঃ উইকিপিডিয়া বাংলা এবং উইকিপিডিয়া ইংরেজি

সর্বশেষ আপডেটঃ  ০৯/২১/২০২০ 

Related Articles

Back to top button