অ্যাপআজকের আবহাওয়াআবহাওয়াখবর

আজকের আবহাওয়ার খবর বা ওয়েদার আপডেট জানার জনপ্রিয় অ্যাপ গুলো

চারদিকে ভীষণ গরম, ঠাণ্ডা বা বৃষ্টি! ধেয়ে আসছে ভয়ঙ্কর ঝর! এমন সময়ে  মনে প্রথমে যে প্রশ্নটি জাগে, তা হলো আজকের আবহাওয়ার খবর কি বলে? আজকের তাপমাত্রা কত বা বৃষ্টি কখন থামবে? আগামী কয়েক দিনও কি এ রকম থাকবে?

আবহাওয়ার প্রতি মুহূর্তের খবর জানতে এখন আর টিভি বা রেডিওতে আবহাওয়া দপ্তরের পূর্বাভাসের দিকে তাকিয়ে থাকতে হয় না।এখন আপনার হাতের স্মার্টফোনে ওয়েদার অ্যাপ দিয়েই প্রতিদিনের আবহাওয়ার খবর বা ওয়েদার আপডেট জানতে পারবেন।

এছারাও আবহাওয়া অবস্থা জানা ছারাও যেকোনো প্রাকৃতিক দুর্যোগের সময় জানমালের ক্ষয়ক্ষতি কমাতে এবং নিরাপদে নৌপথে বা আকাশপথে নিশ্চিন্তে চলাচল করতে অনেক উপকারে আসে এই অ্যাপ গুলো।

এখানে আমরা অ্যান্ড্রয়েডের জন্য জনপ্রিয় কিছু ওয়েদার অ্যাপ সম্পর্কে আলোচনা করব।

বি এম ডি ওয়েদার অ্যাপ (BMD Weather App)

ডাউনলোড বি এম ডি ওয়েদার অ্যাপ

এটি বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর থেকে লঞ্চ করা অফিশিয়াল অ্যাপ। সরকারের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশের জন্য তৈরি এই ওয়েদার অ্যাপটি।

BMD Weather App এর মাধ্যমে বাংলাদেশের যেকোনো এলাকার সর্বশেষ বাতাসের তাপ, চাপ, গতি, বৃষ্টির পরিমাণ ইত্যাদি আবহাওয়া সম্পর্কিত তথ্য খুব সহজেই আপনারা হাতে থাকা স্মার্টফোনটিতে পেয়ে যাবেন।

এছাড়াও এই অ্যাপটি আপনার স্মার্টফোনে পুশ-নোটিফিকেশন এর মাদ্ধমে যেকোনো গুরুত্বপূর্ণ আবহাওয়ার খবর যেমন কখন বৃষ্টি হবে বা যেকোনো ঘূর্ণিঝড়ের সর্তকবার্তা, ঝড়ের অবস্থান, তীব্রতা, শৈত্যপ্রবাহ, খরা সম্পর্কিত তথ্য জানিয়ে দেয়।

এই অ্যাপটিতে আপনি আগামি ১০ দিনের আবহাওয়ার পূর্বাভাস ও পাবেন। ২০১৬ সালে প্রথম অ্যাপটি লঞ্চ হওয়া এই বি এম ডি ওয়েদার অ্যাপটি আপনি গুগল প্লে-স্টোর হতে ডাউনলোড করে নিতে পারবেন ফ্রিতে।

ডাউনলোড

গুগল ওয়েদার (Google’s Weather)

ডাউনলোড গুগল ওয়েদার

বর্তমানে আবহাওয়ার খবর দেখার সবচেয়ে জনপ্রিয় অ্যাপ এটি। এই অ্যাপটি গুগল এর তৈরি হয়ায় আরও সহজেই সবার হাতে চলে এসেছে।সব অ্যান্ড্রয়েড ফোনেই গুগল অ্যাপটি প্রি-ইন্সলড থাকে। আপনি এই অ্যাপটি দিয়ে অথবা গুগল সার্চ ব্যবহার করে অথবা গুগল এসিস্ট্যান্টের মাধ্যমে সহজেই কাঙ্ক্ষিত এলাকার আবহাওয়া জানতে পারবেন।

সম্পূর্ণ গুগলের আবহাওয়া তথ্য সেবার এই অ্যাপটির সাহায্যে সহজেই আপনি প্রতিদিনের প্রত্যেক ঘন্টার আগাম আবহাওয়ার পূর্বাভাসের পাশাপাশি ১০ দিনের আগাম পূর্বাভাসও পাবেন। এছারাও আপনি ইউভি ইনডেক্স, বাতাসের গতিবেগ, ঝড়, বৃষ্টি, ঠাণ্ডা সহ সব ধরনের আবহাওয়া তথ্য পাওয়া যায়।

এই অ্যাপটি সাম্প্রতিক আপডেট এর পরে আপনার স্মার্টফোনের নোটিফিকেশন বারেই আপনার এলাকার বর্তমান আবহাওয়া সকল পরিস্থিতি দেখার ফিচারটি যোগ হয়েছে।

গুগল ওয়েদার অ্যাপটি আপনার স্মার্টফোন আগে থেকেই ইন্সটল থাকার কথা। আর না থাকলে এখনি গুগল ওয়েদার অ্যাপটি ডাউনলোড করে নিন।

ডাউনলোড

আক্কু ওয়েদার (AccuWeather)

ডাউনলোড আক্কু ওয়েদার

বর্তমান সময়ের আরও একটি জনপ্রিয় আবহাওয়া অ্যাপ AccuWeather। অনেক ব্রান্ডের স্মার্টফোনের ডিফল্ট ওয়েদার অ্যাপ হিসাবে এই অ্যাপটাই থাকে। যার দরুন এই অ্যাপটিও অনেক বেশি জনপ্রিয়তা পেয়েছে।

অ্যাপটি ব্যবহার করাও অনেক সহজ। এই অ্যাপটিতে আপনি ৩ দিনের প্রত্যেক ঘন্টার আগাম আবহাওয়ার পূর্বাভাসের পাশাপাশি আগামি ১৪ দিনের আগাম পূর্বাভাসও পাবেন।

এই অ্যাপটিতে একাধিক শহরের তালিকা করে আলাদা আলাদা ট্যাব খেলা যায়। এতে করে আপনি সহজেই একসাথে একাধিক পছন্দের শহরের আবহাওয়ার খবর জেনে নিতে পারবেন। এই অ্যাপটিতে কাস্টমাইজযোগ্য একটি ম্যাপ ও রাডারের তথ্যও দেখতে পাবেন। ফলে কোনো ঝড়ের পূর্বাভাস থাকলে সেটির উৎপত্তিস্থল সম্পর্কেও জানাতে পারবে অ্যাপটি।

এই অ্যাপটির একটি অনন্য ফিচার হল যে অ্যাপটিতে আপনি একটি নির্দিষ্ট এলাকার জন্য ওয়েদার এলার্ট সেট করতে পারবেন। এর ফলে আপনি আপনার স্মার্টফোনের মাদ্ধমে আগে থেকেই বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ সম্পর্কে  সতর্কতামূলক নোটিফিকেশন পাবেন।

৫০ মিলিয়ন প্লাস ডাউনলোড হওয়া আক্কু ওয়েদার অ্যাপটির ফ্রি ভার্সন গুগল প্লে-স্টোর হতে ডাউনলোড করা যাবে।

ডাউনলোড

দা ওয়েদার চ্যানেল (The Weather Channel)

ডাউনলোড দা ওয়েদার চ্যানেল

আবহাওয়ার খবর দেখার আরেকটি সেরা অ্যাপ হলো Weather Channel। এই এক অ্যাপ এই আপনি আবহাওয়ার সকল তথ্য পেয়ে যাবেন।

অ্যাপটির সবচেয়ে আকর্ষণীয় দিক হল যে অ্যাপটি ডাইনামিক। এর এই ডাইনামিক হোম স্ক্রিন সব সময় আপডেট হতে থাকে। এতে আপনি যেকোনো এলাকার লাইভ আবহাওয়ার খবর টি দেখে নিতে পারবেন। আর আরও একটি ভাল ফিচার হল এই অ্যাপটিতেও আপনি আপনার সেট করা পছন্দের নির্দিষ্ট জায়গার জন্য ওয়েদার  নোটিফিকেশন পাবেন।

এখনও পর্যন্ত আলোচনা করা অ্যাপগুলোর মদ্ধে সুধু মাত্র এই অ্যাপটি ই ১৫ দিনের আগাম পূর্বাভাস দেয় এর পাশাপাশি এই অ্যাপটি আগামি ২ দিনের প্রতি ঘন্টার আগাম পূর্বাভাসও দেয়।

অ্যাপটিতে সোশ্যাল শেয়ারিংয়ের ফিচারটি থাকায় আপনি যেকোনো আবহাওয়ার খবর আপনি যেকোনো সোশ্যাল মিডিয়ায় ও বন্ধুদের সাথে শেয়ার করতে পারবেন।

অ্যাপটির ১০০ মিলিয়নেরও বেশি ডাউনলোড হওয়া দা ওয়েদার চ্যানেল অ্যাপটি আপনি ফ্রি এবং পেইড এই দুইটি সংস্করণে অ্যাপটি প্লে-স্টোর হতে ডাউনলোড করতে পারবেন।

ডাউনলোড

উইন্ডি (Windy – Wind Map & Weather Forecast)

ডাউনলোড উইন্ডি

উইন্ডি অ্যাপটি সবচেয়ে উন্নত ওয়েদার রাডার ও স্যাটেলাইট ভিউএর জন্য বিশেষভাবে পরিচিত। এবং বর্তমানে বিশেষ করে বাতাসের গতিবেগ, লাইভ ঝড় এর গতিবেগ ও পূর্বাভাস দেখার জন্য অ্যাপটি জনপ্রিয়তার তুঙ্গে। অনেক দেশের সরকার ও আবহাওয়া ও ঝড়ের পূর্বাভাস দেওয়ার জন্য এই প্ল্যাটফরমটি ব্যবহার করে।

এই অ্যাপটি দিয়ে আপনি একটি লাইভ মানচিত্রে রাডারের মাধ্যমে রিয়েল-টাইম আবহাওয়া সম্পর্কে সহজেই জানতে পারবেন।

অ্যাপটি বাতাসের গতি, বৃষ্টির পরিমাণ, তাপমাত্রা, ঝড়ের অবস্থা ইত্যাদি ছাড়াও সব ধরনের আবহাওয়া তথ্য দেয় লাইভ রাডারের মাদ্ধমে।

সুতরাং আপনি যদি রিয়েল টাইম আবহাওয়া জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে এই অ্যাপটি হবে আপনার জন্য সেরা। উইন্ডি অ্যাপটির ফ্রি ভার্সন গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করে নিতে পারেন। আপনি এদের ওয়েবসাইতেও লাইভ ওয়েদার ফরকাস্ট দেখতে পারবেন এই লিঙ্ক এঃ www.windy.com

ডাউনলোড

শেষ কথা

এই ছিলো আপনার স্মার্টফোনের জন্য কয়েকটি জনপ্রিয় ওয়েদার বা আবহাওয়ার খবর জানার অ্যাপ। আপনাদের জানা মতে আরও ভালো কোন ওয়েদার অ্যাপ থাকলে আমাদের কমেন্টে জানান। আমরা সেই অ্যাপ সম্পর্কে এখানে বিবরণ যোগ করে দিব।

Tags
Back to top button